The Jungle Book: মোগলির গল্প আবারো
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

 

“Look for the bare necessities
The simple bare necessities
Forget about your worries and your strife
I mean the bare necessities
Old Mother Nature’s recipes
That bring the bare necessities of life”

এই গানটার সুরের সাথে আমার পরিচয় অনেক ছোটোবেলা থেকে। টিভিগেমে “The Jungle Book” গেমের ব্যাকগ্রাউন্ড মিউজিক ছিল এই গানের। পরবর্তীতে Disney এর “The Jungle Book” এবং “The Jungle Book 2” এনিমেশনের কারণে গানটা প্রথম শুনতে পাই। আমাদের ‘৯০ এর দশকে জন্ম নেওয়া বাচ্চাদের কাছে “Jungle Book” অনেক বড় কিছু। মোগলি যেন আমাদের খুবই আপন কেউ। এখনকার বাচ্চারা হয়তো মোগলিকেও চিনবে না।

সেইজন্যেই নতুন করে মোগলিকে সবার কাছে কাছে পরিচয় করিয়ে দিতে Disney এবার মোগলিকে নিয়ে এলো লাইভ-অ্যাকশনে। আর পরিচালনার দায়িত্ব দেওয়া হয় লাইভ-অ্যাকশনে সিজিআই নিয়ে কাজ করায় পারদর্শী জন ফ্যাব্র্যোকে।

ডিজনির মুভি মানেই অসাধারণ কিছু। আর এটাও অসাধারণই ছিল। আসলে এই মুভি নিয়ে বলার খুব বেশি কিছু নাই। কারণ একমাত্র মানব চরিত্র ছিল মোগলি, যার রূপদান করে আমেরিকান-ইন্ডিয়ান ১২ বছর বয়সী নীল শেটি। জন ফ্যাব্র্যোর কল্পনা আসলেই অনেক বেশি ভালো। ২০০৮ সালে “Iron Man” মুভি পরিচালনার সময় বাজে পাবলিক ইমেজের পরও রবার্ট ডাউনি জুনিয়রকে কাস্ট করতে ডিজনির সাথে একপ্রকার যুদ্ধই করতে হয়েছিল তাকে, আর পরে বলা হয়েছিল সেটাকে বিশ্বের সেরা একটা কাস্টিং। এবারও ভুল করেননি তিনি। দুই হাজার বাচ্চার অডিশন থেকে ১২ বছর বয়সী নীল শেটি যে আসলেই পার্ফেক্ট কাস্ট ছিলো, তা আর বলার অপেক্ষা রাখে না।

Neel Shethi as Mowgli

Neel Shethi as Mowgli

নীল শেটি ছিল একদম ১০০% মোগলি। হাত ঝুলিয়ে পিছনে বাঁকা হয়ে হাটা, মুখের এক্সপ্রেশন আর আসলেই তার আবেগ…একদম যেন এনিমেশনের মোগলি। আর ছেলে যে কী দুর্দান্ত অভিনেতা, সেটা শ্যুটিং ভিডিও দেখলেই বুঝবেন। মুভিটা আমরা দেখছি জংগলে। কিন্তু আসলে তো সম্পূর্ণ সেটে শ্যুট করা এবং বাকি সব চরিত্রগুলোও সব সিজিআই এফেক্টের কল্যান। ১২ বছর বয়সী বাচ্চার জন্য অনেক কঠিনই ছিল এমন ইমাজিনেশন কাজ। সেখানে নীল শেটি বরং ব্যাপক অভিনয়ের সম্ভাবনা দেখাচ্ছে। আর বাচ্চা মোগলির চরিত্রের বাচ্চাটাও যেন একদম নীল শেটির ছোটোবেলা ছিলো

ভয়েস কাস্টিংগুলোও দুর্দান্ত ছিল। বাঘীরা চরিত্রে রাশভারী কণ্ঠ দিয়েছেন স্যার বেন কিংসলে, পাপা বিয়ার বালু এর কণ্ঠ দিয়েছেন বিল মুরাই এর মতো অভিনেতা। অল্প সময়ের জন্য অজগরের কা এর কণ্ঠ দিয়েছেন স্কারলেট জোহানসন। অস্কারজয়ী লুপিতা নিয়োঙ্গা কণ্ঠ দিয়েছেন মোগলির পালক নেকরে মা রাকশার। ক্রিস্টোফার ওয়াকেন ছিলেন বানর রাজার কণ্ঠে। আর সেই শের খানের কণ্ঠে ছিলেন ইদ্রিস এলবা।

The Jungle Book (2016)[20-40-57]

মুভির সবকিছুই পজিটিভ। এফেক্টের কল্যানে হোক আর যা-ই হোক, দৃশ্যগুলো ছিল অদ্ভুত সুন্দর আর মনকাড়া। প্রতিটা প্রাণির কণ্ঠ ছিল পার্ফেক্ট। ইঁদুরগুলো কণ্ঠ আলাদাভাবে মনে থাকবে। তবে যে দুটো জিনিস ভালো হতে পারতো বলে আমার মনে হয় সে দুটো হচ্ছে- কা এর কণ্ঠ আর শের খান এর স্ট্র্যাকচার।

সত্যি বলতে কা এর কণ্ঠে স্কারলেট জোহানসন এর হাস্কি ভয়েজ মিলে নি। এখানে আরো কোমল কণ্ঠের দরকার ছিল, কারন কা হিপনোটাইজে সামর্থ্য। আর শের খানকে যথেষ্ট ভয়ংকরভাবে উপস্থাপন করা হয়েছে, কিন্তু শের খানকে তুলনায় আকৃতিতে ছোটোই লেগেছে। আরো বড়সর মোটাসোটা হলে ভালো হতো।

The Jungle Book (2016)[20-39-39]

একটা প্রশ্ন থেকেই যায়, ডিজনি কি মুভিগুলোকে সোর্স ম্যাটেরিয়ালের সাথে মিল করে বানাতে চায়, নাকি নিজেদের মতো করে বানায়?
ডিজনির ফ্যান্টাসি মুভির কোনোটাই পুরোপুরি আসল কাহিনীভিত্তিক না। আপনি “Sleeping Beauty”, “Rapunzel”, “Cinderella” সহ অন্যান্য ফ্যান্টাসি কাহিনীর মূল গল্প আর ডিজনি ভার্সনে ব্যাপক পার্থক্য খুঁজে পাবেন। এগুলো আসলে ‘ডিজনিফাইড’। তবে তারপরও যে খারাপ হচ্ছে, তা না। বরং খুবই ভালো হচ্ছে। এই কারণে “The Jungle Book” রিলিজের পর প্রশ্ন উঠেছিল, রুডিয়ার্ড কিপলিং এর মূল বই এর ইমাজিনেশনকে কেনো ডিজনি ভালোভাবে কাজে লাগাচ্ছে না কোনো জাঙ্গগল বুকেই। কিন্তু তাই বলে কি খারাপ হয়েছে? মোটেও না। অনেক ভালো হয়েছে।

ক্রিটিক্যালি প্রেইজড আর বক্স অফিস সাকসেস; ডিজনির জন্য স্বাভাবিক ঘটনাই বটে। এই বছরে এখপ্ন পর্যন্ত চারটা মুভির চারটাই একই অবস্থা। দুটো (CA:CW; Zootopia) আবার ওয়ার্ল্ডওয়াইড ১ বিলিয়ন ক্রস করেছে। আর জাংগল বুকের কিছুদিন পরেই রিলিজ পাওয়া “Finding Dory” ও ছিল বক্স অফিস সাকসেস।

ফিনিশিং টা বেশ সুন্দর লেগেছিল। নস্টালজিক মুভির শেষ সিনে আবার নস্টালজিক করে দিলো ফিনিশিং। সিক্যুয়েলের চিন্তাভাবনা শুরু হয়ে গেছে এখনই। জন ফ্যাব্র্যো কাহিনি নিয়ে কাজ শুরু করে দিয়েছেন। আর এখন অপেক্ষা মোগলিকে আরো একবার লাইভ-একশনে দেখার।

 

The Jungle Book
Year: 2016

Directed by: Jon Favreau
Screenplay by: Justin Marks
Based on: The Jungle Book by Rudyard Kipling

Starring: Neel Sethi as Mowgli
Bill Murray as Baloo
Ben Kingsley as Bagheera
Idris Elba as Shere Khan
Lupita Nyong’o as Raksha (Mowgli’s adoptive wolf mother)
Scarlett Johansson as Kaa
Giancarlo Esposito as Akela
Christopher Walken as Louie the King of Bandor-Log

Genre: Fantasy, Adventure

 

IMDb Rating: 7.8/10

My Rating: 9.5/10
Box Office: 940.7 Million/175 Million

The Jungle Book (2016)
The Jungle Book poster Rating: 7.8/10 (96,221 votes)
Director: Jon Favreau
Writer: Justin Marks (screenplay), Rudyard Kipling (book)
Stars: Neel Sethi, Bill Murray, Ben Kingsley, Idris Elba
Runtime: 106 min
Rated: PG
Genre: Adventure, Drama, Family
Released: 15 Apr 2016
Plot: After a threat from the tiger Shere Khan forces him to flee the jungle, a man-cub named Mowgli embarks on a journey of self discovery with the help of panther, Bagheera, and free spirited bear, Baloo.

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন