সেরা ৫০টি হংকং সিনেমা (মোহাম্মাদ দিশান নির্বাচিত)
অনেক চিন্তাভাবনা,ঘাটাঘাটির পর শীর্ষ ৫০ টি সিনেমা নির্বাচন করলাম। ব্যাপারটি মোটেও সহজ ছিল না, হংকং একটি সমৃদ্ধ ইন্ডাস্ট্রি। এই তালিকা বানাতে গিয়ে অনেক সিনেমা বাদ দিতে হয়েছে। ভবিষ্যতে সেগুলো নিয়ে “টপ ১০০ ফিল্মস” এর তালিকা বানাবো।
আপাতত এই তালিকা নিয়ে কথা বলি, কমেডি,থ্রিলার থেকে নিয়ে হংকং টিপিকাল অ্যাকশন,মার্শাল আর্টস,ট্রায়াডসহ সবধরণের সিনেমার মিশ্রণে একটি তালিকা বানানোর চেষ্টা করেছি।
এবার বেশি প্যাঁচাল না পেরে সরাসরি তালিকায় যাওয়া যাক
.

50.She Remembers,He Forgets (2015)

dir: Adam Wong| Drama-Romance
অনেকে ভাবতে পারেন এই এই সিনেমাটি তালিকায় কেন রেখেছি। কারণ অ্যাডাম ওয়াং পরিচালিত এই সিনেমাটি আমার দেখা সাম্প্রতিক সময়ের অন্যতম সেরা হংকং সিনেমা। এটিকে শুধুই একটি রোম্যান্টিক-ড্রামা বলাটা ভুল হবে, এই মুভিতে নস্টালজিয়া থেকে নিয়ে অনেক সুন্দর মুহূর্ত আছে।

49.Too Many Ways to Be No.1 (1997)

dir: Wai Ka-fai| Crime
খুবই ইন্টারেস্টিং একটি ফিল্ম। একটি গল্পকে ২ ভাবে উপস্থাপন করা হয়েছে। সিনেমাটোগ্রাফির ধরণ বেশ ভিন্নরকম ছিল। ভিন্ন স্বাদ পেতে এই ক্রাইম-থ্রিলার ধর্মী সিনেমাটি অবশ্যই দেখতে পারেন। অভিনয়ে লাউ চিং-ওয়ান,ফ্রান্সিস উং এর মত অভিনেতারা আছেন।

48.The Bride with White Hair (1993)

dir: Ronny Yu| Fantasy,Romance,Action
ট্র্যাজিক-রোম্যান্টিক গল্প। উপস্থাপন খুবই ভিন্ন রকম, অনেকের কাছে উইয়ার্ড লাগতে পারে। বাট ক্লাসিক ফিল্ম এতে কোন সন্দেহ নেই। অভিনয় আছেন লেজলি চিউং এবং ব্রিজিটি লিন।

47.Pedicab Driver (1989)

dir: Sammo Hung| Action
অ্যাকশন সিনেমার জীবন্ত কিংবদন্তী সাম্মো হাং এর নিজস্ব পরিচালিত এবং অভিনীত সিনেমা। হংকং অ্যাকশন সিনেমা জগতের কাল্ট ক্লাসিক সিনেমা গুলোর মধ্যে একটি।

46.Fist of Legend (1994)

dir: Gordon Chan| Action
গরডন চ্যান পরিচালিত, জেট লি অভিনীত আরেকটি দারুণ হংকং অ্যাকশন। ফাস্ট পেসড ফাইট সিনে ভরপুর সিনেমা।

45.Infernal Affairs II (2003)

dir: Alan Mak & Andrew Lau| Gangster,Crime
হংকং এর সবচেয়ে আন্ডাররেটড ক্রাইম সিনেমা গুলোর একটি। প্রথম টা পর্বের ছায়ায় ঢেকে যাওয়া দেখার মত একটি ক্রাইম, গ্যাংস্টার সিনেমা।

44.Fight Back to School (1991)

dir: Gordon Chan| Comedy
স্টিফেন চাও মানেই মনমত ভরপেট কমেডি। গরডন চ্যান পরিচালিত এই সিনেমা দিয়েই স্টিফেন চাওর স্ট্যারডম শুরু। সেই সময়ের হাইয়েস্ট-গ্রোসিং হংকং সিনেমা ছিল এটি।

43.Once Upon a Time in China (1991)

dir: Tsui Hark| Action
জেট লির হংকং স্ট্যারডম স্থাপিত হয় এই সিনেমা দিয়েই। সাই হার্ক পরিচালিত এই সিনেমা বানানো হয়েছে চীনের ফোক হিরো ওয়াং ফেই-হাং এর উপর ভিত্তি করে।

42.Made in Hong Kong (1997)

dir: Fruit Chan| Drama,Black-Comedy
ফ্রুট চ্যান পরিচালিত হংকং এর ইনডেপেন্ডেন্ট সিনেমা। এই সিনেমা খুব অল্প বাজেট এবং অপেশাদার অভিনয় শিল্পীদের নিয়ে নির্মিত। ইন্ডেপেন্ডেন্ট সিনেমা হওয়া সত্বেও এটিকে খুবই অল্প বাজেটের সিনেমা ধরা হয়।

41.Protege (2007)

dir: Derek Yee| Thriller,Drama
অ্যান্ডি লাউ,ড্যানিয়েল ইউ,লুইস কুর মত অভিনেতাদের নিয়ে বানানো ড্রাগস ট্রাফেকিং নিয়ে থ্রিলারধর্মী সিনেমা।

40.Lost and Found (1996)

dir: Chi Ngai-lee| Drama-Romance
আমার ব্যক্তিগত প্রিয় সিনেমার তালিকা হলে এই সিনেমা এত নিচে দেখতেন না। এটা আরো উপরে থাকতো, আমার খুব একটি সিনেমা। আমি রোম্যান্টিক সিনেমা তেমন একটা পছন্দ করি না, কিন্তু এই সিনেমাটির গল্প এত সুন্দর এবং এত সুন্দরভাবে বানানো যে ভালো না লেগে উপায় নেই। অভিনয়ে আছেন আমার খুবই প্রিয় অভিনেতা তাকেশি কানেশিরোর সাথে আমার খুবই প্রিয় অভিনেত্রী কেলি চেন।

39.Peking Opera Blues (1986)

dir: Tsui Hark| Action-Comedy,Drama
মুভির কেন্দ্রীয় চরিত্রে ৩ অভিনেত্রী, ব্রিজিটি লিন, স্যালি ইয়েহ এবং চ্যারি চাং। কমেডির সাথে হংকং এর বিখ্যাত অ্যাকশনের মিশ্রণ। উপভোগ করার মত একটি সিনেমা।

38.Mad Detective (2007)

dir: Johnnie To| Mystery,Crime
আমার প্রিয় পরিচালক জনি টো পরিচালিত রহস্যধর্মী ক্রাইম সিনেমা ম্যাড ডিটেক্টিভ। একজন ডিটেক্টিভ যিনি মানুষের ভিতরের বিভিন্ন পারসোনালিটিস দেখতে পারেন, তাকে ঘিরেই মুভির গল্প।

37.Invisible Target (2007)

dir: Benny Chan| Action
হংকং কপ সিনেমা খুব ভালো বানায়। এটাও কপদের নিয়ে তৈরি ধুমধার এক অ্যাকশন সিনেমা যেটায় অভিনয় করেছেন নিকোলাস সে, শন উই, ইউ জিং এবং জেসি চ্যান। মুভিতে নিকোলাস দারুণ অ্যাকশন করেছেন, নিজের নিজের স্টান্ট করেছেন। বেশ ভয়ানক স্টান্টসে ভরপুর এক স্টালিশ অ্যাকশন ফিল্ম।

36.God of Gamblers (1989)

dir: Wong Jing| Drama,Comedy
সেই সময়ের হাইয়েস্ট-গ্রোসিং হংকং ফিল্ম, গ্যাম্বলিং নিয়ে নির্মিত এই সিনেমা সেই সময় হংকংয়ে বেশ জনপ্রিয় পায়, যার পরে হংকংয়ে একে একে নির্মিত হয় বেশ কয়েকটি গ্যাম্বলিং ফিল্ম। এই সিনেমার সফলতার পর এই সিনেমার ২ টি সিক্যুয়েল,৮ টি স্পিন-অফ নির্মিত হয়েছে। তবে নিঃসন্দেহে বলে দেয়া যায় গ্যাম্বলিং নিয়ে এটাই হংকং এর সেরা ফিল্ম।

35.2046 (2004)

dir: Wong Kar-wai| Drama,Fantasy
ফাইনালি ওং কার-ওয়াইর সিনেমা। সামনে এই নামটা আপনাকে অনেক শুনতে হবে কারণ এই তালিকায় তাঁর অনেক সিনেমা পাবেন। এটা কেবল শুরু।

34.The Legend of Drunken Master (1994)

dir: Lau Kar-leung| Martial Arts,Comedy
১৯৭৮ সালে Drunken Master সিনেমা দিয়েই জ্যাকি চ্যানের স্টারডম স্টাবলিশড হয়, তার ১৬ পর বছর মুক্তি পায় এই সিনেমা যেটা আগেরটার মতই Drunken Fist নিয়ে নির্মিত। অনেকে ভুল ভাবে যে এটা Drunken Master এর সিকুয়েল। ব্যাপার টা ভুল। দুই গল্পে কোন মিল নেই। জ্যাকি চ্যানের ক্যারিয়ারের সর্বশেষ ট্রেডিশনাল মার্শাল আর্টস ফিল্ম। শৈল্পিক অ্যাকশন আর কমেডি মিশ্রণে নির্মিত সিনেমা (বাকি জ্যাকি চ্যানের সিনেমা গুলোর মতই)। এই সিনেমার ফাইট দৃশ্য গুলোকে ধরা হয় বড় পর্দার শ্রেষ্ঠ ফাইট সিন।

33.Fallen Angels (1995)

dir: Wong Kar-wai| Drama,Crime
হংকং এর অন্ধকার রাত গুলোকে খুব সুন্দর,স্টাইলিশভাবে তুলে ধরা হয়েছে যেমনটা ওং কার-ওয়াই সবসময় করে থাকেন। একজন খুনির এজেন্টের গল্প, একজন পাগলাটে পুরুষের জীবনের প্রথম প্রেম, এইসব গল্প নিয়ে নির্মিত সিনেমা। মুভির সাউন্ডট্র্যাক খুব ভালো।

32.The Prodigal Son (1981)

dir: Sammo Hung| Martial Arts,Comedy
অনেকের মতে হংকং ইতিহাসের শ্রেষ্ঠ ট্রেডিশনাল মার্শাল আর্টস ফিল্ম। ক্রিয়েটিভ,আর্টিস্টিক ফাইট দৃশ্যে ভরপুর একটি সিনেমা।

31.Eastern Condors (1987)

dir: Sammo Hung| Action
নন-স্টপ অ্যাকশন সিনেমা। একবার শুরু হলে কোন থামাথামি নেই। অনেকের মতে এই মুভির চেয়ে বেটার অ্যাক্রোব্যাটস প্রদর্শন আর কোন সিনেমায় দেখা যায়নি। সাম্মো হাং, উয়েন বিয়াও, লাম চিং-উইং, কোরি উয়েন, উয়েন ওয়াহদের মত সব বাঘাবাঘা অভিনেতাদের নিয়ে নির্মিত সিনেমা।

30.Fist of Fury (1972)

dir: Lo Wei| Martial Arts
অনেকে বলে থাকেন ব্রুস লি না থাকলে অ্যাকশন জগতটা এতটা সমৃদ্ধশীল হতো না। দুর্ভাগ্য সেই ব্রুস লিই খুব বেশি সিনেমা বানাতে পারেননি অকাল মৃত্যুর জন্য। ব্রুস লি অভিনীত এটিই আমার সবচেয়ে প্রিয় সিনেমা।

29.Drunken Master (1978)

dir: Yuen Woo-ping| Martial Arts,Comedy
উপরে যেমনটা বলছিলাম, এই সিনেমার মাধম্যেই হংকংয়ে জ্যাকি চ্যানের স্টারডমের পথচলা শুরু। শৈল্পিক অ্যাকশন এবং ট্রেইন সিকুয়েন্স সমৃদ্ধ্য একটি ফিল্ম। সেই সময় এই সিনেমা থেকে অনুপ্রাণিত হয়ে হংকংয়ে আরো অনেক সিনেমা বানানো হয়েছিল।

28. A Moment of Romance (1990)

dir: Benny Chan| Romance,Crime
একজন গ্যাংস্টার যখন এক বড়লোকের মেয়ের প্রেমে পড়ে। শুনতে কমন মনে হলেও মুভিটি খুব সুন্দর করে বানানো, দুইজনের মাঝের প্রেমের গল্প এবং এই মুভির গান গুলো আজও হংকং ফ্যানদের মনে দাগ কাটে। মুভিতে অভিনয় করেছেন অ্যান্ডি লাউ, যিনি পরবর্তীতে হংকং এর সবচেয়ে বড় সেলিব্রেটিদের মধ্যে একজন হিসেবে বিবেচিত হন।

27.Election (2005)

dir: Johnnie To| Crime,Gangster
অনেকে বলতে পারেন এই সিনেমা এত উপরে রেখেছি কেন, এটাতে তেমন উত্তেজনা,মাথানষ্টকর ব্যাপার নেই।এই সিনেমা এত উপরে রাখার কারণ হচ্ছে এই মুভির উপস্থাপনা এবং বাস্তবতা। পরিচালক জনি টো এই মুভির জন্য একটি ইনভেস্টিগেশন টিম গঠন করেছিলেন যারা ইনভেস্টিগেট করে বের করেছিলেন কীভাবে গ্যাংস্টারদের ইলেকশন করা হয়।গ্যাংস্টারদের ইলেকশনের নিয়মকানুন নিয়ে নির্মিত একটি সিনেমা। অন্ধকার জগতের অনেক কিছু জানার আছে এই সিনেমাতে। অল-স্টার কাস্ট ফিল্মও বটে।

26.The Magnificent Butcher (1979)

dir: Sammo Hung| Martial Arts,Comedy
একজন মার্শাল আর্টস সিনেমার ফ্যান যা চায় তার সকল উপাদান পাবেন এই সিনেমায়। আমার খুব প্রিয় একটি সিনেমা। সাম্মো হাং নিজেই পরিচালনা এবং অভিনয় করেছেন।

25.Project A II (1987)

dir: Jackie Chan| Action,Comedy
বিখ্যাত সিনেমা Project A সিনেমার সিকুয়েল। প্রথম পর্ব হংকং এবং জাপানিজ আইনশৃঙ্খলা বাহিনিদের এতই ভালো লেগেছিল যে তারা চিঠি পাঠিয়ে জ্যাকি চ্যানকে অনুরোধ করেছিলেন সে যেন দ্বিতীয় পর্ব নির্মাণ করেন। সবার অনুরোধেই এই মাস্টারপিস সিনেমা নির্মাণ করেন জ্যাকি চ্যান।

24.Exiled (2006)

dir: Johnnie To| Crime,Gangster
অ্যানথনি ওয়াং, ফ্রান্সিস উং, লাম সুয়েট, রয় চিউং, সিমন ইয়াম এবং নিক চিউংদের মত বড় বড় অভিনেতাদের নিয়ে নির্মিত সিনেমা। আমার খুব প্রিয় একটি গ্যাংস্টার ফিল্ম।

23.The Killer (1989)

dir: John Woo| Crime,Gangster
হংকং এর কাল্ট ক্লাসিক গ্যাংস্টার সিনেমা। মুক্তির এত বছর পরেও আজও এই সিনেমা নিয়ে চর্চা হয়।

22.Kung Fu Hustle (2004)

dir: Stephen Chow| Comedy,Gangster
এই সিনেমা নিয়ে আর কী বলবো, আমার মনে হয়না খুব বেশি এমন মানুষ আছেন যারা সিনেমা দেখেন কিন্তু এই সিনেমা দেখেননি।

21.Rouge (1988)

dir: Stanley Kwan| Romance,Drama,Fantasy
দুই প্রয়াত কিংবদন্তি লেজলি চিউং এবং আনিতা মুই অভিনীত রোম্যান্টিক সিনেমা। আধুনিক এবং প্রাচীন যুগের অসাধারণ এক মিশ্রণ এই সিনেমা। বেশ কিছু টুইস্ট ও আছে এই সিনেমায়।

20.Project A (1983)

dir: Sammo Hung| Action,Comedy
উপরে এই সিনেমার দ্বিতীয় পর্বের কথা বলছিলাম। এবার এসেছি প্রথম পর্বে, পরিচালনার পাশাপাশি মূল চরিত্রেও অভিনয় করেছেন জ্যাকি চ্যান, তাঁর সাথে ছিলেন হংকং সিনেমার আরো বিখ্যাত ২ জন অ্যাকশন স্টার, জ্যাকি চ্যানের ছোটবেলার বন্ধু সাম্মো হাং এবং উয়েন বিয়াও। এই ৩ জন জনপ্রিয় অ্যাকশন স্টার ছোটবেলার বন্ধু, তাদেরকে বলা হয় হংকং সিনেমার “দ্য থ্রি ব্রাদার্স/দ্য থ্রি ড্রাগান্স”। দ্য থ্রি ব্রাদার্সের একসাথে নির্মিত প্রথম সিনেমা এটি। এই ৩ বন্ধু এক হলে কেমন ধামাকা করতে পারে তার একটি জলজন্ত উদাহরণ এই সিনেমা।

19.Shanghai Blues (1984)

dir: Tsui Hark| Romance,Drama,Comedy
উপরে ৪০নং সিনেমায় বলছিলাম রোম্যান্টিক সিনেমা তেমন পছন্দ করি না, এই তালিকাতেও তেমন রোম্যান্টিক সিনেমা নেই, কিন্তু গল্প যখন এমন ইউনিক এবং মুভিতে যখন এত সুন্দর মিউজিক থাকে তখন আর সেটিকে ভালো না লেগে উপায় নাই। এই মুভি দেখা শেষে এতটাই এই মুভির ঘোরে ছিলাম যে বিশ্বাস করতে কষ্ট হচ্ছিল আমি ২০১৬ সালে আছি (সেই সময় এই সিনেমা দেখেছিলাম) ৫০ দশকে নই।

18.The Mission (1999)

dir: Johnnie To| Crime,Gangster
উপরে থাকা Exiled মুভির spiritual prequel এই সিনেমা। প্রায় একই কাস্ট নিয়ে নির্মিত। একজন প্রভাবশালী,ধোনী ব্যক্তির বডিগার্ড হিসেবে ৪ জন হিটম্যানকে নিয়োগ দেয়া হয় (সেই ৪ জন হচ্ছেন অ্যানথনি ওয়্যাং, ফ্রান্সিস উং, রয় চিউং এবং লাম সুয়েট)। সেই ব্যবসায়ী এবং এই ৪ হিটম্যানকে ঘিরেও মুভির গল্প।

17.Shaolin Soccer (2001)

dir: Stephen Chow| Comedy,Sports
স্টিফেন চাওর Kung Fu Hustle নিয়ে যেমন কিছু বলার নেই,ঠিক তেমনই এই সিনেমা নিয়েই কিছু বলার নেই। এই সিনেমা দেখেননি এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর।

16.Ip Man (2008)

dir: Wilson Yip| Martial Arts,Biographical
ব্রুস লির মাস্টার, Wing Chun মার্শাল আর্ট ফর্মের জন্য বিখ্যাত ইপ মানের গল্প নিয়ে নির্মিত সিনেমা। মুভির গল্প, ফাইট দৃশ্য এবং সিনেমাটোগ্রাফি খুবই সুন্দর। হংকং এর এই শতাব্দীর সেরা সিনেমা গুলোর মধ্যে একটি।

15.Wheels on Meals (1984)

dir: Sammo Hung| Action,Comedy
উপরে প্রোজেক্ট্র এ মুভির ক্ষেত্রে লিখেছিলাম দ্য থ্রি ব্রাদার্স এক হলে তার রেজাল্ট কী হতে পারে। Wheels on Meals হচ্ছে দ্য থ্রি ব্রাদার্স (জ্যাকি চ্যান, সাম্মো হাং এবং উয়েন বিয়াও) অভিনীত আমার সবচেয়ে প্রিয় সিনেমা। যেমন মজার গল্প, তেমনই ব্রিলিয়ান্টলি কোরিওগ্রাফড ফাইট সিনস। এই মুভির মত এন্টারটেইনিং সিনেমা আমি খুব কমই দেখেছি।

14.A Simple Life (2011)

dir: Ann Hui| Drama
রজার (অ্যান্ডি লাউ) হচ্ছেন একজন ফিল্ম প্রোডিউসার এবং আহ তাও (ডিনি ইপ) হচ্ছেন অ্যান্ডি লাউর সেবক। ছোটবেলা থেকেই রজারকে লালন-পালন করে বড় করেছেন। সেই সেবক এবং মালিকের হৃদয়স্পর্শ করার মত গল্প নিয়ে নির্মিত সিনেমা। এই সিনেমার জন্য প্রধান চরিত্রের দু’জনই শ্রেষ্ঠ অভিনেতা এবং শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরষ্কার জিতেছিলেন।

13.A Chinese Ghost Story (1987)

dir: Tony Miu| Romance,Horror,Comedy,Fantasy
লেজলি চিউং এবং জো ওয়াং অভিনীত রোম্যান্টিক,হরর-কমেডি ফিল্ম। একটু ভিন্ন ধারার রোম্যান্টিন সিনেমা গুলো আমার ভালোই লাগে। এই সিনেমায় দেখানো হয়েছে একজন ভুত এবং একজন মানবের প্রেম কাহিনী। এই সিনেমা দিয়েই লেজলি চিউং পুরো এশিয়ায় জনপ্রিয় বনে যান।

12.Ashes of Time (1994)

dir: Wong Kar-wai| Wuxia
ওং কার-ওয়াইর সবচেয়ে আন্ডাররেটড ফিল্ম। এই মুভির গল্প এবং ডায়লোগ গুলো আমার খুবই প্রিয়। সবাই প্রত্যাশা করে ওং কার-ওয়াইর প্রতিটি সিনেমাই স্টাইলিশ এবং মিউজিক্যাল হবে। এই সিনেমার মিউজিক ততটা স্টাইলিশ নয় তবে এই মুভির যা প্রয়োজন তা আছে। একটু ধৈর্য্য নিয়ে দেখলে সবাই মুগ্ধ হবেন। মুভিতে বড় অভিনেতা,অভিনেত্রীদের অভাব নেই। লেজলি চিউং, টনি লিউং চিউ-ওয়াই, ব্রিজিটি লিন, টনি লিউং কা-ফাই, জ্যাকি চ্যান, ম্যাগি চিউং সব এ-লিস্টারসদের নিয়ে বানানো সিনেমা।

11.Running Out of Time (1999)

dir: Johnnie To| Crime,Gangster
আমার প্রিয় হংকং ক্রাইম ফিল্ম। ব্রিলিয়ান্ট অ্যান্ড ফ্রেশ। পুরো সিনেমা আপনাকে এক মুহূর্তের জন্য শান্তিতে বসতে দিবে না। একের পর এক টুইস্ট নির্ভর সিনেমা। অভিনয়েও আছেন অ্যান্ডি লাউ,লাউ চিং-ওয়ানের মত দুইজন অভিনেতা। তাদের মাঝের ক্যাট অ্যান্ড মাউজ গেম, এই সিনেমা না দেখলে জীবনে দেখবো কী?

10.Hard Boiled (1992)

dir: John Woo| Action,Crime,Gangster
অ্যাকশন সিনেমা অনেক দেখেছি। বিশেষ করে হংকং সিনেমার ফ্যান হওয়ার সুবাদে অনেক খাঁটি অ্যাকশন সিনেমা দেখার সৌভাগ্য হয়েছে। কিন্তু এইধরনের নন-স্টপ অ্যাকশন সিনেমা আমি দেখিনি। পুরো মুভি জুড়েই অ্যাকশন। শুধুই অ্যাকশন। অনেকে ভাবতে পারেন, এত অ্যাকশন, দেখতে দেখতে বোর হয়ে যাবো না? জাস্ট একবার দেখলেই বুঝবেন কোন ধরনের সিনেমা এটি। প্রতিটা অ্যাকশন সিকুয়েন্স একটা আরেকটাকে হার মানিয়ে যায়।

9.Days of Being Wild (1990)

dir: Wong Kar-wai| Drama,Romance
আরেকটি ওং কার-ওয়াই ফিল্ম, যেমনটা প্রত্যাশিত ছিল। “তুমি কি সেই পাখির নাম শুনেছো যার কোন পা নেই? সেই পাখি বাতাসেই ঘুমোয় এবং জীবনে মাত্র একবার মাটিতে নেমে আসে……. যখন ওর মৃত্যু হয়।” কথাটি মুভির মূল চরিত্র থাকা লেজলি চিউং অভিনীত ইয়াডির। মুভির বাকি অসাধারণ জিনিস গুলো নিজেই দেখে আবিষ্কার করুন আর মুগ্ধ হন।

8.Comrades: Almost a Love Story (1996)

dir: Peter Chan| Romance,Drama
হংকং হ্যান্ডওভারের আগের বছর নির্মিত সিনেমা। একজন চাইনিজ হংকংয়ে আসলে তার জীবন-যাপন করতে কত কষ্টের সম্মুখীন হতে হয়, সেটা নিয়েই নির্মিত সিনেমা। এর মাঝে সে আবার এক মেয়ের প্রেমেও পড়ে যায়। মুভিটি দেখা শেষে বিশ্বাস করতে পারছিলাম না, এত সুন্দর একটি সিনেমা দেখে উঠলাম।

7.Bullet in the Head (1990)

dir: John Woo| Action,Drama,Crime
আমার ব্যক্তিগত সবচেয়ে প্রিয় জন উ ফিল্ম এটি। পুরো মুভিতে স্থির হয়ে বসার সময় পাবেন না। একের পর থ্রিলিং, অ্যাকশন মুহূর্ত। পুরো মুভি উত্তেজনাপূর্ণ যার মধ্যে আছে কিছু আবেগ আর কষ্টের ছোঁয়া, নিঃসন্দেহে একটি মাস্টারপিস ফিল্ম।

6.Happy Together (1997)

dir: Wong Kar-wai| Drama,Romance
yet,another Wong Kar-wai তবে এবারের টা হচ্ছে গে ফিল্ম। আমি জানি না সিনেমা ইতিহাসে এটার অবস্থান কোথায়, আমি জানতে চাই না কারণ আমার নজরে এটা সবচেয়ে পারফেক্ট সিনেমা। গল্প, মেকিং, মিউজিং, অভিনয় সবকিছুর দিক দিয়েই এটা সেরা। এই মুভির প্রতিটা মুহূর্ত, প্রতিটা ফ্রেম আমার কাছে শিল্পীর সবচেয়ে শৈল্পিক কাজ।

5.A Better Tomorrow (1986)

dir: John Woo| Crime,Gangster
হংকং ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ সিনেমা। এই সিনেমা দিয়েই হংকং সহ এশিয়ার বিভিন্ন দেশে গ্যাংস্টার সিনেমার প্রচলন শুরু হয়। এই সিনেমা দিয়েই অভিনেতা চাও ইউন-ফাট এবং লেজলি চিউং জনপ্রিয়তা পাওয়া শুরু করেন যারা পরবর্তীতে হংকং এর সবচেয়ে বড় তারকা হিসেবে বিবেচিত হয়েছিলেন।

4.Chungking Express (1994)

dir: Wong Kar-wai| Drama,Romance
ফ্যানফেভারিট এই সিনেমা না রাখলে আমার তালিকা পূর্ণতাই পেতো না। এই সিনেমার ২ ভাগে ওং কার-ওয়াই আমাদের দেখিয়েছেন হংকং এর দিনের আলোর মিষ্টি ভাব এবং রাতের আলোর নিঃসঙ্গতা।

3.Police Story (1985)

dir: Jackie Chan| Action,Comedy,Crime
জ্যাকি চ্যান নিজেই এই সিনেমা পরিচালনা, অভিনয়, অ্যাকশন কোরিওগ্রাফ করেছেন। গল্পও উনি নিজেই লিখেছেন। একজন মানুষ পুরোটা নিজের জোরে এমন সিনেমা কীভাবে বানাতে পারলেন তা আদৌ আমার মাথায় খেলে না। আধুনিজ যুগের সবচেয়ে মূল্যবান অ্যাকশন সিনেমার একটি এটি। আর হ্যাঁ,হংকং অ্যাকশন মানেই শিল্প, এবং নতুন কিছু। ধুপধাপ লাফালাফি না। সেই শৈল্পিক এবং ক্রিয়েটিভ অ্যাকশনের চুড়ান্ত এক ফলাফল এই সিনেমা। আমার দেখা সর্বকালের অন্যতম শ্রেষ্ঠ অ্যাকশন ফিল্ম।

2.In the Mood for Love (2000)

dir: Wong Kar-wai| Drama,Romance
দুই বিবাহিত প্রতিবেশীর প্রেমের গল্প, শুনতে যতটা জঘন্য লাগে মুভিটা ততটাই সুন্দর। একটি সামান্য প্লটকে ওং কার-ওয়াই বানিয়ে ফেলেছেন সিনেমা ইতিহাসের শ্রেষ্ঠতম ভালোবাসার গল্পের অন্যতম পিস।
.
এত কিছুর পর নিশ্চয়ই ধরে ফেলেছেন প্রথম অবস্থানে কোন সিনেমা রেখেছি। জ্বি হ্যাঁ, প্রথম স্থানে আছে, 

1.Infernal Affairs (2002)

dir: Andrew Lau & Alan Mak| Crime,Thriller,Gangster
দুইজন স্পাই। একজন পুলিশে আছেন, আরেকজন গ্যাংস্টারদের সাথে। সেই দুই স্পাইয়ের গল্পে নির্মিত বিখ্যাত এই থ্রিলার সিনেমা Infernal Affairs।

 কষ্ট করে পুরো তালিকা চেক করার জন্য ধন্যবাদ। নতুন আবিষ্কৃত সিনেমা গুলো দেখুন এবং উপভোগ করুন। হ্যাপি ওয়াচিং।   

(Visited 650 time, 1 visit today)

এই পোস্টটিতে ১টি মন্তব্য করা হয়েছে

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন