Prison Break: All About Hope.

Prison Break

Air Year: 2005-09

Genre: Crime, Thriller, Action

Channel: Fox
Seasons: 4
Episodes: 81

“Hope is a good thing, maybe the best thing.”
        (- The Shawshank Redemption, 1994; Highest rated film in IMDb and also a prison break movie)

Prison Break; টিভি সিরিজ আর প্রিজন ব্রেক নিয়ে কাহিনী প্রেমীদের কাছে প্রিয় একটা নাম। যে সিরিজে বারবার “হোপ” ফিরে আসে এই শশাঙ্ক রিডেম্পশনের মতোই।
কিন্তু চ্যানেল ফক্স, ২০০৩ সালে এই সিরিজ বাতিল করে দেয়। কিন্তু ’24’ আর ‘Lost’ সিরিজ দু’টির জনপ্রিয়তার কারণে ২০০৪ সালে আবার প্রোডাকশনে ফিরে আসে প্রিজন ব্রেক।

 

ফক্সের বাতিল করার যে কারণটা ছিল, এতা আসলে প্রিজন ব্রেক যারা দেখেনি, তাদের চিন্তাটার মতোই; যে “এক সিজনে প্রিজন ব্রেক করে ফেললে, সামনে সিজনে কি আর হবে? প্রিজন তো ব্রেকডই!” ফক্স তাই সিরিজের ভবিষ্যত চিনা করে বাতিল করে দেয়।

 

কিন্তু ‘প্রিজন ব্রেক’ নামটা আসলে শুধু একটা নাম না; ইট’স লাইক এ ব্র্যান্ড। যে ব্র্যান্ডের মোড়কে শুধু প্রিজন ব্রেক না, পলিটিক্যাল থ্রিলার, স্পাই থ্রিলার আর ক্রাইম জড়িয়ে আছে।

 

প্রিজন ব্রেকের মাধ্যমে বিগ ব্রেক পায় দুই লিড এক্টর ওয়েন্টোর্থ মিলার আর ডমিনিক পারসেল। তবে, এই দুই গুণী অভিনেতাকে তেমন ফোকাস করে আর কোনো মুভি বা টিভি সিরিজেই ব্যবহার করা হয় নি, CW এর “The Flash” আর “Legends of Tomorrow” এর আগ পর্যন্ত। মিলারকে এই সিরিজ না দেখা থাকলেও চিনতাম, কিন্তু পারসেলকে চিনতাম না। তাই “The Flash” এর জন্য পারসেল এর নাম ঘাঁটাঘাটি করতে গিয়ে দেখি, সে মিলার এর সাথেই এই সিরিজের লিড এক্টর ছিল।

 

সিরিজে আরো দুইজন তুখোড় অভিনেতার সন্ধান পাওয়া যায়। তারা উইলিয়াম ফিচনার আর রবার্ট নিপার। আফসোস লাগে, ফিচনারের মতো একটা এক্টিং গোল্ডমাইনকে হলিউড ব্যবহার করতে পারলো না যোগ্যমতো। আর বব নিপারকে মিলার আর পারসেলের মতো CW তে দেখা গেছে “Arrow”“Flash” দুই সিরিজেই “ক্লক কিং” চরিত্রে।

 

সিরিজের আরেকজন প্রিয় অভিনেত্রী সারাহ ওয়েন ক্যালিস, যাকে “Walking Dead” টিভি সিরিজেও আমরা দেখতে পাই। সাধারণত টিভি সিরিজের কিছু নারী চরিত্র বিরক্তির উদ্রেক ঘটায়। কিন্তু এনার অভিনয় বেশ ভালো লেগেছে।

 

এই টিভি সিরিজের সবচেয়ে বড় ব্যাপারটা হলো স্টোরি ডেভেলপমেন্ট আর ক্যারেক্টার ডেভেলপমেন্ট। কাহিনী পরিবর্তনের সাথে সাথে কি অরে এককটা চরিত্রের পরিবর্তন ঘটতে থাকে, সেটার প্রেজেন্টেশন আসলেই অসাধারন। সিজন ১ এর শুরু আর সিজন ৪ এর শেষে একেকটা চরিত্রের মাঝে যোজন যোজন দূরত্ব থাকবে জানি। কিন্তু পরিস্থিতির কারণে একেকটা চরিত্রের কাহিনির কিছুদিনের মাঝেই যেভাবে নিজেকে খাপ খাইয়ে নিতে থাকে, এবং তখন আর তার প্রাথমিক  বা আগের অবস্থা দর্শক ভুলেই যায়, এটা আসলেই অসাধারণ।

যেমন, সিজন ১ এর শুরুতে আমরা জানি মাইকেল স্কোফিল্ড আসলেই কি জন্যে প্রিজন ব্রেক করতে চায় আর তার অরিজিন আসলে ক্রিমিনাল না, ইঞ্জিনিয়ার। কিন্তু কয়েক এপিসোডের মাঝেই সেটা ভুলে গিয়ে আমাদের দৃষ্টি থেকে যায় একজন খাপ খাইয়ে নিতে থাকা চরিত্রের সাথে, এক পর্যায়ে ভুলে যেতে হয় সে আসলেই কোনো ক্রিমিনাল না।

 

এক সিজনের সাথে আরেক সিজনের কাহিনির বেশ তফাৎ আছে, হ্যাঁ পুরো সিরিজ মিলিয়ে কাহিনী একটা পিসই। কিন্তু প্রতি সিজনে আলাদা আলাদা কাহিনী আলাদা আলদা প্ল্যান, টার্ন-আর টুইস্টে ভরপুর। এই ক্ষেত্রে মনে এলো, এই সিরিজে মোর দ্যান এনাফ টাইম দর্শকের মাইন্ড নিয়ে খেলা হয়েছে।

 

সিরিজের অন্যতম ব্যাপার ছিল এর ব্যাকগ্রাউন্ড মিউজিক আর টাইটেল সিন। খুব নজরকারা টাইটেল সিন না। কিন্তু কেন যেন ভালো লেগে যায়।

 

সিরিজের রেটিং প্রথম দুই সিজনের জন্য প্রত্যাশিত বেশি থাকলেও, সিজন ৩ আর ৪ এর জন্য ভালো অবস্থা নয়। আচ্ছা, সিজন ৩ থেকে কি সব সিরিজের এরই বাজে অবস্থা শুরু হয় নাকি? শেষ দু’টো সিজনের কারণে হাই রেটিং থেকে পুরো সিরিজটাই এভারেজ সিরিজ হয়ে গেছে।

 

চার সিজনের পর একটা টিভি মুভি বের করা হয় “The Final Break” নামে। আর সামনে আবারও আসছে নয় এপিসোড নিয়ে শুরু করা সিজন ৫, ২০১৭ তে। সিজন ৪ যে বাজে ইম্প্রেশন তৈরি করে গেছে, নতুন সিজনকে অসাধারণ লেভেলের হতে হবে সিজন ১-২ এর মত।

 

পুরো সিরিজ নিয়ে মতামত এইটুকই বলা যায়। তবে আলাদা সিজন নিয়ে আলাদা করে লেখার প্রয়োজন আছে। তাই আশা করি, আলাদা সিজন নিয়ে লিখে ফেলব।

 

ততোক্ষণ পর্যন্ত, হ্যাপি ওয়াচিং।

 

My Rating on the Series: 8/10

 

(Season 1 Review: bioscopeblog.net/gazi-saikat/52923)
(Season 2 Review: bioscopeblog.net/gazi-saikat/52990)

Prison Break (2005–2009)
Prison Break poster Rating: 8.5/10 (322,088 votes)
Director: N/A
Writer: Paul Scheuring
Stars: Dominic Purcell, Wentworth Miller, Amaury Nolasco, Robert Knepper
Runtime: 44 min
Rated: TV-14
Genre: Action, Crime, Drama
Released: 29 Aug 2005
Plot: Due to a political conspiracy, an innocent man is sent to death row and his only hope is his brother, who makes it his mission to deliberately get himself sent to the same prison in order to break the both of them out, from the inside out.

(Visited 219 time, 1 visit today)

এই পোস্টটিতে ৫ টি মন্তব্য করা হয়েছে

  1. Sam Tazim says:

    Season 5 is coming in early 2017. 🙂

  2. Matha nosto akta Serial…Kintu last a kharap lagce Michael more jawa te..

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন