And Then There Were None: হারাধনের দশটি ছেলের রইলো না আর কেউ!
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

“হারাধনের দশটি ছেলে ঘোরে পাড়াময়,
একটি কোথা হারিয়ে গেল রইল বাকি নয়।”

 

ব্রিটিশ টিভি মিনিসিরিজের রিভিউয়ের শুরুতে যোগীন্দ্রনাথ সরকারের লেখা বাচ্চাদের ছড়া কেনো লিখসি ভাবছেন তো? আসলেই এই ছড়াটিও একটি ইংরেজি ছড়ার অনুকরণে লেখা। ১৮৬৮ সালে ব্রিটিশ গীতিকার বাচ্চাদের জন্য “Ten Little Indian” নামে একটা ছড়া লেখেন। এই ইংরেজি ছড়াটি পরবর্তীতে বিভিন্নভাবে ব্যবহৃত হয়। কিন্তু এটি মূলত বিখ্যাত হয় ১৯৩৯ সালে থ্রিলার সম্রাজ্ঞী অগাথা ক্রিস্টি এর “And There Were None” নামক বিখ্যাত উপন্যাস এর মাধ্যমে। যেখানে লেখিকা এই ছড়াটিকে বেজ করে তার রহস্য-গল্পটিকে সাজান। এই উপন্যাসটি এখন পর্যন্ত সবচেয়ে বেশি বিক্রিত রহস্য-উপন্যাস। বিভিন্ন সময়ে এই গল্প থেকে স্টেজ ড্রামা, ১৯৪৫ সালের ফ্রেঞ্চ পরিচালক রেনে ক্লেয়ারের একটি মুভিসহ আরো অনেক এডাপশন হয়েছে। বাংলাতেও বিভিন্ন সময়ে এই গল্পের ছায়া অবলম্বনে বই লেখা হয়েছে, টিভি নাটকও হয়েছে।

 

২০১৫ এর ডিসেম্বরে বিবিসি ওয়ান চ্যানেলে এই উপন্যাস অবলম্বনে প্রচারিত হয় তিন পর্বের মিনিসিরিজ “And There Were None”। খুবই সামান্য কিছু পরিবর্তন করে উপন্যাস থেকে চিত্রনাট্য তৈরি করেন সারাহ ফেল্পস এবং পরিচালনা করেন ক্রেইগ ভিভেরস। অভিনয় করেন স্যাম নিইল, চার্লস ডান্স, নোয়াহ টেইলর, বার্ন গোরমান এর মতো অভিনেতারা। সাথে ছিলেন ডগলাস বুথ, ম্যাভি ডার্মডি, অ্যানা ম্যাক্সওয়েল মার্টিন, মিরান্ডা রিচার্ডসন, টবি স্টিফেন্স, অ্যাইডান টার্নার।

 

And Then There Were None

 

 

গল্পটি নির্ভর করে দশজন মানুষের উপর, যারা বৈরি আবহাওয়ায় মেইনল্যান্ড থেকে বেশ দূরে ছোটো ‘সোলজার আইল্যান্ড’-এর একমাত্র বিশাল এক বাড়িতে বিভিন্ন কারণে গিয়ে আটকা পড়ে। যেখানে প্রতি ঘরেই ‘And Then There Were None’ ছড়াটির বাঁধিয়ে রাখা আছে। আটকা পড়া দশজনেরই আছে রহস্যজনক অতীত। এবং আস্তে আস্তে সকলেরই অতীত প্রকাশিত হতে থাকে সকলের কাছে, যতোই তারা লুকাতে চাক না কেনো। এবং সাথে ঘটতে থাকে রহস্যজনক কিছু ঘটনা।

 

 

রহস্যজনক কি ঘটনা, সেগুলো বলার মানে আসল থ্রিল হারিয়ে ফেলা। সেজন্য আমি এই ঘটনাগুলো বলবো না। তাছাড়া মোটামুটি পঞ্চাশ মিনিট করে একেকটি এপিসোড পরপর দেখতে দেখতে সময় চলে যাবে, আপনি টেরও পাবেন না, কাহিনীর সাথে মিশে গেলে।

 

 

ব্যবহৃত লোকেশনটা খুব সুন্দর। বাড়িটি বেশ ১৯৩০ এর দশকের মতো সাজানো হয়েছিল। প্রত্যেকের অভিনয় কমবেশি ভালো ছিল। মেকাপ, কস্টিউম, ব্রিটিশ ম্যানারে কথাবার্তা এগুলো সবই বেশ নজড় রেখে করা।

 

 

গল্পের থেকে সামান্য যেসব পরিবর্তন করা হয়েছে, সেগুলো মূল কাহিনির সাথে সাংঘর্ষিক নয়। কিন্তু যেহেতু এটি একটি ভিজ্যুয়াল প্রেজেন্টেশন, স্বাভাবিকভাবেই কিছু পরিবর্তন অবশ্যই থাকার কথা। তবে এখানের পরিবর্তনগুল করা হয়েছে থ্রিলগুলো একটু আনকোরা করার সুবিধার্থেই।

 

 

থ্রিলার হিসেবে সাউন্ড এডিটিং বা মিক্সিং মোটামুটি ভালোই ছিল। আরেকটু ভালো করলে সাসপেন্স আরেকটু ভালো হতো বলে আমার মনে হয়। কারণ সাসপেন্স থ্রিলারে সাউন্ড বেশ ফ্যাক্ট করে। তবে ক্যামেরার কাজ, আলোর ব্যবহার বেশ ভালো ছিল। আবহাওয়া অনুযায়ী কিছুটা ডার্ক করার কারণে কাহিনীটার ব্যাপারটাও কিছুটা প্লাস পয়েন্ট পেয়ে গেছে, ভিজ্যুয়াল অনুযায়ী।

 

 

যারা উপন্যাসটি পড়েননি, থ্রিল-মিস্ট্রি জন্রাতে আগ্রহ থাকলে অবশ্যই ভালো লাগবে তাদের। রহস্য উপন্যাস বলে, যারা পড়েছেন আগেই, তাদের কাছে থ্রিলটা কম লাগবে তুলনায় স্বাভাবিক। তবে ভিজ্যুয়ালি প্রেজেন্টেশন আলাদা ব্যাপার। আর তাছাড়া বেশ ভালোভাবে তৈরি করা হয়েছে এটি। তাই তাদেরও ভালো লাগবে অবশ্যই।

 

 

আর কিছুদিন যাবত বেশ বৈরি আবহাওয়া যাবে আমাদের এখান দিয়েও। তাই বাসায় বসে থাকলে, ভালো সময় কাটানোর জন্য এরচেয়ে ভালো কিছু এখন আর হয় না!

 

 

And Then There Were None

Type: TV Miniseries
Genre: Mystery, Thriller
Origin: UK
Original Network: BBC One

Original Release: 26 December – 28 December 2015
Season & Episodes: 1 Season  & 3 Episodes

 

IMDb Rating: 8.1/10
My Rating: 8.5/10
Rotten Tomatoes: 90% Fresh
Metacritic: 82%

 

And Then There Were None

And Then There Were None (2015)
And Then There Were None poster Rating: 8.1/10 (12,521 votes)
Director: N/A
Writer: N/A
Stars: Maeve Dermody, Charles Dance, Toby Stephens, Burn Gorman
Runtime: 58 min
Rated: TV-14
Genre: Crime, Drama, Mystery
Released: 26 Dec 2015
Plot: Ten strangers are invited to an island by a mysterious host, and start to get killed one by one. Could one of them be the killer?

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন