PREDESTINATION (2014)- কী দেখলাম, কী বুঝলাম!

মুভিটির মানে কী? [SPOILERS ALERT]

সংক্ষেপে মুভির প্লট হলো এমন – কিছু টেম্পোরাল এজেন্ট আছে যাদের কাজ হলো অপরাধ সংগঠিত হবার আগেই টাইম ট্র‍্যাভেলের মাধ্যমে তা থামানো! এরা তাদের টাইম মেশিনের মাধ্যমে জিরো পয়েন্ট থেকে ৫৩ বছর পর্যন্ত সামনে বা পেছনে যেতে পারে। জিরো পয়েন্ট হলো ১৯৮১ সাল! টাইম মেশিন আবিস্কারের সাল! মুভিতে একজন দক্ষ টেম্পোরাল এজেন্ট, মার্চ ১৯৭৫ সালের একটি ভয়াবহ বোমা বিস্ফোরন থামানোর মিশন হাতে নিয়ে নামে যে বিস্ফোরনটি ঘটিয়েছিলো ফিজল বম্বার নামে একজন সন্ত্রাসী। টাইম ট্র‍্যাভেলের মাধ্যমে এই বোমা হামলা থামানোর মিশনে ঘটে যায় বেশ কিছু অদ্ভুদ ঘটনা যার বেশিরভাগই গেছে আমার মতো স্বল্পবুদ্ধির মুভি লাভারের মাথার উপর আর পায়ের নিচ দিয়ে!

যাই হোক!

প্রিডেস্টিনেশান মুভিটিতে আসলে কী দেখানো/বোঝানো হয়েছে তা বোঝার চেষ্টা করা যাক।

Predestination শব্দটি একটি ক্রিশ্চিয়ান রিলিজিয়ন টার্ম যার সম্বন্ধে বলা হয় – “If you think everything happens for a reason and we have no control over our own futures, then you believe in predestination মানে আপনি যদি মনে করেন কারন ছাড়া কোন কিছুই ঘটে না এবং সব কারনের পিছনে সৃষ্টিকর্তাই দায়ী তবে আপনি predestination এ বিশ্বাস করেন।”

পৃথিবীতে যত ঘটনা ঘটে থাকে অর্থাৎ মানুষ ঘটিয়ে থাকে তার পেছনে মোদ্দাগত দুটি কারন থাকতে পারে –

  1. Free will (ব্যাক্তিগত ইচ্ছা): আমরা যা করি সব কিছুই নিজের ইচ্ছায় করি। চাইলেই কাওকে হত্যা কররি, কোন নারীকে ধর্ষণ করি, নেশা করি, দান খয়রাত করি, পরোপকার করি ইত্যাদি। মানে কেউই আমাদেরকে এসব জোর করে করায় না। নিজস্ব জ্ঞান বুদ্ধিতেই আমরা এসব করি!
  2. God’s will/God’s knowledge (সৃষ্টিকর্তার ইচ্ছা): মানুষ যা কিছুই করে, তার সব কিছুই সৃষ্টিকর্তায় ইচ্ছায় করে থাকে। তিনি আমাদের সৃষ্টি করার আগে থেকেই জানেন যে আমরা কী করবো। তার মানে তিনি যদি জেনেই থাকেন যে আমরা কী করবো, তাহলে অর্থ দাড়াচ্ছে আমরা ভালো মন্দ যা-ই করি না কেন, তার কিছুই আমরা নিজের ইচ্ছায় করছি না। এর সব কিছুই পূর্ব নির্ধারিত। Predestined!

ইংরেজিতে খুব সুন্দরভাবে এর ব্যাখ্যা করা আছে এরকম: In religious terms, predestination is the belief that everything that happens, has already been determined by God — He’s got a master plan, and there’s no deviating from it. It’s kind of a depressing and extreme world view that doesn’t leave much room for making personal choices. Predestination is related to the concept of omniscience — meaning God knows everything. If you’re a strong believer in free will, then you’ll probably hate the idea of predestination – মানে দাড়াচ্ছে আমাদের কারো কর্মের উপর আমাদের হাত নেই। সৃষ্টিকর্তার একটি মাস্টার প্ল্যান রয়েছে পৃথিবীর সমস্ত কর্মকান্ড নিয়ে। এই প্ল্যান থেকে কোন কিছুই একচুল নড়বড় হওয়ার নয়। যা ঘটার, তাই ঘটবে।

এমনকি কেউ যদি টাইম ট্র‍্যাভেল করে সামনে বা পেছনে গিয়ে গুরুত্বপূর্ণ কিছু বদল করে দিয়ে আসে, তাও যা ঘটার সেটাই ঘটতে বাধ্য!

Predestination মুভিতে টাইম ট্র‍্যাভেল দেখানো হয়। যৌক্তিকতার আলোকে টাইম ট্র‍্যাভেল সম্ভব হোক আর নাই হোক এখানে এটি ব্যাবহার করা হয়েছে শুধুমাত্র Predestination জাস্টিফাই করার জন্যে। শুধুমাত্র এটা বোঝানোর জন্যে যে টাইম ট্র‍্যাভেলের মতো অস্ত্রও দিয়েও মানুষ সৃষ্টিকর্তার মাস্টারপ্ল্যান এক চুলও বদলাতে পারবে না।

মুভিতে ফিজল বম্বারকে যদি মারা হয়, তবে টেম্পোরাল এজেন্ট নিজেই আবার ফিজল বম্বারে রুপান্তরিত হবে আর যদি না মারা হয় তবে সে বিস্ফোরন ঘটাবে। মানে বোমা ফাটবেই। God’s Master Plan!

আর মুভির মাঝখানে যেই দুটি চক্র দেখা যায় [চক্র-১ঃ এজেন্ট(১৯৭০)->ফেইস-চেইঞ্জ(১৯৯২)->বারটেন্ডার(১৯৭০)->বারটেন্ডার(১৯৬৩)->হেল্পার(১৯৭০)->চোর/ক্যারিয়ার(১৯৬৪)->বারটেন্ডার(১৯৬৩)->এজেন্ট (ফাইনাল মিশনের জন্য-১৯৮৫ সালে রবার্টনের হেড কোয়ার্টার)->ফিজল ববম্বারের কাছে(১৯৭৫)->ফিজল বম্বার(১৯৭৫) এবং চক্র-২ঃ Little Jane/newborn baby jane(১৯৪৫,১৯৬৪)->এডাল্ট জেন(১৯৬৩)->John/unmarried mother(1970)->রিচম্যান(১৯৬৩)->হেডকোয়ার্টার(১৯৮৫)->এজেন্ট(১৯৭০)] এগুলো predestination এর প্লট ক্রিয়েট করার জন্য কিছু সংশ্লিষ্ট ঘটনা বই আর কিছুই নয়।

ধন্যাবাদ।

পরিশিষ্ট:
আমার এক বন্ধু বলছিলো, “দেখ, সৃষ্টিকর্তা দুটো পথ খোলা রেখেছে। একটি ভালো, আর একটি খারাপ। কোন পথে তুমি যাবে, সেটা তোমার ইচ্ছা।”

Predestination বিশ্বাসীদের প্রশ্ন – “আমি কোন পথে যাব তা কি সৃষ্টিকর্তা জানে?” যদি জানে তবে Predestination is real আর যদি না জানে “He is not a God! He is as good as shit!

[Predestination মুভির প্লট এক্সপ্লেন নিয়ে আমার আলাদা লেখা আছে। কেউ আগ্রহী থাকলে কমেন্টে জানালে পোষ্ট করা যাবে!]

(Visited 745 time, 1 visit today)

এই পোস্টটিতে ২ টি মন্তব্য করা হয়েছে

  1. Asif Rahman says:

    অসাধারণ একটি মুভি…এরকম মাথা উলোট পালোট করে দেবার মতন আরেকটা মুভি আছে…। Mr Nobody….

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন