Django Unchained রিভিউ
IMDb Rating- 8.7

IMDb Rating- 8.7

 

Quentin Tarantino এর লেটেস্ট ওয়েস্টার্ন মুভি, রিলিজ পায় ২০১২ সালের ক্রিসমাসের দিন। ১৬৫ মিনিটের এই মুভির বাজেট ৮৩,০০০,০০০ ডলার। ইতিমধ্যে এই মুভি আয় করেছে ১০৮,১৫২,৫৮৫ ডলার। যারা Reservoir Dogs , Pulp Fiction , Inglourious Basterds ইত্যাদি মুভিগুলো দেখেছেন তাদের কাছে Quentin Tarantino নামটি অচেনা থাকার কথা নয়।

Django Unchained মুভিতে অভিনয় করেছেন Jamie Foxx (Django Freeman) , Christoph Waltz (Dr. King Schultz) , Leonardo DiCaprio (Calvin J. Candie), Kerry Washington (Broomhilda Von Shaft), Samuel L. Jackson (Stephen) প্রমুখ।

Django Freeman

Django

Broomhilda

Broomhilda

Calvin Candie

Calvin Candie

 

Dr. Schultz

Dr. Schultz

 

স্থানঃ টেক্সাস এর কোন এক জায়গা

কালঃ ১৮৫৮ সাল

পাত্রঃ জ্যাঙ্গো

গ্রীনভিল এর এক নিলাম থেকে স্পেক ব্রাদার্স কয়েকজন চাকরকে কিনে তাদের বাসায় যাচ্ছে। তারা দুই ভাই ঘোড়ায় চড়ে,আর চাকররা পায়ে হেঁটে,শিকল নিয়ে।টেক্সাস এর কোন এক জায়গায় তাদের পথে বাধা হয়ে দাঁড়ায় এক ভদ্রলোক। কি তার পরিচয়??

তিনি একজন ডেন্টিস্ট, ড. শুল্‌জ। তার আচরণ রহস্যজনক। কিছু না বলেই তিনি চাকরদের সাথে কথা বলতে শুরু করেন। তার উদ্দেশ্য জ্যাঙ্গো।জ্যাঙ্গোকে পেয়ে তিনি তাকে খরিদ করতে চান। কিন্তু ভাগ্য খারাপ। স্পেক ব্রাদার্স বেচতে রাজি হয় না। কি আর করা!! নিরুপায় হয়ে ডাক্তার তাদের একজনকে মেরে ফেলেন। আরেকজনকে আহত করেন। তিনি আবার বেজায় ভদ্রলোক।আহত ভাইয়ের সাথে জ্যাঙ্গোকে কেনার চুক্তি করেন এবং রসিদ নেন!! তারপর জ্যাঙ্গোকে নিয়ে রওনা দেন।বাকি চাকরদের মুক্ত করে দেন। আহত ভাইটির কি হল?? সেটা মুভি দেখে জেনে নিয়েন। সব বলে দিলে মজা বাকি থাকবে কি??

জ্যাঙ্গো’র জন্য ডাক্তার এত পরিশ্রম করল কেন?? বলছি……

Dr. Schultz & Django

Dr. Schultz & Django

সে আসলে ডাক্তার না। তার বাইরের পরিচয় ডাক্তার, সে আসলে বাউন্টি হান্টার। বাউন্টি হান্টার মানে টাকার বিনিময়ে খুন করে। যাদের কে জীবিত বা মৃত ধরার জন্য পুরষ্কার দেওয়া হয়,তাদেরকে তিনি মেরে পুরষ্কারের অর্থ গ্রহণ করেন।সোজা হিসাব!

কিন্তু বিপত্তি হল তার নেক্সট টার্গেট ‘ব্রিটল ব্রাদার্স’রা দেখতে কেমন তিনি তা জানেন না। তা জানে জ্যাঙ্গো। তাই তিনি একজন কৃষ্ণবর্ণ চাকরের জন্য এত কষ্ট করেছেন।তিনি আবার বেজায় ভদ্রলোক। চাকরকে হুকুম না দিয়ে তার সাথে ডিল করেন,ব্রিটল ব্রাদার্সকে চিনিয়ে দিলে তাকে মুক্তি দেওয়া হবে। এখন জ্যাঙ্গো কি করবে??

Django & Dr. Schultz

Django & Dr. Schultz

সেটা বলব না। তবে আরো কিছু কথা বলব।

শুল্‌জ জানতে পারে যে জ্যাঙ্গো’র স্ত্রীও আছে।তবে তাকে আরেক জায়গায় বেচে দেওয়া হয়েছে। তারা খোঁজ নিয়ে জানতে পারে জ্যাঙ্গো’র স্ত্রী ব্রুমহিল্ডা’র মালিক ক্যালভিন ক্যান্ডি, মিসিসিপি’র সমগ্র ক্যান্ডিল্যান্ড এর মালিক।পাওয়ারফুল আদমি!! জ্যাঙ্গো তার বউকে ফেরত চায়।কিন্তু মঁসিয়ে ক্যান্ডিকে গিয়ে টাকা অফার করলেই তো তিনি তার কৃষ্ণবর্ণ চাকরানীকে বিক্রি করবেন না। ব্যাপারটা সহজ নয় মোটেও।

তারপর আর কি!! মাথা আছে তো প্লান আছে!! প্লান ঠিকঠাক মত চলছিল। জ্যাঙ্গো তার বউকে ফিরে পেত সহজেই,প্লান অনুযায়ী। কিন্তু বাদ সাধল ক্যান্ডি’র চাকর স্টিফেন। কিভাবে?? তা বলা যাবে না।

Stephen & Broomhilda

Stephen & Broomhilda

 

মুভির শেষে আছে চমৎকার  এক ড্রামা, অ্যাকশন। মুভিতে ভায়োলেন্স আছে মোটামুটি।আর কি!!

হ্যাপি এন্ডিং হবে তো?? নাকি বউ এর জন্য প্রাণ খোয়াবে জ্যাঙ্গো??

যারা ভালো প্রিন্ট এর জন্য অপেক্ষা করছেন,তাদের অপেক্ষা বৃথা যাবে না,এতটুকু বলতে পারি।

মুভিতে বর্ণবাদ আছে প্রচন্ড রকমে।কালো মানুষ মাত্রই চাকরের যোগ্য,আর কিছুর নয়।এরকম দিক ফুটে উঠেছে এই মুভিতে।কালো মানুষের প্রতি ঘৃণা,অবহেলা এই মুভিতে ফুটিয়ে তোলা হয়েছে।

অভিনয়ের কথা বলতে গেলে সবার অভিনয়ই ভালো লেগেছে। ফক্স ভাই তো ফাটিয়ে দিয়েছে বলা যায়। ডিক্যাপ্রিও আমার ফেভারিট হিরো,যদিও এই মুভিতে পার্শ্ব চরিত্র , তারপরও তার অভিনয় আমার ভালো না লাগার কোন উপায় নেই। ফেভারিট বলে কথা!! বাকিদের অভিনয়ও ভালো ছিল। বলতে গেলে দারুণ একটা মুভি। মিউজিকও মানিয়েছে দৃশ্যের সাথে। আইএমডিবি আর আমার রেটিং এ কোন তফাত নেই। সেম!! ৮.৭!!

মুভির ট্রেলার যারা দেখেন নি তারা দেখতে পারেন।

Django Unchained

Django Unchained

(Visited 313 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন