The Lobster: যে জীবন মানুষের না
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

মনে করুন এমন এক পৃথিবীর, যেখানে কেউ সিঙ্গেল থাকতে পারবে না, পৃথিবী শুধু কাপলদের জন্যে। নির্দিষ্ট সময়ের মাঝে কেউ যদি কপালে সঙ্গী জোটাতে না পারে, তাকে পরিণত হতে হবে অন্য প্রাণীতে।

 

এমনই অদ্ভুত ডিসটোপিয়ান সাইফাই ঘরানার গল্পের মুভি ‘The Lobster’, যেখানে মূল চরিত্র ডেভিড সদ্য ডিভোর্স পাওয়া এক ব্যক্তি, যাকে কিনা সিঙ্গেল হয়ে যাবার কারণে এক হোটেলে নিয়ে যাওয়া হয়, যেখানে সে যদি পঁয়তাল্লিশ দিনের মাঝে সঙ্গী জোটাতে না পারে, সে তার পছন্দমতো কোনো প্রাণীতে পরিণত হতে পারবে। ডেভিড সেই প্রাণী হিসেবে লবস্টার বাছাই করে, তার সমুদ্রের প্রতি আগ্রহ আর লবস্টারের লম্বা লাইফ সাইকেলের কারণে। ডেভিডের সাথে হোটেলে আসে তার কুকুর বব, আসলে যে কিনা তার ভাই, এই একই হোটেলে এসে কোনো সঙ্গী জোটাতে না পেরে কুকুরে পরিণত হয়। হোটেলে আছে অনেক অদ্ভুত নিয়ম-কানুন, যেগুলো না মানলে আছে অনেক শাস্তি।

 

কিছুটা বাইবেলিক্যাল আর কিছুটা আলফ্রেড হিচককের মুভির স্টাইলে এই হোটেলে যে শুধু সঙ্গী নির্বাচন, তা-ই নয়। আছে জঙ্গলের মাঝের ‘লোনারদের’ আটক করার মতো অদ্ভূত খেলাও, যে ‘লোনার’ রা ভালোবাসতে পারে না, বিশ্বাস করে না সঙ্গী থাকা বাঞ্ছনীয়তাকে। অর্ধেক কাহিনী হোটেলে, বাকি অর্ধেক কাহিনী এদের মাঝে পরিচালিত হয়।

 

the-lobster-image1

 

ডেভিড চরিত্রে কলিন ফ্যারেলের অভিনয় ছিল দারুণ। তার কাছ থেকে এতোটা ভালো অভিনয় পাওয়া সত্যিই অসাধারণ ছিল। হাঁটতে-চলতে একজন ‘কমন ম্যান’ লুকের মাঝেও ছিল তার অদ্ভুত এক একাকিত্ব যে কারণেই হয়তোবার মুভির কাহিনীতার মাঝ দিয়েই বয়ে চলে, আর মুভির শেষটাও হয়তোবা চরিত্রের কারনেই সেভাবে শেষ হয়। কলিন ফ্যারেল এই মুভির জন্য দ্বিতীয়বার গোল্ডেন গ্লোবের সেরা অভিনেতার নমিনেশন লাভ করেন।

 

কলিন ফ্যারেলের সাথে ছিল আরেক প্রিয় ব্রিটিশ অভিনেরা বেন হুই’শ আর জন রাইলি। জঙ্গলের লোনারদের দলনেত্রী হিসেবে ছিল বন্ডগার্ল লিয়া স্যাডক্স আর বাস্তবের বন্ডগার্ল  র‍্যাচেল ভাইৎজ।

 

 

The Lobster (2015)[21-42-37]

 

ডার্ক কমেডির অন্যান্য মুভির মতোই ডার্ক টোন আর কাহিনীর সাথে সামাঞ্জস্যপূর্ণ দুর্দান্ত মিউজিকের সাথে দারুণ প্রেজেন্টেশনে গ্রিক পরিচালক অর্গোস ল্যাথিমোস এই ইউনিক গল্পের কাহিনী তুলে ধরেন, যেখানে পুরো মুভিই আসলে লিটেরেচার আর বিভিন্ন মেটাফোরে পরিচালিত হয়। অদ্ভুত কাহিনী হলেও, গল্পের বিভিন্ন অংশের সাথে বিভিন্ন বাস্তবার সাদৃশ্য পাওয়া অত্যন্ত স্বাভাবিক, কারন ডার্ক হিউমারের মাধ্যমে সেগুলোই লুকায়িত আছে। দারুণভাবে এই গল্প তৈরির জন্য পরিচালক তার কো-রাইটার এথিমিস ফিলিপ্পের সাথে পেয়েছেন ৮৯ তম অস্কারে সেরা অরিজিনাল স্ক্রিনপ্লে এর নমিনেশন। নমিনেশন পেয়েছিলেন ২০১৫ বাফটার সেরা ব্রিটিশ ফিল্মের নমিনেশন।

 

The Lobster
Year: 2015

Written by: Efthimis Filippou & Yorgos Lanthimos
Directed by: Yorgos Lanthimos

Cast: Colin Farrell, Rachel Weisz, Ben Whishaw, John C. Reilly, Léa Seydoux

Genre: Dark Comedy, Sci-fi

 

IMDb Rating: 7.1/10
My Rating: 8/10
Rotten Tomatoes: 89% Fresh
Box office: $15.7 million/$4.5million

 

Accolades:

1. 89 Academy Awards: Nomination for Best  Best Original Screenplay

2. 73th Golden Globes: Colin Farrell Nominated for Best Actor (Motion Picture – Musical or Comedy)

3. 69th BAFTA Awards: Nominated for Best Outstanding British Film

Error: Incorrect IMDb ID.

এই পোস্টটিতে ১টি মন্তব্য করা হয়েছে

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন