Moana: Adventure for Heart
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

একটা ইঁদুর। লাল প্যান্ট, ইয়া বড় হলুদ জুতো আর সাদা হাতমোজা। একটা ইঁদুরকেও কী করে বিখ্যাত করতে হয় জানা ছিল ওয়াল্ট ডিজনির। ‘মিকি মাউস’ এর ক্রিয়েটর ১৯৩৭ সালে তৈরি করেন ইতিহাসের প্রথম ফুল-লেংথ অ্যানিমেশন ‘Snow White & the Seven Dwarf’। এরপরে ‘Aaladin’, ‘The Lion King’, ‘Fantasia’ সহ অসংখ্য মাস্টারপিসের জন্ম দিয়েছে ডিজনি। পিক্সারের সাথে জুটি বেঁধে শুরু করেছে এক অন্য পর্যায়ের কাজ প্রথম চলচ্চিত্রের উনআশি বছর পরে এসে ডিজনি তৈরি করলো আরেকটা মাস্টারপিস, ‘Moana’।

 

এবারের কাহিনী চলবে পলিনেশিয়াতে। পলিনেশিয়ান ফোক স্টোরি, মিথোলজি আর ডিজনির ছোঁয়ায় এক অসাধারণ অ্যানিমেশন ‘Moana’। আগের, এমনকি একই বছরের ‘Zootopia’ এর চেয়েও অনেক বেশি ডেভেলপড অ্যানিমেশন, যেখানে ‘Zootopia’-ই ছিল তার আগের গুলোর চেয়ে ডেভেলপড। এছাড়া দুর্দান্ত ব্যাকগ্রাউন্ড মিউজিক, গান, ভয়েস আর দৃশ্য। পুরো মুভিই বলতে গেলে সমুদ্রে ছিল। অ্যানিমেশন, তারপরও কী অসাধারণ ছিল এই অ্যানিমেশন! ট্রেইলার দেখার পর থেকেই অপেক্ষায় ছিলাম এই সমুদ্র আর পলিনেশিয়া নিয়ে তৈরি মুভির, কারণ দুইটি ব্যাপারেই আমার আগ্রহ বেশ।

 

‘Moana’ এর কেন্দ্রীয় চলচ্চিত্র পলিনেশিয়ান এক দ্বীপের ট্রাইবাল চিফের মেয়ে মোয়ানাকে নিয়ে। ছোটবেলা থেকেই সমুদ্রের প্রতি যার অসীম আগ্রহ আর দাদীর কাছে শোনা ফোক স্টোরি শুনে বড় হওয়া যে মেয়ের আগ্রহ একদিন সে নৌকো নিয়ে বেড়িয়ে পড়বে এই বিস্তর পারাবারে। হঠাৎই সেই সুযোগ চলে আসে তার কাছে, কিন্তু তাতে বাবার নির্দেশ অমান্য করতে হবে। নিজের দ্বীপকে বাঁচাতে বাবার কথা অমান্য করেই সে তার দাদীর নির্দেশে বেড়িয়ে পরে ডেমিগড মাউই কে খুঁজতে। যে মাউই চুরি করেছিল “গডেস তা-ফিতির হার্ট” একটা পৌনামু স্টোন, যে কারণে আজ সকল দ্বীপ মরে যাচ্ছে ধীরে ধীরে। ভয়েজার দের ডিসেন্ড্যান্ট মোয়ানা বেড়িয়ে পরে নৌকো নিয়ে মাউইকে খুঁজতে।

 

moana

 

ডিজনির থেকে সপ্তম মুভি পরিচালনা করলেন রন ক্লেমেন্টস আর জন মাস্কার। আমাদের ছোটোবেলার ‘Aladdin’ এর এই পরিচালকদের কাজ ছিল অনন্য অসাধারণ। CGI ফিল্মে প্রথম কাজ করলেন এবার তারা। একটা অ্যানিমেশন, কিন্তু তারপরও কি সুন্দর করে সাজানো সব অভিনয় এই অ্যানিমেশন চরিত্রগুলোর। আর ভয়েস ডিরেকশনকে অবশ্যই সাধুবাদ জানাতে হয়। হাওয়াইয়ান সিঙ্গার অ’লিই ক্রাভালহোর প্রথম মুভিতে কাজ, মোয়ানার কণ্ঠে তার কণ্ঠ ছিল অসাধারণ সুন্দর। সাথে মাউই চরিত্রে ডোয়াইন ‘রক’ জনসনের চেয়ে ভালো আর কে হতে পারতো। এই দুইজনের চারিত্রিক বৈশিষ্ট্যের প্রতিফলন করা হয়েছে  মুভি চরিত্রে।

 

সেলফ-অবসেসড আর খ্যাতি পেতে খুশি মাউই এর ফিজিক্যাল ডেভেলপমেন্ট ছিল ডোয়াইন ‘রক’ জনসনের আদলেই। হাংক, প্লেফুল এই চরিত্রে হিউমারের সাথে চারিত্রিক ডেপথ আর আবেগের সাথে মিলিয়ে ভয়েস অতিরিক্ত সুন্দর ছিল পলিনেশিয়ান ডিসেন্ডেন্ট ডোয়াইন জনসনের। মনে হচ্ছে লাইভ ডোয়াইন জনসনই।

 

MV5BZTdiNjU5MWQtN2YxYy00ZTUyLTg0NzQtYmFmOTk4Nzc0M2Y2XkEyXkFqcGdeQXVyMzg0NTE4MDQ@._V1_SX1777_CR0,0,1777,950_AL_

 

আর মোয়ানা এর কণ্ঠে  অ’লিই ক্রাভালহো এর কণ্ঠ নিয়ে আর কী বলবো! অতিরিক্ত সুন্দর কণ্ঠ এই মেয়েটার। প্রিন্সেস না, কিন্তু প্রিন্সেস এর মতোই হাবভাব আর পেট-সাইডকিক এর মোরগকে নিয়ে ঘোরা মোয়ানা ডিজনির বাঁধাধরা ডিজনি প্রিন্সেস থেকে ছিল অনেক আলদা। এই প্রিন্সেসকে  নিয়ে চলে না কোনো বিয়ের প্রস্তাব, না এর পিছে ঘোরে কোনো প্রিন্স। প্রিন্স ছাড়াই এই মুভিতে প্রিন্সেস মোয়ানার চরিত্র ছিল স্ট্রং আর জয়ফুল। পলিনেশিয়ান  ন্যাটিভদের মাঝেও একজন ফিউচার উইম্যান ট্রাইবাল চিফ যেন বাস্তবের উইম্যান এমপাওয়ারমেন্ট প্রতিচ্ছবি। স্ট্রং এই চরিত্রে দুর্দান্ত ভয়েজ কাস্টের সাথে ‘How Far I Will Go’ গানে কণ্ঠ দিয়েছে সে। এই গান পেয়েছে অস্কার এবং গোল্ডেন গ্লোবে সেরা অরিজিনাল সং এর নমিনেশন।

 

MV5BYzNhZWEyY2ItZWRiZS00OTNkLTgzN2EtNjlkM2Q5OWIwODlkXkEyXkFqcGdeQXVyMzg0NTE4MDQ@._V1_

 

From Walt Disney Animation Studios comes “Moana,” a sweeping, CG-animated comedy-adventure about a spirited teenager on an impossible mission to fulfill her ancestors' quest. A born navigator, Moana sets sail from the ancient South Pacific islands of Oceania in search of a fabled island. During her incredible journey, she teams up with her hero, the legendary demi-god Maui, to traverse the open ocean on an action-packed voyage, encountering enormous sea creatures, breathtaking underworlds and ancient folklore. Directed by the renowned filmmaking team of Ron Clements and John Musker ("The Little Mermaid," "The Princess and the Frog," "Aladdin"), "Moana" arrives in theaters in late 2016. ©2014 Disney. All Rights Reserved.

From Walt Disney Animation Studios comes “Moana,” a sweeping, CG-animated comedy-adventure about a spirited teenager on an impossible mission to fulfill her ancestors’ quest. A born navigator, Moana sets sail from the ancient South Pacific islands of Oceania in search of a fabled island. During her incredible journey, she teams up with her hero, the legendary demi-god Maui, to traverse the open ocean on an action-packed voyage, encountering enormous sea creatures, breathtaking underworlds and ancient folklore. Directed by the renowned filmmaking team of Ron Clements and John Musker (“The Little Mermaid,” “The Princess and the Frog,” “Aladdin”), “Moana” arrives in theaters in late 2016. ©2014 Disney. All Rights Reserved.

 

জয়, প্লেফুল কাহিনী, সুন্দর দৃশ্যের সাথে ডিজনির সাধারণ সারপ্রাইজ এলিমেন্ট ছিল শেষের দিকে। মোয়ানা আর মাউই এর সমুদ্রে অ্যাডভেঞ্চার, একসাথে লড়াই আর হিউমেরাস কান্ডকারখানার সাথে শেষে এসে ছিল বেশ দারুণ একটা ব্যাপার। হৃদয়হীন মানুষেরাও হৃদয়বাণ হতে পারে, এমন একটা ব্যাপার এই অ্যাডভেঞ্চার কাহিনীর মাঝে যেভাবে সুন্দর করে দেখালো, সেটা বেশ দারুণ! তাই এই তা-ফিতির হার্ট বলতে একটা পাথরের এর কোয়েস্ট বেজড কাহিনীর মাঝে আসলেই যেন হৃদয়ের অনুসন্ধান চলল।

গানগুলো আর ব্যাকগ্রাউন্ড মিউজিক অতিরিক্ত সুন্দর। সবসময়েই পলিনেশিয়ান স্টাইলে ব্যাকগ্রাউন্ড মিউজিক আর ন্যাটিভ সুরের গানগুলো ডিজনির অন্যান্য মিউজিক্যাল-অ্যানিমেশন এর থেকে ছিল অনেক আলাদা।

মুভির হিউমার ছিল দারুণ। মোয়ানার মোরগটা ছিল খুবই হাস্যকর। পরিচালকদ্বয় এটাকে ডিজনির ইতিহাসের সবচেয়ে ডাম্ব ক্যারেক্টার বলে আখ্যায়িত করেন।

 

maxresdefault

 

সবখানে স্ট্রংলি প্রেইজড হলেও, পলিনেশিয়ানদের কাছে সমালোচনার শিকার হয় ‘Moana’। অনেক পলিনেশিয়ান মিথ বিশেষজ্ঞ বলে, মিথের অনেক কিছু ভুলভাবে দেখানো হয়েছে। বিশেষ করে মাউইকে সেলফিশ আর সেলফ-অ্যাবসর্ভড হিসেবে দেখানোটাই তাদের কাছে বাজে লেগছে।

 

ইতিহাসে দ্বিতীয়বারের মতো ডিজনি একই বছরের দুইটি অ্যানিমেশন চলচ্চিত্র তৈরি করলো, এবং আশাব্যঞ্জকভাবেই দুইটিই এবারের অস্কারসহ সব বড় অ্যাওয়ার্ড অনুষ্ঠানে নমিনেশন লাভ করেছে। ‘Zootopia’ এর মতো আরেকটা ইউনিক লেভেলের অ্যানিমেশন মাস্টারপিসের সাথে একই বছরে নিজেদেরই আরেকটা মাস্টারপিস রিলিজ দিয়ে ডিজনি নিজেরাই নিজেদের আরেকটা অস্কার হারালো। ‘Moana’ ২০১৭ তে রিলিজ দিলে ক্লিন উইন করতো সে বছরে। এবারেও করতে পারে, কিন্তু তাতে আবার ‘Zootopia’ পাবে না। আগামী বছরে ডিজনির একমাত্র অ্যানিমেশন প্রোজেক্ট পিক্সারের সাথে ‘Cars 3’। ‘Cars 2’ এর পরে আর মনে হচ্ছে না এটা কোনো অ্যাওয়ার্ডে হাইপ সৃষ্টি করতে পারবে, কিন্তু ‘Moana’ ঠিকই অস্কার উইনিং এলিমেন্ট।

 

3D তে এই অ্যানিমেশন দেখে দারুণ ভালো লাগবে সবার। সমুদ্রে হাড়িয়ে যেতে চাইলে এরচেয়ে দারুণ আর কিছু হয় না!

 

 

Moana (Animation)
Year: 2016

Screenplay by: Jared Bush
Directed by: Ron Clements & John Musker

Voice Cast: Auli’i Cravalho, Dwayne Johnson

Genre: Adeventure, Comedy

 

IMDb Rating: 7.9/10
My Rating: 9/10
Rotten Tomatoes: 95% Fresh
Box office: $554.9 million/$150 million

 

Accolades:
1. 89 Academy Awards: Nomination for Best Animated Feature Film, Best Original Song  – “How Far I’ll Go”
2. 74th Golden Globes: Nominated for Best Animated Feature Film
3. 70th BAFTA Awards (Pending): Nomination for Best Animated Film

Moana (2016)
Moana poster Rating: 8.1/10 (22,873 votes)
Director: Ron Clements, Don Hall, John Musker, Chris Williams
Writer: Jared Bush (screenplay), Ron Clements (story by), John Musker (story by), Chris Williams (story by), Don Hall (story by), Pamela Ribon (story by), Aaron Kandell (story by), Jordan Kandell (story by)
Stars: Auli'i Cravalho, Dwayne Johnson, Rachel House, Temuera Morrison
Runtime: 107 min
Rated: PG
Genre: Animation, Adventure, Comedy
Released: 23 Nov 2016
Plot: In Ancient Polynesia, when a terrible curse incurred by Maui reaches an impetuous Chieftain's daughter's island, she answers the Ocean's call to seek out the demigod to set things right.

এই পোস্টটিতে ১টি মন্তব্য করা হয়েছে

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন