সাহেব বিবি গোলাম: একটিই গল্প ছিল
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

‘এন্থোলজিক্যাল’ ফিল্ম মানে, কয়েকটা আলাদা আলাদা, একই ধরণের কাহিনী একসাথে দেখানো। তাদের মাঝে কোনো সূত্র সাধারণত থাকে না। এই মুভিটি এন্থোলজিক্যাল না। কারণ আলাদা তিনটে কাহিনী হলেও, প্রতিটি একে অন্যের উপর নির্ভর করছে খুব ভালোভাবে। এক্ষেত্রে একে ‘হাইপারলিংক স্টোরি’ বলা যেতে পারে, যেখানে আলাদা কয়েকটি ঘটনাকে যোগ করে, একটা বড় গল্পে দাঁড় করানো হয়, কনসিক্যুয়েন্সের মাধ্যমে।

 

 

সাহেব বিবি গোলাম (ভারতীয় বাংলা)
সাল: ২০১৬

অভিনয়: অঞ্জন দত্ত, স্বস্তিকা মুখার্জি, ঋত্তিক চক্রবর্তী, পার্নো মিত্র
রচনা ও পরিচালনা: প্রতিম ডি. গুপ্ত

ধরণ: ক্রাইম, থ্রিলার
‘সাহেব, বিবি, গোলাম’ এ বছরের অন্যতম সেরা ভারতীয় বাংলা মুভি, এ বিষয়ে কোনো সন্দেহ নেই। আর আমার  কাছে, আমার দেখা ভারতীয় বাংলা মুভিগুলোর মাঝে একটি সেরা স্ক্রিনপ্লে লেগেছে এই মুভিটির। কাহিনী কোনো প্যাঁচ-ঘোচের না, সাধারণ কাহিনী, কিন্তু খুব ভালোভাবে সাজানো। তিনটি আলাদা গল্পকে খুব সুন্দরভাবে একটা দৃশ্যে আটকে দিয়ে বড় একটা গল্প তৈরি করা। পরিচালক প্রতিম ডি. গুপ্তর নিজের লেখা এই গল্প বিমল মিত্রের একই নামের উপন্যাস থেকে ইন্সপায়ার্ড নয়। একদম ইউনিক প্লট। এটার গল্প প্রতিমের প্রথম মুভি ‘পাঁচ অধ্যায়’ এর আগেই তৈরি ছিল। একদমই তরুণ এই পরিচালক বেশ ভালো নাম করবে ইন্ডাস্ট্রিতে, এটা বোঝা যাচ্ছে।

 

বেশ চমৎকার ও খুব ইন্টেলিজেন্ট কিছু ডায়লগ ছিল। বিশেষ করে স্বস্তিকার আর ঋত্তিকের প্রথম দৃশ্যে, ঋত্তিককে বলা ডায়লগটা অবশ্যই একটা ইন্টেলিজেন্ট ডায়লগ। এছাড়া কিছু দৃশ্যে বেশ দারুণ আইডিয়া ছিল। যেমন, একটা দৃশ্যে ‘শিট’ বলার সাথে সাথে বাথরুমের ফ্ল্যাশ টানার শব্দ। অথবা, স্বস্তিকা যখন নিজে “হাউজওয়াইফ ক্লাব”-এ একা আসে প্রথমবার, বাড়ির দরজা আটকানোর সময় দরজার পাশের পোস্টারটা খেয়াল করবেন দয়া করে।

 

‘সাহেব’ অঞ্জন দত্ত কী পারেন না এমন কিছু নেই? একজন সেরা কণ্ঠশিল্পী, অত্যন্ত প্রতিভাবান পরিচালক এবং অভিনেতাও। চরিত্রটা বেশ ভালো করে ফুটিয়ে তুলেছেন এখানে। শেষ দৃশ্যের সিরিয়াস দৃশ্যে তার এক্সপ্রেশনলেস থাকাটা দেখে হেসে দিয়েছিলাম, কিন্তু এইভাবে থাকাটা আরো ভালো হয়েছে।

Anjan Dutta in 'Shaheb Bibi Golaam'

 

‘গোলাম’ ঋত্তিক চক্রবর্তী একজন ক্লাস এক্টর। প্রচন্ড পরিমানে ট্যালেন্টেড। যেকোনো চরিত্রে মানিয়ে যাবার অসাধারণ গুণ আছে এনার।

 

 

‘বিবি’ স্বস্তিকা আমার কাছে একজন ট্যালেন্টেড অভিনেত্রী, হোক না সে বিভিন্ন ধরণের চরিত্রে কাজ করে। এই চরিত্রে সে ছাড়া আর কেউ করতে পারতো না। চরিত্রটা দেখে অনেকে ভ্রুঁ কোঁচকাবেন। কিন্তু, সত্য হচ্ছে, তাকে নিয়ে সেগমেন্টের মূলতত্ত্বটা একদম সত্য ও বাস্তব। এবং এই সেগমেন্টে অনেকের সমস্যা থাকলেও, আমি এটাকে একটা সাধারণ গল্প হিসেবেই দেখবো।

 

 

তিন সেগমেন্টের মাঝে দ্বিতীয়টাই বেশি ভালো করে সাজানো। কিন্তু আমার কাছে তিন নাম্বার সেগমেন্ট টা ভালো লেগেছে বেশি। এর কয়েকটি কারণের একটি পার্নো মিত্র। এই মেয়ে মুভি করে কম, কিন্তু স্ট্রং অভিনয়গুলো করে। তার বয়েসী সবাই নায়িকা হতে চায়, কিন্তু এই মেয়ে চায় অভিনেত্রী হতে।  পার্নোর অভিনয় বেশ ভালো লাগে, এখানেও লেগেছে।

Shaheb Bibi Golaam (2016)

 

 

টেকনিক্যাল দিক নিয়ে বলতে গেলে ক্যামেরার কাজে একটা সমস্যা ছিল, অনেক সিন, বিশেষ করে ক্লোজ শটগুলো কেমন পানির মতো কাঁপছিল। খুবই বাজেভাবে চোখে লাগে। এছাড়া ফ্রেমিং, অ্যাঙ্গেল, ফোকাস বেশ ভালো ছিল। কিন্তু কেঁপে ওঠা অনেক সিনের কারনে বেশ বাজে লেগেছে। তাছাড়া শট কাট করে অন্য শটে যাওয়াটা কেমনে ঝট করে ক্যামেরা সরানোর মতো। এগুলো কেন করেছে জানি না। একটা ডিফারেন্স ক্রিয়েট করতেও যদি করে, তাও ব্যাপারটা মোটেও ভালো হয়নি।

 

 

তিন ধর্মের তিন মানুষের তিনটা গল্প নিয়ে আলাদা আলাদা সেগমেন্ট। এবং সকলের নাম ‘জ’ বা ‘J’ দিয়ে শুরু, এই ব্যাপারটাও ভালো লেগেছে।

 

 

গানগুলো বেশ ভালো। চারটা গানের শেষের ক্রেডিট সিনের গানটা গেয়েছেন অঞ্জন দত্ত। বাকি তিনটে অনুপম রয়, শ্রেয়া ঘোষাল আর তনয়া সেন। তবে চারটা গানই অনুপমের লেখা ও কম্পোজ করা।

 

 

মুভির শেষে যে ঘটনাটা হলো, সেটার জন্য সবার দেখা উচিৎ। একদম সঠিক একটা কাজ এমন মানুষদের প্রতি।
শেষের দৃশ্যটা বেশ ভালো। এবং এই দৃশ্যটা সেট করার জন্য মুভির বিভিন্ন অংশ সাজানো ছিল, যেন ঋত্তিকের জন্য স্বস্তিকা বা অঞ্জন দত্তের একটা আলাদা আবেগ থাকে।

 

 

যতোটা ভালো বললাম, তার বাইরে কিছু খুঁত থাকলেও, মুভিটা অবশ্যই দেখে ভালো লাগার মতো। যেমন, অতিরিক্ত ইংরেজি ব্যবহার। এটা ভাল লাগেনি। আর জিকো চরিত্রে ভিক্রম নামের ছেলেটার অভিনয় একদমই বাজে। বেশ ন্যাকামো হয়ে গেছে কিছুখানে, আর কঠিন ভাব দেখাতে গিয়ে বেশি চিৎকার করেছে।

 

তবে এই মুভিটা দেখে সময় নষ্ট হবে না অবশ্যই।
হ্যাপি ওয়াচিং।

 

 

My Rating: 7.5/10

(বি.দ্র: মুভিটি কোনো রেট করা না হলে কিছুটা মাত্রাছাড়া সেক্সুয়াল কনটেন্ট আর এক্সপ্লিসিট ডায়লগের জন্য ‘R’ রেট বলা যায়।)

Saheb Bibi Golaam (2016)
Saheb Bibi Golaam poster Rating: N/A/10 (N/A votes)
Director: Pratim D. Gupta
Writer: Pratim D. Gupta
Stars: Swastika Mukherjee, Anjan Dutt, Ritwick Chakraborty, Parno Mittra
Runtime: N/A
Rated: N/A
Genre: Thriller
Released: N/A
Plot: N/A

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন