The Imitation Game: যেভাবে শুরু হলো আধুনিক এস্পিওনাজ

The Imitation Game (2014)
Directed by: Morten Tyldum
Written by: Graham Moore

Based on: “Alan Turing: The Enigma” by Andrew Hodges

Cast: Benedict Cumberbatch, Keira Knightley, Matthew Goode, Mark Strong

 

গত বছর (২০১৪) অস্কারে বেনেডিক্ট আসছিল। তখন বলছিলাম, এবার আসছে, একবার না একবার তো পাবেই। মুভিটির খবর পেয়েছিলাম 2014 এর প্রথম দিকে। তখনই বুঝছিলাম এবার নমিনেশন এটলিস্ট পাবে।

 

মুভি একটা সত্য ঘটনা এবং একটা বই বেস করে লেখা। কাহিনি বিশ্ববিখ্যাত গণিতজ্ঞ এলান টুরিং এর জীবনের বিশেষ একটা অংশ নিয়ে, যা ইতিহাস বদলে দেয়।

 

আপনি এখন যে কম্পিউটার বা মোবাইলে এই পোস্ট পড়ছেন, তার শুরু এই টুরিং এর হাত ধরে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এখন ব্যবহার হচ্ছে অহরহ, আর সেই 1940 কি 50 এ টুরিং চেয়েছিলেন এক সম্পূর্ণ যান্ত্রিক ব্রেইন তৈরি করতে। তিনি সব হয়তো পারেননি, কিন্তু রাস্তা দেখিয়ে গিয়েছিলেন।

 

দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে জার্মান Enigma মেশিনের মাধ্যমে জার্মানরা তথ্য আদান প্রদান করত। ব্রিটিশদের কাছে যে কোড ব্রেক করা এক অসাধ্য ব্যাপার ছিল। কারণ মেশিনটি 159 মিলিয়ন মিলিয়ন অল্টারনেটিভ কোড দিতে পারে। এই মেশিনের সমস্যা দূর করতে ব্রিটেনের কিছু প্রডিজি রিক্রুট করা হয়। যাদের মাঝে ছিল টুরিং, চেসমাস্টার হিউ আলেক্সান্ডার, কয়েকজন ইঞ্জিনিয়ার ও প্রফেসর। টুরিং প্রথমেই বলে দেয় মানুষের দ্বারা এটা সম্ভব নয়, চাই এক মেশিন। তাই অন্যদের সাথে না থেকে একাই ডিজাইন করে। এ নিয়ে কলিগদের সাথে সম্পর্ক ভালো ছিল না, পরে যা বন্ধুত্বে রূপ নেয়।

 

 

 

মুভির সবচেয়ে বড় দিক হচ্ছে, এটায় যা দেখানো হয়েছে, সবই সত্য, সাধারণত ফিকশনাল এস্পিওনাজে এমন “থ্রিল” দেওয়া হয়, অথচ এটা বাস্তব। তার উপর আরেক গণিতজ্ঞ জোয়ান ক্লার্ক আর টুরিং এর সম্পর্ক, এটা কল্পনা, বা জুড়ে দিতে হয় নি, এটাও ছিল 100% বাস্তব। মুভিতে তাই ছিল এক ফিরে দেখা ঘটনার ছোঁয়া।।

টুরিং ও ক্লার্ক চরিত্রে রূপদান করেন বেনেডিক্ট কাম্বারব্যাচ ও কিরা নাইটলি।

 

মুভির মাঝে মাঝে টুরিং এর আর্লি লাইফ দেখানোটাও বেশ সুন্দর ছিল। স্পেশালি কম্পিউটার এর নামের রিলেটিং পার্টটা অত্যাধিক ভালো ছিল।

মুভিতে টুরিং এর পার্সোনাল লাইফের ব্যাপার ছিল, এটা ঘটনার সাথে খুবই গুরুত্বপূর্ণ। এটা বললাম না, কারণ এই পার্টা আর রিলেটেড অংশ গুলা আমার কাছে আবেগি লেগেছে, যারা দেখেননি, তারা দেখে রিলেট করার চেষ্টা করুন।

 

এলান টুরিং চরিত্রে কাঁপাকাপি লেভেলের অভিনয় করেছে কাম্বারব্যাচ। বডি ল্যাঙ্গুয়েজের অসাধারণ কাজের জন্য এমনিতেই সে বিখ্যাত। ডায়লগ ডেলিভারি আর ফেসিয়ায়ল এক্সপ্রেশনে দর্শকদের মনে একেবারে বাস্তব একটা ছাপ ফেলার মত অভিনয় ছিল কাম্বারব্যাচের। এই মুভির মাধ্যমেই বুঝিয়ে দিল, হলিউড বা আন্তর্জাতিক মুভিতে সে ভালোভাবেই জায়গা দখল করতে চাচ্ছে। এখন তার পরবর্তী মুভিগুলোতে প্রধান চরিত্রে দেখার অপেক্ষায়।

 

Benedict Cumberbatch অসাধারণ অভিনয় করেন গণিতজ্ঞ এলান টুরিং চরিত্রে।

 

 

তবে যেটা সবচেয়ে ভালো লেগেছে, কিরা নাইটলিকে অনেকদিন বাদে স্বরূপে ফিরে পেয়ে। আগের সেই কিরাকে আমরা প্রায় হারিয়েই ফেলেছিলাম। The Imitation Game মুভিতে জোয়ান ক্লার্ক চরিত্রে অসাধারণ ভাবেই ফিরে পেলাম সেই নাইটলিকে, যার মাধুর্য আর অভিনয় একসাথে পেলে, দর্শকদের আর কিছু চাওয়ার থাকে না।

মুভিটা দেখার আগে থেকেই শিওর ছিলাম। বেনেডিক্ট অস্কারে নমিনেশন পাচ্ছে।  কিন্তু অনেকদিন বাদে কিরা নাইটলির অভিনয় দেখে মুগ্ধ হয়েছি। ভাবছিলাম, সাপোর্টিং এক্ট্রেস নমিনেশন পায় কিনা। নমিনেশন প্রকাশের পর দেখলাম সেটাও পেয়েছে।

Screen-Shot-2014-10-31-at-16.43.19

 

 

মুভিটির স্ক্রিপ্ট নিয়ে কোন কথা হবে। গ্রাহাম মুরকে ব্যপক ধন্যবাদ এভাবে সিকুয়েন্স সাজানোয়। ফ্ল্যাশব্যাকে টুরিং এর স্কুললাইফ আর বর্তমান সিকুয়েন্সে ঘটনাজনিত মিল ছিল না, কিন্তু ফ্ল্যাশব্যাকের সিকুয়েন্স এমনভাবে সাজানো ছিলো, যে একসময় দুই বিন্দু যেন মিলে যায়। এই ব্যাপারটা বেশ ভালো লেগেছে। সেরা এডাপ্টেড স্ক্রিনপ্লের জন্য তাই অস্কার তুলে নেন গ্রাহাম, মুর।

যুদ্ধের ভয়াবহতা আর নিজের দেশকে বাঁচানোর জন্য সবাই-ই যে কিছু করতে উন্মুখ থাকে সেটারও আরেকটা প্রমাণ এই কাহিনি। টুরিং এর চরিত্রটা হয়তো অতোটা প্রকাশ করে নি, কিন্তু কাজটা ঠিকই হয়ে গেছে।

 

মার্টিন টিলডামের পরিচালনা অনেক ভালো হয়েছে। সব খুঁটিনাটি ব্যাপআর ঠিকমতো প্লেসমেন্ট করা, আর অভিনেতাদের অভিনয়ের জন্য প্রয়োজনীয় স্ময় দেওার জন্য, মুভিটা আসলেই একটা সেরা মুভিতে পরিণত হয়েছে।

 

মুভির জেনার যদিও বায়ো-ড্রামা, কিন্তু আমার কাছে এটা হিস্টরিক্যাল এস্পিওনাজ, কেনোনা যা দেখবেন, তা দিয়েই ডিজিটাল এস্পিওনাজ এর শুরু।  জেনারটা তাই  অনেকটা মুভির সবচেয়ে পছন্দের ডায়লগের মতো, “Now you decide who am I?…”

 

 

The Imitation Game (2014)

IMDb Rating:  8.2/10; Rank: 202
My Rating:      9.5/10
Box Office:      85million/15million

The Imitation Game (2014)
The Imitation Game poster Rating: 8.4/10 (16,434 votes)
Director: Morten Tyldum
Writer: Andrew Hodges (book), Graham Moore (screenplay)
Stars: Benedict Cumberbatch, Keira Knightley, Matthew Goode, Rory Kinnear
Runtime: 114 min
Rated: PG-13
Genre: Biography, Drama, Thriller
Released: 25 Dec 2014
Plot: English mathematician and logician, Alan Turing, helps crack the Enigma code during World War II.

(Visited 184 time, 1 visit today)

এই পোস্টটিতে ১টি মন্তব্য করা হয়েছে

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন