The Red Turtle: মুক্ত এক আবদ্ধ জীবন
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

জাপানিজ অ্যানিমেশন স্টুডিও ‘স্টুডিও ঘিবলি; শুরু থেকেই দর্শকদের দারুণভাবে অবাক করে আসছে দারুণ অ্যানিমেশন আর সাবজেক্ট ম্যাটারের মাধ্যমে। তবে এবারের ‘দ্য রেড টার্টল’ এর মাধ্যমে তারা ইন্টারন্যাশনালি কো-প্রডিউস করলো তাদের এই প্রজেক্টকে।

 

‘দ্য রেড টার্টল’ এক অদ্ভুত মুভি। এই মুভির শুরু-শেষ যেন একটা অদ্ভুত লুপ। মানবসভ্যতার বাইরে হেকে খুব অদ্ভুতভাবে মানবসভ্যতার শুরু গল্প এক সাইলেন্ট ফিল্মে দেখালেন ডাচ পরিচালক ডুডক ডি-উইট। হ্যাঁ, এই অ্যানিমেশন কোনো সংলাপ বিবর্জিত। অ্যানিমেশন মুভি, ফোক-ফ্যান্টাসি সাবজেক্ট আর স্টুডিও ঘিবলি; অ্যানিমেশন লাভারদের জন্যে আগ্রহের কারণ অবশ্যই।

 

TheRedTurtle_clip_attack

অ্যানিমেশন ঘিবলি-র বরাবরের মতোই অসাধারণ। সাথে এবার ইউরোপিয়ানরা কো-প্রডিউস করার কারণেই কনা হাতে আঁকা অসাধারন অ্যানিমেশনে ইউরোপিয়ান ছাপ। চোখের অঙ্কণটা প্রায়ই হার্জের আঁকা টিনটিনের কথা মনে করিয়ে দেয়।

 

মুভির ইনার মিনিং অনেকভাবে বের করা যায় অনেক অর্থে। এখানেই এই মুভির স্পেশালিটি। দ্বীপে আটকা পড়া এক ব্যক্তির জীবনের একটা গুরুপূর্ণ অংশ দ্বীপের মাঝেই সভ্যতার থেকে দূরে হলেও মানবজাতির প্রায় সবকিছুর প্রতিফলনই ঘটায় ফ্যান্টাসির মাধ্যমে।

 

দ্বীপে আটকা মানুষটার সাথে তুলনা করা যায় তারই সবচেয়ে কাছের জনের জীবনের আটকে থাকার ঘটনাটাকে। আর সাথে এন্ডিং টা অতিমাত্রায় চমৎকার। তবে আরো সহজ করে আরো কিছুক্ষন সময় নিয়ে গল্পটা সাজালে আরেকটু ভালো হতো। কোনো সংলাপ নেই; তাই সময় নিয়ে সাজালে আরো সহজবোধ্যও হতো।

 

ড্রামা-ফ্যান্টাসি হলেও, এর সামান্য দুই একটা কথা বললেই খুব বড় স্পয়লার  হয়ে যাবে। তাই বলবো, আগে মুভিটি দেখুন, আশা করি ভালো লাগবে।

 

The Red Turtle
Year: 2016

 

IMDb Rating: 7.6/10
My Rating: 9/10
Rotten Tomatoes: 94% Fresh

 

Written by: Michaël Dudok de Wit & Pascale Ferran
Directed by: Michaël Dudok de Wit

 

Accolades:
1. 89 Academy Awards: Nomination for Best Animated Feature

Error:

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন