ভুবন মাঝি – বৃহৎ সময়ের ক্ষুদ্র চিত্র
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

১৯৭১, মুক্তিযুদ্ধ, আমার বাংলাদেশের জন্ম। যেখানে অজস্র অজানা কাহিনী আছে। তেমনি একটি ছোট্ট কাহিনীই এই চলচিত্রের উপজীব্য।

 

একটা কথা খুব শুনেছি, ” মানুষ মারা অনেক কষ্ট, অতিবড় তাড়না না থাকলে করা যায়না।” কিন্তু মুক্তিযুদ্ধে তো বাংলার সাধারণ মানুষ যুদ্ধ করেছিলেন। তাহলে তারা কিভাবে পেরেছিলেন? সেই সাধারণ মানুষদের অসাধারণ হয়ে ওঠার গল্পই ভুবন মাঝি।

image-22506

গল্পের গতি খুব সরল। গল্প টা কুষ্টিয়ার একজন থিয়েটার কর্মী নহিরের আর তার চারপাশের সম্পর্কগুলোর। ১৯৭০-৭১ এ নহিরের পারিপার্শ্বিকতা কিভাবে বদলে যায় নহিরকে সাথে নিয়ে সেটাই আছে পুরো সিনেমা জুড়ে।

 

কিন্তু নহির তো বিংশ শতাব্দীতেও বেঁচে আছে। তাহলে কেমন আছে? যোগসূত্রটাই বা কোথায়? সেটা জানতে হলে সিনেমা হলে গিয়ে মুভি টা দেখতে হবে।

 

সাম্প্রতিকতম সময়ে আয়নাবাজির পরে এই মুভিটা নিয়ে ফেবু প্রজন্মের মাঝে আগ্রহ দেখা যাচ্ছে। আর সেই আগ্রহের কারণ দুইটি মুক্তিযুদ্ধ ও পরমব্রত। তবে আমার কাছে সবচেয়ে বেশি পছন্দ হয়েছে গল্প । সেইসাথে লোকেশন, কস্টিউম আর ব্যাকগ্রাউন্ড মিউজিক। ব্যাকগ্রাউন্ড এ আলাদা করে বললে কিছু পরিচিত গানের সুর খুব ভাল ব্যবহৃত হয়েছে।

 

মুভির গানগুলোও বেশ পছন্দ হয়েছে। বিশেষ করে “পদ্মা নদীর নৌকা ভিড়ল” মুভিতে খুব চমৎকার লেগেছে সেই সাথে পরমব্রতর কন্ঠে হওয়ায় অনেকটাই প্রতীকী হয়ে উঠেছে।

 

টেকনিক্যাল বিষয় কম বুঝি তবে পুরো মুভির দৃশ্যায়ন বেশ বিশ্বাসযোগ্য। বিশেষ করে হার্ডিংজ ব্রীজের আর জোছনা রাতের নদীর তীরের দৃশ্যগুলো সেইই। ২৫ শে মার্চের ধ্বংসযজ্ঞ আর গেরিলা যুদ্ধের দৃশ্যগুলোও বেশ প্রশংসনীয়।

 

অভিনয় নিয়ে শুধু এটাই বলব এটা ভাল হয়েছে বলেই গল্পটা ঠিকভাবে ফুটে উঠেছে। সবাই অপর্ণা ঘোষের কথা বলছে। তিনি অবশ্যই অসাধারণ কাজ করেছেন।

 

তবে আমার কাছে বেশি পছন্দ হয়েছে মাজনুন মিজান কে। অনেক সময় কিছু চরিত্রের বিকল্প খুঁজে পাওয়া যায়না “হাসান” চরিত্রে মিজান তাই। খুব ছোট কিন্তু খুব গুরুত্বপূর্ণ একটি চরিত্রে মামুনুর রশিদ দারুণ। বাংলাদেশের মুভি না দেখার একটি কারণ দেখানো হয় অতি অভিনয় বা অভিনয়ের অ ও নাই, এই জাতীয় আক্ষেপ এই মুভিটি আপনাকে করতে দিবেনা।

 

তবে আমি আতংকে ছিলাম মুভির নায়ক পরমব্রত চট্টোপাধ্যায় কে নিয়ে। ফেলুদার তোপসে হিসাবে প্রথম পছন্দ হয়েছিল। কিন্তু খুব পছন্দের অভিনেতা হওয়া সত্বেও একটা সময় ওর একটা নির্দিষ্ট বাচনভঙ্গি খুব বিরক্তির উদ্রেক করত। সেই সাথে ছিল পশ্চিম বাংলা ও বাংলাদেশের বাংলাভাষার উচ্চারণগত পার্থক্য। কিন্তু খুব মাইনর একটি জায়গা বাদে নহির কে নহির ব্যতীত অন্য কেউ মনে হয়নি।

 

এবার একটু সমালোচনা করি। ৭ই মার্চের বঙ্গবন্ধুর ভাষণ বা ১৭ই এপ্রিলের ফুটেজ ছাড়া বাকি যেসব পুরানো ফুটেজ ব্যবহৃত হয়েছে তার অনেকটাই রিক্রিয়েট করা যেত। কারণ পরিচালক অনেক ডিটেইলিং এ নজর দিয়েছেন। এডিটিং এ আরো কাজ করা যেত বলে মনে হয়েছে। মুভিতে সময়কালের পরিবর্তন কেন দেখানো হচ্ছে এটা বুঝতে বেশ খানিকটা বেগ পেতে হয়। এই বিষয়টা সাসপেন্স না হয়ে বিরক্তির সৃষ্টি করছিল।

 

পরিশেষে একটা ওয়ারনিং অন্য কোন মুভির সাথে তুলনা করার জন্য এটা দেখতে যাবেননা, আয়নাবাজির সাথেও না।  হ্যাপি মুভি ওয়াচিং।

 

 

 

Bhuban Majhi (2016)
Bhuban Majhi poster Rating: N/A/10 (N/A votes)
Director: Fakhrul Arefeen Khan
Writer: N/A
Stars: Parambrata Chatterjee, Aporna Ghosh, Mamunur Rashid, Quazi Nawshaba Ahmed
Runtime: N/A
Rated: N/A
Genre: War
Released: 01 Dec 2016
Plot: N/A

এই পোস্টটিতে ৫ টি মন্তব্য করা হয়েছে

  1. Mehedi Hasan says:

    কপি প্লিজ ……রিভিউ টা

  2. ডানা মণি ডানা মণি says:

    @mehedi কিসের কপি?

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন