Prison Break – Season Two: After Break

Prison Break: Season 2

Original network: Fox
Original release: August 21, 2006 – April 2, 2007
Episodes: 22

Main Cast: Dominic Purcell, Wentworth Miller, William Fichtner, Sarah Wayne Callies, Amaury Nolasco,  Robert Knepper, Rockmond Dunbar, Paul Adelstein, Wade Williams, Robin Tunney, Marshall Allman

যতোটুক কম স্পয়লার রাখা যায়, সে চেষ্টা করা হবে। যারা প্রথম সিজন অন্তত দেখেছেন, তাদের কাছে স্পয়লার লাগবে না।
আর যারা দেখেননি, তারা আগেই জানেন, সিরিজটি সিজন চার পর্যন্ত যাবে, তাই কিছু জিনিস না বললেও আপনারা আন্দাজ করে নেন। তাই তেমন ব্যাপার-স্যাপারগুলোই হয়তোবা বলা হয়ে যাবে। কিন্তু কঠিন স্পয়লার যেন না হয়, সে চেষ্টা করা হবে।

(যারা সিরিজটি শুরু করেননি, তাদের জন্য শেষে ফুল সিরিজ রিভিউ এর লিংক ইনক্লুডেড আছে।  তারা সেই রিভিউটি দেখতে পারেন।
রিভিউ এর প্রথম খন্ডের লিংকও ইনক্লুডেড আছে শেষে।)

 

প্রিজন ব্রেক সাগার দ্বিতীয় খন্ড বা দ্বিতীয় সিজন নিয়ে আজকের রিভিউ।

আমি প্রিজন ব্রেক সিরিজের জন্য, সিজন বলার চেয়ে খন্ড বলতেই বেশি আগ্রহী। কারণ, অন্য সিরিজের এক সিজন যেমন ছয় মাস, বা প্রায় এক বছরের টাইমলাইন কভার করে, প্রিজন ব্রেকে সেখানে এক সিজন অনেকদিন ব্যাপী এয়ার করা হলেও কাহিনির টাইমলাইন কয়েক সপ্তাহের। প্রথম সিজনের টাইমলাইন যেমন ছিল তিন সপ্তাহের, দ্বিতীয় সিজন সেখান থেকেই শুরু।
প্রিজন ব্রেকের এই ব্যাপারটা বেশ ভালো লেগেছে, এক সিজন যে মোমেন্টে শেষ হয়, পরের সিজন তার পরের মোমেন্ট থেকেই শুরু হয়।

আমি ফুল সিরিজ রিভিউতে বলেছিলাম, প্রিজন ব্রেক শুধু একটা নাম না, এটা একটা ব্র্যান্ডের মতো। যেখানে প্রিজন ব্রেকের নামের আড়ালে রয়েছে আরো অনেক ঘটনা।
যারা সিরিজটি দেখেননি, বা মাত্র শুরু করেছেন, তারা একটা জিনিস চিন্তা করেন, ‘এক সিজনে প্রিজন ব্রেক করে ফেললে আবার প্রতি সিজনে প্রিজন ব্রেক করবে?’
এখানেই মূল ঘটনা। প্রিজন ব্রেক ব্র্যান্ডের আড়ালে উঠে আসবে ক্রাইম থ্রিলার, পলিটিক্যাল থ্রিলার।

প্রথম সিজন যেখানে শেষ, ঠিক সেখান থেকে শুরু সিজন দুই। ভয়াবহ লেভেলের ক্লিফহ্যাঙার ছিল। আমার কাছে পরের সিজন থাকার পরেও আমি প্রথম সিজনের শেষে যে ক্লিফহ্যাঙার খাওয়া দিছিলাম, আমি জানি না আমি অরিজিনাল এয়ার টাইমে দেখলে কি করে থাকতাম!

প্রথম সিজনের যাবতীয় ষড়যন্ত্রের মারপ্যাঁচ আস্তে আস্তে খোলা শুরু হবে এই দ্বিতীয় সিজনে। কিন্তু মাইকেল স্কোফিল্ড আর লিংকন বারোস এখন জেলের বাইরে, অবশ্যই পালিয়ে। ম্যাক্সিমাম সিকিউরিটির প্রিজন ব্রেক করার কারণে তাদের পিছনে আছে FBI এর তদন্তকারী দল, যাদের লিড করছে ‘ম্যানহান্ট’ (দোষীসাব্যস্ত কেউ পালিয়ে বেড়ালে তাকে ধরার প্রচেষ্টা) -এ স্পেশালিস্ট আলেক্সান্ডার মাহোন (উইলিয়াম ফিচনার)। এই সিজনে এন্টাগনিস্ট চরিত্র এনাকেই বলা যায়।

প্রিজন ব্রেকের যে জিনিসটা চোখে পড়ে, একজন এন্টাগনিস্ট থাকবে, যে দুই প্রধান চরিত্রের জীবন নরকে পরিণত করার প্রচেষ্টায় ব্যস্ত। আর একজন থাকবে যে এইজনের পিছনে কলকাঠি নাড়বে। প্রথম সিজনে যেমন ছিল পল কেলারম্যান-এর চরিত্র (পল অ্যাডেলেস্টেইন) , এই সিজনে অ্যালেক্স মাহোন।

William Fitchner acted as Special Agent Alex Mahone

William Fitchner acted as Special Agent Alex Mahone

 

অ্যালেক্স মাহোন চরিত্রে ফিচনার এক্সেপশনাল লেভেলের অভিনয় করেছেন। প্রতি সিজনে তিনি নিজেকে ছাড়িয়ে গিয়েছিলেন। আর চরিত্রটা ছিল অন্য লেভেলের। চরিত্রটার বুদ্ধিমত্তার আলাদা প্রশংসা করতেই হয়। ফিচনার ছাড়া এই চরিত্রটা এতোটা ভালো হতো না বলে আমার ধারণা।

থিওডর ‘টি-ব্যাগ’ ব্যাগওয়েল ছিল তার মতোই। কিন্তু প্রথম সিজনের চেয়ে এই সিজনে বরং আরো ভালো আর উপস্থিতিটা চোখে পড়ার মতো ছিল, আগের চেয়ে। তার হাসপাতালের অংশটুকুতে ভয়াবহ লেভেলের মানসিকতার পরিচয় দেওয়ার জন্য রবার্ট নিপার এর অভিনয়ও ভয়াবহ লেভেলের ছিল। তার হাসপাতালের অংশের জন্য তার কাজ-কারবারের এক্সেপশনাল অংশটা ভোলার মতো না।

প্রিজন ব্রেক শেষ হয়ে গেলেও মাইকেল স্কোফিল্ড (ওয়েন্টোর্থ মিলার) – এর আইডিয়ার ভান্ডার কিন্তু ফুরিয়ে যায়নি। বরং খোলা দুনিয়াতে তার আগের মতো সাজানো আইডিয়ার চেয়ে উপশিত বুদ্ধি কাজে খাটানোটাই বেশি ছিল তুলনায়। মাইকেলের মাহোনের এক্স-স্ত্রীর বাসায় গিয়ে খোঁজ নেওয়ার এপেয়ারেন্স এর সময়ের এট্যিচ্যুড আর উটাহতে গিয়ে লুকানো জিনিসটা বের করার জন্য অংশটা আসলেই বেশ ভালো ছিল।

প্রথম সিজনের চেয়ে এই সিজনে লিংকন বারোস (ডমিনিক পার্সেল) -এর চরিত্রটা বেশ ফোকাসে ছিল, মাইকেল – এর চেয়ে।
ফোকাসে ছিল সারা ট্যানক্রেডি (সারাহ ওয়েন গেলার) – এর চরিত্রও। এই সিজনে তার বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল, এবং এখান থেকেই সিরিজের গুরুত্বপূর্ণ সদস্যে পরিণত হয়।
প্রথম সিজনেও তার গুরুত্বটা বোঝা যায় সিজনের শেষে গিয়ে, আর ফোকাস অনেক কম ছিল অন্য প্রধান নারী  চরিত্র ভেরোনিকা ডনোভান (রবিন টানি) -এর চেয়ে। এই সিজনে অবশ্য ভেরোনিকার কাহিনিটা আমার ভালো লাগে নি।  ব্যাপারটা অন্যরকম করা যেত। আর করা হয়েছে,সেটাও অনেক দ্রুতই হয়েছে।

 

Sarah Wayne Callies acted as Sara Tancredi

Sarah Wayne Callies acted as Sara Tancredi

সিজনের একটা কথা বলতে বেশ মন চাচ্ছে, সেটা হচ্ছে সিজন ফিনিশিং এর শেষ দুই মিনিট। অস্বাভাবিক লেভেলের একটা ভালো অংশ ছিল, সেটা শুধু এই সিজন না, পুরো সিরিজেই আমার মতে ভালো একটা অংশ ছিল।

 

আর দ্বিতীয় সিজন এর শেষ থেকেই শুরু তৃতীয় সিজনের। সেই তৃতীয় সিজনের রিভিউ থাকবে সামনেই
Till then, happy watching!

 

My Season Two Rating: 8.5/10

(Full Series Review: bioscopeblog.net/gazi-saikat/52789)
(Season 1 Review: bioscopeblog.net/gazi-saikat/52923)

Prison Break (2005–2009)
Prison Break poster Rating: 8.5/10 (322,088 votes)
Director: N/A
Writer: Paul Scheuring
Stars: Dominic Purcell, Wentworth Miller, Amaury Nolasco, Robert Knepper
Runtime: 44 min
Rated: TV-14
Genre: Action, Crime, Drama
Released: 29 Aug 2005
Plot: Due to a political conspiracy, an innocent man is sent to death row and his only hope is his brother, who makes it his mission to deliberately get himself sent to the same prison in order to break the both of them out, from the inside out.

(Visited 307 time, 1 visit today)

এই পোস্টটিতে ১টি মন্তব্য করা হয়েছে

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন