মুভি রিভিউঃ When Marnie Was There
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

When Marnie Was There  স্টুডিও জিবলীর (Studio Ghibli) ২০তম ফিচার ফিল্ম। যারা এখনও জানেন না এরা কারা । তাদের জন্য বলে রাখি – এই স্টুডিও থেকে সর্বকালের সেরা কিছু অ্যানিমেটেড ছবি তৈরি হয়েছে। হায়ায়ো মিয়াজাকি, ইসাও তাকাহাতার মত অসাধারণ কিছু অ্যানিমেটেড ফিল্ম- মেকাররা এই স্টুডিওতে কাজ করেছে। Grave of the Fireflies, Castle in The Sky, Spirited Away, My Neighbor Totoro , The Tale of Princess Kaguya -র মত অসাধারণ কিছু ছবি এইখানে তৈরি হয়েছে। এর অনেক ছবি অস্কারে মনোনয়ন  ও অস্কার পেয়েছে। তবে দুঃখের বিষয় এই ছবিটিই সম্ভবত তাদের শেষ ছবি। হায়ায়ো মিয়াজাকির অবসরের পর থেকে এর কাজ বন্ধ রয়েছে। অন্তত এখন পর্যন্ত এটা তাদের সবথেকে বড় কর্মবিরতি বলা যায়।
studio-ghibli-characters-36913-1366x768
ছবিটা যদি তাদের শেষ ছবি হয়ে থাকে তবে আফসোস করা ছাড়া উপায় নেই। কারণ এটি তাদের অন্যতম সেরা ছবি ।
এই মুভির গল্প আনা নামের এক ভীষন রকমের অন্তর্মুখী মেয়েকে নিয়ে। যে কোন এক গ্রীষ্মে, শরীর খারাপ হওয়ার কারনে, হাওয়া বদল করতে  গ্রামে আত্মীয়ের বাড়িতে বেড়াতে আসে। সে্খানে জলাভুমি দিয়ে ঘেরা এক অদ্ভুত বাড়ির প্রতি সে অতিরিক্ত অবসাদগ্রস্থ হয়ে পড়ে। বারবার সে বাড়িটির কাছে  ফিরে যায়, বাড়িটির স্কেচ বানায়। একদিন হঠাৎ বাড়িটির জানালায় মার্নি নামের এক মেয়ের অবয়ব দেখতে পায়। এরপরই শুরু হয় রহস্যঘেরা এক অসাধারণ সুন্দর বন্ধুত্বর গল্প। আর সেই গল্পের শেষ হয় একটি হৃদয় নিংড়ানো – মনকে ভারী করে দেয় এক সমাপ্তির মাধ্যমে। সত্যিই ছবির শেষে মন বিষন্ন হয়ে উঠবে। অ্যানিমেটেড সিনেমায় এরকম সমাপ্তি সাধারণত দেখা যায় না।
ছবিটা বাচ্চাদের জন্য হলেও এটি ছোটদের মনের অনেক বড় বড় অনুভূতির গল্প বলে। বড়দের মত ছোটরাও  গভীর মানসিক আঘাতের মধ্য দিয়ে যেতে পারে। তাদের মনে ছোট ছোট ঘটনাও অনেক বড় ছাপ ফেলে। আসলে ছবিটাকে পুরোপুরি  শিশুতোষ বললেও ভুল হবে। এটি এমন সিনেমা যা, শুধু ছোটরা না বড়রাও উপভোগ করবেন।  স্টুডিও জিবলীর মুভিগুলো আসলে সবসময় এমন ধরনের গল্প বলে। আমরা যখন হায়হুতাশ করছি , ছোটদের জন্য উপযুক্ত বিনোদনের অভাব। তখন স্টুডিও জিবলী চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিচ্ছে ছোটদের বিনোদন কেমন হওয়া উচিত। মৌজ মাস্তি ফানটাইম হিসেবে বাচ্চারা অনেক কিছুই দেখছে। কিন্তু এই ধরণের সিনেমাগুলো তাদের চোখের আড়ালেই থেকে যায়। ছোটদের মানসিকতার বিকাশের জন্য এই ধরণের ছবি দেখা দরকার।
এই সিনেমাটার মেকিং স্টুডিও জিবলীর অন্যান্য সিনেমার মতই। একটা অসাধারণ সুন্দর গল্প, একটা দারুণ রহস্য, তার সঙ্গে মানানসই রহস্যঘেরা পরিবেশ। পুরো সিনেমা জুড়ে বাস্তবের সঙ্গে পরাবাস্তবের এক সুন্দর । যুগল। সিনেমাটা দেখার পুরোটা সময় আপনি ভাবতে থাকবেন ।  সিনেমার রহস্য তো মিলানোর চেষ্টা করবেনই, সঙ্গে এর অসাধারণ সুন্দর প্রতিটা দৃশ্য নিয়েও ভাবতে থাকবেন। মোট কথা ছবিটা আপনাকে ভাবাবে। অন্তত ছবির মেসেজটা নিয়ে তো ভাববেন আশা করি।
ছবির শেষটা আপনার মনকে ছুয়ে যাবে। কারও কারও চোখও ভিজিয়ে দিতে পারে। সিনেমাটায় চরিত্রের গভীরতা, গল্পের গভীরতা, রহস্য , সাসপেন্স, টেনশন সবই আছে। কিন্তু যে জিনিসটি সব থেকে উপভোগ করার মত (স্টুডিও জিবলীর সব অ্যানিমের ক্ষেত্রেই) , তা হচ্ছে এর অসাধারণ সুন্দর, মনমুগ্ধকর, চমৎকার (আরও  কিছু বিশেষণ দরকার এই মূহুর্তে মাথায় আসছে না !!!!!)  হাতে আঁকা অ্যানিমেশন। ছবিটার  সাউন্ডট্র্যাকও বেশ ভালো। এর মিউজিক এবং আশেপাশের প্রাকৃতিক পরিবেশের শব্দ  সম্মোহনী পরিবেশের সৃষ্টি করতে সক্ষম।
ছবিটার দূর্বল দিক হচ্ছে,মাঝের কিছুটা সময়  গল্পের গতি কিছুটা ধীর হয়ে  যায়। মাঝের কিছুটা সময় ছবিটি তার আকর্ষণ ধরে রাখতে ব্যর্থ। তবে  সেটা কিছুটা সময়ের জন্যই। সিনেমাটার  আরেকটা জিনিস অনেকের কাছে ভালো লাগতে না ও পারে। তা হচ্ছে সিনেমার মাঝামাঝিতে, এটাকে অনেক গোলমেলে মনে হতে পারে। অনেকের কাছে  গোলমেলে ব্যাপারটা বিরক্তিকরও মনে হলেও, এটা আসলে ছবির গল্পের স্বার্থেই রাখা হয়েছে। শেষটায় আপনি সব গোলমালের সমাধান পাবেন আশা করি।
আপনি যদি অ্যানিমে লাভার হয়ে থাকেন তবে , আপনি এই সিনেমাটি  অবশ্যই দেখবেন এমনটাই আশা রাখি। যদি অ্যানিমে লাভার না ও হন, তাহলে এই সিনেমা দেখার পর হয়ে যাবেন।

When Marnie Was There (2014)
When Marnie Was There poster Rating: 7.8/10 (2567 votes)
Director: Hiromasa Yonebayashi
Writer: Joan G. Robinson (novel), Keiko Niwa (screenplay), Masashi Ando (screenplay), Hiromasa Yonebayashi (screenplay), David Freedman (screenplay)
Stars: Sara Takatsuki, Kasumi Arimura, Nanako Matsushima, Susumu Terajima
Runtime: 103 min
Rated: PG
Genre: Animation, Drama, Family
Released: 19 Jul 2014
Plot: A young girl is sent to the country for health reasons, where she meets an unlikely friend in the form of Marnie, a young girl with flowing blonde hair. As the friendship unravels it is ...

এই পোস্টটিতে ১০ টি মন্তব্য করা হয়েছে

  1. Zubayer Alam says:

    ya just watch this few weeks ago…… liked this one too…… :O very much unique story and touchy ………. :)

  2. Abir Hasan says:

    dstoo ফাহিমুল আলীম

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন