Kubo and the Two Strings: জাপানিজ ফোক স্টোরির আমেজে অসাধারণ অ্যানিমেশন
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

আমেরিকান অ্যানিমেশন স্টুডিও ‘লাইকা’ এর ট্র্যাক রেকর্ড দুর্দান্ত!  তাও আবার স্টপ মোশন অ্যানিমেশন এর মাধ্যমে। তাদের এ বছর পর্যন্ত প্রোডাকশন মাত্র চারটি। এর মাঝে আগের তিনটিই অস্কারসহ বিভিন্ন অ্যাওয়ার্ডে নমিনেশন নিয়ে এসেছে। প্রথম প্রোডাকশন ‘Coraline’ তো ডার্ক সায়েন্স ফিকশন মুভির লিস্টে অন্যতম নাম সবসময়ই।

 

 

ট্র্যাক রেকর্ড অক্ষুণ্ম রেখে এ বছর তারা মুক্তি দিয়েছে জাপানিজ ফোক স্টোরি আমেজের ফ্যান্টাসি অ্যাডভেঞ্চার ঘরানার অ্যানিমেশন ‘Kubo and the Two Strings’.

 

 

কাহিনী এগিয়ে চলে দশ বছর বয়সী ছেলে কুবো কে নিয়ে। যে কিনা তার গ্রামে তার মায়ের শামিসেন (গিটার জাতীয় জাপানি বাদ্যযন্ত্র) বাজিয়ে আর ম্যাজিক্যাল অরিগামির খেলা দেখিয়ে রোজগার করে আর অসুস্থ মায়ের দেখভাল করে। কিন্তু তার মা অসুস্থ হলেও তাকে দেখভাল করে রাখার চেষ্টা করে, কারণ কুবোকে কেড়ে নিতে চায় তার পিতার হত্যাকারীরা।

 

 

মুভির কাহিনী কিছুটা অন্যান্য সাধারণ কোয়েস্ট বেজড অ্যানিমেশন এর মতো হলেও, এর প্রেজেন্টেশন টা মাত্রাতিরিক্ত সুন্দর। তাছাড়া স্টপ মোশন এর কারণে ফোক বা এনসিয়েন্ট স্টোরিটেলিং স্টাইলটা বেশ সুন্দরভাবে মিশে যায় আর দেখতে দারুণ লাগে।

kubo-and-the-two-strings-screenshot-5-1200x675

 

 

ব্যাকগ্রাউন্ড মিউজিক এ জাপানিজ অ্যানিমেশন এর ফেল্ভার পাওয়ায় যাবে। তাছাড়া কাহিনী খুবই ইমোশনাল, সাথে সাধারণ সাসপেন্স আর ধাপে ধাপে বিভিন্ন রিভিলেশন তো আছেই।

 

 

মুভির ছোট ছোট অনেক কিছুই দারুণ ছিল। স্টোরিটেলিং অসাধারণ। তবে সবচেয়ে বড় প্লাস পয়েন্ট ফিনিশিং টা। কিছুটা মেইনস্ট্রিম লাগলেও ফিনিশিং টা যেভাবে করা হলো, সেটা দেখে আসলেই ভালো লাগে। তাছাড়া আরো একটা প্লাস পয়েন্ট কুবোর ব্যক্তিগত ফিনিশিং টা।

 

 

স্টপ মোশন অ্যানিমেশন হিসাবে লাইকার আগের তিনটা খুব ভালো বক্স অফিস পার্ফর্ম্যান্স করলেও, এটি ভাল করেনি। এর কারণ কিছুটা বাধাধরা কাহিনী হবার কারণে। আর ইদানিং কালের থ্রিডি আর মারাত্মক টেকনোলজির বাস্তবিক অ্যানিমেশন এর কাছে স্টপ মোশন অনেকটা পিছিয়ে থাকা টাইপ। স্বাভাবিক বক্স অফিসে ভাল পার্ফর্ম্যান্স না করার। কিন্তু মুভি হিসাবে এটি খুবই ভালো একটা মুভি।

 

 

অনেকেই স্টপ মোশন অ্যানিমেশন দেখেন না, বা পছন্দ করেন না। তবে আমার ব্যক্তিগতভাবে স্টপ মোশন অ্যানিমেশন দারুণ লাগে। এই টাইপে স্পেশাল ফরম্যাটের কিছু গল্প খুব ভালো প্রেজেন্ট করা যায়। যেমন ২০১৫ সালের অস্কার নমিনেটেড ‘বক্সট্রলস’ একটা দুর্দান্ত স্টপ মোশন অ্যানিমেশন। স্বাভাবিক অ্যানিমেশন এ গল্পটা এতো ভালো লাগতো কিনা আমি জানি না। অথবা ‘কোরালাইন’ এর মতো ডার্ক থিমের কাহিনী স্টপ মোশনের কারণেই আর বেশি ভালো লেগেছে। এই মুভির মিড ক্রেডিট সিনে স্টপ মোশন কিভাবে করা হয়, তার সামান্য উদাহরণ দেওয়া হয়। দেখতে পারেন।

 

 

চরিত্রসমূহের কণ্ঠ দিয়েছেন শার্লিজ থেরন, ম্যাথু ম্যাককনেহি, রালফ ফিয়েনেস, রোনি মারার মতো অভিনেতারা। সাথে কুবোর কণ্ঠ দিয়েছেন আর্ট পার্কিনসন। পরিচালক ট্রাভিস নাইটের প্রথম পরিচালনা। অ্যানিমেশন আর প্রথম হিসাবে বেশ ভালই উপস্থাপন করেছেন কাহিনীকে।

 

 

বছরের সেরা অ্যানিমেশন এর একটি ‘কুবো অ্যান্ড দ্য টু স্ট্রিংস’। আগামী অস্কারে সেরা অ্যানিমেশন এর নমিনেশনে খুব ভালোভাবেই এগিয়ে থাকবে এটি।

 

 

 

Kubo and the Two Strings
Year: 2016
Type: Stop Motion Animation

 

 

Directed by: Travis Knight
Screenplay by: Marc Haimes & Chris Butler
Story by: Shannon Tindle & Marc Haimes

 

 

Voice Cast: Art Parkinson as Kubo

Charlize Theron as Mother & Monkey
Matthew McConaughey as Beetle
Ralph Fiennes as Moon Knight
Rooney Mara as Sisters

 
Genre: Fantasy, Adventure

 

 

 

IMDb Rating: 8.1/10
My Rating: 9/10
Rotten Tomatoes: 97%
Box Office:  69.2 million/60 million (In US Dollar)

Kubo and the Two Strings (2016)
Kubo and the Two Strings poster Rating: 8.3/10 (15,984 votes)
Director: Travis Knight
Writer: Marc Haimes (screenplay), Chris Butler (screenplay), Shannon Tindle (story by), Marc Haimes (story by)
Stars: Charlize Theron, Art Parkinson, Ralph Fiennes, George Takei
Runtime: 101 min
Rated: PG
Genre: Animation, Adventure, Family
Released: 19 Aug 2016
Plot: A young boy named Kubo must locate a magical suit of armor worn by his late father in order to defeat a vengeful spirit from the past.

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন