মাইকেল জ্যাকসনের “বিলি জিন” মিউজিক ভিডিওর সম্ভাব্য অর্থ
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

Billie Jean নিঃসন্দেহে মাইকেল জ্যাকসনের অন্যতম সেরা একটি গান। এভারগ্রীন ক্লাসিক। এই গান টা শুনে আসছি অনেক বছর হয়ে গেলো,কখনো মিউজিক ভিডিও টা নিয়ে চিন্তা করিনি। একদিন একজন জিজ্ঞেস করলো,”Billie Jean ভিডিও টা কিছুটা awkward। এটার অর্থ কি?”
awkward অবশ্যই না। আমার কাছে অনেক অর্থবহুল মনে হয়েছে তবে সত্যি-ই কি এই বার্তা গুলাই দেয়ার চেষ্টা করেছে? নাকি অন্য কিছু তা আমি জানি না। তবে আমার কাছে মনে হলো এগুলাই সম্ভাব্য অর্থ। এটা অফিশিয়াল নয়।

 

১.মুদ্রা নিক্ষেপ করার দৃশ্য

এই দৃশ্যে দেখানো হয়  একজন মধ্যবয়স্ক বেক্তি খুবই খারাপ অবস্থায় ডাস্টবিনের সামনে ঘুমিয়ে আছে এবং পাশে একটি কোটা রেখে দিয়েছে,কেউ কিছু টাকা দিয়ে তাকে সাহায্য করবে এই আশায় । তাকে দেখে বোঝা যায় যে তিনি আর্থিক ভাবে বিপদগ্রস্ত। মাইকেল জ্যাকসন তাকে দেখে একটি কয়েন তার কোটায় ছুড়ে দেয়,এবং সে সম্পুর্ন ভাবে পরিবর্তন হয়ে যায়। তার ময়লা কাপড়ের পরিবর্তে চলে আসে দামি স্যুট এবং ইত্যাদি ইত্যাদি পরিবর্তে সে হয়ে যায় জেন্টালম্যান। এই দৃশ্য টাতে যা বোঝানো হয়েছে তা হচ্ছে টাকার মুল্য। ঐ বেক্তির কাছে টাকা নেই,আয় করার ও ব্যবস্থা নেই তাই তার এই অবস্থা। এই একই বেক্তির কাছে যদি অনেক টাকা থাকতো তাহলে কি তার এই অবস্থা থাকতো? কখনই না।

 

২.ছবি থেকে অদৃশ্য

পুরো মিউজিক ভিডিওতে দেখানো হয় একজন সাংবাদিক/paparazzi গোপনে মাইকেল জ্যাকসনের ছবি তোলার চেষ্টা করে,এক পর্যায় সফল হয় তবে যখন ছবিটি প্রিন্ট আউট হয় তখন দেখা যায় মাইকেল জ্যাকসন ছবিতে নাই। এই দৃশ্যে বোঝানো হয়েছে মাইকেল জ্যাকসনের ক্ষোভ অথবা মনের ইচ্ছা। গোপনে,প্রকাশে তার অনেক ছবি তোলা হয়,এতো ছবিতে আটকা পড়তে পড়তে তিনি ক্লান্ত হয়ে গেছেন,এই বিষয়টা সে নিজেই বলেছে। এখানে সম্ভবত তার মনের ইচ্ছাটা বোঝানো হয়েছে “ইশশ যদি আমি এইভাবেই ছবি গুলো থেকে নিজেকে অদৃশ্য করে নিতে পারতাম।

 

৩.এক মেয়ের ঘড়ে গোপনে যাওয়া 
এই দৃশ্যে দেখানো হয় মাইকেল জ্যাকসন এক মেয়ের ঘড়ে এসে বিছানায় শুয়ে পড়ে। যদিও মেয়েকে দেখানো হয়নি,তবে বোঝানো হয়েছে তাই। বিছানায় যাওয়ার কিছুখনের মধ্যেই দেখা যায় ওখানে কেউ নাই,পরের দৃশ্যে মাইকেল জ্যাকসন কে দেখা যায় অন্য জায়গায়। এই দৃশ্যে বোঝানো হয়েছে সাংবাদিক অথবা আমাদের দৃষ্টিতে মাইকেল জ্যাকসন। আমরা তাকে এরকম মনে করি কিন্তু সে আসলে এইরকম না.

 

৪.আলোকিত মেঝে  
পুরো মিউজিক ভিডিও তে দেখানো হয় মাইকেল জ্যাকসন যেখানে পা রাখে,সেই জায়গা টাই আলোকিত হয়ে যায়। এটার অর্থ খুব সহজ। আলো টা হচ্ছে attention অথবা মাইকেল জ্যাকসনের জনপ্রিয়তা

 

৫.আকৃতির বদল 
এই দৃশ্যে দেখানো হয়েছে এক বিড়াল অথবা অন্য জন্তু ডাস্টবিনের পাশ দিয়ে যেতে থাকে,মাইকেল জ্যাকসন সেই ডাস্টবিনের উপরে পা রেখে তার জুতা পরিষ্কার করতে থাকে। ডাস্টবিনের এপার থেকে ওপার যেতে যেতে ঐ জন্তুটার আকৃতি বদল হয়ে যায়। এখানে সত্য মিথ্যার বিষয় দেখানো হয়েছে। কোন কিছু থাকে এক রকম,আমরা দেখি আরেক রকম। গানের এক লাইনেও আছে “Cause the lie becomes truth”

 

কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ। যেমন টা আগেও বলেছি,আমার পয়েন্ট গুলাই যে আসল অর্থ তা আমি বলছি না। আমার মনে হয়েছে এগুলাই অর্থ। এগুলাই এই মিউজিকের মাধ্যমে আমাদের বোঝানোর চেষ্টা করা হয়েছে।

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন