Gattaca: একটি মানবিক সায়েন্স ফিকশন

প্রতিবছরই আমরা প্রচুর সাই ফাই মুভি পাই হলিউড থেকে। আজকের যুগে মুভি থেকে পইসা কামানর সবচে ভালো উপায় হলো এই জেনারটা। সাধারনত এই মভি গুলাতে থাকে ব্যাপক অ্যাকশন আর মারাত্মক টেকনলজির বাবহার। কিন্তু এই ছাড়াও যে সায়েন্স ফিকশন মুভি বানানো সম্ভব তা Andrew Niccol পরিচালিত Gattaca ছবিটা দেখে বোঝা যায়। এতে অভিনয় করেছেন ইথান হক, উমা থারমান, জুড ল প্রমুখ।

ছবির কাহিনি শুরু হয় অদূর ভবিষ্যতে(not too distance future)। মূল চরিত্র Vincent Anton Freeman যার ভুমিকায় অভিনয় করেছেন Ethan Hawke। জেনেটিক ইঞ্জিনিয়ারিং এর উন্নতির ফলে জন্মের আগেই মানুষের গুরুত্বপূর্ণ শারীরিক বৈশিষ্ট্যগুলো নির্ধারণ করে দেয়া সম্ভব। কিন্তু তার বাবা মার ইচ্ছার কারনে ভিনসেন্ট জন্ম নেয় কোনও টেকনলজির সাহায্য ছাড়া। কিন্তু সে বেড়ে উঠে অন্যান্য ছেলেদের থেকে দুর্বল হয়ে। তাই তার বাবা মা পরবর্তী সন্তানকে জন্ম দেন জেনেটিক ইঞ্জিনিয়ারিংয়ের সবগুলো সুবিধা নিয়ে। আর ভিনসেন্ট হয়ে থাকে “ইন ভ্যালিড”।

তার সারাজীবনের স্বপ্ন অ্যাস্ট্রনাট হবার। কিন্তু “ইন ভ্যালিড” হবার কারনে সে কাজ পায় ক্লিনারের। কিন্তু সে তার ভাগ্যকে মেনে নেয় না। সে এক আহত সাতারুর(jude law) সাথে অবৈধভাবে ডিল করে আইডেন্টিটি চেঞ্জ করার জন্য। তখন থেকে সে হয়ে যায় ভিনসেন্টের বদলে জেরম মোরো। জেরমের ভ্যালিড আইডেন্টিটি এবং প্রচণ্ড পরিশ্রম দিয়ে সে তার স্বপ্ন সফল করে। কিন্তু এই সময়টাতেই gattaca এর এক ঊর্ধ্বতন কর্মকর্তা মারা যায় এবং খুনি হিসেবে সন্দেহ করা হয় আসল ভিনসেন্টকে যার একটি চুল পাওয়া গিয়েছিলো ক্রাইম সিনে। এ সময় তার সাথে পরিচয় হয় আইরিনের(uma thurman)। আইরিন এক সময় বুঝতে পারে, সে যাকে জেরম হিসেবে জানে সে আসলে ভিনসেন্ট।

এমন সময় আবির্ভাব হয় তার ভাই আন্টনের। সে ভিনসেন্টকে দেখেই চিনে ফেলে। সে তাকে হুমকি দেয় তার আসল পরিচয় ফাস করে দেবার। এই সময় আসল খুনি ধরা পরে গেলে সে তাকে ছেরে দিতে বাধ্য হয়। তবু সে জানতে চায় তার ভাইয়ের এতদুর আসার রহস্য। ভিনসেন্ট দেখায় যে পরিশ্রম আর প্রবল ইচ্ছাশক্তির জোরে সবকিছুই করা সম্ভব। এর কিছুদিনের মধ্যেই ভিনসেন্ট ওরফে জেরম পারি দেয় মহাকাশ এর উদ্দেশ্যে।

এই মুভিটা অন্য সায়েন্স ফিকশন মুভির থেকে বেশ আলাদা। অন্যান্য সায়েন্স ফিকশন মুভির মত ফাস্ট এবং টেকনলজিময় নয়। এই কারনেই হয়ত ছবিটি বক্স অফিসে অত সাড়া ফেলতে পারেনি। কিন্তু ফিল্ম ক্রিটিকদের ভালবাসা পেয়েছে। যারা দেখেননি দেখবেন আসা করি।

http://www.imdb.com/title/tt0119177/


Rotten Tomatoes: 78%

IMDb : 7.6

(এটা কোন ব্লগে আমার প্রথম লেখা। লেখায় কোন ভুল অথবা দুর্বলতা থাকলে ধরিয়ে দেবেন আশা করি)

 

(Visited 49 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন