Sully: Miracle of Hudson
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

জানুয়ারি ১৫, ২০০৯। অভ্যন্তরীন বিমান ইউএস এয়ারওয়েজ ফ্লাইট নাম্বার ১৫৪৯ এর পাইলট ক্যাপ্টেন চেলসি ‘সালি’ সালেনবার্গকে নিতে হয়েছিল এক গুরুতর সিদ্ধান্ত। সিদ্ধান্ত ছিল বিমানটিকে হাডসন নদীতে ল্যান্ড করানো…বলা ভালো রিভার্ড করানো। কারণ নিকটস্থ এয়ারপোর্টে যাবার অবস্থাও ছিল না, দুইটি ইঞ্জিনই বার্ড স্ট্রাইকে নষ্ট হবার কারণে। নদীতে ভাসিয়ে দিলেও বিমানের ১৫৫ জন যাত্রীকে ঠিকই নিরাপদে বাড়িতে পৌঁছে দিতে সক্ষম হয়ে, পাবলিক হিরো হয়ে যান সালেনবার্গ। কিন্তু ভিলেন বনে যান কর্তৃপক্ষের কাছে।

 

আমাদের কী মনে হয়, এমন কোনো বড় ঘটনায় বুঝি ঘটনার নায়ক অনেক বড় সম্মাননা পান, অন্যরকম সিদ্ধান্ত বা কাজ করে হয়তোবা কর্তৃপক্ষের থেকে পান স্যালুট। কিন্তু সেটার ভিতরে আসলে থাকে তিরষ্কার। শুধুমাত্র অভিজ্ঞতার জোড়ে ক্যাপ্টেন সালেনবার্গ এমন ভয়াবহ কাজ করে সবার প্রাণ বাঁচালেও, নিজের প্রাণ নিয়েই টানাটানিতে পরে যান। পিছনের এই গল্পটিই দেখাতে চেয়েছিলেন পরিচালক ক্লিন্ট ইস্টউড তাঁর ‘Sully’ মুভিতে।

 

sully-2

 

‘গুড অ্যাক্টর, বেটার ডিরেক্টর’ ক্লিন্ট ইস্টউডের সেরা কাজ নয় বা অন্যতম দুর্বল কাজ, এসব কথা ঝেড়ে আসলে তিনি যেটা দেখাতে চেয়েছিলেন, সেখানে তিনি সার্থক। ক্যাপ্টেন সালেনবার্গের লেখা বায়োগ্রাফি বই ‘হাইয়েস্ট ডিউটি’- র অ্যাডাপশনকে বেশি সিনেম্যাটিক না করে, মাত্র ছিয়ানব্বই মিনিটে একটা ভালো গল্প আর মানুষের না জানা পিছনের কাহিনীটা তুলে ধরেছেন তিনি। সেই কারণে সামান্য ডকুমেন্টারি ভাব আসলেও, বিনোদন টা ঠিকই পাওয়া গেছে।

 

MV5BOGZlYjg2OTktMTYzNS00OTNlLWI2YTItZmM4NGUwMzczZTEyXkEyXkFqcGdeQXVyNTgzMzk4NDQ@._V1_

 

ক্যাপ্টেন সালেনবার্গ চরিত্র টম হ্যাংক্স কে দেখে হয়তোবা আসল সালেনবার্গ জমজ ভাই হিসেবে ভুল করে বসতে পারেন। মেকাপ হেয়ারস্টাইলে একদম আসল সালেনবার্গ আর অভিনয়ে টম হ্যাংক্স তার মতোই। সেই অসাধারণ ডায়লগ ডেলিভারি, অন্যদের প্রশ্নবিদ্ধ করা সেই মূহুর্ত আর চিন্তায় পরে যাওয়া একজন মানুষ; হ্যাংক্স এর সিগনেচার স্টাইলের সবই ছিল। এর আগে তার শেষ মুভি ‘ব্রিজ অব স্পাইস’ এর চরিত্র বা সেই চরিত্রের অবস্থার সাথে মিল পাওয়া খুবই স্বাভাবিক এখানে। তবে এটার চেয়ে ‘ব্রিজ অব স্পাইস’ এ তার পারফর্ম্যান্স আরো বেশি ভালো ছিল।

 

ক্যাপ্টেন সালেনবার্গের কো-পাইলট জেফ স্কাইলসের চরিত্রে অ্যারন একহার্ট খুবই কম আলো পেয়েছেন। এটা ভালো লাগেনি। অভিনেতার তুলনায় চরিত্রটা অনেক ছায়ায় পরে গেছে। অল্প সময়ে মিসেস সালেনবার্গের চরিত্রে ছিলেন আমার দেখা অন্যতম সেরা এবং স্মার্ট অভিনেত্রী লরা লিনি।

 

MV5BYmUzZGVmOGMtMTQ2NC00MDJmLTlkZTEtMGZlOTg4N2NkY2MzXkEyXkFqcGdeQXVyNjUwNzk3NDc@._V1_SX1777_CR0,0,1777,592_AL_

 

গল্পের বিভিন্ন সময়ের সাথে মিলিয়ে, ফ্ল্যাশব্যাকের মাধ্যমে ‘মিরাকল অব হাডসন’ এর গল্প তুলে ধরা হয়। থ্রিলিং করা হয়েছে অনেকখানে। কর্তৃপক্ষের শো-কজের সময় সালেনবার্গের বরং উল্টো প্রশ্নবাণ ছোঁড়ার মূহুর্ত আর সেটা কিভাবে সালেনবার্গের মাথায় আসলো, সেটাও বেশ ভালো ছিল।

 

মুক্তি পাবার আগে বেশ অ্যাওয়ার্ড হাইপ থাকলেও, পরে আর সেটা থাকেনি। তারপরও অনেকে টম হ্যাংক্সের জন্যে বিভিন্ন নমিনেশন চিন্তা করলেও, সেটাও আর হয়নি, তবে সাউন্ডের কাজের জন্যে অস্কারে সাউন্ড এডিটিং ক্যাটাগরিতে নমিনেশন পেয়েছে ।

 

ক্রিটিক রিভিউ বা ইস্টউড ফ্যান রিভিউ আহামরি না হলেও, বক্স অফিসে সাফল্য ছিল ঠিকই। আর টম হ্যাংক্স এর পারফর্ম্যান্সের জন্যে একদম বাদ দেবার মতো মুভিও নয় ‘Sully’।

 

Sully
Year: 2016

Based on:  ‘Highest Duty’ by Chesley Sullenberger & Jeffrey Zaslow
Written by: Todd Komarnicki
Directed By: Clint Eastwood

Cast: Tom Hanks, Aaron Eckhart, Laura Linney

Genre: Biography, Drama

 

IMDb Rating: 7.5/10
My Rating: 7.5/10
Rotten Tomatoes: 85% Fresh
Box Office: $238 Million/$60 Million

 

 

Accolades:

1. 89 Academy Awards: Nomination for Best Sound Editing
2. 22nd Critics’ Choice Awards: Nominated Best Picture, Actor, Editing, Adapted Screenplay

Sully (2016)
Sully poster Rating: 7.6/10 (88,216 votes)
Director: Clint Eastwood
Writer: Todd Komarnicki (screenplay), Chesley Sullenberger (book), Jeffrey Zaslow (book)
Stars: Tom Hanks, Aaron Eckhart, Valerie Mahaffey, Delphi Harrington
Runtime: 96 min
Rated: PG-13
Genre: Biography, Drama
Released: 09 Sep 2016
Plot: The story of Chesley Sullenberger, an American pilot who became a hero after landing his damaged plane on the Hudson River in order to save the flight's passengers and crew.

এই পোস্টটিতে ২ টি মন্তব্য করা হয়েছে

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন