[UPDATED] মুভি বা টিভি সিরিজ ডাউনলোড করবেন ? লেখাটা কাজে আসতে পারে !
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

* এইসব আমার নিজস্ব এক্সপেরিয়েন্স। হয়ত কারো উপকারে আসতে পারে।

+ কোন কোন ওয়েবসাইটের লিংক কাজ নাও করতে পারে। গুগলে সার্চ দিলেই সাইটের লিংক চলে আসবে। কারণ, একই সাইট অনেক সময় বিভিন্ন আলাদা এড্রেসে থাকে বা সাইটের লিংক চেঞ্জ হয়।

# কোন মুভি বা টিভি সিরিজ মুরব্বী বা বাচ্চাদের সামনে দেখা যাবে কিনা এটা জানার জন্য IMDB তে যেয়ে সেই মুভি বা টিভি সিরিজের নাম লিখে সেটার Parents Guide সেকশনে চেক করেন।

# The PirateBay, ExtraTorrent হল টরেন্টের অন্যতম জনপ্রিয় সাইট। এখানে প্রায় সব কিছু পাবেন।

# অনেকে বড় LED tv তে usb পোর্টে pendrive বা card reader এ মুভি বা টিভি সিরিজ ভরে দেখেন তারা মুভির ক্ষেত্রে Xvid, RARBG, Team Nanban এবং টিভি সিরিজের ক্ষেত্রে FLEET, MULVAcoded, ASAP, IMMERSE, 0SEC, EVOLVE এই এনকোডগুলা এড়িয়ে চলুন কারন এদের আপলোড অনেক সময় টিভিতে চলে না বা আটকায়ে যায়। এ ছাড়া এদের ভিডিও এবং সাউন্ড অনেক সময় ম্যাচ করে না, স্ক্রিনে বিরক্তিকর অ্যাড থাকে, ডিভিও পুরাপুরি শেষ হওয়ার আগেই কেটে দেয়। আরো হয়ত অনেক আছে যে গুলার কথা আমি জানি না ! এবং উভয়ক্ষেত্রে x265 HEVC আপলোডগুলা এড়িয়ে চলুন কারন এই কোডেক টিভিতে এখন সাপোর্ট করে না, হয়ত আগামীদিনের নতুন টিভিতে করবে। তাই ডাউনলোডের আগে নিশ্চিত হয়ে সেই সাইট থেকে দেখে নিন যে সেটা x264 AVC কিনা।

# যদি দেখেন যে mp4 ফাইলে AC3 বা DD5.1 লেখা থাকে তবে তা বাদ দেন কারন তা অনেক সময় টিভিতে ঠিক মত চলে না।

# অনেক পুরানো মুভির ক্ষেত্রে mp4 এর বদলে mkv ডাউনলোড করুন।

# subtitle এর জন্য মুভির frame rate বা fps চেক করতে হবে। mp4, avi হলে properties> details এ পাবেন। mkv হলে যে থার্ড পার্টি মিডিয়া প্লেয়ার ইউস করেন তার ভিতরের থেকে subtitle বা codec information এ পাবেন। সাধারনত blu-ray 720p বা 1080p এর ক্ষেত্রে তা 23 fps হয়। মুভির সাবটাইটেল ডাউনলোডের জন্য subscene সাইট সব চেয়ে ভাল। ওখানে মুভির নাম লিখে সার্চ দিয়ে ফ্রেমরেট বা ফাইলের নামের শেষ অংশ (যেমন, Creed.2015.720p.BRRip.x264.AAC-ETRG.mp4 এর জন্য etrg লেখাটা সাবটাইটেল এ আছে কিনা) অনুসারে ডাউনলোড করুন। সাবটাইটেল সব সময় zip/ rar হিসাবে থাকে। সেটা এক্সট্রাক্ট করে মুভির ফাইলের নাম কপি পেস্ট করে সাবটাইটেল রিনেম করুন বা মুভি চলন্ত অবস্থায় সাবটাইটেল ফাইলটা মুভির উপর এনে ছেড়ে দিন। টিভিতে দেখার আগে অবশ্যই রিনেম করে নিন।

# টিভি সিরিজের সাবটাইটেল এর জন্য addic7ed সবচেয়ে ভাল সাইট। এখানে একটা ফ্রি একাউন্ট খুলে নেবেন তাহলে সব ফিচার ইউস করতে পারবেন। টিভি সিরিজের ফাইলের শেষ অংশ যেমন, Outcast.US.S01E04.HDTV.x264-KILLERS এর শেষ অংশ killers এর সাথে মিলে যায় এমন সাবটাইটেল ডাউনলোড করুন। টিভি সিরিজের দুইটা ফাইলের frame rate একই হলেও আলাদা আপলোডার হলে সাবটাইটেল ম্যাচ করে না। তাই Outcast.US.S01E04.HDTV.x264-KILLERS এবং Outcast.US.S01E04.HDTV.x264-LOL দুইটা একই এপিসোড এবং একই ফ্রেমরেট 23 fps হওয়ার পরও আপলোডার LOL এবং KILLERS আলাদা হওয়ার কারনে একটার সাবটাইটেল অন্যটায় ম্যাচ করে না।

# যদি কোন মুভি বা টিভি সিরিজ কোন সাইটে না পান তো শেষ ভরসা FTP server. গুগলে লিখুন যে intitle:index.of (ভিডিও ফর্মেট) (মুভির নাম ও সাল, সিরিজের জন্য নাম ও সিজন সংখ্যা) যেমন; intitle:index.of mp4 Victor Frankenstein (2015) বা intitle:index.of mkv Containment season 01

* মুভি (হলিউড):

১। যদি কম সাইজে ব্লুরে কোয়ালিটি চান তো YTS সাইট খুব ভাল। ২০১৫ এর আগে এরা YIFY হিসাবে পরিচিত ছিল। YTS হওয়ার আগে ওরা অন্য টরেন্ট সাইটেও ওদের মুভি পাওয়া যেত। ২০১৫ এর পর থেকে শুধু নিজেদের সাইটে আপলোড করে। এরাই অল্প কয়েকটা সাইটের ভিতর অন্যতম যারা সাধারণত mp4 ফরমেটে মুভি আপলোড করে। অনেক সময় সাথে সাবটাইটেল থাকে অনেক সময় থাকে না। শুধু মুভি পাওয়া যায়। এখান থেকে মুভি ডাউনলোডের সময় যেখানে মুভির ফাইল সাইজ লেখা থাকে ঠিক তার নিচে দেখবেন লেখা subtitles. সেখানে ক্লিক করলেই YIFY subtitles নামক একটা সাইটে চলে যাবেন এবং সেখা থেকে YTS এর ফাইলের উপযোগী সাবটাইটেল পাবেন।

২। এখানে মুভি ছাড়াও সব কিছু পাওয়া যায়। ExtraTorrent সাইটের নিজস্ব মুভি টরেন্টগুলা ETRG নামে পরিচিত। এরা সাধারণত mp4 বা mkv তে মুভি আপলোড করে। এই সাইটের সবচেয়ে বড় সুবিধা যে এদের seed অন্য টরেন্ট সাইট এর চেয়ে বেশী। অনেক সময় সাথে সাবটাইটেল থাকে অনেক সময় থাকে না।

৩। ganool সাইটে মুভি ছাড়াও মাঝে মাঝে টিভি সিরিজ আপলোড করে। এরা ডাইরেক্ট ডাউনলোডের লিংক দেয়। এদের সবচেয়ে বড় সুবিধা যে এদের লিংক গুলা অনেক দিন ঠিক থাকে। এদের মুভি আবার টরেন্টেও পাওয়া যায় কিন্তু seed তুলনামূলক কম থাকে। সাবটাইটেল থাকে না।

৪। mkvcage সাইটে শুধু মুভি এবং টিভি সিরিজ আপলোড করে। এরা ডাউরেক্ট এবং টরেন্ট উভয়ই দেয়। তবে ডাইরেক্ট লিংক বেশী দিন থাকে না। টরেন্টে সিড মোটামুটি থাকে। আগে সাবটাইটেল থাকত।

৫। shaanig সাইট প্রায় mkvcage এর মতই। আগে সাবটাইটেল থাকত। তবে এতে মুভি এবং টিভি সিরিজ ছাড়াও গান,গেম ইত্যাদি থাকে। এরা নিজেদের আপলোড ছাড়াও অন্য সাইটের থেকেও আপলোড করে। মানে এরা কখনো কখনো yts, mkvcage, ganool ইত্যাদি সাইটের থেকেও আপলোড করে।

টিভি সিরিজঃ

১। আগে মনে রাখতে হবে যে ইংরেজি ভাষার টিভি সিরিজ সাধারণত USA, UK, Canada, South Africa, AU এবং NZ. এই কয় অঞ্চলের হয়। আর এতগুলা দেশে এত অনেক টিভি চ্যানেল। তাই অগণিত টিভি সিরিজ ! তবে প্রথম সারিরগুলাই আগে চোখে পড়বে। আর যদি ইন্টারনেটে টিভি সিরিজ এর খোঁজ রাখেন তো জানতে পারবেন যে কোন গুলা লেটেস্ট বা কোন গুলা জনপ্রিয়।

২। সাধারণত কোন টিভি সিরিজের কোন এপিসোড সংশ্লিষ্ট দেশে সম্প্রচার হওয়ার কয়েক ঘন্টা পর তা নেটে চলে আসে। আর তা ডাউনলোডের জন্য The PirateBay সবচেয়ে সহজ সাইট। single episode এর জন্য LOL, KILLERS, BATV আপলোডার ইত্যাদি সেরা। এরা সাধারণত 480p HDTV বা WEB-DL কোয়ালিটি দেয়। আর 720p বা 1080p এর জন্য DIMENSION, AVS ইত্যাদি আপলোডার ভাল। আরো হয়ত অনেক আছে যে গুলার কথা আমি জানি না ! পুরা সিজন সম্প্রচার শেষ হলে সেই সিজনের সব এপিসোড একসাথে এবং আরো কয়েক মাস পর কোম্পানির অফিসিয়াল পুরা সিজনের ব্লুরে পাওয়া যায়।

৩। যারা টিভি সিরিজ দেখে তাদের এক অংশ কোন এপিসোড আসার সাথে সাথে ডাউলোড করে দেখে ফেলে আর অন্যরা পুরা সিজন শেষ হওয়ার জন্য অপেক্ষা করে যে একবারে পুরা সিজন ধরে একটানা দেখবে। আমি অবশ্য নিজে পুরা সিজনের জন্য বসে থাকি। মুরগীর মত ঠোক্কর দিয়ে একটা একটা করে দেখে পোষায় না।

৪। আপনি যদি পুরা সিজন ধরে ডাউনলোড করতে চান তো এমন টরেন্ট নামান যেটাতে সাবটাইটেল দেয়া আছে। সেটা বিল্ট ইন ভাবে নাকি আলাদা ফাইল আকারে আছে সেটা ভাল করে দেখে নিন। না হলে অনেক গুলা আলাদা এপিসোডের প্রত্যেকটার সাবটাইটেল খুঁজতে খুঁজতে যেমন অনেক সময় লাগবে তেমনি বিরক্তও লাগবে।

৫। পুরা সিজনের জন্য এভাবে লিখুন যেমন, UnReal Season 1 মানে সিরিজের নাম এবং সিজন সংখ্যা বা season complete

৬। আর যদি ডাইরেক্ট ডাউলোড করতে চান তো উপরের মত করে সার্চ দেন। অনেক সাইট পাবেন বা FTPও তে খুঁজতে পারেন। আমার কাছে অবশ্য MkvTubeTuSeriePahe সাইটগুলা ভাল মনে হয়।

Tips:

# টরেন্ট ডাউনলোড নিয়ে সকল সমস্যার সমাধান – ১

# টরেন্ট – অনলাইন ফাইল শেয়ারিং এ এক অপ্রতিরোধ্য প্রযুক্তি

# টরেন্ট ডাউনলোড নিয়ে সকল সমস্যার সমাধান – ২

# জেনে নিন একটা মুভি অনলাইনে কত ধরনের প্রিন্টে রিলিজ হয় !

# মুভির মধ্যে UNCUT, UNRATED & EXTENDED এর অর্থ এবং ফিল্ম রেটিং এর সাথে তার সম্পর্ক


মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন