Florence Foster Jenkins: Story of the Worst Soprano
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

আমরা সাধারণত কাদের জীবনীর বই বা চলচ্চিত্র দেখে অভ্যস্ত? যারা অনেক বিখ্যাত, নিজেদের কর্মক্ষেত্রে সেরা, অনেক ভালো, তাদেরই তো? কিন্তু আজ অন্যকিছু দেখবো চলুন।

 

ফ্লোরেন্স ফস্টার জেনকিন্সকে বলা হতো বিশ্বের সবচেয়ে বাজে অপেরা শিপ্লী, যার আগেও কেউ এতো খারাপ ছিল না। তবে এই বাজে ট্যাগ নিয়েও তিনি কেন পরিচিত ছিলেন?
কারণ তিনি তার গানের চেয়ে তার বিভিন্ন কাজ আর মানুষের আবেগের কারণে অনেক দূর পৌঁছেছিলেন। বিংশ শতাব্দীর প্রথম চার দশক তিনি নিউ ইয়র্ক সিটিতে মিউজিক্যাল কাল্ট ফিগারে পরিণত হয়েছিলেন, তার মিউজিক নিয়ে কাজের জন্যে আর নিউ ইয়র্কে মিউজিক সম্বন্ধীয় অনেক ক্লাব গঠণ করে। তার অপেরার ভক্ত ছিলেন নিউ ইয়র্কের উপরের স্থানের অনেক বিখ্যাত ব্যক্তি।

 

এই ফ্লোরেন্স ফস্টার জেনকিনসের জীবনের শেষের দিককার ঘটনা নিয়ে ব্রিটিশ পরিচালক স্টিফেন ফ্রিয়ার্স তৈরি করেন এ বছরের বায়োগ্রাফি চলচ্চিত্র ‘Florence Foster Jenkins’। কমেডি স্টাইলে বেশ সুন্দরভাবেই মুভিটি তৈরি করায় বেশ ভালোই লেগেছে দেখতে। আর তার উপর নাম ভূমিকায় ছিলেন লিভিং লিজেন্ড মেরিল স্ট্রিপ, ব্রিটিশ অভিনেতা হিউ গ্রান্ট আর ‘বিগ ব্যাং থিওরি’ খ্যাত সাইমন হেলবার্গ।

 

মেরিল স্ট্রিপ খুবই ভালো কাস্টিং ছিলেন, এটা বলার অপেক্ষা রাখে না। এই চলচ্চিত্রের জন্য এই বয়সে এসেও স্ট্রিপ বেশ ওজন বাড়িয়েছিলেন। হাস্যকর, সহজ সরল ফ্লোরেন্স ফস্টার হিসেবে তার অভিনয় ছিল ফ্ললেস। বাজে কণ্ঠে গানের দৃশ্যগুলোও তার কণ্ঠেই করা। ভালো কন্ঠে গানের চেষ্টা অনেক অভিনেতা-অভিনেত্রীই করেন। কিন্তু বাজে কণ্ঠে করা কিন্তু খুব সহজ নয়য়, আর তাছাড়া মেরিলের গানের গলা একদম খারাপও নয়। এইসব কারণেই অস্কার, গোল্ডেন গ্লব এবং বাফটায় মেরিল স্ট্রিপ পেয়েছেন সেরা অভিনেত্রীর নমিনেশন…আবারো। তবে তার অন্য অনেক নমিনেশনের তুলনায় এটি যে বেশ দুর্বল নমিনেশন তা বলাই যায়। কিন্তু এই মুভিতে তার অভিনয় দেখে বেশ ভালো লেগেছে, এটা না বলে কেউ থাকতে পারবে না।

 

MV5BMjM4OTA1NDcyM15BMl5BanBnXkFtZTgwMDgzNzAxMTI@._V1_

 

ফ্লোরেন্স ফস্টার এর দ্বিতীয় স্বামী শেক্সপিয়ারিয়ান ব্রিটিশ অভিনেতা সেইন্ট ক্লেয়ার ব্যেফিল্ডের চরিত্রে ছিলেন ক্যারেক্টার-অ্যাক্টর হিসেবে খইয়াত ব্রিটিশ অভিনেতা হিউ গ্রান্ট। সবসময়ের মতো ব্রিটিশ জেন্টলম্যান লুকের স্মার্ট একজনের চরিত্র করা হিউ গ্রান্ট বেশ অনেক বছর পরই মেজর ক্যারেকটার হিসেবে অভিনয় করলেন। ফ্লোরেন্স ফস্টারের প্রতি অনুরাগী কিন্ত দুইজনের আন্ডারস্ট্যান্ডিং এর এক অদ্ভুত সম্পর্কের একজন হিসেবে হিউ গ্রান্টের অভিনয় ছিল দারুণ। ফ্লোরেন্স ফস্টারের ম্যানেজার হিসেবে শুধু তাকে ক্রিটিকদের আগলে রাখা শুধু নয়, ভালোবাসার মাধ্যমেও তাকে আগলে রাখার দৃশ্যেও তার অভিনয় দারুণ ছিল।

 

MV5BNmQ5ZTMzYWUtNWNiNC00ZmY3LThlMmUtNDVhZmVhYTM1N2U3XkEyXkFqcGdeQXVyMjcyNjEzNDk@._V1_SX1087_CR0,0,1087,999_AL_

 

ফ্লোরেন্স ফস্টারের পিয়ানিস্ট কসমে ম্যাকমুন হিসেবে ‘বিগ ব্যাং থিওরি’ খ্যাত সাইমন হেলবার্গের হিউমেরাস অ্যাক্টিং দুর্দান্ত ছিল। সবসময় সোজা হয়ে হেঁটে, সামান্য ফিক ফিক করে হাসা, কিংবা বড় হাসি আটকে রাখার চেষ্টায় তার অভিনয় দুর্দান্ত ছিল। গোল্ডেন গ্লোবে পেয়েছিলেন সেরা পার্শ্ব অভিনেতার নমিনেশন।

 

simon-helberg-florence-foster-jenkins-xlarge

 

অল্প সময়ের জন্যে ছিলেন ‘মিশন ইম্পসিবল: রৌগ ন্যাশন’ খ্যাত রেবেকা ফার্গুসন। মোটামুটি দরকারি চরিত্রে তার উপস্থিতি ছিল অল্প সময়ই।

 

এই মুভি নিয়ে এরচেয়ে বেশি আর বলতে প্রোডাকশন সেট আর কস্টিউম। কস্টিউম সিলেকশন দারুণ ছিল, আর এটার দরকার ছিল। কারণ ফ্লোরেন্স ফস্টার খ্যাতি পেয়েছিলেন তার অদ্ভুত পোশাকের কারণেও। এবারের অস্কারে সেরা কস্টিউম ডিজাইনের তাই নমিনেশন পেয়েছে এই মুভি।

 

পরিচালক অন্য বায়োগ্রাফি মুভির মতোন কোনো আলদা মেসেজ তুলে ধরার চেষ্টা করেন নি। তিনি শুধু একজন অদ্ভুতভাবে খ্যাতি পাওয়া মানুষের জীবনটা তুলে ধরেছেন। অথচ সুযোগ ছিল খ্যাতি পাওয়ার অদ্ভুত আকাঙ্খা আর পরিচিতি পাবার জন্যে মানুষের বিভিন্ন কাজগুলোকে ফোকাস করার। কিন্তু পরিচালক সযত্নে সেগুলো সরিয়ে একজন সহজ-সরল মানুষের জীবনের কিছুটা অংশ তুলে ধরেন।

 

Florence Foster Jenkins
Year: 2016

Directed by: Stephen Frears
Written by: Nicholas Martin
Cast: Meryl Streep, Hugh Grant, Simon Helberg

Genre: Biography, Comedy

 

IMDb Rating: 7/10
My Rating: 7/10
Rotten Tomatoes: 87% Fresh
Box office: $44.3 million/$29 million

 

Accolades:
1. 89 Academy Awards: Nomination for Best Best Actress, Costume Design (Consolata Boyle)
2. 74th Golden Globes: Nominated for Best Motion Picture (Musical or Comedy), Actress, Actor, Supporting Actor (Simon Helberg)
3. 70th BAFTA Awards (Pending): Nomination for Best Actress in a Leading Role, Actor in a Supporting Role (Hugh Grant), Costume Design, Makeup and Hair

Error:

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন