Tangerines: যুদ্ধের অন্য সুর

Tangerines (2014)
(Estonian: Mandariinid)
Country: Estonia, Georgia
Language: Estonian, Russian

Directed & written by: Zaza Urushadze
Cast: Lembit Ulfsak, Elmo Nüganen, Giorgi Nakashidze, Mikheil Meskhi

Genre: War, Drama

 

(Tangerines is a kind of Chineese orange. )

 

Post-war film দেখলেও অনেক সময় যুদ্ধের বিভৎস দৃশ্য বোঝা যায়। কিন্তু যুদ্ধকালীন সময়ের যুদ্ধক্ষেত্র না দেখিয়ে মানুষের অবস্থা দেখানোটা আরো করুণ।

যুদ্ধে সব ক্ষতিই সাধারণ মানুষের। কিন্তু সাধারণ মানুষের ক্ষতি কি শুধু ঘর-বাড়ি, টাকা-পয়সা নষ্টের ক্ষতি? আবেগের কি মূল্য নেই?

 

মুভির ঘটনা ১৯৯২ সালে Abakhazi কে কেন্দ্র করে, যেখানে একটা Estonian গ্রাম আছে। যুদ্ধ শুরু হতেই সবাই নিজেদের দেশে (Estonia) চলে যায়। কিন্তু দুই বন্ধু ইভো আর মার্গস যায় না। কারণ তাদের Tangerines (এক প্রকার চাইনিজ কমলা) এখনো গাছে। সেগুলো নষ্ট করে দেওয়া যায় না। এরই মধ্যে দুই দলের মাঝে ছোটোখাটো যুদ্ধ হয়ে ঘরের কাছেই। দুই পক্ষের একজন করে বেঁচে যায়। দু’জনেকই সাহায্য করে ইভো আর মার্গস। কিন্তু দুই শত্রুকে কি করে এক ঘরে রাখবে?

 

যুদ্ধের  ক্ষয়ক্ষতির চেয়ে কারণটাই বেশি মূখ্য এই মুভিতে। একেবারে আসল কথা বলা হয়েছে। মানুষের সত্যিকারের ভালো হৃদয় থাকলে, এই মর্মোদ্ধার করতে পারলে, আর জীবনেও অকারণ যুদ্ধ করতে চাইবে না।

মুভিতে কোনো বিভৎসতা নাই। তারপরও পারি নাই আমি চোখের পানি আটকায় রাখতে। সেটা কাহিনি দেখে, না অভিনয় দেখে আমি জানি না।

 

ইভো চরিত্রের রূপদানকারী Lembit Ulfsak কে হয়তো কোনোদিন চিনতামও না। এই দুর্দান্ত মুভিও কোনোদিন দেখা হতো না, যদি না এবার 87 অস্কারে বেস্ট ফরেন ফিল্ম হিসেবে নমিনেশন না পেত। আমি বুঝতে পারছি, এখন থেকে বিভিন্ন ভাষার ভালো মুভির খোঁজে থাকতে হবে, নাহলে অনেক ভালো ভালো মুভি মিস হবে।

Lembit Ulfsak played the main charachter IVO in "Tangerines".

Lembit Ulfsak played the main charachter IVO in “Tangerines”.

 

মুভির ডিরেকশন, কাহিনি, ডায়লগ সবই অসাধারণ। সবচেয়ে অসাধারণ Lembit Ulfsak এর অভিনয়। এতো নরমাল ভাবে এতো সুন্দর অভিনয় কেউ করতে পারে, জানা ছিল না। সম্ভব হলে এনার আরো মুভি জোগাড় করব। জোগাড় করব এই পরিচালক, আর এই ভাষার আরো মুভি।

 

মুভির আরেকটা মেজর সুন্দর জিনিস, মুভির ব্যাকগ্রাউন্ড মিউজিক। এতো সুন্দর ভায়োলিন মিউজিক ছিল, সাথে শেষের দিকে সেতার। অত্যন্ত সুন্দর ব্যাকগ্রাউন্ড মিউজিক, এবং যেন সুরে সুরে কাহিনি ন্যারেট করছে।

 

মুভির কাহিনি ডেভেলপমেন্ট, ক্যারেকটার ডেভেলপমেন্ট মুভির বোনাস। শুধু মুভিটাই অত্যাধিক সুন্দর। সাথে বোনাস পেয়ে আরো বৈচিত্র্যময় লাগল। সাথে মুভির ফিনিশিং অসাধারণ। শেষে এসে সব রহস্য, প্রশ্নের উত্তর মেলে। যে উত্তর হয়তো অনেক কষ্টকর।

 

Estonia র মুভি রেকর্ড নেহাৎ খারাপ না। ১৯৯২ সাল থেকে অস্কারে নমিনেশন পাওয়া শুরু হয়েছে। তার ধারাবাহিকতায় এ বছরও পেয়েছে। সাথে পেয়েছে 72 Golden Globe আসরে নমিনেশন।

 

একটা উদাহরণ হিসেবে হলেও মুভিটা দেখার মতো।

 

Nominations:

★ 87 Academy Awards for Best Foreign Language Film (pending)
★ Nominated in 72 Golden Globe Awards for Best Foreign Language Film
★ Won- Best Estonian film of 2014

Tangerines (2013)
Tangerines poster Rating: 8.7/10 (10,747 votes)
Director: Zaza Urushadze
Writer: Zaza Urushadze
Stars: Lembit Ulfsak, Elmo Nüganen, Giorgi Nakashidze, Misha Meskhi
Runtime: 87 min
Rated: Not Rated
Genre: Drama, History, War
Released: 2013-10-17
Plot: War in Georgia, Apkhazeti region in 1990. An Estonian man Ivo has stayed behind to harvest his crops of tangerines. In a bloody conflict at his door, a wounded man is left behind, and Ivo is forced to take him in.

(Visited 97 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন