Allied: যুদ্ধ এবং ভালোবাসা
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

ক্যাসাব্লাংকা, ফ্রেঞ্চ মরোক্কো, ১৯৪২। চলছে দ্বিতীয় বিশ্বযুদ্ধ। এমনই সময় এক গোপন মিশনে কানাডিয়ান এয়ার ফোর্স এর ইন্টেলিজেন্স অফিসার ম্যাক্স ভ্যাট্রান আসে ক্যাসাব্লাংকায়, যেখানে তার অ্যালাই ফ্রেঞ্চ রেজিস্ট্যান্স ফাইটার মারিয়ান বেসুজার। যুদ্ধের এই অ্যালাই-ই ম্যাক্স ভ্যাট্রানের জীবনে ‘অ্যালাইড’ হয়ে যায়।

 

এস্পিওনাজ থ্রিলারের সাথে রোমান্টিক থ্রিলারের সংমিশ্রনে স্টিভেন নাইট এই গল্প তৈরি করেন, যাকে চলচ্চির রূপদান করেন অন্যতম ভার্সেটাইল পরিচালক রবার্ট জেমেকিস। সায়েন্স ফিকশন ‘ব্যাক টু দ্য ফিউচার’-এর জনক, ‘ফরেস্ট গাম্প’ স্রষ্টা রবার্ট জেমেকিস এবার ভিন্টেজ স্টাইলে এক রোমান্টিক থ্রিলার উপহার দিলেন দর্শকদের।

 

ফ্রেঞ্চ অভিনেত্রী মারিও ক্যোঁতিয়া আর হলিউডের ব্রাড পিট এর রোমান্টিক জুট যে দারুণ হবে, সেটা মুভির ট্রেইলার দেখেই বোঝা গিয়েছিল। চার্মিং আর্মি অফিসার ম্যাক্স ভ্যাট্রান আর স্পাই মারিয়ান বেসুজার এর চরিত্রে তাই এনাদের দুইজনের  অভিনয় দেখতে যে দারুণ ভালো লেগেছ, তা বলার অপেক্ষা রাখে না।

 

brad-pitt-marion-cotillard-allied-poster-03

 

গল্পের শুরু খুবই সাধারণ এস্পিওনাজ ফিল্মের মতোই, প্রেডিক্টেবলভাবে রোমান্সও চলে আসে। কিন্তু এতোটা প্রেডিক্টেবলও না এই গল্প। এরপরে শুরু হয় কমপ্লিকেশন। যুদ্ধক্ষেত্রের গোপন মিশন চলে আসে নিজেদের জীবনে। যতোটা মেইনস্ট্রিম এস্পিওনাজ টার্নড রোমান্টিক মনে হয়, ততোটা না। এইজন্যেই মোটামুটি বোরিং লাগলেও কিছুটা অন্যরকম ভালোলাগা কাজ করে।

 

রবার্ট জেমেকিসের ভার্সেটাইল পরিচালনায় কোনো ত্রুটি ছিল না। স্টোরিটেলিং ছিল তার মতোই। ওল্ড ফ্যাশনড ওয়েতে দ্বিতীয় বিশ্বযুদ্ধে ক্যাসাব্লাংকায় শুরু করা এক রোমান্টিক থ্রিলার তাই শুরুতে দেখতে লাগছিল ভালোই। কিন্তু কোনো চেষ্টার ত্রুটি না থাকলেও কেমন জানি একটু সুর কেটে গেল। ঠিক একই প্লট যদি এখনকার সময়ে সেট করা হতো, নির্ঘাত এর সাথে হিউমার মিশিয়ে একটা পিওর অ্যাকশন-কমেডি-সাথে একটু লাস্টে রোমান্স জুড়ে দিতো অন্য কেউ হলে। কিন্তু লেখক স্টিভেন নাইট তা না করে গল্পকে নিয়ে গেলেন অন্যখানে। অনেক অপর্চুনিটি তার মাঝেও ছিল, কিন্তু শুধুমাত্র রোমান্টিক পার্টটার উপর ফোকাস করে রবার্ট জেমেকিস চেয়েছিলেন দারুণ একটা রোমান্টিক মুভি বানাতে। কিন্তু তার কোনো ভুল না থাকলেও, কি জানি নেই নেই লাগল মুভিটা শেষ হলে।

 

রবার্ট জেমেকিসের হোমওয়ার্কের কোনো কমতি ছিল না। সময় অনুযায়ী এক্যুরেসিগুলো ভালো করে রাখার চেষ্টা করেছেন তিনি। প্রোডাকশন সেট, লোকেশন, দুই দেশের সমাজব্যবস্থা, আর তখনকার ড্রেস-আপ এর উপর দারুণ ফোকাস ছিল। এগুলো খুব ভালো করে সেট করা হয়েছে, যে কারণে মূল গল্পের বাইরে থেকে একটা অন্য প্রেজেন্টেশন এর কাজ চোখে পড়লো। কস্টিউম ডিজাইনের জন্যে অস্কার, বাফটা সহ বিভিন্নখানে পেয়েছে নমিনেশন। এই ক্যাটাগরিতে জেতারও বেশ ভালো সুযোগও আছে।

 

allied-casablanca-old-hollywood-style2-1024x427

 

মারিও ক্যোঁতিয়া আর ব্র্যাড পিটের দারুন অভিনয়ে হয়তোবা অনেকে মাস্টারক্লাস একটা ক্লাসিক রোমান্টিক ফিল্মের মতো কিছু আশা করেছিল। তা না হলেও, মোটামুটি যে বেশ ভালো একটা রোমান্টিক থ্রিলার পাওয়া গেছে, তা অস্বীকারের কোনো উপায় নেই।

 

Allied
Year: 2016

IMDb Rating: 7.1/10
My Rating: 7.5/10
Rotten Tomatoes: 61%

 

Screenplay by: Steven Knight
Director: Robert Zemeckis
Cast: Marion Cottilard, Brad Pitt, Jared Harris

Genre: Romatic, Espionage, Thriller

 

Accolades:
1. 89 Academy Awards: Nomination for Best Best Costume Design (Joanna Johnston)
2. 70th BAFTA Awards (Pending): Nomination for Best Best Costume Design
3. 22nd Critics’ Choice Awards: Nominated for Best Best Costume Design

Allied (2016)
Allied poster Rating: 7.2/10 (25,257 votes)
Director: Robert Zemeckis
Writer: Steven Knight
Stars: Brad Pitt, Vincent Ebrahim, Xavier De Guillebon, Marion Cotillard
Runtime: 124 min
Rated: R
Genre: Action, Drama, Romance
Released: 23 Nov 2016
Plot: In 1942, a Canadian intelligence officer in North Africa encounters a female French Resistance fighter on a deadly mission behind enemy lines. When they reunite in London, their relationship is tested by the pressures of war.

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন