Hannibal ও ব্রায়ান ফুলার: অ্যামেরিকান টিভির অভাগা ওয়েস অ্যান্ডারসন

খবরটা পেয়েছিলাম কলেজ থেকে বাসায় ফেরার পথে- আমার সবচেয়ে প্রিয় টিভি শো ‘হ্যানিবল’ ক্যান্সেল হয়ে গেছে। ভয়াবহ একটা ধাক্কা খেলাম আমি আর আমার ছোট বোন। NBC-র মত এত বড় একটা নেটওয়ার্ক কত বড় ইডিয়েট হলে এমন একটা শো খুন করে, সেটা আমার ধারণারও বাইরে। টেলিভিশনের সবচেয়ে আর্টিস্টিক আর সফিস্টিকেটেড শো-টার এমন পরিণতি মানা যায় না। অবশ্য mass কি আর class বোঝে? আর টিভি নেটওয়ার্ক তো mass-ই চাইবে।

 

শুনে যেমন হতাশ হলাম, তার চেয়ে বেশি খারাপ লাগল ব্রায়ান ফুলারের জন্য। এই লোকটা হচ্ছে অ্যামেরিকান টিভির সবচেয়ে ক্রিয়েটিভ মাইন্ড। সায়েন্স ফিকশন, কমেডি, ড্রামা, সাইকোলজিকাল হরর, সুপারন্যাচারাল, ফ্যান্টাসি- কোন জনরার শো নেই তার? তবে কাহিনী হলো, তার সবচেয়ে ভালো ভালো শো-গুলো বেশিদিন টিকে না। ওই যে, class আর mass! এ পর্যন্ত এই দুইবার এমি নমিনির হাতে সৃষ্ট অরিজিনাল টিভি শো তিনটা আর ডেভেলপার হিসেবে তিনি ছিলেন আরও চারটা শোতে। তার উল্লেখযোগ্য শো ও পাইলটের মধ্যে আছে Wonderfalls, Dead Like Me, Pushing Daisies, Star Trek: Voyager, Heroes, Mockingbird Lane, The Amazing Screw-On Head এবং অবশ্যই, Hannibal. এর মধ্যে প্রথম তিনটি তার অরিজিনাল শো। তিনটিই সমালোচকদের কাছে অত্যন্ত প্রশংসিত হয়েছিল কিছুটা অদ্ভুত সেন্স অফ হিউমার, দারুণ ভিজ্যুয়াল আর অরিজিনালিটির জন্য, যেটা বড়ই দুর্লভ। বলা বাহুল্য, তিনটার কোনোটাই বেশিদিন টেকেনি। তার সিরিজগুলো ভরা থাকে অপূর্ব ভিজ্যুয়াল, দারুণ সব ডায়লগ আর অসাধারণ কল্পনাশক্তির প্রকাশে। এই অরিজিনালিটি আর ক্রিয়েটিভিটির জন্যই আমি তাকে টিভির ওয়েস অ্যান্ডারসন বলছি, যদিও Bryan is more mainstream.

Tuw5mdIT

ব্রায়ান ফুলারের দুনিয়ার নাম Fullerverse. ফুলারভার্সের একটা শোর সাথে আরেকটা শোর সম্পর্ক আছে ইস্টার এগের মত করে।

 

তার উল্লেখযোগ্য কয়েকটা কাজের বর্ণনা দিচ্ছি নিচে:

 

jkDQLlhX315zoeP7LRW6QEsduyx

 

Wonderfalls (2004): মাত্র এক সিজন চলেছিল এই অরিজিনাল কমেডি-ড্রামাটা। বাউন্ডুলে জে টাইলার নায়াগ্রা ফলসের স্যুভেনিয়ার শপে চাকরি করে। একাই থাকে সে। একদিন স্যুভেনিয়ার আর থ্রিডি গোছের মুখের ছবিগুলো তার সাথে কথা বলা শুরু করে। তাকে তারা অদ্ভুত সব বাক্য বলে সে অনুযায়ী কাজ করতে বলে, নইলে কপালে তার খারাবি আছে। নির্দেশ মানলে নানারকম ফলাফল পাওয়া যায়। জে একদিন প্রেমে পড়ে এক বারটেন্ডারের। এই সিরিজটা দিয়েই ব্রায়ানের সাথে কোলাবোরেশন শুরু হয় ক্যারোলাইন ড্যাভারনাস ও লী পেসের, যারা পরবর্তীতে ব্রায়ানের আরও দুটি শোতে অভিনয় করেছেন (যথাক্রমে Hannibal এবং Pushing Daisies)। ১৪ এপিসোড প্রচারের পর ফক্স বন্ধ করে দেয় IMDb-তে 8.3 পাওয়া সিরিজটা।

ডাউনলোড লিঙ্ক: http://bit.ly/1GE5rJY

 

 

dead-like-me-movie-poster-2003-1020237009

 

Dead Like Me (2003-04): আরেকটু বেশিদিন চলেছিল এটা, দুই সিজন। জীবন নিয়ে অসুখী জর্জিয়া ওরফে জর্জ একদিন নিহত হয় এক স্পেস স্টেশন থেকে পড়ে যাওয়া টয়লেটের ধাক্কায়। মৃত্যুর পর তাকে গ্রিম রিপার, অর্থাৎ যমদূতের কাজ দেওয়া হয়। ইহলোকের মত পরলোকেও জর্জ অখুশি এবং বিরক্ত। শুধু সে-ই না, তাকে নিয়ে তার সহকর্মী এবং অন্যরাও বিরক্ত।

২৯ এপিসোড প্রচার করে ২০০৪ সালে বন্ধ হয়ে যাওয়া শোটাইম নেটওয়ার্কের এই সিরিজটার ঘরে আছে দুটো এমি নমিনেশন। Life After Death নামে এর একটা direct-to-video ফিল্ম আছে।

ডাউনলোড লিঙ্ক:  সিজন ১: http://bit.ly/1FybrA6

সিজন ২: http://bit.ly/1Ngpr7V

Life After Death: http://bit.ly/1LqXr3m

 

pushing-daisies-poster

 

Pushing Daisies (2007-08): আহারে! এটা যে কী অমূল্য রতন ছিল সেটা যদি এবিসি বুঝত! দুই সিজন চলা এই ফ্যান্টাসি ফরেনসিক রোমান্টিক-কমেডিটা আমার পার্সোনাল ফেভারিট। এখানের মূল চরিত্র নেড, একজন পাই-মেকার যে মৃত মানুষকে এক মিনিটের জন্য জীবিত করতে পারে। এই গুণের খোঁজ পেয়ে প্রাইভেট ডিটেকটিভ এমারসন কড তাকে ক্রাইম সলভিং পার্টনার করে নেয়। নেডের ক্ষমতার অবশ্য কিছু সীমাবদ্ধতাও আছে- এক, মৃত মানুষকে এক মিনিটের বেশি জীবিত রাখলে তার বদলে আরেকজন মারা যাবে; দুই, একবার জীবিত করা মানুষকে দ্বিতীয়বার ছুঁলে সে চিরতরে মারা যাবে। একদিন নেড জীবিত করে তার রহস্যময়ভাবে মারা যাওয়া ছোটবেলার প্রেমিকাকে। এরপর থেকেই শুরু হয় আসল কাহিনী।

দারুণ মজার এই সিরিজটার ডায়লগ, সেট, কস্টিউম থেকে শুরু করে সবই ছিল অসাধারণ। তিনটি গোল্ডেন গ্লোব নমিনেশন ও IMDb-তে 8.5 রেটিং পাওয়া মাত্র ২২ এপিসোডের শো-টাকে হত্যা করার সাত বছর পেরিয়ে গেলেও এখনও মানুষ মনে রেখেছে এটার কথা। যার ফল হলো Esquire ম্যাগাজিনের Which canceled TV series should be rebooted পোলে Firefly-কে হারিয়ে এক নম্বর স্থান দখল করেছে Pushing Daisies.

ফুল রিভিউ: http://bioscopeblog.net/fireboltphoenix/33759

ডাউনলোড লিঙ্ক: সিজন ১: http://bit.ly/1LqYu33

সিজন ২: http://bit.ly/1LipbpP

 

Mockingbird-Lane-NBC-season-1-2012-poster

 

Mockingbird Lane (2012): সিটকম The Munsters অবলম্বনে এই টেলিফিল্মটা সিরিজ হিসেবে অর্ডার করা হয়নি আর। এক ভ্যাম্পায়ার পরিবারের মজার মজার সব কাণ্ড-কারখানা নিয়ে নির্মিত এই স্পিন-অফ সম্বন্ধে আমি তেমন কিছু বলতে পারছিনা, কারণ এটা আমার দেখা হয়নি। এখানে আছেন পরবর্তীতে Hannibal-এর ড. এবেল গিডিয়ন ওরফে এডি ইজার্ড।

ডাউনলোড লিঙ্ক: http://bit.ly/1K9ayWr

 

And now the main course:

 

hannibal_tv_poster_1

Hannibal (2013-15): Hannibal সিরিজের মুভির দৌলতে নরখাদক সিরিয়াল কিলার হ্যানিবল লেক্টারের নাম কে না জানে? ২০১৩ সালে ব্রায়ান ফুলার টেলিভিশনের জন্য বেছে নেন থমাস হ্যারিসের সেই অমর চরিত্রকেই। এফবিআই এজেন্ট উইল গ্রেহাম ক্রাইম সিন দেখে খুনীর মত করে চিন্তা করতে পারে। কিন্তু মানসিকভাবে অস্থিতিশীল উইল যখন লেগেছে অজানা এক ভয়ঙ্কর সিরিয়াল কিলারের পেছনে, তখন তার থেরাপিস্ট হিসেবে নিয়োগ দেয়া হয় হ্যানিবলকেই। অসম্ভব চতুর হ্যানিবল উইলের কাছে ধরা দিতে থাকে, আর বারবার ফসকে যেতে থাকে।

গতকাল বন্ধ হয়ে যাওয়া Hannibal হচ্ছে টেলিভিশনের সবচেয়ে শৈল্পিক টিভি শো। বীভৎস সব দৃশ্যও যে কী পরিমাণ সুন্দর করে দেখানো সম্ভব, দর্শকের রক্ত গরম করে দিয়ে সিরিজটা প্রত্যেকটা এপিসোডেই ছাড়িয়ে গেছে নিজেকে। বর্তমানে তৃতীয় সিজন চলতে থাকা এই সিরিজটি বন্ধের সিদ্ধান্তে হ্যানিবলভক্ত Fannibal-দের প্রতিক্রিয়াই বলে দেয় Hannibal মানুষের মন কতটা ছুঁয়ে গেছে। That was rude, NBC. That was very, very rude.

ফরহাদ হোসেন মাসুম ভাইয়ার লেখা অসাধারণ একটি রিভিউ: http://bioscopeblog.net/gr8masum/12065

ডাউনলোড লিঙ্ক: সিজন ১: http://bit.ly/1QNtnCs

সিজন ২: http://bit.ly/1eFB64S

 

We’ve had enough, stupid networks. We’re not gonna let this one go. We’re looking at you, Netflix, Hulu, Amazon. Keeping Up with the Kardashians, The Bachelor, The Bachelorette-এর মত ফালতু শো যখন এত এত সিজন ধরে চলতে পারে, তাহলে এটা কেন পারবে না?

 

Oh, and by the way- Bonsoir, NBC!

 

(Visited 73 time, 1 visit today)

এই পোস্টটিতে ৬ টি মন্তব্য করা হয়েছে

  1. Hannibal এর চতুর্থ সিরিজ আর NBC renew করবে না পড়লাম, Bryan Fuller তাও বানাবে বলেছে— কিন্তু Season 3 কি cancel হয়েছে???? 🙁 এক বছর ধরে অপেক্ষা করে বসে থেকে এসব ফাজলামো যদি করে এরকম লেভেলের একটা সিরিজ নিয়ে …গুলি করে মারা উচিত TV channel এর বিশিষ্ট জনদের Hannibal style এ !!! 🙁 🙁 🙁

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন