Good Kill (2015): সন্ত্রাসের অ্যামেরিকান রূপ

Good Kill (2015) কিছু নির্মম সত্য আর অ্যামেরিকার অ্যর অন টেরর সম্পর্কিত রূঢ় বাস্তবতার সংমিশ্রণ। আফগানিস্তান এবং কাছাকাছি অঞ্চলে অ্যামেরিকান ড্রোন অপারেশনের কিছু চিত্র তুলে ধরেছেন ডিরেক্টর অ্যান্ড্রু নিকল।

 

কে কে Call of Duty খেলেছেন? ধরে নিচ্ছি অনেকেই। কিছু মিশন আছে যেখানে বম্বার প্লেন থেকে শত্রু ধ্বংস করতে হয়। টার্গেটে সাকসেসফুলভাবে হিট করলেই একটা ছোট বাক্য উচ্চারিত হয় প্রায়শই, “Good Kill”
গুড কিল সিনেমায় বম্বার প্লেনের যায়গায় ড্রোন এবং টার্গেটে হিট করার সাকসেস রেটও অনেক বেশি। প্রায় প্রত্যেকটা হিটই Good Kill বলা চলে।

 

থামুন একটু। চিন্তা করুন – সুচারু ভাবে মানুষ হত্যা করার জন্যে উৎসাহ দেয়া হচ্ছে Good Kill বলে। কল্পনায় ভাসুন, বড় একটা রামদা নিয়ে বাজারে গিয়ে বাজারীর গলাটা নিপুন ভাবে ফাঁক করে দিলেন। অথবা পিস্তল দিয়ে ঠিক কপালের মাঝ বরাবর টিপ পড়িয়ে দিলেন। পাশ থেকে বাহবা উঠলো “Good Kill, Good Kill’
এতেই ক্ষান্ত হলেন না, কিছুক্ষণ পর নিহতের কাছের মানুষ লাশ নিতে এলে তাদেরও পরপারে পাঠিয়ে দিলেন রামদার কোপে। আবার বাহবা, “Good Kill!” একটু পর প্রশাসন থেকে লোক আসলো, তারাও শৈল্পিক কোপাকুপি দেখে, Good Kill বলে চলে গেলো।
দিনশেষে নিজের নৈপুন্যতা নিয়ে তৃপ্তি অনুভব করলেন।

 

গা গোলায়? না গোলালে ভালো, ড্রোন অপারেটর হিসেবে উৎরে যাবেন। কেননা উপরের উদাহরণ ড্রোন অপারেশনের কোমল ভার্সন মাত্র, ড্রোনের ক্ষেত্রে এটা ম্যাস মার্ডার।
সিনেমায় একজন ড্রোন অপারেটর মেজর Tommy Egan (Ethan Hawke) এর মেন্টাল ইভোলিউশন দেখানো হয়েছে। যখন CIA এর Covert অপারেশন স্রেফ সন্দেহের বশে আফগানিস্তানে আল কায়েদা লিডারদের আশেপাশে থাকা নিরীহ মানুষের উপর বম্বিং এর অর্ডার দিতে লাগলো, অথোরিটির যৌক্তিকতা নিয়ে প্রশ্ন করতে শুরু করলো মেজর ইগ্যান।

 

কিছু ক্ষেত্রে কোন উসকানি ছাড়াই হামলা করা হয়, কারণ হিসেবে হাস্যকর যুক্তি দেখান হয়। পূর্বসতর্কতা মূলক আক্রমণ (Preemptive attack) । — ‘ওদের কচুকাটা করে ফেলবো যাতে আমাদের উপর হামলা করতে না পারে। যদি বেচেই না থাকে, হামলা করবে কিভাবে? গুড জব, দিনশেষে অ্যামেরিকান জীবন বাচবে।’

 

সিনেমায় কয়েক ধরণের মানসিকতার উপর আলোকপাত করা হয়েছে। কর্তৃপক্ষের মানসিকতা যারা এই হত্যার আদেশ দিচ্ছে, যুক্তি দিয়ে হত্যা জায়েজ করে নিচ্ছে__ কর্তৃপক্ষের সমর্থনে থাকা ড্রোন অপারেটর অফিসার যারা শুধু অ্যামেরিকাকে সভ্য জ্ঞান করে এবং বাকি সব হত্যাযোগ্য মনে করে এবং__ মানবিক অনুভূতি সম্পন্ন ড্রোন অপারেটর অফিসার, যারা দোটানা এবং আত্মগ্লানিতে ভুগছে।

 

Good Kill সিনেমার মেসেজটা শক্তিশালী, দৃশ্যপট অনেক কথা বলে। এছাড়া উল্লেখযোগ্য বিষয় হল প্রোটাগনিস্ট চরিত্রে ইথান হকের অভিনয়। অনবদ্য ছিল সে। মানসিক দোটানায় থাকা একজন অফিসারের জীবনচিত্রের সফল চিত্রায়ন করতে পেরেছে। খালি ইথ্যান হককে দেখতে সিনেমা দেখা চলে।

 

সিনেমার সবচেয়ে বড় এবং গুরুত্বপূর্ণ নেতিবাচক দিল হলো, বাজে ডিরেকশন। এই প্লট এবং কাস্ট নিয়ে অসাধারণ মাপের থ্রিলার গোছের কিছু করা যেত। অথচ সিনেমা দেখতে গিয়ে ঘুম পেয়েছে কয়েকবার। পরিচালক দৃশ্যগুলো সুচারুভাবে সমন্বয় করতে ব্যর্থ হয়েছেন। সম্ভবত দর্শক রেটিংও তাই বেশ কম।
▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬
হাতে যদি সময় থাকে এবং বোর হবার রিস্ক নিতে চান, তবে দেখে ফেলুন। নতুবা এটা দেখতে বসা ভুল সিদ্ধান্ত হবে।
▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬
ক্রিটিকালি মোটামুটি ভালোভাবে উৎরে গেছে সিনেমা অভিনয় এবং কাহিনীর দিক দিয়ে। রটেন টম্যাটোসে দেখলাম ৭৫% ফ্রেশ।
আমার রেটিং ৭/১০

 

Download Link: http://www.limetorrents.cc/-torrent-6027031.html
BRRIP 1.4GB
দুঃক্ষিত, ছোট ভার্সন পেলাম না। টরেন্টে খুব বেশি রেজাল্ট নেই কেন যেন। আমি micromkv থেকে ডাউনলোড করেছিলাম। ওদের সাইট বর্তমানে বন্ধ। টরেন্টেও ওদ্র ভার্সন পেলাম না।

Good Kill (2014)
Good Kill poster Rating: 6.3/10 (2768 votes)
Director: Andrew Niccol
Writer: Andrew Niccol
Stars: January Jones, Zoë Kravitz, Ethan Hawke, Jake Abel
Runtime: 102 min
Rated: R
Genre: Drama, Thriller
Released: 15 May 2015
Plot: A family man begins to question the ethics of his job as a drone pilot.

(Visited 92 time, 1 visit today)

এই পোস্টটিতে ১টি মন্তব্য করা হয়েছে

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন