স্টিফেন চাওর সেরা ১০ টি ফিল্ম
Share on Facebook87Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

স্টিফেন চাও একজন হংকং পরিচালক,অভিনেতা,প্রযোজক,স্টোরি রাইটার। সে হংকং এর সবচেয়ে সফল অভিনেতার মধ্যে একজন,তার অনেক ফিল্ম সময়ে সময়ে হংকং এ হাইয়েস্ট গ্রসিং ফিল্ম এভার এর রেকর্ড করেছে,এছাড়া তার ২ টি ফিল্ম চীনেও হাইয়েস্ট গ্রসার হয়েছে। The Mermaid (2016) এখন চীনের ইতিহাসের হাইয়েস্ট গ্রসিং ফিল্ম অফ আল টাইম,এছাড়া এশিয়ার ও সবচেয়ে আয়করা মুভি এটি।  স্টিফেন চাওর স্টাইল হচ্ছে মো লেই তাউ,যার বাংলা অর্থ নিয়ে অনেক বিশ্লেষন ভিন্ন ভিন্ন ভাবে থাকলেও এই শব্দের মুল অর্থই হচ্ছে “অর্থহীনতা”। অনেকের মতে এই স্টাইলের ফাউন্ডার স্টিফেন চাও,তবে এই স্টাইলটা এসেছে দ্য হাই ব্রাদার্স থেকে,আর এটাকে ৯০ দশকে তুলে ধরেছে ওয়াং জিং যা স্টিফেন চাও ধারা মোডাইফাই এবং অনেক উন্নতি হয়েছে।

সে একাই হংকং এর কমেডি ফিল্মে রাজত্ব করেছে,তার মত একটি নির্দিষ্ট জনরায় এভাবে এতো বছর হংকং ইন্ডাস্ট্রিতে একা কেউই রাজত্ব করতে পারেনি,জ্যাকি চ্যান ও নয়।

আজ ২২ জুন,২০১৭ স্টিফেন চাওর ৫৫তম জন্মদিন। তার জন্মদিন উপলক্ষে আমার বেক্তিগত সেরা ১০ টি ফিল্ম নিয়ে লিখবো,এই তালিকাটি সম্পুর্ন আমার বেক্তিগত পিক,তার আরো অনেক ভালো ভালো কোয়ালিটি ফিল্ম আছে যেগুলা স্পট না থাকায় এই তালিকায় আসতে পারেনি। আপনি যদি তার খুব বেশি মুভির সাথে পরিচিত না থাকেন তাহলে এই লিস্ট টা আপনাকে সাহায্য করবে সাজেশন হিসেবে।

10. From Beijing with Love (1994) 

স্টিফেন চাওর পরিচালিত সর্বপ্রথম ফিল্ম,তার সাথে পরিচালনায় ছিল লি লিক-চি। এইটা জেমস বন্ড Parody ফিল্ম। নিঃসন্দেহে বেশ মজার ফিল্ম,স্টিফেন চাওর অভিনয়েও কিছুটা ভিন্নতা ছিল।

9.Tricky Brains (1991) 

পরিচালনা করেছে ওয়াং জিং,অভিনয়ে স্টিফেন চাও,অ্যান্ডি লাউ,উং মান-তাত এবং রোসামান্ড কাওান। মুভিটাতে স্টিফেন চাও একটি এজেন্সির মালিক,সে মানুষের বিভিন্ন সমস্যার সমাধান করে দেয় তবে তার স্টাইলে। এই মুভিতে অ্যান্ডি লাউ প্লে করেছে একদম সহজ সরজ অফিসারের রোল,আর স্টিফেন চাও একজন চৌকস এজেন্সির মালিক। দুইজনের রোলটা পরিচালক রিভার্জ করে দিয়েছে এবং সেখানেই শুরু আসল মজা। মুভিটার Atmosphere এবং স্টিফেন চাওর চরিত্র খুবই মজার ছিল।

8.Forbidden City Cop (1996) 

পরিচালনা করেছে ভিনসেন্ট কক এবং স্টিফেন চাও। একটি Wuxia,Comedy ফিল্ম। Xuxia গল্পে আমার কাছে এটাই স্টিফেন চাওর সেরা ফিল্ম,স্টিফেন চাও এই মুভিতে Chinese Emperor এর  প্রধান ৪ বডিগার্ডের এক বডিগার্ডের রোল প্লে করেছে। অন্যন্য বডিগার্ডরা বিভিন্ন মার্শাল আর্টস ফর্মে দক্ষ কিন্তু স্টিফেন চাও নতুন নতুন আজব কিন্তু ইফেক্টিভ জিনিস বানাতে দক্ষ। তার এই আজব গুনের জন্য সে ঝামেলায় পড়ে যায়,তবে সে যেমনই হোক,তার প্রতিটা Invention কে সাদরে গ্রহন করে নেয় তার স্ত্রী। তার স্ত্রীর চরিত্রে ছিল সারিনা লাউ,তাকে অনেক মুভিতে দেখার সৌভাগ্য আমার হয়েছে কিন্তু এই মুভির মত সুন্দর তাকে আর কোন মুভিতেই লাগেনি,স্টিফেন চাও আর তার সম্পর্ক টা ছিল খুবই Humorous কিন্তু সময় সময় তাদের ভালোবাসাও পরিদর্শন করা হয়েছে খুবই সুন্দর ভাবে। পারফেক্ট ফ্লিক। ও হ্যা,মজার বিষয় হচ্ছে এই মুভিতে স্টিফেন চাওর কোড নাম্বার ছিল”০০৮” যা ১০ম স্থানে থাকা From Beijing with Love (1994) এর মত জেমস বন্ড রাফারেন্স।

7.Out of the Dark (1995) 

পরিচালনা করেছে আরেক মো লেই তাউ এক্সপার্ট জেফরে লাউ। এটি একটি হরর-কমেডি ফিল্ম। অভিনয়ে স্টিফেন চাও,জনরা হরর-কমেডি। উত্তেজিত হওয়ার যথেষ্ট কারন আছে,এইটি স্টিফেন চাওর সবচেয়ে ডার্ক ফিল্ম,মুভির থীমটা খুবই ডার্ক,অনেক ব্ল্যাক হিউমার আছে,গোর,ভায়োলেন্স আছে। মুভির গল্পটাও অনেক ইন্টারেস্টিং,একদম শুরু থেকেই মুভিটা আপনাকে ভিতরে টেনে নিবে।

6.All for the Winner (1990) 

পরিচালনা করেছে কোরি উয়েন এবং জেফরে লাউ। অভিনয়ে স্টিফেন চাও,উং মান-তাত এবং শারলা চিউং। টিভি সিরিয়াল থেকে এসে,এই মুভি করেই স্টিফেন চাও জনপ্রিয় হয়েছে,এর আগেও অবশ্য কয়েকটি ভালো ফিল্মে সে কাজ করেছে তবে God of Gamblers (1989) এর এই parody ফিল্ম করে স্টিফেন চাও তুমুল জনপ্রিয়তা পায় হংকং শহরে। সে এই মুভিতে একজন সহজ সরল ছেলের অভিনয় প্লে করেছে যে কাজের সন্ধানে শহরে আসে তবে তার একটি supernatural শক্তি আছে যা দিয়ে সে কয়েকটি নির্দিষ্ট ম্যাজিক করতে পারে,যার মধ্যে অন্যতম কার্ডের নাম্বার পরিবর্ত করে দেয়া এবং কোন কিছুর ওপারের জিনিস দেখতে পাওয়া। তার এই চরিত্র হংকং এর ঘরে ঘরে বিভিন্ন শ্রেনীর মানুষের মাঝে বেশ জনপ্রিয় ছিল,এই মুভি থেকেই শুরু হয় স্টিফেন চাও এবং উং মান-তাতের জুটি। তারপর তারা অনেক মুভিতে কাজ করেছে,যার মধ্যে সবচেয়ে notable কোচ-প্লেয়ারের রোল Shaolin Soccer (2001) এর।

5.Fight Back to School (1991)  

পরিচালনা করেছে গরডন চ্যান। অভিনয়ে উপরের ফিল্মটার মত এটাতেও স্টিফেন চাওর সাথে আছে উং মান-তাত এবং শারলা চিউং। স্টিফেন চাও একজন পুলিশ কর্মকর্তা যে পড়ালেখার প্রতি বিরক্ত হয়ে পুলিশে যোগ দেয় আর পুলিশ থেকে তাকে ধরিয়ে দেয়া হয় আন্ডারকপ মিশনে যেখানে ছাত্র সেজে তার আবারো স্কুলে যেতে হবে। এই মুভির হিউমারের চেয়ে আমার বেশি লেগেছে পুরো মুভির পরিবেশ,একটি কমেডি ফিল্মে যে ধরনের পরিবেশ প্রয়োজন। আর হিউমার তো আছেই,এইটা হয়েছিলো সে সময়ের সবচেয়ে ব্যবসা সফল হংকং ফিল্ম।

4.Kungfu Hustle (2004) 

স্টিফেন চাওর পরিচালিত ফিল্ম। এই ফিল্ম নিয়ে আর কি বলবো? অধিকাংশ মানুষের সবচেয়ে পছন্দের স্টিফেন চাও ফিল্ম,মুভিটাও অন্যতম সেরা কমেডি ফিল্ম।

ওং কার-ওয়াইর মাস্টারপিস আর্ট ফিল্ম 2046 (2004) যেটা In The Mood For Love (2000) এর সিক্যুয়েল ছিল সেটাকে টপকে এই ফিল্ম সেরা চলচিত্রের পুরষ্কার জিতেছিল ২৪তম হংকং ফিল্মন অ্যাওয়ার্ডসে।

 

3.Love on Delivery (1994) 

পরিচালনা করেছে স্টিফেন চাও এবং লি লিক-চি। স্টিফেন চাও একজন খুবই দুর্বল শক্তির এক ডেলিভারি বয় যে তার লোকাল স্পোর্টস সেন্টারের ছাত্রী লিলির প্রেমে পড়ে যায় কিন্তু ঐ স্পোর্টস সেন্টারের জুডো মাস্টার ও লিলিকে পছন্দ করে,আর এজন্য সে প্রায়ই সময়  স্টিফেন চাওকে সবার সামনে অপমান হেনস্তা করে,আর লিলি একদিন তাকে স্পষ্ট বলে দেয় “আমি ভিতু এবং দুর্বলদের একদম পছন্দ করি না”। এই মুভিতেও স্টিফেন চাওর সাথে আছে উং মান-তাত আর লিলির চরিত্রে ক্রিস্টি চাং। এই মুভির হিউমার গুলো আমার খুবই খুবই ভালো লেগেছে,প্রতিটা পাঞ্চ অনেক ইফেক্টিভ ছিল।

2.God of Gamblers III: Back to Shanghai (1991)

পরিচালনা করেছে ওয়াং জিং,অভিনয়ে স্টিফেন চাও,উং মান তাত এবং গোং লি। এইটা All for The Winner এর স্পিন অফ অথবা সিক্যুয়েল ও বলা যায়। সবচেয়ে ভালো হয় পুরো সিরিজ ফলো করলে তবে খুব বেশি কানেকশন না থাকায় এইটা এমনি দেখলেও আপনার মুভি দেখায় খুব বেশি প্রভাব ফেলবে না তবে আসল মজাটা পাবেন পুরো সিরিজ ফলো করলে। এই মুভিতে তালিকায় ৬ষ্টম অবস্থানে থাকা All for The Winner মুভির চরিত্রই প্লে করেছে স্টিফেন চাও,এই ইনসটলমেন্টে যুক্ত হয়েছে গোং লি,তার চরিত্রই এই মুভিতে একদম ভিন্ন স্বাধ দিয়েছে,হ্যাঁ অন্য গুলার মত এইটাও হিউমারে ভরপুর ছিল তবে এইটাতে একটু ভালোবাসার ছোঁয়া দিয়েছে ওয়াং জিং,যা ১০০% কাজে দিয়েছে। এই মুভির স্টিফেন চাও-গোং লি পেয়ার আমার সবচেয়ে পছন্দের পেয়ারদের মধ্যে অন্যমত,তাদের innocent ভালোবাসা আমাকে মন ছুঁয়ে গেছে,মুভির গল্প ও ইন্টারেস্টিং।

 

1.Shaolin Soccer (2001) 

প্রথম অবস্থানে কোন মুভিটি থাকবে এটা অনুমেয়ই ছিল। এই ফিল্ম সর্বপ্রথম দেখেছিলাম অনেক ছোট থাকতে তবে সাম্প্রতিক সময় এই মুভিটা দেখে অনেক কিছুই লক্ষ্য করেছি যা খুবই ভালো লেগেছে। মুভির প্রতিটা ডায়লোগ দেখার মত ছিল,মোটিভেশনাল অনেক কথা ছিল যা হিউমার দিয়ে ডেলিভার করেছে স্টিফেন চাও। এক কথায় সবার পছন্দের সিনেমা Shaolin Soccer। এই মুভির জন্য ২০তম হংকং ফিল্ম অ্যাওয়ার্ডসে একধারে সেরা পরিচালক এবং সেরা অভিনেতার পুরষ্কার জিতেছে স্টিফেন চাও। এই ২ টি পুরষ্কারের উভয় পুরষ্কার এখনো হংকংয়ের কেউ জিততে পারেনি।

 

এই তালিকার সাথে যদি আপনি একমত না হয়ে থাকেন তাহলে আমি দুঃখিত,কষ্ট করে পড়ার জন্য আন্তরিক ধন্যবাদ। 

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন