‘Biutiful’- একটি বিউটিফুল চলচ্চিত্র
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

Biutiful-Poster

আলেহান্দ্রো গঞ্জালেস ইনারিতু। ম্যাক্সিক্যান এই পরিচালক এই পর্যন্ত চলচ্চিত্র নির্মান করেছেন সব মিলিয়ে মোট ৬টি। মাত্র ৬টি মুভি পরিচালনা করেই তিনি ইতোমধ্যে সেরা পরিচালক হিসেবে অস্কার জিতেছেন ২ বার। উনার পরিচালিত প্রথম মুভিটি ছিল ‘এমোরেস পেরোস’। ম্যাক্সিকান এই চলচ্চিত্রটি নির্মান করার মাধ্যমে তিনি প্রবেশ করেছিলেন চলচ্চিত্র পরিচালনা জগতে। আর এই একটি চলচ্চিত্রের মাধ্যমেই তিনি পৃথিবীকে জানিয়ে দিয়েছিলেন তিনি কি জিনিস। যাই হোক আজকে উনার এই চলচ্চিত্র নিয়ে কোন কথা হবে না। আজকে কথা হবে উনার পরিচালিত চতুর্থ মুভি ‘Biutiful’ নিয়ে। ম্যাক্সিকান-স্প্যানিশ এই মুভিটি ২০১০ রিলিজ পায়। মুভির মূল চরিত্রে (উক্সবাল) অভিনয় করেছেন প্রিয় হ্যাভিয়ে বারডেম।
biutiful-1440x1080-01
উক্সবাল! এক ছেলে (মাতেও) এবং এক মেয়ে (আনা) নিয়ে বার্সেলোনার এক জীর্ণ এপারটম্যান্ট এ বসবাসকারী একজন নিচুস্তরের ক্রিনিলাম গরীব সিংগেল বাবা। বায়পোলার ডিসর্ডারে আক্রান্ত স্ত্রীর সাথে ডিভোর্স হয়ে যাওয়ার অল্প কিছুদিন পর জানতে পারেন খুব অল্প কিছুদিন বাঁচতে পারবেন তিনি। তার জীবনের শেষ কিছুদিন এর স্ট্রাগল নিয়ে পুরোটা মুভি।
গল্পের উক্সবাল চরিত্রটির গভীরতা অনেক। ইনারিতু এই চরিত্রটির মাধ্যমে মানুষের জীবনের খুবই অন্ধকার একটি সাইড তুলে ধরেছেন। যা আপনারা মুভিতেই দেখতে পাবেন। এই চরিত্রে হ্যাভিয়ে বারডেম ছিলেন অনবদ্য। তিনি এমনিতেই ভাল খারাপ যে কোন চরিত্রে অসাধারণ ভাবে মানিয়ে নিতে পারেন। এই মুভিতেও এর ব্যতিক্রম ছিল না। একদম গল্পের চরিত্রে সাথে মিশে প্রতিটা দৃশ্য পর্দায় ফুটিয়ে তুলেছেন পুঙ্খানুপুঙ্খরূপে। একদম পিচ পার্ফেক্ট ফ্ল লেস অভিনয়। আর ক্যামেরাম্যান তা অসাধারণ দক্ষতার সাথে ধারণ করেছেন। হ্যাঁ ক্যামেরা ওয়ার্ক অনেক ভাল লেগেছে। প্রতিটা দৃশ্যে ক্যামেরার এঙ্গেল গুলো অসাধারণ ছিল। মুভির আরেকটা অসাধারণ দিক হল মুভির স্ক্রীন প্লে। পুরাই মোহময় স্ক্রীন প্লে। একদম মুভির ভিতরে ডুবে যেতে বাধ্য করার মত মোহময়। এটা অবশ্য ইনারিতুর প্রতিটা মুভির অন্যতম একটি বৈশিষ্ট্য। সাথে মোহময় মিউজিকও থাকে। এই মুভিতেও এর ব্যতিক্রম নয়।  সব শেষে, অল ক্রেডিট গৌস টু আলেহান্দ্রো গঞ্জালেস ইনারিতু। উনার দক্ষ হাতের পরিচালনা এবং লেখনীরই প্রতিফলন সুন্দর এই মুভিটি।

Biutiful-007

পরিশেষে,

আমার মতে এটি ইনারিতু এবং হ্যাভিয়ে বারডেম দুজনেরই অন্যতম সেরা একটি কাজ। যারা মুভিটি এখনো দেখেননি দেখে নিতে পারেন। ইনারিতুর সূক্ষ্ম জীবন বোধ আর হ্যাভিয়ে বারডেম এর অসাধারণ অভিনয় ভাল লাগবে আশা করি।

Biutiful (2010)
Biutiful poster Rating: 7.5/10 (67,274 votes)
Director: Alejandro González Iñárritu
Writer: Alejandro González Iñárritu (screenplay), Alejandro González Iñárritu (based on a story by), Nicolás Giacobone (screenplay), Armando Bo (screenplay)
Stars: Javier Bardem, Maricel Álvarez, Hanaa Bouchaib, Guillermo Estrella
Runtime: 148 min
Rated: R
Genre: Drama
Released: 04 Feb 2011
Plot: This is the story of Uxbal, a man living in this world, but able to see his death, which guides his every move.

এই পোস্টটিতে ২ টি মন্তব্য করা হয়েছে

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন