** মায়েস্ত্রো স্ট্যানলি কুব্রিক এর মাস্টারপিস**

paths_of_glory_by_martinwoutisseth-d3ifhg6
Paths of Glory ১৯৫৭ সালের প্রথম বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে তৈরি একটি যুদ্ধের মুভি যেটা পরিচালনা করেছেন Sir Stanly Kubrick. এটি Humphrey Cobb নামে একজন লেখকের ১৯৩৫ সালের একই নামের উপন্যাস থেকে এডাপ্ট করা। যেটা আবার একই সালের Sidney Howard নামে বিখ্যাত এক নাট্যকারের একটি মঞ্চনাটক থেকে এডাপ্ট করা। এই উপন্যাসটি ১৯১৪ সালে ফ্রান্সের চার জন সৈন্যের একটি সত্য ঘটনাকে কিছুটা পরিবর্তন করে লেখা হয়েছিল। Sidney Howard ছিলেন প্রথম বিশ্বযুদ্ধের একজন প্রত্যক্ষদর্শী। তিনি যুদ্ধের সময়ের ঐ ভয়ংকর ও নিঃসংশ রূপ নিজের চোখে অবলোকন করেছিলেন । তিনি যুদ্ধের ঐ ভয়ংকর রূপ মানুষ কে দেখাতে চেয়ে ছিলেন।। তাই তিনি ঐ মঞ্চনাটক করেছিলেন কিন্তু এটি বেশি যুদ্ধ বিগ্রহ প্রদর্শনের কারণেসফল হয়নি। তাই তিনি চেয়ে ছিলেন এটিকে যেন রূপালী পর্দায় ছবি হিসেবে রূপদান করা হয়। তিনি এই বিষয়ে Film Industry তে একটি  চিঠি লিখেছিলেন। ওনার ইচ্ছা কে সম্মান করে Sir Stanly Kubrick সিদ্ধান্ত নেন ঐ উপন্যাস টি কে ছবিতে রূপদান করার যেটা তিনি যুবক থাকতে পড়েছিলেন। Sir Kubrickএবং ওনার শ্রদ্ধেয় পিতামাতা Humphrey Cobb এর বিধবা স্ত্রীর কাছ থেকে ১০,০০০ ডলার দিয়ে Paths of Glory উপন্যাসটির সত্ত কিনেছিলেন। তিনি এই মুভিটি ২৯ বছর বয়সে তৈরি করেছিলেন এবং এটি ওনার বড় প্রজেক্ট গুলুর মধ্যে দ্বিতীয় প্রজেক্ট এবং দ্বিতীয় মাস্টারপিস প্রথমটি হল The Killing। এটি সর্বকালের সেরা মুভি গুলোর মধ্যে একটি। Imdb Top 250 মুভি গুলোর মধ্যে এর অবস্থান ৫৯ নম্বরে।

Paths-of-Glory1

**মুভির প্লট**

১৯১৬ সাল, প্রথম বিশ্বযুদ্ধ চলছে। ফ্রান্স এবং জার্মানির মধ্যে যুদ্ধ শুরু হয়েছে। ফ্রান্স আর্মি General Georges Broulard, General Mireau এর কাছে একটি প্রস্তাব নিয়ে আসে। প্রস্তাবে General Mireau এর সৈন্যদল কে জার্মানির সৈন্যদের দ্বারা দখলকৃত Anthill নামে একটি জায়গা দখল নেওয়ার জন্য বলা হয়। যেটা ছিল প্রায় অসম্ভব, আর যদি এটা করার চেষ্টা করা হয় তবে এটা হবে নিজেদের জন্য আত্মঘাতী। তাই নিজের সৈন্যদের কথা ভেবে General Mireau ঐ প্রস্তাবে না বলেন। কিন্তু General Mireau ছিলেন লোভী, তাকে General Georges প্রমোশনের লোভ দেখান। এবং General Mireau এতে রাজি হয়ে যান। General Mireau তার এই আত্মঘাতী প্রস্তাব নিয়ে যান Colonel Dax এর কাছে যিনি ঐ সৈন্য দলের দায়িত্বে আছেন এবং তাকে আদেশ করেন এই মিশন পরিচালনা করার জন্য। Colonel Dax ও বুঝতে পারেন যে এটি আত্মহত্যা ছাড়া কিছুই না। কিন্তু আদেশ পালন ছাড়া তার আর কিছুই করার ছিল না। তাই General Mireau এর আদেশ মত Colonel Dax এই মিশনে অগ্রসর হন। ফলাফল যা হবার তাই হল, এতে অনেক সৈন্য নিহত হল। সামনে মৃত্যু ফাঁদ দেখে কিছু সৈন্য তাদের নিরাপদ আশ্রয় স্থল ছেড়ে  সামনে বাড়ে নি। তা বোঝতে পেরে General Mireau ঐ সৈন্য দের উপর গুলি চালানুর আদেশ দেয়। যদিও তার আদেশ কেও মানে নি।সামনে বাড়তে ব্যর্থ হওয়ায় লোভে অন্ধ General Mireau ১০০ জন সৈন্য কে তাদের কাপুরুষতার জন্য বিচারের কাঠগড়ায় দাঁড় করাতে চায়। কিন্তু Colonel Dax এর বাঁধার মুখে ঐ সংখ্যাটি ৩ এ নেমে আসে। তিনজন সৈন্য কে বাছাই করা হয়। বাছাই শেষে তাদের বিচার শুরু হয়।
এই ৩ জনের পক্ষে আছেন   Colonel Dax। কি ঘটে এই ৩ জনের ভাগ্যে? Colonel Dax কি পারবেন এই তিনজন কে বাঁচাতে? জানতে হলে দেখতে হবে অসাধারন এই মুভিটি।

e622916527611445b2f661eeb04fd876

প্রধান চরিত্র Colonel Dax এ রুপদান করেছেন Kirk Dougles যিনি The Game তারকা Michael Dougles এর পিতা। General Mireau চরিত্রে আছেন George Macready। আর যে তিনজন কে বিচারের জন্য দোষী সাব্যস্ত করা হয় তারা হলেন Private Farol চরিত্রে Timothy Carey, Private Arnaud চরিত্রে Joe Turkel এবং Corporal Paris চরিত্রে Ralph Meekar.

এই মুভির পরিচালনা, অভিনয় সহ অন্য যা কিছু আছে এগুলু সম্পর্কে আমার পক্ষে কিছু বলা সম্ভব নয়। তবে কেও যদি জিজ্ঞাস করে তোমার প্রিয় যুদ্ধের মুভি কোনটি তাহলে আমার উত্তর হবে Paths of Glory। এই পর্যন্ত যত গুলু কোর্ট রোম ড্রামা দেখেছি এগুলুর মধ্যে কোনোটি দেখে মন খারাপ হয় নি। কিন্তু এই মুভিতে কোর্ট রোমে যখন ঐ তিন জন সৈন্য কে জেরা করা হয় তখন আমি প্রায় কেঁদে ফেলেছিলাম। বিশেষ করে যখন Corporal Paris কে প্রশ্ন করা হয়। এই তিন জনের মধ্যে Private Farol চরিত্রটা আমার মন ছুঁয়ে গেছে। আরেকজন হলেন Kirk Dougles যাকে শ্রদ্ধা না জানিয়ে পারা যায় না। ওনার কোর্ট রোমের শেষের বক্তব্যটা আমার এখনও মাথায় বাজে।

“Gentlemen of the court, there are times when I’m ashamed to be a member of the human race. And this is one such occasion.”

paths-of-glory-bfi-00m-yrt

শেষে Sir Stanly Kubrick কে লাখো সালাম ও শ্রদ্ধা জানিয়ে শেষ করছি এই অধমের লেখা।
***গুরু তোমায় লাখো সালাম***

*ধন্যবাদ সবাইকে*

Paths of Glory (1957)
Paths of Glory poster Rating: 8.5/10 (92,814 votes)
Director: Stanley Kubrick
Writer: Stanley Kubrick (screenplay), Calder Willingham (screenplay), Jim Thompson (screenplay), Humphrey Cobb (based on the novel "Paths of Glory" by)
Stars: Kirk Douglas, Ralph Meeker, Adolphe Menjou, George Macready
Runtime: 88 min
Rated: Approved
Genre: Drama, War
Released: 25 Oct 1957
Plot: When soldiers in World War I refuse to continue with an impossible attack, their superior officers decide to make an example of them.

(Visited 83 time, 1 visit today)

এই পোস্টটিতে ২ টি মন্তব্য করা হয়েছে

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন