James Bond fan-casting

জেমস বন্ড সিরিজের বিরাট ভক্ত আমি। ব্রিটিশ মুভির পাঁড় ভক্ত হিসেবে না হওয়াটাই অস্বাভাবিক। কিন্তু শন কনারির বন্ড দেখার পরে আমার মুখে আর ড্যানিয়েল ক্রেইগ রোচে না। ড্যানিয়েল ক্রেইগ খুবই ভালো অ্যাক্টর, কিন্তু তার বন্ড কেমন যেন একেবারেই রসকষহীন। সেদিক দিয়ে শন কনারি ছিল একেবারে পারফেক্ট বন্ড। আসছে Spectre-এর পর আরেকটা মুভি করে ড্যানিয়েল বিদায় নেবে, কিন্তু বন্ডভক্তরা বহুদিন-বহু বন্ড আমল ধরেই পছন্দের অভিনেতাদের স্থান দিচ্ছে নিজের জেমস বন্ড হিসেবে। কিছুদিন ধরে আমার মাথাতেও এই ফ্যান কাস্টিংয়ের ভূত চেপেছে। আসলে কাজটাও খুবই মজার। তাই এক বসাতে এগারোটা কম্বিনেশন বানিয়ে ফেললাম।

 

ইয়ান ফ্লেমিংয়ের লেখা এবং বন্ড বিশেষজ্ঞদের গবেষণা মিলিয়ে বন্ডের বয়স ধরা হয়েছে ৩৭ থেকে ৪২। এ পর্যন্ত জেমস বন্ড চরিত্রে অভিনয় করেছেন যারা, তারা তিনটি দেশের নাগরিক- ইউকে (শন কনারি, রজার মুওর, টিমোথি ডাল্টন, ড্যানিয়েল ক্রেইগ), আয়ারল্যান্ড (পিয়ার্স ব্রসনান) এবং অস্ট্রেলিয়া (জর্জ লাজেনবি)। এই তিন দেশের নাগরিকেরাই ব্রিটিশ জেন্টলম্যানের চরিত্র বেশি ভালো করতে পারেন। অ্যামেরিকা এক্ষেত্রে একেবারেই লাড্ডু। তাদের অ্যাক্টররা যত ভালোই হোক না কেন, ব্রিটিশ অ্যাকসেন্ট আর অ্যাটিচুড- কিছুই তারা আনতে পারেন না। তাছাড়া বন্ড চরিত্রে অ্যামেরিকান অভিনেতার কথা স্বপ্নেও ভাবতে পারে না আমার মত অনেক বন্ডভক্ত। সেজন্য এখানে এগুলোর বাইরের দেশের অভিনেতা এড়িয়ে যাওয়া হয়েছে। তবে বন্ডগার্ল আর ভিলেনের জন্য আবার জাতীয়তার দুয়ার উন্মুক্তই দেখা গেছে বন্ড মুভিগুলোতে। এখানেও আমি তা-ই করেছি।

 

নিচের ছবিগুলোর সবার বামে বন্ড, মাঝে মূল বন্ডগার্ল আর ডানে আছে ভিলেন।

 

addtext_com_MDUyNjAxNDUyMDI0

 

টম হার্ডি আমার দেখা সবচেয়ে ক্যারিসম্যাটিক অভিনেতাদের মধ্যে অন্যতম। বিশেষ করে Inception ছবিকে তো তার বন্ড অডিশনই বলা যায়। ইমস চরিত্রের জন্য ক্রিস্টোফার নোলান তাকে বলেছিলেন জেমস বন্ডের মত হতে। ড্যানিয়েল ক্রেইগের উত্তরসূরির পদে হাওয়ায় ভাসছেও তার নাম। তার বন্ড হতে পারে শন কনারি আর পিয়ার্স ব্রসনানের মিশেল।

 

অ্যামেরিকান-আইরিশ অলিভিয়া যেমন সুন্দরী, তেমনই চমৎকার অভিনেত্রী। Tron: Legacy ছবিতে তিনি অ্যাকশনের কারিকুরিও দেখিয়েছেন ভালোই। বন্ড গার্ল হিসেবে অলিভিয়া তাই শুধু আই ক্যান্ডিই হবেন না, বন্ডের কাউন্টারপার্টও হতে পারবেন দারুণ।

 

আরামপ্রিয় আদুরে বিলবো ব্যাগিনস আর সোশিওপ্যাথ জিনিয়াসের বেস্ট ফ্রেন্ড ড. ওয়াটসন এই সুপার-ডুপার অ্যাকশন মুভিতে, যেখানে ভিলেনের চরিত্রগুলো বড়ই রঙিন, সেখানে এই ছোট্ট ফিগার নিয়ে ভিলেন হতে পারবেন? One word: FARGO. বন্ড ছবিতে হয়ত তিনি হবেন আপাতদৃষ্টিতে গোবেচারা কোনো প্রফেসর, শয়তানি যার মায়ের পেট থেকেই এসেছে ।

 

Dream director: অ্যালফনসো কুয়ারোঁ

 

 

addtext_com_MDUyNzQ5NDUyMDgw

মাইকেল ফাসবেন্ডার তো X-Men: First Class ছবিতে শন কনারির বেশই ধরেছিলেন একরকম। কিছু কিছু অ্যাক্টরের কপালজুড়ে লেখা থাকে জেমস বন্ড। মাইকেল ফাসবেন্ডার তাদের মধ্যে একজন। পারফেক্ট বন্ড হওয়ার সব গুণই আছে তার মধ্যে। তার অভিনয়প্রতিভা নিয়েও সন্দেহ থাকার কথা না, অস্কার নমিনেশনও আছে ঘরে।

 

জোয়ি সালডানা হচ্ছেন  সাই-ফাই কুইন। Avatar, Star Trek, Guardians of the Galaxy- কেমন যেন টাইপকাস্ট হয়ে গেছেন মার্কিন এই অভিনেত্রী। সেদিক দিয়ে বন্ড গার্ল হিসেবে জোয়ি মারদাঙ্গা ছবিও করতে পারবেন, আবার সেটা ঠিক টাইপকাস্টও হবে না।

 

ইদানিং সব চরিত্রের উইশলিস্টেই বেনেডিক্ট কাম্বারব্যাচের নাম দেখা যায়, সেটা বন্ডই হোক, বন্ড ভিলেনই হোক। দুটো চরিত্রই বেনেডিক্ট ফোটাতে পারবেন কোনো সন্দেহ নেই, তবে আমার মতে বন্ডের চেয়ে বন্ড ভিলেন হিসেবেই  তিনি বেশি মানানসই হবেন। তার বন্ড ভিলেন পারসোনা হতে পারে ঠাণ্ডা আচরণের কোনো বিজনেস টাইকুন।

 

Dream director: গাই রিচি

 

addtext_com_MDUyOTI0NjM5OTU

হেনরি ক্যাভিল ছিলেন Casino Royale পরিচালকের প্রথম পছন্দ। কিন্তু বয়স কম হওয়ায় রোল হাতছাড়া হয়ে যায় তার। তবে হবু বন্ড হওয়ার তালিকায় ওপরেই থাকবে তার নাম, কারণ অ্যাস্টন মার্টিনের স্টিয়ারিং ধরার স্বপ্ন এখনও আছে হেনরির।

 

Doctor Who পর্ব শেষে স্কটিশ ক্যারেন এখন পা বাড়িয়েছেন হলিউডে। Guardians of the Galaxy-র নেবুলা দেখিয়েছেন তার অ্যাকশনের প্রতিভা, আর সাথে গ্ল্যাম ফ্যাক্টর তো আছেই। তাছাড়া তিনি বন্ড ছবিতে কিছু হিউমারও আনতে পারবেন।

 

হবু বন্ডের তালিকায় ইদ্রিস এলবার নাম দেখা যায় সবার উপরে। ব্রিটিশ তারকা অভিনয়শিল্পীদের মধ্যে তার তারাটা জ্বলজ্বল করছে এখন সবচেয়ে বেশি। তবে ভিলেন হিসেবেও অসাধারণ হবেন ইদ্রিস। দারুণ একটা কমপ্লেক্সিটি আসবে তার চরিত্রে। তার ভিলেন পারসোনা হতে পারে কোনো রাজনীতিবিদ, কিংবা কোনো CEO.

 

Dream director: ম্যাথিউ ভন

 

addtext_com_MDUzMTQ4NDUyMTY2

এবার ইদ্রিসকে বন্ডের আসনে ফেলে দেখা যাক। কমপ্লেক্সিটির কথা আগেই বলেছি। ক্যারিসমাতেও কম যান না তিনি (দ্রষ্টব্য: Prometheus)। তার বন্ড হবে নানা পারসোনালিটির মিশেলে আক্ষরিক অর্থেই জটিল এক চরিত্র।

 

ক্যাথেরিনকে তো এখন দেখিই না কোথাও। অপূর্ব সৌন্দর্যের সাথে অভিনয়প্রতিভাও তো কম নেই তার। ওয়েলশ এই অস্কারজয়ীকে ভালোই মানাবে ইদ্রিস এলবার বন্ডের সাথে বাঁকা হাসি দিয়ে পাল্লা দিতে।

 

আহা! লোকি, লোকি, লোকি… টম হিডলস্টন হচ্ছেন ব্রিটেনের জাতীয় সম্পদ। কমিক বুক মুভি দিয়ে ব্রেকথ্রু হয়েছে তো কী হয়েছে? টম তো হার্ডকোর ক্লাসিক অ্যাক্টর। তার অপূর্ব শয়তানি ক্যারিসমার সাথে দেখা যাক ইদ্রিস এলবা কেমন পাল্লা দেয়। ওল্ড ফ্যাশনড আর ক্লাসিক এক বন্ড ভিলেন পাওয়া যাবে টমের মাঝে।

 

Dream director: কেনেথ ব্র্যানা

 

 

addtext_com_MDUzNDAzNjQ3NzY

ব্লকবাস্টারের ভিড়ে পড়ে লুক ইভানসের চার্মিং অভিনয়শৈলী ঢাকা পড়ে গেছে অনেকখানিই। তবে সন্দেহ নেই কোনোই, যে লুক ভালোই পারবেন আরেকটা ব্লকবাস্টার ফ্র্যাঞ্চাইজ নিজের ঘাড়ে নিতে।

 

বর্তমান ব্রিটেনের কিংবা সারা দুনিয়ার উদীয়মান অভিনয় প্রতিভাদের তালিকা দেখতে গেছে গুগু এমবাথা-র অবশ্যই থাকবেন সেই তালিকায়। জ্যাক ও’কনেলের কাছে এ বছর বাফটা রাইজিং স্টার পুরষ্কার হারালেও Belle, Beyond the Lights আর টিভি শো Touch দিয়ে তিনি দেখিয়েছেন তার গুণী অভিনয়ের প্রমাণ।

 

লিয়াম নিসন- কিছু কি বলা লাগবে? He will find Bond, and he will kill Bond. Well, that’s what he would say.

 

Dream director: পল গ্রীনগ্রাস

 

 

addtext_com_MDUzNTUwNjQ5NzA

 

অ্যামেরিকান মুভি কম করেছেন, মেইন রোলও অনেক কম। ম্যাথিউর রমণীমোহন আর ক্যারিসমা দেখতে চাইলে The Imitation Game আবার দেখতে বসে যান। আর কমপ্লেক্স ক্যারেক্টার পোর্ট্রেয়াল দেখতে চাইলে Stoker দেখে ফেলুন জলদি। আন্ডাররেটেড এই অভিনেতা কিছুটা তালপাতার সেপাই হলেও আরামেই প্লে করতে পারবেন বন্ড।

 

অ্যাম্বার হার্ড Zombieland, The Rum Diary ইত্যাদিতে অভিনয়ের জন্য যত না বিখ্যাত, তার চেয়ে বিখ্যাত মিসেস জনি ডেপ হিসেবে। তবে তার চেহারাই বলে দেয় কতটা বন্ড গার্ল ম্যাটেরিয়াল তিনি।

 

কেন ওয়াতানাবে মোটামুটি ফেমাস হয়ে গেছেন ক্রিস্টোফার নোলানের ছবিতে অভিনয় করে। একেবারে ক্লাসিক ভিলেনের বেশ ধরতে পারবেন তিনি। সেটা হতে পারে কোনো বিজ্ঞানী, কিংবা কোনো ধনকুবের।

 

Dream director: মার্টিন ক্যাম্পবেল

 

 

addtext_com_MDUzNzI4NDUyNTA5

অস্ট্রেলিয়ান হলেও ক্রিস ভালোই অভিনয় করতে পারবেন ব্রিটিশ MI-6 এজেন্টের চরিত্র। Rush ছবিটাই তার প্রমাণ।

 

জার্মান ডায়ান ক্রুগার একাধারে একজন সুঅভিনেত্রী এবং মডেল। আর কিছু কি বলা লাগবে?

 

কলিন ফ্যারেল বেশি বিখ্যাত নানা স্ক্যান্ডালের জন্য, কিন্তু ঝুলিতে একটা গোল্ডেন গ্লোবই বলে দেয় অভিনয়েও কম যান না তিনি। তার ভিলেন পারসোনা হতে পারে অন্য ভিলেনদের চেয়ে সামান্য নিচু ক্লাসের, মাথায় থাকতে পারে সামান্য ছিট।

 

Dream director: এডগার রাইট

 

 

addtext_com_MDUzOTU1NjUyNDQ

 

বামের ভদ্রলোককে চিনতে পারছেন না? ডিনার স্যুটের বদলে তাকে ময়লা, ঢিলা আলখেল্লামার্কা জামা, লম্বা চুল, বিশাল গোঁফ আর দাড়িতে কল্পনা করে দেখুন। থরিন ওকেনশিল্ডকে চিনতে পারছেন এবার? মূলত টিভি আর স্টেজ অ্যাক্টর তিনি, Hannibal সিজন ৩-এ রেড ড্রাগনরূপে দেখা যাবে তাকে। তবে বন্ড হিসেবে তাকে কল্পনা করতে সাহায্য দরকার? Spooks সিজন ৭ থেকে দেখা শুরু করুন। তার বন্ড ক্যারিসম্যাটিক আর মুডি- দুটোই সমান হ্যান্ডেল করতে পারবে।

 

কিরা নাইটলি আসলে যেই ছবিতে অভিনয় করেন, সেটাতে তিনিই নায়ক। বন্ডগার্ল চরিত্রে তাকে দেখা যেতে পারে সম্পূর্ণ অন্য রূপে। ক্লাসিক অ্যাক্টর তিনি, রিচার্ড আর্মিটেজও ক্লাসিক অ্যাক্টর। This would be one hella classy Bond.

 

লিও, লিও, লিও… Django Unchained-এ তার ক্যালভিন ক্যান্ডি ভয় ধরিয়ে দিয়েছিল মনে। অস্কার হয়তো আসবে না, তবে বন্ড ভিলেন হিসেবে তোমাকে চমৎকার মানাবে গো। ক্যালভিনের মত উন্মাদ না হলেও ঠাণ্ডা মাথার মেনিয়াক লিও ক্লাসিক ধরানার বন্ড-বন্ডগার্লের অ্যান্টি-ম্যাটার, তথা সুপার অ্যামেরিকান অ্যাক্টিং দেখাতে পারবেন। সেটা হয়ত কোনো বিপথে যাওয়া FBI বা CIA এজেন্ট।

 

Dream director: Joe Wright (Like I said, this would be one hella classy Bond)

 

 

addtext_com_MDYzMjM5Njg2MDY

 

জুড ল ভালো-খারাপ, দুটো পারসোনালিটিই আনতে পারবেন বন্ডের মাঝে। ক্যারিসমার কোনো ঘাটতি নেই তার মাঝেও (দ্রষ্টব্য: The Talented Mr. Ripley), আবার প্রয়োজনে বুকে পাথরও বাঁধতে পারেন তিনি (Anna Karenina)। তার বন্ড হতে পারে আরেকটু বেশি রেকলেস।

 

কেট বেকিনসেলের বন্ড গার্ল না হওয়াটা অপরাধ। সৌন্দর্যের সাথে অ্যাকশনও দেখিয়েছেন তিনি Underworld সিরিজে। You deserve better, Kate.

 

শার্লিজ থেরন হচ্ছেন এমন এক অভিনেত্রী, যাকে দিয়ে চাইলে বন্ডও করানো যেতে পারবে। এমন কোনো চরিত্র নেই, যেটা শার্লিজ করতে পারেন না। কাজেই বন্ড ভিলেন হিসেবে তিনি আনতে পারবেন এক no-nonsense, no-bullshit, tough-as-a-nail, ruthless এক চরিত্রকে, হতে পারে সে প্রতিশোধের নেশায় উন্মত্ত। চোখ বন্ধ করে তিনি উঠে যেতে পারবেন সেরা বন্ড ভিলেনদের তালিকায়।

 

Dream director: স্যাম মেন্ডেস

 

addtext_com_MDYzNDAxNjg2MzI

জেরার্ড বাটলার তার ক্যারিয়ার বারোটা বাজিয়েছেন নানা আলতু-ফালতু রোমান্টিক মুভি করে। কে জানে কেন এখনও তিনি ভদকা মার্টিনি হাতে দাঁড়াননি… 300-এর লিওনাইডাসের মত মাথা গরম করতে হবে না তার বন্ডকে, তবে হাবভাবে ঠিকই বুঝিয়ে দিতে পারবেন This is Bond!

 

কিছু কিছু বন্ডগার্লের অভিনয়প্রতিভা তেমন না থাকলেও চলে, শুধু আই ক্যান্ডি হলেই হলো। মেগান তেমন বন্ডগার্ল হিসেবে একদম পারফেক্ট হবেন।

 

তাহলে সেই মুভি চালাবে কে বাটলারের সাথে? এজন্য দরকার অন্যরকম ফাটাফাটি কাউকে। বহুমুখী প্রতিভার অধিকারী অ্যারাগর্ন ওরফে ভিগো মর্টেনসেনের চেয়ে ভালো এখানে কে হবে? তার ভিলেন পারসোনা হবে অবশ্যই খুবই কমপ্লেক্স। নানা পারসোনালিটির মিশ্রণ দেখা যাবে তার মাঝে। He could be one of the best villains ever.

 

Dream director: ড্যানি বয়েল

 

 

addtext_com_MDYzNTI3Njg2NjU

একেবারে অফবিট বন্ড মুভি হবে এই কম্বিনেশনে। কিলিয়ান মারফি হবেন একেবারেই অন্যরকম বন্ড। শুধু তার শীতল চাহনি দিয়েই তিনি ঠাণ্ডা স্রোত বইয়ে দিতে পারবেন শত্রুর মেরুদণ্ড দিয়ে। অ্যাকশনের চেয়ে মাইন্ড গেমই বেশি খেলবেন কিলিয়ানের বন্ড।

 

স্কারলেট জোহানসনই হচ্ছেন এদের মধ্যে সবচেয়ে বড় স্টার। তবে আই ক্যান্ডিতেই সীমাবদ্ধ থাকবেন না তিনি। আমরা জানি স্কারলেট কী করতে পারে আর না পারে (Black-black-black Widow, baby)।

 

টিল্ডা হবেন জেমস বন্ডের ইতিহাসের সবচেয়ে অস্বাভাবিক আর অদ্ভুত ভিলেন। শীতল বন্ডের মাইন্ড গেমের জন্য দরকার আইস কুইনের মতই ভিলেন। They would try to out-creep each other. টিল্ডা হতে পারেন এমন এক ভিলেন, who just likes to watch the world burn.

 

Dream director: ক্রিস্টোফার নোলান (অতিরিক্ত প্যাঁচ না লাগালেই হয়)

 

 

আপনাদের পছন্দের এমন কম্বিনেশন বা বন্ড বা বন্ড গার্ল বা বন্ড ভিলেন কেউ আছে?

(Visited 85 time, 1 visit today)

এই পোস্টটিতে ১টি মন্তব্য করা হয়েছে

  1. পেঙ্গুইন পেঙ্গুইন says:

    বন্ড ফাসবেন্ডা… বন্ডগার্ল স্কারলেট জোহানসন…ভিলেন লিওনার্দো (স্যার হিউগো ড্রাক্স), শার্লিজ থেরন ( অক্টোপুসি), বেনেডিক্ট ( ডক্টর নো), ভিগো মর্টেনসন( ব্লোফেল্ড)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন