Hail, Caeser!: পাওয়ার্ড বাই কোয়েন ভাতৃদ্বয়
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

২০১৬ সালের অন্যতম সেরা মুভি, কমেডি জন্রার ‘Hail, Caeser!’। কোয়েন ব্রাদার্স এর পরিচালনায় একটি কোয়ালিটি কমেডি মুভি।

 

Hail, Caeser!
Year: 2016

Cast: Josh Brolin, George Clooney, Alden Ehrenreich, Ralph Fiennes, Jonah Hill, Scarlett Johansson, Frances McDormand, Tilda Swinton, Channing Tatum

Written & by: Coen Brothers

Genre: Comedy, Mystery

 

 

সাল ১৯৫১। এডওয়ার্ড “এডি” ম্যানিক্স একজন প্রোডিউসার এবং ক্যাপিটল পিকচার্স এর চিফ। তার প্রোডাকশনের প্রতি অত্যন্ত ডেডিকেটেড। এবং তার প্রোডাকশনের যেকোনো তারকার স্ক্যান্ডালিয়াস আচরণ মিডিয়া থেকে সামলাতে ও পাবলিক ইমেজ ভালোভাবে সেট করে দিতে পারদর্শি। এমনই সময় হাই বাজেটের বাইবেলিক্যাল মুভি ‘Hail, Caeser!’ এর কেন্দ্রীয় অভিনেতা বেইর্ড হুইটলক নিখোঁজ হয়ে যায়। তার এই রহস্য ভাঙতে ও ঘটনাটা ধামাচাপা দিতেই এডি কাজ শুরু করে।

 

 

এই পর্যায়ে এসে আপনারা ডিটেক্টিভ কোনো ঘটনা ভাবলে ভুল করবেন। কারণ মুভিটা কোয়ালিটি কমেডি মুভি। এমন কোয়ালিটি কমেডি মুভি অনেকদিন পর দেখলাম। কোয়েন ব্রাদার্স এর পরিচালনায় দুর্দান্ত একটা কমেডি মুভি। সাথে অনেক অনেক গুনী অভিনেতা-অভিনেত্রীদের সমাহার। এডি ম্যানিক্স হিসাবে জোশ ব্রলিনের দারুণ ‘কুল’ স্ক্রিন প্রেজেন্স, বেইর্ডের চরিত্রে জর্জ ক্লুনি, অল্প সময়ে রালফ ফিয়েনেস, স্কারলেট জোহানসেন, ফ্রান্সিস ম্যাকডরম্যান্ড, টিল্ডা সুইনটন, জোনাহ হিল, চ্যানিং ট্যাটাম এর মতো তারকারা।

 

Josh Brolin

 

 

এনাদের অভিনয় নিয়ে নতুন করে আর কিছু না বলে, আসছি আল্ডেন রেনরিখের কথায়। হালকা লিওনার্দো ডিক্যাপ্রিও, হালকা হিথ লেজারের লুকের এই ছেলেটা খুব বেশি মুভি করেনি, তবে তারই মাঝে ফ্রান্সিস ফোর্ড কপোলা, উডি অ্যালেনের সাথে কাজ করে ফেলেছে। এই মুভিতেও সে দারুণ কাজ করেছে এতো হাই-লেভেল এক্টরদের সাথে।  বিশেষ করে এডি ম্যানিক্সের সাথে গোপন আলোচনা ও তাকে সাহায্যর অংশে, তার অভিনয়টা বেশ ভাল ছিল।

এর সামনে খুব ভালো ক্যারিয়ারের সুযোগ আছে। আর তার প্রমাণ সে স্টার ওয়ার্ড ফ্রাঞ্চাইজে তরুণ হান সলো স্পিন অফে নাম ভূমিকায় অভিনয় করবে, যে চরিত্র করেছিলেন হ্যারিসন ফোর্ড।

 

Alden Ehrenreich

Alden Ehrenreich

 

গল্পের দিক থেকে বলতে গেলে, এটি আসলে কিছু সত্য ঘটনার ছায়া অবলম্বনে। এডগার ‘এডি’ ম্যানিক্স ছিলেন MGM এর একজন প্রোডিউসার এবং ‘ফিক্সার’। অর্থাৎ, মুভির ম্যানিক্স এর মতোই  সেলিব্রিটিদের সামলে রাখা এবং তাদের স্ক্যান্ডালিয়াস কাজ মুছে ফেলার দায়িত্ব ছিল তার। ২০০৬ সালের ‘হলিউডল্যান্ড’ এর মুভিও তার সম্পর্কিত ছিল, তবে সেটা প্রায় পুরোটাই ছিল সত্য ঘটনা অবলম্বনে। আর ১৯৫১ সালে আসলেই ‘Hail, Caeser!’ নামে একটা মুভির কাজ চলেছিল, যেটা নিয়ে কম জল ঘোলা হয়নি। এইসব মিলিয়েই আর কাল্পনিক সংমিশ্রণ করে কোয়েন ব্রাদার্স চিত্রনাট্য তৈরি করেন। তার মাঝে চরিত্র গুলো তৈরি করেন আসল অনেক চরিত্র অবলমবন করে। কোয়েন ব্রাদার্স চিত্রনাট্যের জন্য সেরা আমার কাছে। গোছানো এবং প্রগ্রেসিভভাবে তৈরি করেন তারা কাহিনী। আর সেটার পরিচালনা তারা নিজে করলে, তা নিয়ে তো কোনো কথাই বলা উচিৎ না! তবে এটা সত্য, কোয়েন ব্রাদার্স মূলক ভায়োলেন্স যেমন ছিল না, তেমনি তাদের সুলভ ডায়লগও তেমন ছিল না। কমেডিক প্রেজেন্টেশন হলেও হিউমেরাস ডায়লগ ছিল না তাদের তুলনায়।

 

 

Hail, Caesar!

 

খুব দারুণ সেট ছিল। এবং সেটা শুধু প্রোডাকশন হাউস, শ্যুটিং ডিপেন্ডেড নয় বলে। পরবর্তী অস্কার আসরে এই মুভি সেরা প্রোডাকশন সেটের জন্য মূর্তি নিয়ে গেলে অবাক হবো না আমি। মাত্র ২২ মিলিয়ন ডলারের মাঝে এতো দুর্দান্ত সব সেট, ভাবাই যায় না!

 

রজার ডিকিনসের দারুণ সিনেমাটোগ্রাফি ডিরেকশন তো আছেই, সাথে চমৎকার কালার গ্রেডিং। ‘৫০ এর দশকের চলচ্চিত্রের আবহ দিতে সেরকম ভাবেই সবকিছু সাজানো হয়েছিল সুন্দরভাবে।

 

 

 

Hail, Caesar!

 

দু’টি ডান্স সিক্যুয়েন্স ছিল। একটি স্কারলেট জোহানসেনের ওয়াটার সিনক্রোনাইজেশন, আরেকটা চ্যানিং ট্যাটাম  এর ক্লাব ডান্স। দু’টোই দারুণ সুন্দর ছিল। বিশেষ করে ওয়াটার সিনক্রোনাইজেশনটা একটু বেশিই ভালো ছিল।

 

একটি জিনিস বলে রাখি, টিল্ডা সুইনটনের চরিত্র ছিল যমজ বোনের। তাদের চরিত্র দুইটি তৈরি তখনকার দুই প্রতিদ্বন্দী গসিপ কলামিস্ট হিডা হুপার ও লয়েলা পারসন এর উপর ভিত্তি করে। তবে তারা কোনো যমজ বোন ছিলেন না। কিন্তু মুভিতে যমজ বোনের মাঝে এনাদের এই  প্রতিদ্বন্দীতা দেখানোর আইডিয়া ছিল দারুণ। এটা খুব ভালো কমেডি সিক্যুয়েন্স তৈরি করেছিল। এর আগে গত বছরের ‘Trumbo’ মুভিতে হেলেন মিরেনকে দেখা গিয়েছিল হিডা হুপার হিসেব।

 

 

এতো দারুণ একটা মুভির IMDb রেটিং মাত্র 6.4 দেখে আমি অবাক। কারণ বছরের অন্যতম ভালো একটা মুভি ছিল এটি। এই রেটিং দেখে কেউ না দেখতে চাইলে, শুধু ভালো একটা কমেডি মুভি হারাবেন। আর কিছু না!

 

 

IMDb Rating: 6.4/10
My Rating: 8.5/10
Rotten Tomatoes: 85% Fresh

 

 

hail-caesar-poster

Hail, Caesar! (2016)
Hail, Caesar! poster Rating: 6.4/10 (68,042 votes)
Director: Ethan Coen, Joel Coen
Writer: Joel Coen, Ethan Coen
Stars: Josh Brolin, George Clooney, Alden Ehrenreich, Ralph Fiennes
Runtime: 106 min
Rated: PG-13
Genre: Comedy, Mystery
Released: 05 Feb 2016
Plot: A Hollywood fixer in the 1950s works to keep the studio's stars in line.

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন