Lion: A Long Way from Home
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

খান্ডোয়া, ১৯৮৬। ট্রেনের থেকে কয়লা চুরি করছে দুই ভাই গুড্ডু আর শারু। দুই ভাই মিলে বাসায় ফিরে মা আর বোনের জন্যে দুধ কিনে। সেইদিনই রাতে বায়না ধরে শারু, গুড্ডুর সাথে কাজে যাবে। ছোট্ট শারুকে গুড্ডু নিতে চায় না, কিন্তু না নিয়েও পারে না। শারুকে রেলস্টেশনে ঘুম পাড়িয়ে রেখে কাজে যায় গুড্ডু। ঘুম থেকে উঠে গুড্ডুকে না পেইয়ে রেলস্টেশনের ট্রেনে উঠে আবার ঘুমিয়ে পড়ে শারু। ঘুম থেকে উঠে দেখে অচেনা অজানা এক জায়গায় চলে এসেছে শারু।

 

২০১৪ সালে অস্ট্রেলিয়ান বিজনেসম্যান শারু ব্রিয়ারলির অটোবায়োগ্রাফি ‘A Long Way from Home’ নামের বই বের হয়। সেই বইকে নিজের প্রথম চলচ্চিত্রে রূপদান করেন অস্ট্রেলিয়ান পরিচালক গার্থ ডেভিস। অসাধারণ, ম্যাগনেফিসেন্ট এই চলচ্চিত্রে অভিনয় করেন দেভ প্যাটেল, নিকোল কিডম্যান, রুনি মারা, ভারত থেকে নওয়াজউদ্দিন সিদ্দিকী, প্রিয়াংকা বোস আর ছোট্ট গুড্ডু হিসেবে সানি পাওয়ার।

 

ভাবছেন ছোট্ট শারু কি করে অস্ট্রেলিয়ান বিজনেসম্যান হলো? সেই গল্পই উঠে এলো ‘Lion’ চলচ্চিত্রে। মধ্যপ্রদেশের অলিগলি থেকে ট্রেনে করে কলকাতা তারপরে প্লেনে করে অস্ট্রেলিয়া; এভাবেই ছোট্ট শারু চলে আসে অস্ট্রেলিয়াতে। যেই ট্রেনে ছোট্ট শারু উঠে হারিয়ে গিয়েছিল, সেই ট্রেন চলে আসে কলকাতায়। বাংলা না বোঝা শারু বাড়ি ফেরার চেষ্টা করে, কিন্তু কে এই রাস্তার ছেলেকে সাহায্য করবে? ছেলেধরা, পাচারকারীদের হাত থেকে পালিয়ে এক লোক আর পুলিশের সহায়তায় সরকারি এতিমখানায় আসে শারু। সেখান থেকে তাকে আরো কয়েকজন ছেলেমেয়ের সাথে দত্তক দেয়া হয়। সে আশ্রয় পায় অস্ট্রেলিয়ান মমতাময়ী দম্পতি সু আর জন ব্রিয়ারলির কাছে।

 

পাঁচ বছর বয়সী সানি পাওয়ার যে অভিনয় করলো, এটা  আমি  কোনদিনও ভুলবো না। হাসি, কান্না, মাকে ডাকা, মায়ের কাছে আসা, ভাইকে খোঁজা;একটা পাঁচ বছর বয়সের বাচ্চার জন্য দারুণ কঠিন স্ক্রিপ্ট, রাস্তায় অভিনয়, নিকোল কিডম্যানের মতো অভিনেত্রীর সাথে সিন শেয়ার করে; এই বাচ্চার প্রতি খেয়াল রাখলে যে ভবিষ্যতে দারুণ অভিনেতা হবে, সেটা বলার অপেক্ষা রাখে না।

 

MV5BNDJiMTNhMGMtNTEwZS00ZDAzLThhMDUtNGM4NzFhNjZhY2RjXkEyXkFqcGdeQXVyMTExNDQ2MTI@._V1_

 

হিন্দি-বাংলা মেশানো সিনেমার প্রথম অর্ধেক চলে হারিয়ে যাবার কাহিনী নিয়ে। হিন্দি-বাংলা এতোক্ষণ যাবত ব্যবহার করা হয়, যে ইন্ডিয়ান কোনো মুভি কেউ ভেবে বসলে অবাক হবার কথা না। আর দ্বিতীয় অর্ধেক বয়ে চলে নিজেকে খোঁজার উদ্দেশ্যে। ত্রিশ বছর বয়সী শারু বিশ্ববিদ্যালয়ে আরো কয়েকজন ইন্ডিয়ান বন্ধু পেয়ে নিজের শুরুটা খোঁজার প্রতি আগ্রহী হয়ে ওঠে। তার সাপোর্টিভ গার্লফ্রেন্ড লুসিও চায় সে নিজের জন্মস্থান, নিজের মাকে খুঁজে পাক। প্রায় চার বছর যাবত এই অনুসন্ধান চলে। গুগল আর্থের সহায়তা আর নিজের ক্যালকুলেশনে খুঁজতে থাকে শাররু তার জন্মস্থান। কিন্তু ফিরে পায় না। অবসেসড হয়ে যায় এখানে। ছেড়ে দেয় চাকরি। মমতাময়ী পালক মা সু এর সাথেও দেখা করতে চায় না, কারণ এটা জানতে পারলে হয়তোবা তার এই মা কষ্ট পাবে।

 

MV5BMjAwNzI4ODIyOF5BMl5BanBnXkFtZTgwMjUzNjM2OTE@._V1_SX1500_CR0,0,1500,999_AL_

 

এই শারু চরিত্রে অভিনয় করেন দেভ প্যাটেল। অস্কার বাজড ‘স্লামডগ মিলিয়নিয়ার’ দিয়েই শুরু দেভ প্যাটেল তার শুরুর অভিনয়ের চেয়েও অনেকগুণে দারুণ অভিনয় করেছেন। তার চরিত্রে একদম বাস্তব অনুভূতিগুলোর প্রতিফলন ফুটে উঠেছিল। একদম সার্থক কাস্টিং ছিল দেভ। কিন্তু নিজেই কেন্দ্রীয় চরিত্র হয়েও তিনি ছিলেন মুভির সাপোর্টিং চরিত্র, স্ক্রিন প্রেজেন্সে অর্ধেক থাকা, আর মূলত ছোট শারুকে প্রধান হিসেবে দেখানোর জন্যে।

 

নিকোল কিডম্যান আমার অনেক প্রিয় অভিনেত্রী। একজন মা হিসেবে তার এই সিনেমার অভিনয় ছিল মাত্রাতিরিক্ত সুন্দর। তুলনায় বেশ কমই ছিলেন স্ক্রিনে, কিন্তু সেসময়ে তার অভিনয় ছিল অত্যাধিক চমৎকার। সাথে ডেভিড উইনহ্যাম ছিলেন তার স্বামী এবং শারুর পালক বাবার চরিত্রে। তিনিও দারুণ অভিনয় করেছেন। শারুর গার্লফ্রেন্ড লুসির চরিত্রে রুনি মারাও খুব সুন্দর অভিনয় করেছেন যতোক্ষণ ছিলেন।

 

MV5BMDU4ZGI4YjgtYWZlNS00NTE2LTg1MmUtYTk2NjFlNzhjOTRjXkEyXkFqcGdeQXVyMTExNDQ2MTI@._V1_

 

স্বল্প ডায়লগের মাঝেই অদ্ভুত সুন্দর মুভি তৈরি করেছেন গার্থ ডেভিস। শারু ব্রিয়ারলির নিজের বায়োগ্রাফি বই থেকে চিত্রনাট্য তৈরি করেন লুক ডেভিস। দারুণ চিত্রনাট্য়ের সাথে একই রকম দারুণ ব্যাকগ্রাউন্ড মিউজিক আর দুর্দান্ত সিনেমটোগ্রাফিতে এই মুভি যে বছরের সেরা চলচ্চিত্রের একটি, এই ব্যাপারে কোন সন্দেহ নেই। ব্যাকগ্রাউন্ড মিউজিকে বেশ অনেকবার ইন্ডিয়ান মিউজিক আর ইন্ডিয়ান গানের সুর ব্যবহার করা হয়েছে। এ আর রহমানের ‘উর্বশী’ গানটাও বেশ চমৎকার একটা দৃশ্যে ব্যবহার করা হয়।

 

শারুর আসল মা কমলা চরিত্রে অভিনয় করেন প্রিয়াঙ্কা বোস। এছাড়া বাঙ্গালী কৌশিক সেন কলকাতার পুলিশ হিসেবে ছিলেন। অল্প সময়ের জন্যে একটি চরিত্রে ছিলেন নওয়াজউদ্দিন সিদ্দিকী আর তানিষ্ঠা চ্যাটার্জী।

 

শারু যে নিজের ঘর খুঁজে পায়, সেটা বলার অপেক্ষা রাখে না। এই পর্যায়ে সিনেমার শেষে এসে দারুণ একটা ঘটনা ঘটান পরিচালক। এতোক্ষণ যাবত শারু তার ভাই গুড্ডুকে দেখতে থাকে সবসময়, আর নিজের আগের কথাও চিন্তা করতে থাকে। কিন্তু যখনই সে গুগল আর্থ নিজের জন্মস্থান খুঁজে পায়, তখনই তার ভাই গুড্ডু এবং তার একসাথের স্মৃতিগুলো দেখানয় শুরু করা হয়। এই ব্যাপারটা দারুণ ছিল।

 

চমৎকার চিত্রনাট্য এবং পরিচালনা, দারুণ সিনেমটোগ্রাফি আর অসাধারণ অভিনয়ের সাথে চমৎকার মনকাড়া মিউজিকের এই মুভির যে অস্কারে সেরা চলচ্চিত্র হবার দারুণ সুযোগ আছে, সে ব্যাপারে কোনো সন্দেহ নেই।

 

কিন্তু মুভির নাম ‘Lion’ কেনো? শুধু কী দেভ প্যাটেল এর বড় চুল আর দাঁড়ির কারণে সিংহের কেশরের মতোন দেখতে বলে? এই প্রশ্ন আপনি বারবার খুঁজবেন এই সিনেমায়। আর যখনই আস্তে আস্তে করে এটা ব্রেক করা হয়, আপনার মুখে যে দারুন হাসি ফুটবে এটা বলার অপেক্ষা রাখবে না।

 

IMDb Rating: 8/10
My Rating: 9/10
Rotten Tomatoes: 87% Fresh
Box office: $38.6 million/$12 million

 

Lion
Year: 2016
Origin: Australia

Based on: ‘A Long Way Home’ by Saroo Brierley & Larry Buttrose
Screenplay by: Luke Davies
Directed by: Garth Davis
Cast: Sunny Pawar, Dev Patel, Nicole Kidman, Abhishek Bharate, Priyanka Bose, Rooney Mara, David Wenham

Genre: Biography, Drama

 

Accolades:
1. 89 Academy Awards: Nomination for Best Picture, Supporting Actor (Dev Patel), Supporting Actress (Nicole Kidman), Adapted Screenplay, Original Score (Dustin O’Halloran and Hauschka), Cinematography (Greig Fraser)
2. 74th Golden Globes: Nominated for Best Motion Picture (Drama), Supporting Actor (Dev Patel), Supporting Actress (Nicole Kidman), Cinematography
3. 70th BAFTA Awards (Pending): Nomination for Best Supporting Actor (Dev Patel), Supporting Actress (Nicole Kidman), Adapted Screenplay, Original Music (Dustin O’Halloran and Hauschka), Cinematography (Greig Fraser)

Lion (2016)
Lion poster Rating: 8.0/10 (8,130 votes)
Director: Garth Davis
Writer: Saroo Brierley (adapted from the book "A Long Way Home" by), Luke Davies (screenplay)
Stars: Sunny Pawar, Abhishek Bharate, Priyanka Bose, Khushi Solanki
Runtime: 118 min
Rated: PG-13
Genre: Drama
Released: 06 Jan 2017
Plot: A five-year-old Indian boy gets lost on the streets of Calcutta, thousands of kilometers from home. He survives many challenges before being adopted by a couple in Australia; 25 years later, he sets out to find his lost family.

এই পোস্টটিতে ১টি মন্তব্য করা হয়েছে

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন