The Thin Red Line (1998), যুদ্ধ কেবল রণাঙ্গনে হয় না
Original Cinema Quad Poster - Movie Film Posters

Original Cinema Quad Poster – Movie Film Posters

স্বপ্নে যুদ্ধ করেছেন কখনও? বোধহয় হ্যাঁ; কেন যেন যু্দ্ধ জিনিষটা অনেকের কাছে স্বপ্নে ধরা দেয়। হয়ত গালে হাঁত দিয়ে ভাবলে সিনেমায় দেখানো যুদ্ধের প্রতিকৃতিকে হেতু হিসেবে দেখানো যাবে। উস্কে দেয়া দেশপ্রেম, গ্লোরি, মর্যাদা নামক অলীক বস্তু ইত্যাদি সিনেমার পর্দায় যুদ্ধের এগিয়ে যাওয়ার শক্তি হিসেবে অংকিত হয়েছে বারংবার ।

আসলে যুদ্ধ কেমন? সত্যি বলতে যে কখনও যুদ্ধ করেনি, তাঁর পক্ষে এই প্রশ্নের উত্তর দেয়া অসম্ভব। তা সে সিভিলিয়ান হোক বা আর্মির অফিসার। ঐশ্বরিক মাত্রার পুর্ব প্রস্ততি থাকলেও সত্যিকার যুদ্ধক্ষেত্রে নিজেকে যথেষ্ট প্রস্তুত মনে হবে না।
আবেগমাখা আপনজন, সৌহার্দ্য আর সম্প্রীতিতে ডুবে সিনেমার পর্দায় যুদ্ধ দেখে বাস্তবে অনুভব করা হয়ে ওঠে না – কেবল অনেক অনেক চিন্তাভাবনার আঁকা রুপ দেখে অস্পষ্ট ধারণা নেয়া মাত্র। যেন অন্য কারো স্বপ্নে বেরসিকের মতো উঁকিঝুঁকি মারা।

সিনেমার ইতিহাসে যুদ্ধ বরাবরই জনপ্রিয় উপজীব্য বিষয় ছিলো। এবং বেশীরভাগ ক্ষেত্রেই দেখা যায় ঐতিহাসিক যুদ্ধভিত্তিক সিনেমা প্রশংসা পেয়ে আসছে। হয়ত দেখা যাবে একই ঘটনার আলাদা সিনেমার গল্পকথন সম্পূর্ণ আলাদা। যুদ্ধ সম্পর্কে অনভিজ্ঞতার দরুন দর্শক সবগুলি রকমফের গ্রহণ করতে বাধ্য হয়। সবগুলি রকমফের তাঁর কাছে ফ্যাসিনেটিং, অবাক চোখে তাকিয়ে থাকাটাই একমাত্র রেসপন্স।

The Thin Red Line (1998)’এ টেরেন্স ম্যালিক দর্শককে তাঁর চোখে দেখা যুদ্ধে সশরীরে নেয়ার চেষ্টা করেছেন। তিনি যে সম্পূর্ণ সফল তা বলছি নে, কিন্তু এতটা সফল হতে দেখিনি আর কাউকে।
যুদ্ধের পটভূমি দ্বিতীয় বিশ্বযুদ্ধ – মিত্রপক্ষের অ্যামেরিকান আর্মির বিরুদ্ধে অক্ষশক্তির জাপান। সিনেমার অন্যতম সৌন্দর্য্য হচ্ছে কে দোষী, কে নির্দোষ, কার গ্লোরি বেশী, কার কম, কে পালোয়ান, কে ভীরু – এসবের ধার ধারেনি। The Thin Red Line বরং যুদ্ধের বাস্তব ভয়াবহতার সাথে মানব সমাজের সামাজিকীকরণের শুভ বোধ আর মানব চরিত্রের অনুভূতির সম্পর্ক দেখায় – একই মঞ্চে, অথচ অলংকরণে নাটকীয়তার প্রয়োজনীয়তা অগ্রাহ্য করে।

The Thin Red Line দর্শকের জন্যে শক্তিশালী সিনেমা। হৈ-হুল্লোড় করে মুড়ি-চানাচুর আর খই ভাঁজায় দেখার নয়, বরঞ্চ অনুভবে গেঁথে নেয়ার। এটা যতটা না এপিক অ্যর ফিল্ম, বৈশিষ্ট্যগতভাবে তাঁর চেয়ে বেশী অ্যান্টি-অ্যর ফিল্ম। বার্তা গুলি জোর করে দেয়া নেই, দর্শককে হাঁত পেতে নিতে হবে।

পুনশ্চ ১ঃ সিনেম্যাটোগ্রাফি টপ ক্লাস, আগ্রহীদের জন্যে বেশ ভালো একটা গবেষণাযোগ্য সিনেমা।
পুনশ্চ ২ঃ একঝাঁক স্টার অভিনয়ে – শন পেন, অ্যাড্রিয়েন ব্রোডি, জিম ক্যাভিজেল, জ্যারেড লেটো, জন ট্রাভোল্টা, জর্জ ক্লুনি, জন কুস্যাক, উডি হ্যারেলসনসহ পরিচিত আরো বেশ কিছু। তবে কেউই প্রধান চরিত্র হিসেবে পর্দায় সময় কাটাননি বেশিক্ষণ। এধরণের সিনেমাকে Ensemble film বলে।
পুনশ্চ ৩ঃ অ্যাকশন সিকোয়েন্সগুলো ওভার দ্য টপ –এমন পরিস্কার, গোঁজামিলহীন অ্যর অ্যাকশন খুব কম সিনেমায় দেখেছি।

The Thin Red Line (1998)
The Thin Red Line poster Rating: 7.6/10 (135,601 votes)
Director: Terrence Malick
Writer: James Jones (novel), Terrence Malick (screenplay)
Stars: Nick Nolte, Jim Caviezel, Sean Penn, Elias Koteas
Runtime: 170 min
Rated: R
Genre: Drama, War
Released: 15 Jan 1999
Plot: Terrence Malick's adaptation of James Jones' autobiographical 1962 novel, focusing on the conflict at Guadalcanal during the second World War.

(Visited 160 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন