২০১৬ সালের সেরা বাংলা শর্ট ফিল্মস : পর্ব- ২
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

আগের পর্ব – ২০১৬ সালের সেরা বাংলা শর্ট ফিল্মস :পর্ব – ০১ 

 

২০১৬ সালের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত নির্মিত সেরা শর্ট ফিল্মস নিয়ে আলোচনার পর এবারের আয়োজন আগস্ট থেকে ডিসেম্বর পর্যন্ত নির্মিত শর্ট ফিল্মস নিয়ে।

 

১) মায়া – 

 

MAYA-POSTER

 

বছরের প্রথমার্ধে ‘মোমেন্টস’ নামের একটি শর্ট ফিল্ম বানিয়ে আলোচনায় আসেন ভিকি জাহিদ। তারই ধারাবাহিকতায় টাইগার মিডিয়ার ব্যানারে নির্মাণ করেন ‘মায়া’ নামের শর্ট ফিল্মটি। একটি শারীরিক প্রতিবন্ধী মেয়ে, তার প্রেম এবং পরিনতিকে ঘিরেই ছবির কাহিনী। ৩৩ মিনিট ব্যাপ্তি ছবিটিতে অভিনয় করেছেন এ সময়ের হার্টথ্রব জোভান এবং নাদিয়া। সুন্দর কাহিনী এবং দৃশ্যায়নের সাথে সাথে অসাধারণ ছিল ছবির গানগুলোও।

 

২) বখাটে – 

 

Cholna-Sujon-Bokhate-Short-Film-Sajib-Rana-Salma

 

টাইগার মিডিয়ার ব্যানারে নির্মিত ১৫ মিনিট ব্যাপ্তি ‘বখাটে’ নামের ছবিটি পরিচালনা করেছেন সরোজ দেব। ছবিটির কাহিনীকারও পরিচালক নিজেই। এলাকার এক বখাটের প্রেমকে ঘিরে এগিয়েছে ছবির কাহিনী। অসাধারণ এই ছবিটিতে অভিনয় করেছেন সিয়াম আহমেদ এবং মুমতাহিনা টয়া। ‘চলনা সুজন’ শিরোনামের সুন্দর একটি গানও রয়েছে ছবিটিতে।

 

৩) দেয়াল – 

 

15327241_10212337085410565_583757368862562960_n

 

মুক্তিযুদ্ধের প্রাক্কালে এক নিম্ন মধ্যবিত্ত পরিবারের ছোট্ট এক কাহিনী নিয়ে ২৬ মিনিট ব্যাপ্তি ‘দেয়াল’ ছবির গল্প। ছবিটি পরিচালনা করেছেন ভিকি জাহিদ। গল্প এবং সংলাপের নেপথ্যেও ছিলেন পরিচালক নিজেই। ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন তৌসিফ মাহবুব এবং সাফা কবির। ছবির সংগীতায়জনও ছিল অসাধারন।

 

৪) অবিশ্বাস- 

 

photo-1464156491

 

ভিকি জাহিদের পরিচালনায় ‘অবিশ্বাস’ ছবিটিতে অভিনয় করেছেন স্পর্শীয়া এবং শামীম হাসান সরকার। ৫ মিনিট দৈর্ঘ্যের এ ছবির কাহিনী এক গৃহবধূ এবং তার পরকীয়া নিয়ে।

 

৫) অপেক্ষা – 

 

opekkha

 

হতদরিদ্র নামের প্রোডাকশন থেকে নির্মিত ‘অপেক্ষা’ নামের ছবিটি পরিচালনা করেছেন হায়াত মাহমুদ রাহাত। প্রেমিকা ফিরে আসার অপেক্ষায় থাকা এক প্রেমিকের গল্প নিয়ে নির্মিত ৫ মিনিট ব্যাপ্তি ছবিটিতে অভিনয় করেছে অমিত, সোনিয়া, অপূর্ব এবং সিয়াম।

 

৬) টিল দ্যা এন্ড – 

 

till the end

 

আপেল আহমেদের গল্পে ‘টিল দ্যা এন্ড’ ছবিটি পরিচালনা করেছেন পার্থ ফলিয়া। ফিল্ম ষ্ট্রীট প্রোডাকশনের ব্যানারে নির্মিত ছবিটির কাহিনী একটি প্রেমিক জুটিকে ঘিরে যেখানে দেখা যায়  প্রেমিকা তার মানসিক রোগের দরুণ সৃতিশক্তি হারিয়ে ফেলে এবং প্রেমিকটি তাকে আবার নতুন করে প্রেমের টানে ধাবিত করে। ১২ মিনিট ব্যাপ্তি ছবিটিতে অভিনয় করেছেন আপেল আহমেদ এবং আফরোজ রিমু।

 

৭) হিয়া –

 

hiya

 

ওয়ান্ডার অব দ্যা ফ্রেমের ব্যানারে নির্মিত ‘হিয়া’ শিরোনামের ছবিটি দুটি জুটির তুলনামূলক অবস্থান থেকে তুলে ধরা হয়েছে যাদের মধ্যে একটি হতদরিদ্র এবং আরেকটি উচ্চবিত্ত পরিবারের ভালোবাসার আপেক্ষিক বিষয় তুলে ধরা হয়েছে। ১৭ মিনিট ব্যাপ্তি ছবিটি পরিচালনা করেছেন মাহবুব মোরশেদ রিফাত এবং আবদুল্লাহ আল নোমান।

 

৮) সিম কার্ড – 

 

sim card

 

ফারহান শাহরিয়ার প্রিয়মের পরিচালনায় ‘সিম কার্ড’ ছবির কাহিনী এক প্রেমিক জুটি এবং তাদের ব্রেক আপ নিয়ে। ২০ মিনিট দৈর্ঘ্যের ছবিটি নির্মিত হয়েছে রেড কলার এন্টারটেইনমেন্টের ব্যানার থেকে।

 

৯) লাভ গেইম – 

 

love game

 

১৩ মিনিট দৈর্ঘ্যের ‘লাভ গেইম’ ছবিটি পরিচালনা করেছেন শতাব্দী জাহিদ। বিবাহ পরবর্তী জীবনের পরকীয়া এবং প্রেম নিয়ে গেইম খেলা নিয়েই এই ছবির কাহিনী।

 

১০) আমি – 

 

ami

 

মাহি আল রশিদের পরিচালনায় ‘আমি’ ছবিটির কাহিনী এক কিশোরকে ঘিরে যে কিনা তার পছন্দের মানুষটির সাথে নিজেকে কল্পনা করে। ৮ মিনিট দৈর্ঘ্যের ‘আমি’ পরিচালকের প্রথম ছবি।

 

 


মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন