The Day of The Jackal রিভিউ
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

লন্ডন থেকে আগত লালচুলো ভদ্রলোকটি খুব স্থিরভাবে বসে আছে। তার হাতের সিগারেট থেকে ধোঁয়া উড়ে মিশে যাচ্ছে বাতাসে। সেদিকে তার কোন ভ্রুক্ষেপই নেই। অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজে এসেছে সে। এসব নিয়ে মাথা ঘামানোর সময় নেই।
সে যেখানে বসে আছে, তার বিপরীতেই একটি টেবিল। টেবিলের ওপাশে বসে আছে তিনজন ব্যক্তি। এই তিনজনের সাথেই চুক্তি করতে এসেছে লালচুলো ভদ্রলোক। সেই তিনজনের একজন কথা শুরু করে নিরবতা দূর করল। তার প্রথম কথাই ছিল –
We are not terrorists, you understand. We are patriots.

এর কিছুক্ষণ পরেই লালচুলো ভদ্রলোকটি তার কাজের স্বরূপ সম্পর্কে ধারণা পেল। যখন তাকে জিজ্ঞাসা করা হল , কাজটি সম্ভব কিনা, তখন সে নিশ্চিন্তে বলল ‘করা সম্ভব’। কিন্তু, যথেষ্ট সময় লাগবে। এবং সে তখন তার পারিশ্রমিক নিয়ে কথা বলল।
হাফ মিলিয়ন ডলার !!!

বাকি তিনজন এই পারিশ্রমিক নিয়ে সন্তুষ্ট না হলেও, তাদের অন্য কোন উপায় নেই। এই কঠিন কাজ সম্পন্ন করতে তারা বদ্ধ পরিকর। এদিকে লালচুলো ভদ্রলোক বুঝে গিয়েছে , সে যা ডিমান্ড করবে তারা তা দিতে বাধ্য।
এখন কি এই চুক্তি নির্ভেজাল ভাবে সম্পন্ন হবে??
প্রথম প্রশ্ন – এই কঠিন কাজটি কি?
সে সম্পর্কে বলছি একটু পরে। আগে ইতিহাস নিয়ে একটু জ্ঞান ঝেড়ে নেই। এই জ্ঞান আবার এই মুভি থেকেই নেওয়া , বাস্তবে না মেলাটাই স্বাভাবিক।


১৯৬২ সাল, ফ্রান্সের জন্য এক কঠিন সময়। ফ্রান্সের তৎকালীন প্রেসিডেন্ট চার্লস ডে গলের উপর অনেক মানুষ অসন্তুষ্ট। তাদের ধারণা, আলজেরিয়াকে স্বাধীনতা দিয়ে সে তার দেশের সাথে প্রতারণা করেছে।
তাদের মধ্যে কিছু এক্সট্রিমিস্ট তাকে খুন করে প্রতিশোধ নিতে বেপরোয়া হয়ে উঠছে। এই এক্সট্রিমিস্টদেরই একটি গ্রুপ হল The O A S.

তারা বেশ কয়েকবার প্রেসিডেন্টকে হত্যা করার চেষ্টা করে ব্যর্থ হয়। এবং তাদের লিডার সহ, এক এক জন করে ধরা পড়তে থাকে। তারা বেশ কোণঠাসা হয়ে পড়ে। এছাড়া বিভিন্ন ইনফর্মার আর স্পাইয়ের কারণে তাদের অবস্থা আরও নাজেহাল। তারা কোন প্ল্যান করলেই সেটা লিক হয়ে পড়ে।
The O A S এর বর্তমান তিনজন মোড়লরা মিলে প্ল্যান করে একটু অন্যভাবে। তারা এবার নিজেরা কিছু করবে না। বরং একেবারে আনকোরা নতুন একজনকে দিয়ে কাজ করাবে। একজন ফরেনারকে দিয়ে , যার কোন ক্রিমিনাল রেকর্ড নেই। যাকে কেউ সন্দেহ করবে না। যে হবে একদম প্রফেশনাল।
এই উদ্দেশ্যেই সেই লালচুলো ভদ্রলোকের আগমন। যার কাজ হল – ফ্রেঞ্চ প্রেসিডেন্টকে অ্যাসাসিনেট করা।
কাজটি তো সহজ নয়ই, বরঞ্চ বেশ কঠিন। এই কঠিন কাজটি শেষ পর্যন্ত সুন্দর, অবাধ সুষ্ঠুভাবে নিষ্পন্ন হয়েছিল কিনা তা জানতে হলে দেখতে হবে The Day of The Jackal মুভিটি।
পার্সোনালি মুভিটি বেশ ভালো লেগেছে। ভালো ইনটেনসিটি ছিল। শেষে আরেকটু ভালো হতে পারত। একটা চোর-পুলিশ টাইপ ড্রামা আছে মুভিতে সেটা খুব ভালো লেগেছে। আর মন্ত্রী লেভেলের লোকজনদের পলিটিক্স তো আছেই। সব মিলিয়ে মুভিটা একটি কমপ্লিট প্যাকেজ।
অভিনেতা কাউকেই চিনি না। সবাই নতুন। ১৯৭৩ সালের মুভি।

পার্সোনাল রেটিং – 7.8
এন্ডিং আরেকটু ভালো হলে দশে আট দিতাম।
Highly Recommended for Movie Lovers.

The Day of the Jackal (1973)
The Day of the Jackal poster Rating: 7.8/10 (29,704 votes)
Director: Fred Zinnemann
Writer: Frederick Forsyth (book), Kenneth Ross (screenplay)
Stars: Edward Fox, Terence Alexander, Michel Auclair, Alan Badel
Runtime: 143 min
Rated: PG
Genre: Crime, Drama, Thriller
Released: 30 Jul 1973
Plot: A professional assassin codenamed "Jackal" plots to kill Charles de Gaulle, the President of France.

এই পোস্টটিতে ২ টি মন্তব্য করা হয়েছে

  1. Atik Rahman says:

    I don’t know how is movie but the way you describe its fabulous keep it up.

  2. Tony Leo Art says:

    এই মুভি অবলম্বনে মাসুদ রানা সিরিজের “সেই উ সেন” বইটা লেখা।

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন