হংকং সিনেমায় ‘দ্য হাই ব্রাদার্স’ এর অবদান
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

একদম শুরুতে দ্য হাই ব্রাদার্স এর ইন্ট্রোডাকশন দেয়া যাক।

মাইকেল হাই 

মাইকেল হাই হচ্ছে হাই ব্রাদার্সে সবচেয়ে বড়। সে একজন অভিনেতা,পরিচালক,কমেডিয়ান এবং স্ক্রিপ্টরাইটার।

রিকি হাই 

রিকি হাই একজন অভিনেতা এবং গায়ক। দুর্ভাগ্য সে আর আমাদের মাঝে নেই। ২০১১ সালে মৃত্যুবরন করেছে।

স্যামুয়েল হাই aka স্যাম হাই 

দ্য হাই ব্রাদার্সে সবচেয়ে জনপ্রিয়। সে জনপ্রিয় তার গানের জন্য,হংকং এর মিউজিকের একদম শুরুর দিকের স্টারদের মধ্যে একজন। সে একজন অভিনেতা,গায়ক,সুরকার এবং গীতিকার।

বাম পাশ থেকে: স্যাম হাই,রিকি হাই এবং মাইকেল হাই

এবার আসি মূল আলচোনায়। ষাটের দশক থেকে শুরু করি। হংকং’এ তৈরি হয় বিশাল এক ফিল্ম প্রোডাকশন Shaw Brothers যারা একের পর ক্লাসিক ফিল্ম বের করতে থাকে ম্যান্দারিন ভাষায়। ম্যান্দারিন হচ্ছে চায়না মেইনল্যান্ডের ভাষা,সে সময় হংকং এর নিজস্ব ভাষায় ফিল্ম বের হওয়া অনেকটাই বন্ধ হয়ে গেছিলো। চীন,তাইওয়ানের বিভন্ন তারকারা হংকং’এ বিশাল ফ্যানবেজ তৈরি করে ফেলেছিল,সে ফ্যানবেজ আর টেলিভিশন দর্শকের সামনে অনেকটা মৃত্যুই হয়ে গেছিলো হংকং ইন্ডাস্ট্রির। ঐ সময় হংকং’এ ম্যান্দারিন ভাষায় বেশিরভাগ ফিল্ম তৈরি হতো আর যেগুলা লো-বাজেট খুব বেশি আলচোনায় থাকতো না সেগুলা হতো ক্যান্টোনিজ ভাষায়। ১৯৭২ সালে হংকং এর নিজস্ব ভাষা ক্যান্টোনিজ ভাষায় ১ টাও ফিল্ম বের হয়নি হংকং’এ। ক্যান্টোনিজ সিনেমার যে দর্শক ছিল না,তখন ক্যান্টোনিজ সিনেমার দর্শকরা TVB দেখতো শুধু। সে সময় ধরেই নেয়া হচ্ছিলো হংকং এর জন্য কামব্যাক করাটা অনেকটা অসম্ভব। তবে ১৯৭৩ সালে মুক্তি পায় ক্যান্টোনিজ ভাষায়  The House of 72 Tenants। সে সময় ভালো সাড়া পেয়েছিলো এই মুভিটি,এই মুভিতে ঐ সময়ের অনেক জনপ্রিয় ম্যান্দারিন তারকারা ছিল,তাদের সাথে TVB থেকে উদীয়মান প্রতিভাবান কয়েকজন অভিনেতাকে নেয়া হয়। দ্য হাই ব্রাদার্সের একজন রিকি হাই সেই মুভিতে অভিনয় করে। ব্রুস লির ইন্টারন্যাশনাল হিট Enter The Dragon কে টপকে এই ফিল্ম হয়েছিলো সে সময়ের Top Box-office Film! তারপর এই ফিল্মের জনপ্রিয়তা কাজে লাগিয়ে ক্যান্টোনিজ ভাষায় মুভির জাগরন শুরু করে দ্য হাই ব্রাদার্স, ১৯৭৪ সালে মুক্তি পায় প্রথম দ্য হাই ব্রাদার্স ফিল্ম Games Gamblers Play। তাদের ট্রেন্ড অনুযায়ী বড় ভাই মাইকেল হাই পরিচালনার দায়ীত্বে,স্যাম হাই গায়কের দায়ীত্বে আর রিকি হাই গীতিকারের দায়ীত্বে। অভিনয়ে প্রধান চরিত্রে ছিল এই ৩ ভাই। ঠিক একই নামে মুক্তি পায় স্যাম হাইর প্রথম মিউজিক অ্যালবাম,এই মিউজিক অ্যালবাম এর ২ টি গান এই মুভিতে প্রকাশ করা হয়। এই মুভিটি সে সময় হংকং Highest-grossing ফিল্ম ছিল।

তারপর  The Last Message মুক্তি পায় যেটা পরিচালনা করেছিলো মাইকেল হাই,অভিনয় করেছিলো স্যাম হাই এবং মাইকেল হাই। রিকি হাই অতীথি শিল্পি হিসেবে মুভিতে অভিনয় করেছিলো। এবারো একই নামে একটি মিউজিক অ্যালবাম মুক্তি দিয়েছিলো মাইকেল হাই।

১৯৭৬ মুক্তি পায় The Private Eyes তাদের অন্যতম সেরা ফিল্ম। আবারো ৩ ভাই প্রধান চরিত্রে,যথারীতি পরিচালনায় মাইকেল হাই। Games Gamblers Play এবং The Last Message এর মত এবারো একই নামে মিউজিক অ্যালবাম মুক্তি দেয় স্যাম হাই,যা ছিল সে সময়ে তুমুল জনপ্রিয়,হংকং এর মধ্যবিত্ত পরিবারের আর্থিক সমস্যা,কাজে চিরজীবন ফেসে থাকা,পরিশ্রম করে বড় হওয়ার স্বপ্ন। এই ধরনের থীমের উপর বানানো হয় তাদের ফিল্ম এবং স্যাম হাইর গান। এই রকম বিষয় নিয়ে গান করার জন্য স্যাম হাইর গান গুলো হংকং এর সমাজে সে সময় খুব সাড়া ফেলেছিলো। The Private Eyes আগেরটার রেকর্ড ভেঙ্গে হয়েছিলো Highest-grossing ফিল্ম। এই ফিল্মে পরবর্তী সময়ের হংকং এর ২ মেগাস্টার সাম্মো হাং এবং জ্যাকি চ্যান অ্যাকশান করিওগ্রাফার এবং স্টান্টম্যানের ভুমিকায় ছিল।

The Private Eyes (1976) মুভির দৃশ্য।

একটা গুরুত্বপুর্ন বিষয় উল্লেখ্য করতে ভুলে গেছি,তাদের ফিল্ম গুলো হংকং এর সাধারন পরিবারের গল্প নিয়ে হলেও মুভি গুলো হিউমারে ভরপুর থাকতো। দ্য ব্রাদার্সের হিউমার সেই সময় ছিল হংকং’এ সবচেয়ে জনপ্রিয়। পরবর্তী সময়ের জনপ্রিয় ফিল্ম জনরা Mo Lei Tau যার সবচেয়ে উল্লেখ্যযোগ্য ফিল্ম Shaolin Soccer (2001) সেই Mo Lei Tau জনরাও দ্য হাই ব্রাদার্সের সৃষ্টি। অনেকেই ভুল করে এটা ভেবে Mo Lei Tau স্টিফেন চাওর সৃষ্টি,হ্যাঁ স্টিফেন চাও এই জনরার অনেক উন্নতি করেছে এবং ওয়াং জিং এবং তার জন্যই এই জনরা ৯০ দশকে অনেক জনপ্রিয়তা পেয়েছে এবং সেই সময়ের সব বক্স-অফিস হিট ফিল্ম গুলো Mo Lei Tau জনরারই ছিল তবে এটার সৃষ্টি দ্য হাই ব্রাদার্স। তারা হয়তো ঐভাবে প্রকাশ করতে পারেনি যেভাবে স্টিফেন চাও,ওয়াং জিং করেছে,তার অন্যতম কারন সেই সময়ের সীমাবদ্ধতা।

একটা জিনিস নিশ্চিত,সে সময় দ্য হাই ব্রাদার্স ক্যান্টোনিজ সিনেমা হাতে না নিলে ৮০ দশকে এই ইন্ডাস্ট্রি বিশ্বমানের হয়ে যেতো না। এশিয়ার সেই সময়ের সবচেয়ে সমৃদ্ধ ইন্ডাস্ট্রি ও হতে পারতো না।

দ্য হাই ব্রাদার্সের সর্বশেষ ফিল্ম মুক্তি পেয়েছে ১৯৯০ সালে Front Page (1990) তবে এইবার পরিচালনার দায়ীত্বে মাইকেল হাই নয়,ফিলিপ চ্যান ছিল আর একই নামে স্যাম হাই ও কোন অ্যালবাম বের করেনি যদিও থীম গান গেয়েছিলো।

নিঃসন্দেহে তাদের অবদান ভুলার মত না,ধন্যবাদ দ্য হাই ব্রাদার্স,হংকং সিনেমার জাগরন শুরু করার জন্য 

 

হংকং ফিল্ম ইন্ডাস্ট্রির ইতিহাস নিয়ে লেখা এটা আমার ৩য় পর্ব। এর আগের ২ পর্বের প্রথম পর্বে ইন্ট্রো হিসেবে লিখেছিলাম চীনের আধিপত্য নিয়ে আর দ্বিতীয় পর্বে বিস্তারিত ভাবে লিখেছিলাম হংকং এর অতীত,বর্তমান এবং ভবিষ্যতের সম্ভাবনা নিয়ে। সেগুলা পড়তে চাইলে:

প্রথম পর্ব

দ্বিতীয় পর্ব 

এই পোস্টটিতে ২ টি মন্তব্য করা হয়েছে

  1. S.k. Khan II সেম সেম ভায়া 👌😒

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন