‘ম্যান অফ স্টীল’ – দ্য মিস্ট্রি বিহাইন্ড হিজ আন্ডারওয়ার… !!!

73658ae46f3b6c9688ed86c8924fe141

 

 

 

‘সুপারম্যান’ কেন প্যান্টের বাহিরে আন্ডারওয়ার পরে ? এর পিছনে রহস্য কি ? এ এমনই এক প্রথা যা ‘জ্যাক স্নাইডার’ এর আগে কেউ ভাংতে সাহস করেনি, এমনকি ‘এক্স মেন’ এর জনক ‘ব্রায়ান সিংগার’ও না। অতঃপর, নানান মুনির নানান মতের পর অবশেষে উদঘাটন হল সেই রহস্য। চলুন জেনে নেয়া যাক, কি সেই রহস্যের ইতিহাস…

 

 

 

‘সুপারম্যান’ এর প্যান্টের বাহিরের আন্ডারওয়ার পরার এই বিষয়টি আমরা সবসময়ই কমিকে ও কার্টুনে দেখে দেখে বড় হয়েছি, এমনকি ‘সুপারম্যান’কে নিয়ে নির্মিত এ পর্যন্ত সকল মুভি ও টিভি সিরিজেও আমরা ‘সুপারম্যান’কে এভাবেই দেখেছি। আমরা এতে অভ্যস্ত। নীলরঙা পোশাক পরিহিত ‘সুপারম্যান’ পোশাকের বাইরে আন্ডারওয়্যার পরে পুরো দুনিয়া উড়ে বেড়াচ্ছে। শুধু ‘সুপারম্যান’ই নয় ‘ব্যাটম্যান’ কিংবা আরো অনেক সুপারহিরোর আন্ডারওয়্যার তাদের পোশাকের বাইরে দৃশ্যমান ! নেহাতই গল্পের ছলে, নাকি এর পেছনে কোনো নির্দিষ্ট কারণ রয়েছে ? ইন্ডিয়া টুডের খবরে এ নিয়ে পাওয়া গেছে বিস্তারিত।

 

 

 

সুপারহিরোদের গল্পগুলো যে মূলত গ্রাফিক নভেল বা কমিকস থেকে এসেছে, তা সবাই জানে। ১৯৩০ সাল, তথা পুরো তিরিশের দশকে, গ্রাফিক নভেলের জনপ্রিয়তা দারুণভাবে বেড়ে যায়। এ সময় মুদ্রণ প্রযুক্তি বা ব্যবস্থা বিশেষ উন্নত ছিল না। এগুলোর দামও ছিল কম, জিনিসগুলো উপযোগী ছিল শিশুদের জন্য। সে কারণে এগুলোকে কোনো ‘সিরিয়াস আর্ট ফর্ম’ হিসেবে গণ্য করা হতো না। দাম কম বলে গ্রাফিক নভেলের প্রকাশকরা এতে বেশি রং ব্যবহার করতে পারতেন না, রঙের ব্যবহার সীমাবদ্ধ থাকত চার রঙের মধ্যে। যেমন ‘সুপারম্যান’ এর ক্ষেত্রে লাল, নীল, হলুদ আর কালো। ‘ব্যাটম্যান’ এর ক্ষেত্রে ছাইরং, নীল, হলুদ ও কালো। ‘ওয়ান্ডার ওম্যান’ এর ক্ষেত্রে লাল, নীল, হলুদ ও সাদা। ঘুরে ফিরে এই একই রঙের ব্যবহারের ক্ষেত্রে সামগ্রিক দৃশ্য একঘেয়ে পরিণত হওয়ার একটা সম্ভাবনা থেকে যাচ্ছিল। তার উপরে, সুপারহিরোদের শরীরের নির্দিষ্ট অংশগুলোকে আলাদা আলাদা ফর্মে দেখানো ছিল একটি বিশেষ উদ্দেশ্য। এতে দুঃসাহসী, শক্তিশালী সুপারহিরোদের ঝলকানি প্রদর্শনের একটা বাড়তি সুযোগ থাকে। পেশিবহুল শরীরের মাপকাঠি যুতসইভাবে বুঝিয়ে দেওয়ার জন্যই, গ্রাফিক নভেল নির্মাতারা একটা বিশেষ পদ্ধতি অবলম্বন করলেন। যে সুপারহিরোর যে রঙের কস্টিউম, তার থেকে ভিন্ন রঙের একটা আন্ডারওয়্যার তাদের পরিয়ে দিলেন ! সব সুপারহিরোই কিন্তু প্যান্টের বাইরে আন্ডারওয়্যার পরে না। যেমন বলা যায় ‘স্পাইডারম্যান’, ‘আয়রন ম্যান’ কিংবা ‘গ্রিন ল্যান্টার্ন’ এর কথা। তবে এদেরও কিন্তু কোমরের নিচ দিকে লক্ষ করলে দেখা যাবে, আন্ডাওয়্যারের এক ধরনের লাইনিং বা বর্ডারের টান আছে সুক্ষ্মভাবে ! উদ্দেশ্য কী, তা তো আগেই বলা হয়েছে।

 

 

 

1411887

 

 

 

 

3667249-3237825-superman-jim-lee-new-52

 

 

 

সর্ব প্রথম ‘সুপারম্যান’ কে নিয়ে ১৯৭৮ সাল থেকে ১৯৮৭ সাল পর্যন্ত নির্মিত ৪টি মুভিতে ‘ক্রিস্টোফার রিভ’ অভিনীত ‘সুপারম্যান’ এর আন্ডারওয়ার পরিহিত অবস্থায় যাত্রা শুরু হয় রূপালী পর্দায়। এর পর ২০০৬ সালে ‘ব্রায়ান সিংগার’ নির্মিত ‘Superman Returns’ মুভিতেও ‘ব্রানডন রুথ’ অভিনীত ‘সুপারম্যান’কে দেখা গেছে তার সেই চিরাচরিত প্যান্টের উপর আন্ডারওয়ার পরিহিত অবস্থায়। ‘ব্রায়ান সিংগার’ সেই সময় ‘সুপারম্যান’ এর আন্ডারওয়ার খোলার দুঃসাহসটি দেখাতে সাহস করেন নাই। এদিকে ২০১১ সালে মুক্তি পাওয়া নতুন ‘সুপারম্যান’ কমিক সিরিজ ‘New 52’ তে সুপারম্যানকে দেখা যায় সম্পুর্ণ আন্ডারওয়ার বিহীন। অতঃপর এই কমিক সিরিজ দিয়েই শুরু হয় প্রথমবারের মত কমিক জগতে ‘সুপারম্যান’ এর আন্ডারওয়ার ছাড়া যাত্রা। পরবর্তীতে ২০১৩ সালে এসে ‘জ্যাক স্নাইডার’ তার ‘হেনরি ক্যাভিল’ অভিনীত ‘সুপারম্যান’ রিবুট ‘Man of Steel’ মুভিতে এই চরম দুঃসাহসটি করে দেখালেন। মূলত ‘Man of Steel’ মুভির জন্য কয়েক হাজার ‘সুপারম্যান’ কনসেপ্ট কস্টিউম ডিজাইন করা হয়েছিলো এবং এর মদ্ধে অনেক গুলোতেই লাল আন্ডারওয়ার ছিলো, কিন্তু ‘জ্যাক স্নাইডার’ এর ঐগুলো ভালো লাগেনি প্লাস কমিক থেকেও আন্ডারওয়ার বাদ দেয়ার কারণে সব মিলিয়ে এই ‘New 52’ কমিক থেকে অনুপ্রাণীত হয়েই ‘জ্যাক স্নাইডার’ আন্ডারওয়ারবিহীন ‘সুপারম্যান’কে প্রথম বারের মত বিশাল পর্দায় পৃথিবীবাসীদের কাছে পরিচয় করিয়ে দেন। এবং ইয়াং জেনারেশন ভক্তরাও কিন্তু ‘সুপারম্যান’ এর এই নতুন লুকে অনেক খুশি, যার ফলে আপকামিং ‘Batman VS Superman-Dawn of Justice’ মুভিতেও দেখা যাবে ‘সুপারম্যান’ এর সেই নতুন ‘আন্ডারওয়্যার-মুক্ত’ লুক। অবশেষে, কমিক এবং রূপালী পর্দা সব খানেই কিন্তু আন্ডারওয়ার পরিহিত ‘সুপারম্যান’ এর যুগ এখন শেষ। তবে ক্ল্যাসিক ডিসি কমিক ভক্তরা নিশ্চয়ই বিষয়টি মানতে পারবে না। সত্যিই তো, প্যান্টের বাইরে আন্ডারওয়্যার না পরলে কী আর ‘সুপারম্যান’ হওয়া যায় ?

 

 

 

মূল লেখক – ‘সামি আল মেহেদী’

 

 

http://www.ntvbd.com/kids/21857/%E0%A6%B8%E0%A7%81%E0%A6%AA%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%AE%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%A8-%E0%A6%95%E0%A7%87%E0%A6%A8-%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%9F%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%87%E0%A6%B0%E0%A7%87-%E0%A6%86%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A1%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%93%E0%A7%9F%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%AA%E0%A6%B0%E0%A7%87

(Visited 173 time, 1 visit today)

এই পোস্টটিতে ২ টি মন্তব্য করা হয়েছে

  1. যাক অবশেষে আণ্ডারওয়্যার পরার ঝামেলা কমে গেলো…. বেচারা সুপারম্যান…।

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন