True Grit (2010), প্রতিশোধের নেশা
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

ঠিক মনে পড়ে না কিভাবে খোজ পেয়েছিলাম True Grit (2010) এর, ওয়েস্টার্ণ মুভির লিস্টে নাকি ড্যামন/ব্রিজেসের অথবা কোয়েন ব্রাদার্সের ফিল্মোগ্রাফিতে। আসল কথা হচ্ছে, সব দিক দিয়েই এ সিনেমা জানান দিচ্ছিল নিজের কথা। ভাবলুম, দেখতে হবে। ডাউনলোড করে রেখেছিলাম কোন এক ঝামেলাহীন, চিন্তাহীন, নিরুদ্বেগ মুহূর্তের জন্যে।

কাহিনী সংক্ষেপঃ ম্যাটি রস, ১৪ বছরের কিশোরী। পিতা খুন হবার পর প্রতিশোধের নেশায় খুনির পিছু নেয়। ভাড়া করে ব্যাডঅ্যাস, রুক্ষ এবং একগুঁয়ে ইউএস মার্শাল রুস্টার কগবার্ণকে (Jeff Bridges)। পরবর্তীতে তাদের সঙ্গী হয় টেক্সাস রেঞ্জার লাবিফ (Matt Damon)। কিন্তু খুনি টম চেনিকে খুজে বের করা সহজ কাজ নয়, যখন কিশোরীর সঙ্গী মার্শাল মদ্যপ এক বুড়ো এবং মাত্রাতিরিক্ত আত্মজ্ঞ এক রেঞ্জার।

True Grit’এ একটা সিনিকাল চার্ম রয়েছে পুরো মুভি জুড়ে (Sounds like Coen Brothers, eh?)।
Once upon a time in the west অথবা The Good, The Bad and The Ugly এর মতো পিওর ওয়েস্টার্ণ স্বাদ, ব্যাকগ্রাউন্ড মিউজিক এবং গ্রেটনেস হয়ত পাওয়া যাবে না, কিন্তু ট্রু গ্রিট’এর আছে নিজস্ব ভঙ্গিমা, যা কোয়েন ব্রাদার্সের (স্ক্রিনরাইটার এবং ডিরেক্টর) সিগনেচারও মনে হতে পারে।

ডায়লগ গুলো উপভোগ্য, টুকরো টাকরা ডার্ক কমেডি এলিমেন্ট পাওয়া যাবে। অভিনয়ে জেফ ব্রিজেস অনবদ্য ছিল। ম্যাট ডেমনকে টেক্সাস রেঞ্জারের সাজে দারুণ মানিয়ে গেলেও টেক্সাসের বাচনভঙ্গি পুরোপুরি আসছিলো না। টেক্সাসের ইংরেজি উচ্চারণভঙ্গির সাথে পরিচিত যে কেউ সহজেই ঘাপলাটা ধরতে পারবেন।
এই রোলে আমার মনে হয় টেক্সাস অরিজিনের কাউকে নিলে বেটার হতো, যেমন ম্যাথিউ ম্যাক-কনাহি এক্ষেত্রে দারুণ বিকল্প হতে পারত।
আর যাকে ঘিরে মুভির কাহিনী আবর্তিত, ম্যাটি রস চরিত্রে অভিনয় করা হেইলি স্টাইনফেল্ড, একেবারে ফাটিয়ে দিয়েছে। মাত্র ১৪ বছর বয়সেই অস্কার নোমিনেশন।
এই মেয়ে লেগে থাকলে ভবিষ্যত ফকফকা। এরই অভিনীত আরেকটা মুভি Three Days to Kill অদেখা সিনেমার ফোল্ডারে আছে, ওটা দেখলেই পুরোপুরি বুঝতে পারবো।

ট্রু গ্রিট’কে প্রিয় তালিকায় যোগ করেছি কেবল এবং কেবলমাত্র একটা কারণে। সেটা হল, অসাধারণ মাপের সিনেম্যাটোগ্রাফি। অন্য কোন মুভিতে এইরকমভাবে ওয়েস্টার্ণ ল্যান্ডস্কেপ দেখানো হয়েছে বলে মনে পড়ে না। সিনেম্যাটোগ্রাফিতে মনোযোগ দিলে কিছুক্ষণ পর নিজেকেই রুক্ষ, ধুলোময়, কাটাঝোপওয়ালা এলাকায় আবিষ্কার করতে হবে। সেই সাথে সিনেমার কাহিনী, চরিত্রায়ন, স্ক্রিনপ্লে এবং ডিরেকশন বড়সড় বোনাস।

IMDB’তে এইটা বেশ আনডাররেটেড মুভি (আমার মতে)।
Rotten Tomatoes – 96% Fresh
আমি ১০ এ ৮.৫ দিচ্ছি।
▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬
ডাউনলোড লিঙ্কঃ
True Grit 720p BRRIP YIFY 650MB
Torrent:  https://kat.cr/true-grit-2010-720p-brrip-x264-650mb-yify-t5524425.html
Direct: http://uptobox.com/m0i61ycfh7b7

▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬

হ্যাপি সিনেমাখোরিং!

True Grit (2010)
True Grit poster Rating: 7.7/10 (213406 votes)
Director: Ethan Coen, Joel Coen
Writer: Joel Coen (screenplay), Ethan Coen (screenplay), Charles Portis (novel)
Stars: Jeff Bridges, Hailee Steinfeld, Matt Damon, Josh Brolin
Runtime: 110 min
Rated: PG-13
Genre: Adventure, Drama, Western
Released: 22 Dec 2010
Plot: A tough U.S. Marshal helps a stubborn teenager track down her father's murderer.

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন