A Journey to the End of the mind – সহজ ভাষায় যার অর্থ ” অসীমের পথে যাত্রা “

hfgghgh

 

 

 

 

 

মুভির নাম –  Das Boot

এটি ১৯৮১ সালে রিলিজ পাওয়া একটি জার্মান মুভি।

 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, সাবমেরিন ছিল মিত্রবাহিনীর জন্যে আতঙ্কের এক নাম । ডুবন্ত অবস্থায় এই দানবকে ঘায়েল করা প্রায় অসম্ভভ ছিল । যুদ্ধের শুরুর দিকে এই কথা মিত্রপক্ষের নাবিকদের মধ্যে প্রচলিত ছিল যে, যদি একবার একটা ইউ বোট কোন জাহাজের পিছু নেয়, তাহলে সেই জাহাজের আশা শেষ ।

এই কারণে এদেরকে বলা হত  The Wolves of the Sea.

আর সাগরের এই নেকড়েদের কাহিনীই ফুটিয়ে তোলা হয়েছে এই মুভিতে।

 

das-boot

 

সাল ১৯৪২ ।  দ্বিতীয় বিশ্ব যুদ্ধ চলাকালীন সময় অ্যাটলানটিক সাগরে ব্রিটিশ শিপিং এর উপর হামলার জন্য জার্মান রা সাবমেরিন রণতরীর ব্যবহার করত ।  আর একটা কথা না বললেই না – অই সময় জার্মানরা প্রায় ৪০০০০ মানুশকে ইউ বোটে পাঠিয়ে ছিল যার মাঝে হতে মাত্র ১০০০০ ফিরতে পেরেছিল… আর এই সাবমেরিন ইউ-বোট এর ইউ-৯৬ এবং এর নাবিকদের যুদ্ধরত জীবন নিয়েই গল্প… “Eine Reise ans Ende des Verstandes” মানে “A Journey to the End of the mind” যাকে সহজ ভাবে বলা যায় অসীমের পথে যাত্রা ।

 

 

maxresdefault

 

মুভির শুরুতে ইউ-৯৬ এর ক্যাপ্টেন তার চিফ ইঞ্জিনিয়ার, এক জন পর্যবেক্ষক ও বাদবাকি নাবিক দের নিয়ে যাত্রা শুরু করে । প্রথম দিকে ভালই কেটে যাচ্ছিলো ।  তারপর আস্তে আস্তে শুরু হয় যুদ্ধের ভয়াবহতা । পুরো মুভি জুড়ে রয়েছে নানান রোমাঞ্চকর ঘটনা যা না দেখলেই নয় ।মুভিতে আপনি এক ধরনের ইদুর বিড়াল খেলার সম্মুখীন হবেন , যা আপনি আগে কখনো হয়তো দেখেন নি । আর এই মুভির সব চেয়ে যে ব্যাপারটা আমার ভাল লেগেছে তা হচ্ছে কোন মুহূর্তেই হাল না ছেড়ে দেয়াটা । মুভি তে যুদ্ধরত নাবিকদের জীবনের দৃঢ়তাকে অনেক সুন্দর ভাবে ফুটিয়ে তোলা হয়েছে ।

 

নানান রকম প্রতিকূলতার বিরুদ্ধে লড়ে যখন ইউ-৯৬ এর নাবিকরা ঘরে ফিরার কথা চিন্তা করছিল ঠিক তখন নির্দেশ আসে ইতালির পোর্টে যাওয়ার যেখানে কিনা যিব্রালটার নামক একটা জায়গার মাঝ দিয়ে যেতে হবে যার দুই পাশেই ব্রিটিশ নৌবহর এর ঘাটি । এক কথায় মিশন ইম্পসিবল ।  তারপর শুরু হয় অসম্ভবের পথে যাত্রা । তারপর……… তারপর কি হল জানতে আপনি নিজেই মুভিটা দেখতে বসে যান… লস হবে না এই গ্যারান্টি দিচ্ছি……..

 

 

Das Boot (1981)
Das Boot poster Rating: 8.4/10 (149614 votes)
Director: Wolfgang Petersen
Writer: Wolfgang Petersen (screenplay), Lothar G. Buchheim (novel)
Stars: Jürgen Prochnow, Herbert Grönemeyer, Klaus Wennemann, Hubertus Bengsch
Runtime: 149 min
Rated: R
Genre: Adventure, Drama, War
Released: 10 Feb 1982
Plot: The claustrophobic world of a WWII German U-boat; boredom, filth, and sheer terror.

(Visited 163 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন