একজন আগুনের গল্প ‘Incendies’
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

ধর্ম, মৃত্যু, নৃশংসতা। একটি যুদ্ধের খুব সাধারণ চিত্র। যুদ্ধের ভয়াবহতা নিয়ে কম চলচ্চিত্র তৈরি হয়নি। কিন্তু একট জায়গাতেই কানাডিয়ান চলচ্চিত্র ‘ইনসেনডি’ অনন্য। এখানে যুদ্ধের আর ধর্মের সংঘর্ষণের সবচেয়ে বড় মর্মান্তিকতা দেখানো হয়েছে।

 

 

Incendies

Year: 2010
Origin: Canada; Language: French

Based on: Incendies by Wajdi Mouawad
Screenplay by: Denis Villeneuve & Valérie Beaugrand-Champagne
Directed by: Denis Villeneuve

Cast: Lubna Azabal, Mélissa Désormeaux-Poulin, Maxim Gaudette, Rémy Girard

Genre: Mystery, War, Drama

 
কানাডিয়ান যমজ ভাই-বোন সিমন আর জান এর মা নাওয়াল মারওয়ান মারা যাবার পরে, তার মায়ের চাকুরিদাতা ও বন্ধু, নোটারি অফিসারের কাছ সিল করা চিঠি থেকে খুব অদ্ভুত কিছু নির্দেশনা পায় তারা। অদ্ভুত এই নির্দেশনার মাঝে ছিল কীভাবে দাফন করতে হবে এবং তাদের বাবাকে খুঁজে বের করা, এবং তাদের এক ভাই, যার কথা তারা কখনো জানেনি, তাকে খুঁজে বের করতে। এই খোঁজ করতে গিয়ে তাদের মায়ের অত্যন্ত দুঃখের জীবন সম্পর্কে জানতে পারে। জানতে পারে তাদের মা ছিল মধ্যপ্রাচ্যের এক দেশের মেয়ে। এবং সেখানে যুদ্ধের সময় জড়িয়ে পড়ে।

 

মধ্যপ্রাচ্যের কোন দেশ, সেটা বলা হয় না কখনোই। কিন্তু লেখক ওয়াজদি মওয়াদ লেবানিজ। এবং নাওয়ালের যুদ্ধের ঘটনাটি (শুধুমাত্র যুদ্ধ) লেবানিজ নারী-যোদ্ধা সুহা বেচারার জীবন থেকে বেশ ভালোভাবে প্রভাবিত। যিনি লেবাননের ১৯৭৫-১৯৯০ এর গৃহযুদ্ধে অংশ নেন এবং এখনো জীবিৎ আছেন। তবে মুভির ঘটনাতে সময় ও প্লট বেশ অনেকাংশে পরিবর্তন করা হয়েছে।

 

‘ইনসেনডি’ মানে আগুন। নাওয়াল চরিত্রটি অত্যন্ত পাওয়ারফুল একট চরিত্র ছিল। একই সাথে মা, একজন যোদ্ধা, একজন ধর্ষিত নারী। যে কারণে মুভির নামকরন করা হয় ‘ইনসেনডি’। এই চরিত্রে বেলজিয়ান অভিনেত্রী লুবানা আজাবাল এতোটা ভালো অভিনয় করেছেন, সেটা ভাষায় প্রকাশ করার মতো না। তা মেয়ের চরিত্রে মেলিসা পলিনও খুব সুন্দর অভিনয় করেছেন।

 

 

Incendies

Lubana Azbal in Incendies

ওয়াজদি মওয়াদ এর স্টেজ-ড্রামা এর গল্প অবলম্বনে এই মুভির চিত্রনাট্য লেখা হয়। গ্রিক ট্রাজেডি থেকে চমৎকারভাবে কাহিনী টেনে মধ্যপ্রাচ্যের যুদ্ধের সাথে মিশিয়ে দেওয়া হয়েছে।  খুবই আলাদা আলাদা অংশে ভাগ করে বেশ দারুণভাবে সাজানো দুইটি গল্প সমান্তরালভাবে চলেছে। একটিতে মায়ের যুদ্ধের কাহিনী, আর আরেকটিতে মেয়ের মায়ের পরিচয় খোঁজার কাহিনী। দুর্দান্ত একটা প্রেজেন্টেশন দিয়েছেন পরিচালক, একদম শুরু থেকেই। এছাড়া মেয়ের চরিত্রকে ম্যাথমেটিশিয়ান এর দেওয়াটাও ভালো একটা ব্যাপার ছিল, কিন্তু কেনো, সেটা অবশ্য বুঝবেন একদম শেষের একটি অংশে। কিছুটা স্লো-পেসড। কিন্তু ঘটনাগুলো ঠিকভাবে উপস্থাপনের জন্য সেটা ঠিক আছে।

 

মুভির যুদ্ধের ঘটনাটা আসলে কিন্তু খুবই সাধারণ ওয়ার-ফিল্ম হিসেবে। বাকি কী হলো পরিচয় খুঁজতে গিয়ে, সেগুলো আলাদা। আর সেগুলো মুভির মিস্ট্রি-থ্রিলারের অংশে পড়ে। তাই অবশ্যই সেগুলোর আলোচনায় যাবো না। তবে মূলকথাটা নিয়ে একটু বলি শুধু।
নাওয়ালের চরিত্রটি ছিল খ্রিস্টান। ধর্মের কথাটা বলার কারণ এখানেই। অন্য ধর্মবিদ্বেষী হওয়া যে কী পরিমাণ বাজে একটা ফলাফল এনে দিতে পারে, সেটাই এই মুভির মূলকথার একটি। যুদ্ধের নির্মমতা, নারীদের সম্মানহানী, আর যোদ্ধাদের নির্যাতনের কথা আর না-ই বা বললাম, সেগুলো আমরা জানি, অন্যান্য মুভিতেও দেখেছি।

 

একটা জিনিস আপনারা ভাবতে পারেন, সব ঘটনা কেনো তাদের মা জীবদ্দশায় বলে গেল না। এর একটা উত্তরই হয়। তারা যেন তাদের মায়ের পথে গিয়ে বুঝতে পারে তাদের মায়ের আসল কষ্টটা। এবং তারা যেন সকল ঘটনা মন থেকে বুঝতে পারে।

 

মুভির ব্যাকগ্রাউন্ড মিউজিক ছিল না বললেই চলে। খুবই সাধারণ অবজেক্ট-সাউন্ডের ব্যবহার শুধু। এইরকম মুভিগুলো বেশ ভালো হয়। কারণ সাউন্ড নির্ভর না করে, পুরোপুরি ভিজ্যুয়ালি সব প্রেজেন্ট করতে হয়। তবে দুইটি গান ব্যাকগ্রাউন্ডে ব্যবহৃত হয়েছে, এবং বেশ ভালোভাবে সিনক্রোনাইজেশন করে। দুইটিই ‘রেডিওহেড’ ব্যান্ডের। একটি ‘You And Whose Army?’, আরেকটি ‘Like Spinning Plates’। এর মাঝে প্রথম গানটা দারুণভাবে ব্যবহার করা হয়েছে মুভির শুরুতেও এবং মাঝেও।

 

ওয়ার ফিল্ম দেখতে চাইলেও এই মুভি একটি ভালো সাজেশন, মিস্ট্রি দেখতে চাইলেও। তবে আপনাকে অবশ্যই খুব বাজে রকমের নৃশংসতা দেখার মানসিকতা থাকতে হবে এইটি দেখার জন্য।

 

 

 

IMDb Rating: 8.2/10; Top250: 154
My Rating: 10/10
Rotten Tomatoes: 92% Fresh
Rated: R

 

 

 

Accolades:
1. 83 Academy Awards: Nominated for Best Foreign Language Film
2. 31st Genie Awards (Canadian Film Awards): Won for Best Motion Picture, Direction, Actress, Adapted Screenplay, Cinematography, Editing, Sound, Sound Editing.
Nominated for Best Make-Up, Best Art Direction.
3. 65th British Academy Film Awards: Nominated for Best Film Not in the English Language

Incendies (2010)
Incendies poster Rating: 8.2/10 (62118 votes)
Director: Denis Villeneuve
Writer: Valérie Beaugrand-Champagne (script consultant), Wajdi Mouawad (play), Denis Villeneuve
Stars: Mustafa Kamel, Hussein Sami, Rémy Girard, Mélissa Désormeaux-Poulin
Runtime: 139 min
Rated: R
Genre: Drama, Mystery, War
Released: 12 Jan 2011
Plot: Twins journey to the Middle East to discover their family history, and fulfill their mother's last wishes.

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন