Erin Brockovich: আরেকটি সাধারণ গল্প
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

খুব বিখ্যাত কেউ ছাড়া যেসব বায়োপিক নির্মিত হয়, সেগুলো বিভিন্ন অনুষ্ঠান, ফেস্টিভ্যালে নাম করে। কিন্তু সেগুলোর খুব কমই আছে, যেগুলো সর্বসাধারণের কাছে ভালো লাগে, বা বক্স অফিস হিট হয়। যেমন ২০১৪ সালের ‘Wild’ ক্রিটিকদের কাছে নাম কুড়ালেও, সবার কাছে তেমন একটা মুভি হিসেবে যে সর্বনিম্ন এন্টারটেইনমেন্ট লাগা উচিৎ, সেটা লাগেনি। আবার  ২০১৫ সালের ‘Joy’ মুভিটা সবখানেই সবার প্রশংসা পেয়েছিল।
তবে এখন যে মুভিটা নিয়ে কথা বলবো, সেটা সাম্প্রতিক কোনো মুভি নিয়। সেটা ২০০০ সালের বায়োপিক ‘Erin Brockovich’, একইসাথে ক্রিটিক্যালি এবং কমার্শিয়ালি সফল।
যেখানে নাম ভূমিকায় অভিনয় করেন, জুলিয়া রবার্টস।

 

Erin Brockovich
Year: 2000

Cast: Julia Roberts, Albert Finney, Aaron Eckhart
Directed by: Steven Soderbergh

Genre: Biopic, Dramma, Comedy

 

মুভিটির কাহিনী নির্মিত হয়, ১৯৯৩ সালের ও একটা সময় পর্যন্ত ইউএসএ-র সবচেয়ে বড় ল’স্যুট ‘People of Hinkley v PG&A’ এর ঘটনাকে কেন্দ্র করে, যেখানে এরিন ব্রোকোভিচ, একজন লিগ্যাল ক্লার্ক মামলাটি ব্যক্তিগতভাবে পর্যালোচনা করেন এবং বড় ভূমিকা রাখেন। তিনি ছিলেন একজন জিওলজিস্ট। কিন্তু সিঙ্গেল মাদার, তিন সন্তানকে নিয়া বেকার জীবন কাটাচ্ছিলেন। এসময় চাকরি পান এডওয়ার্ড মেসরির প্রাইভেট ল’ ফার্মে। সেখানেই এক মামলার তথ্য দেখে সন্দেহ হয় তার। এবং নিজ দায়িত্বে তদন্ত করতে গিয়ে বিশাল বড় এক ঘটনা বের করে ফেলেন।

 

মূলত এরিন ব্রোকোভিচ খ্যাতি লাভ করেন মুভিটি রিলিজের পরে। তবে এরইমাঝে তিনি নিজেও তার ক্যারিয়ার এবং এনভায়রোমেন্টালিস্ট হিসেবে নাম অর্জন করে ফেলেন।

 

মুভিটি লিগ্যাল ড্রামা না। একদম পিওর ড্রামা। কিন্তু একটুও বোরিং লাগেনি আমার কাছে। একজন মানুষের একদম আর দশটা বাস্তব জীবনের গল্প, সাধারণভাবে তুলে ধরা। আর তার সাথে একটা বাস্তব কাহিনী। ছিল অনেক হাস্যকর ঘটনা।

 

 

জুলিয়া রবার্টস এর অন্যতম সেরা অভিনয় ছিল এই মুভিতে। তিন সন্তানের প্রতি মাতৃত্ব, কাজকে গুরুত্ব দেওয়া, হতাশা থেকে বের হবার চেষ্টা; সব এক সাথে ফুটিয়ে তোলা চাট্টিখানি কথা না। এই মুভির জন্য তিনি ক্যারিয়ারের একমাত্র অস্কার লাভ করেন, তৃতীয় নমিনেশনে এসে (বর্তমান নমিনেশন সংখ্যা চার)। স্ল্যাং ব্যবহার করা, বিরক্ত হয়ে ডায়লগ ছাড়া, সবার সাথে তাল মেলাতে রাগান্বিত আচরণ; সবকিছুতেই পার্ফেক্ট ছিলেন তিনি। উল্লেখ্য, নিজে বাঁ-হাতি হওয়ায়, এই মুভির জন্য তাকে ডান-হাতে সকল কাজের প্রাক্টিস করতে হয় মুভির আগে। কারণ বাস্তবে এরিন ব্রোকোভিচ ছিলেন ডানহাতি।

জুলিয়া রবার্টস এছাড়াও, এরিনের চেহারার কিছুটা মিলের কারণেও এই চরিত্রের জন্য পারফেক্ট ছিলেন। এরিন নিজে এই মুভিতে ‘জুলিয়া’ নামের এক ওয়েইট্রেইসের ভূমিকায় অতিথি চরিত্রে ছিলেন (প্রথমদিকেই, ডাইনার এ)। সেখানে দেখলেই ব্যাপারটা বুঝতে পারবেন।  এই মুভির জন্য জুলিয়া প্রথম অভিনেত্রী হিসেবে একই মুভির জন্য Oscar, BAFTA, Golden Globe,  National Board of Review, Screen Actors Guild Award লাভ করেন।

Julia Roberts as Erin Brokovich

Julia Roberts as Erin Brokovich

 

অভিনয় রবার্টস এর সাথে সাথে ভালো লেগেছিল মেসরি চরিত্রে আলবার্ট ফিনি-রও। তিনি মেসরি চরিত্রে সিরিয়াস বস, বন্ধুর চরিত্রে দারুন অভিনয় করেন। সাথে, এরিনের সাথে ঝগড়ার দৃশ্যগুলো ছিল দারুণ হিলারিয়াস। আলবার্ট ফিনি এ মুভির জন্য পার্শ্ব-অভিনেতা হিসাবে প্রথম ও তার ক্যারিয়ারের পঞ্চম অস্কার নমিনেশন লাভ করেন। এড মেসরি ডাইনারে সিনে, যেখানে এরিন নিজে ক্যামেও ছিলেন, সেখানে তাকে দেখা যায় কিছুক্ষণের জন্য।

 

স্টিফেন সোডারবার্গের ডিরেকশন আমার সবসময়ই ভালো লাগে। একটা বায়োগ্রাফিকেও তিনি তার মতো করে, সবার জন্য তৈরি করেছেন। এই মুভি এবং একই বছরের ‘Traffic’ মুভির জন্য অস্কার নমিনেশন লাভ করেন। তবে জিতে নেন দ্বিতীয়টির জন্য।

 

মুভিটির কালার হয়তোবা একটু চোখে লাগে। কিন্তু মুভি হিসেবে দেখতে বেশ ভালো লাগার মতো মুভি মনে হয়েছে আমার কাছে। আর এরিন ব্রোকোভিচ জানান, মুভিটি ৯৮% এক্যুরেট ছিল।

 

IMDb Rating: 7.3/10
My Rating: 7.5/10
Rotten Tomatoes: 84% Fresh
Box Office: 256.3 million/52 million

 

Accolades:
1. 73 Academy Awards: Won for Best actress,nominated for best picture, director, supporting actor and screenplay
2. 58th Golden Globes: Nominated for Best Motion Picture, actress, supoorting actor, director (all in drama catagory)

Erin Brockovich (2000)
Erin Brockovich poster Rating: 7.3/10 (136,749 votes)
Director: Steven Soderbergh
Writer: Susannah Grant
Stars: Julia Roberts, David Brisbin, Dawn Didawick, Albert Finney
Runtime: 131 min
Rated: R
Genre: Biography, Drama
Released: 17 Mar 2000
Plot: An unemployed single mother becomes a legal assistant and almost single-handedly brings down a California power company accused of polluting a city's water supply.

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন