Ugly: কিছু নোংরা মন
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

ভারতে প্রতিবছর প্রায় ৪০,০০০ শিশু অপহরণের ঘটনা ঘটে। যার মাঝে ১১,০০০ কে খুঁজে পাওয়া যায় না। ৯০% অপহরণই দেশের ভিতরই শেষ হয়। বাকি ১০% ইন্টারন্যাশন্যাল ট্রাফিকিং এর শিকার হয়।

 

অনুরাগ কাশ্যপের ‘আগলি’ অবশ্য পুরোপুরি শুধু চাইল্ড ট্রাফিকিং নিয়ে বেজ করা কাহিনি নয়। একটি বাচ্চার অপহরণের ঘটনাকে কেন্দ্র করে একজন পুলিশ, তার মা-বাবার অবস্থা, সেগুলো নিয়েই এই মুভির ঘটনা।

 

কী? খুব সাধারণ গল্প লাগছে? না। এতো সাধারণ গল্প নয়। একটা মুভির নাম ‘আগলি’ কেনো, সেটাতো এতো সহজ গল্প নিয়ে হবে না নিশ্চয়ই, আর পরিচালক যেখানে কাশ্যপ।

 

একটা ফিল্ম ইন্ডাস্ট্রির অবস্থা পরিবর্তন করতে আসলে কাশ্যপের মতো ত্যাঁড়া পরিচালক দরকার। যে কিনা দর্শকদের আসলেই কিছু প্রোভাইড করার ক্ষমতা রাখে। এবং সেই ক্ষেত্রে আসলটাই সে দিব। এই লোক সেন্সর বোর্ডের একটু অপছন্দ হলেও নিজের ক্রিয়েশনকেই ঠিক রাখার চেষ্টা করে সবসময়, যে কারণে কয়েকটি মুভি দীর্ঘদিন আলোর মুখ দেখেনি। তাই বলে সে হাল ছেড়ে দেয় নি। ‘আগলি’ তার অন্যতম সেরা ক্রিয়েশন নিঃসন্দেহে। এটা অবশ্য কোনো বাঁধা পায়নি। কিন্তু যথেষ্ট সেন্সিটিভাবে পুরো ব্যাপারটা উপস্থাপন করেছেন।

 

সত্যি কথা, কাহিনীটা যে মানুষের এতো নোংরা মন-মানসিকতা এতো গভীরভাবে উপস্থাপন করবে, আমি বুঝতে পারিনি। কিন্তু আস্তে আস্তে প্রতিটা চরিত্রের সম্প্রসারণ এতোটা নিঁখুতভাবে দেখালো, সেটা দিয়েই আসল কাহিনী, মূল ব্যাপারটা দাঁড় করানো হয়ে গেলো। এবং প্রতিটা চরিত্রের মাঝ থেকে কালো অংশটা তুলে আনা হলো। হঠাৎ হঠাৎ মনে হতে পারে, “কি ব্যাপার! এমন কেনো এ!” কিন্তু শেষের দিকে গিয়ে সবার ব্যাপারটা একসাথে বুঝতে পারবেন।

আমি চরিত্রগুলোর সম্পর্কগুলো বললাম না একটা বিশেষ কারণে।

 

রোনিত রয় ভারতের টিভি সিরিজের পরিচত মুখ, টিভি অভিনেতাদের মাঝে সবচেয়ে বেশি আয় করা মানুষ। এখন মুভিতেও তার সমান পদার্পন। এনার অভিনয় প্রচন্ড স্ট্রং হয়। স্বাভাবিক ভাবেই অন্যদের চেয়ে তার অভিনয়টাই বেশি ভালো লেগেছে। অন্যদিকে প্রথমদিকে বাচ্চাটার বাবার চরিত্রে রাহুল ভাটকে ভালো লাগলেও, এরপরে মোটামুটি বিরক্তই লেগেছে। আর মায়ের চরিত্রে তেজস্বিনী কোলহাপুরে প্রথম থেকেই অতিরিক্ত বেশি হতাশ  ভাব নিয়ে ছিল। চরিত্রটা তেমন হলেও, এইজন্যে তাকে ভালো লাগে নি বেশি। তবে রাহুল ভাটের বন্ধুর চরিত্রে ভিনেত কুমার সিং দুর্দান্ত অভিনয় করেছেন। গিরিশ কুলকার্নির পুলিশ চরিত্রের প্রথম দৃশ্যে প্রচন্ড রাগ উঠেছিল, অবশ্যই চরিত্রটাই এমন ছিল। কিন্তু পরে এই চরিত্রটাকেও ভালো লেগেছে।

 

কাশ্যপের মুভিতে সিগারেট, স্ল্যাং থাকবে না তাতো হতে পারে না। মুভিটি রিলিজের কথা ছিল ২০১৩ এর মাঝের দিকেই। কিন্তু সেন্সর বোর্ডের প্রতি সিগারেট ও অ্যালকোহলের দৃশ্যেই ‘স্মোকিং অ্যান্ড অ্যালকোহল ইজ ইনজুরিয়াস টু হেলথ’ লেখা দেখাতে হবে, এটা নিয়ে কাশ্যপ বোর্ডকে বলে, ‘এটা নির্দিষ্ট কর্তৃপক্ষের দায়িত্ব। ফিল্ম এ ব্যাপারে মিডিয়াম হওয়া উচিৎ নয়।’ এবং মুভিটি রিলিজ দিবে না, এ কথা বলে দেয়। পরবর্তীতে বোর্ড এই রুল উঠিয়ে নেওয়ার প্রক্রিয়ার সময়ই অবশ্য কাশ্যপ রিলিজ দেয়, এবং সাইন সহই।

 

মুভির স্ক্রিনপ্লে আরেকটু গোছানো যেত। হঠাৎ হঠাৎ বোঝা যাচ্ছিল না, যে আসলে কি হচ্ছে, এই ঘটনাটা ঠিক কোথায় আছে, বা ফ্ল্যাশব্যাক কিনা। তবে কাহিনীতে বেশ প্রগ্রেস ছিল। দ্বিতীয় অংশে বেশ ভালো গতি ছিল কাহিনীতে। কয়েকটা জায়গায় অবশ্য খাপছাড়া ব্যাপার আছে। কিন্তু ওভারঅল সব মিলিয়ে বেশ ভালো।

 

মুভিটি ২০১৩ কান ফিল্ম ফেস্টিভ্যালে ডিরেক্টর’স ফোর্টনাইট সেকশনে প্রচার করা হয়।

 

Ugly
Year: 2014
Country/Language: India/Hindi

Cast: Ronit Roy, Rahul Bhat, Vineet Kumar Singh, Girish Kulkarni
Written & Directed by: Anurag Kashyap

Genre: Thriller, Crime

 

IMDb Rating: 8.2/10
My  Rating: 8/10
Box Office: 138 million/43 million (in rupee)

Ugly (2013)
Ugly poster Rating: 8.2/10 (10,775 votes)
Director: Anurag Kashyap
Writer: Anurag Kashyap
Stars: Rahul Bhat, Ronit Roy, Tejaswini Kolhapure, Vineet Kumar Singh
Runtime: 128 min
Rated: N/A
Genre: Crime, Drama, Mystery
Released: 26 Dec 2014
Plot: The case of a missing girl takes us through a journey of human greed and brushes upon the egos and repressed emotions of the characters.

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন