Abre Los Ojos: ভালোবাসা, বাস্তবতা এবং…
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

Abre Los Ojos (English: Open Your Eyes)

Year: 1997
Country/Language: Spain/Spanish

Cast: Eduardo Noriega, Penélope Cruz, Chete Lera, Najwa Nimri
Directed by : Alejandro Amenábar

Genre: Romance. Psychological Thriller

সাইকোলজিক্যাল থ্রিলার আপনাকে যতোটুকু না কিছু প্রশ্নের উত্তর দেবে। তারচেয়ে অনেক বেশি রেখে যাবে কাহিনী নিয়ে অনেক অনেক প্রশ্ন।
সেটা হতে পারে গল্প নিয়ে সেটা হতে পারে থিম নিয়ে।

‘আব্রে লোস ও’স’, যেটার ইংরেজি নাম ‘ওপেন ইওর আইজ’ স্প্যানিশ সাইকোলজিক্যাল থ্রিলার মুভি, যেটা আমাদের অনেক প্রশ্ন রেখে যায়।

মুভির একদম শুরু না বলে, আসল ঘটনার কাছে যাই। ধনী, প্লেবয়, সুদর্শন সিজার (এদুয়ার্দো নুরিয়েগা) এর হঠাতই পছন্দ হয় বন্ধুর পছন্দের মেয়ে সোফিয়াকে (পেনিলোপে ক্রুজ)। কিন্তু তার ফরমার লাভার নুরিয়া (নাওয়া নির্মি) সেটা মেনে নিতে পারে। এখানেই ঘটে আসল সমস্যা।

সমস্যাটা কী সেটা বলা আসলে আমার উচিৎ হবে না, যদিও সেটা আসল থিম থেকে বেশ দূরে থাকলেও, যোগসূত্র এখানেই। এখান থেকেই আসল পাজল শুরু।

মুভির মূল থিমটা আমার কাছে খুব আগ্রহের একটা জিনিস। এই থিম দিয়ে খুব জটিল ধরণের সাইকোলজিক্যাল মুভি বা গল্প লেখা যায়। তবে এই মুভি চেয়েও জটিল গল্প আছে এই থিম নিয়ে। কিন্তু এই মুভির বিশেষত্ব এটাতে থিমটাকে অন্যভাবে প্রেজেন্ট করা।

এই মুভিটা দেখার পরে আমি পরিচালকের অন্য মুভিগুলো দেখার জন্য, মুখিয়ে আছি। যদিও ২০০১ সালে ক্যামেরন ক্রো পরিচালিত, টম ক্রুজ অভিনীত ‘ভ্যানিলা স্কাই’ অনেক আগেই দেখা ছিল, এবং এটা দেখার সময় হলিউড এডাপ্টেশনের কথা বারবার মাথায় আসছিলোও। তবে দু’টো একই কাহিনী, এটা বুঝতে পারি মুভির মধ্যভাগের একটা দৃশ্যের কল্যানে। কিন্তু আমার কাছে ”ভ্যানিলা স্কাই’ এর চেয়ে অরিজিনাল স্প্যানিশ ভার্সনটাই বেশি ভাল লেগেছে। পরিচালকের কারিশমা, নিজের করা ব্যাকগ্রাউন্ড মিউজিক এবং ক্যামেরার কাজ আর লোকেশনের অসাধারণ কম্বিনেশন। সাথে বারবার ‘ফ্যান্টম অফ দ্য অপেরা’র রেফারেন্সের মিল আর সাথে আরেকটা রূপকথা থেকে কাহিনী টানা। কোন রূপকথা, সেটা আমি এখানে বলবো না।

অভিনয়ের দিক থেকে প্রথম অংশে পেনিলোপের অভিনয় ছিল একদম বাস্তবে যেমন একটা মেয়ের মানসিক অবস্থা হবার কথা, নির্দিষ্ট ক্ষেত্রগুলোতে ঠিক তেমনই। যদিও সেটা স্ক্রিপ্টের উপর। কিন্তু ক্রুজ সেটা আরো বাস্তবিক করে দিয়েছিল। তবে তারচেয়েও ভালো অভিনয় আমার কাছে লেগেছিল অল্প সময়ে নাওয়া নির্মির।

এদোয়ার্দো নুরিয়েগা মুভির প্রধান চরিত্র হলেও, প্রায় সব পোস্টার কেন ক্রুজকে বেজ করে করা, আমার কাছে একটা প্রশ্ন। কিন্তু মুভির গল্প, থিম, প্রাণ, সবই ছিল নুরিয়েগা। যদিও প্রথম দিকে অভিনয়টা খুব ক্লিশে লাগে। কিন্তু ক্লাইমেক্সের পরে তার অভিনয় ছিল দুর্দান্ত।

মুভিটাকে প্যাঁচানো ভাবলেই প্যাঁচানো লাগবে। বরং সব প্রশ্নের উত্তর মুভির মাঝেই রয়েছে। শুধু দরকার আপনার মনোযোগ।

মুভিটি স্প্যানিশ ন্যাশনাল ফিল্ম অ্যাওয়ার্ড বা গয়া অ্যাওয়ার্ডে প্রায় সকল ক্ষেত্রেই নমিনেশন পায়। যদিও একটিও জিততে পারে নি।

IMDb Raing: 7.8/10
My Rating: 8/10
Rotten Toamtoes: 80% Fresh

Open Your Eyes (1997)
Open Your Eyes poster Rating: 7.8/10 (52,895 votes)
Director: Alejandro Amenábar
Writer: Alejandro Amenábar, Mateo Gil
Stars: Eduardo Noriega, Penélope Cruz, Chete Lera, Fele Martínez
Runtime: 117 min
Rated: R
Genre: Drama, Mystery, Romance
Released: 19 Dec 1997
Plot: A very handsome man finds the love of his life, but he suffers an accident and needs to have his face rebuilt by surgery after it is severely disfigured.

এই পোস্টটিতে ১টি মন্তব্য করা হয়েছে

  1. Sajeeb Ahmed says:

    Open You Eyes boss movie (y)
    .
    Alejandro Amenábar talented director.

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন