চোখ ঝাপসা করে দেয়া চলচ্চিত্রঃ প্রথম পর্ব

চোখ ঝাপসা করে দেয়, বুকে বেদনার কুণ্ডলী পাকায়; এমন মুভির সংখ্যা অগণিত।
আজ প্রিয় ছয়টার কথা উল্লেখ করলাম। দেখে নিয়েন,মুভিপ্রেমীরা।

১, Grave of the Fireflies (1988). টুডি এনিমেটেড মুভি। টুডি বিধায় নাক সিটকাবেন না যেন। জাপানিজ দুই ভাই বোনের প্রতিকুল পরিণতির এ মুভিটি দেখলে আপনি কাঁদতে বাধ্য। না কাঁদলে ভাববেন,আপনি মানুষ না। অথবা আপনার মন বলে কিছু নেই।

২, Schindler’s List (1993). স্টিভেন স্পিলবার্গের অনন্য এক নির্মাণ। সাদাকালোতে নির্মিত এ ছবির পটভূমি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সত্যিকার ঘটনা অবলম্বনে। অস্কার সিণ্ডলার নামক এক জার্মান ব্যবসায়ীর ইহুদী শ্রমিক রক্ষা করার সর্বাত্মক প্রচেষ্টার চিত্রায়ন। অভিনয় কতটা অসাধারণ ও হৃদয়ছোঁয়া হতে পারে,এটা না দেখলে বোঝানো অসম্ভব।

৩, Cinema Paradiso (1989). ইতালিয়ান চলচ্চিত্র। স্কুল পালিয়ে সিনেমা দেখার কথা কি মনে আছে আপনার? এটা ফিরিয়ে নিয়ে যাবে পুরানো সেই দিনগুলিতে। সিনেমা পাগল গুরু-শিষ্যের অসম ভালবাসার সিনেমাটি দেখার পর আপনাআপনি আপনার চোখে জল আবিস্কার করবেন।

৪, One Flew Over The Cuckoo’s Nest (1975). জ্যাক নিকলসন অভিনীত এবং মিলোস ফোরম্যান পরিচালিত এই ছবিটি এক মাইলফলক। পাগলাগারদের মানসিক রোগীর ওপর গতানুগতিক অমানবিক ট্রিটমেন্ট সিস্টেমকে এ ছবি প্রশ্নবিদ্ধ করে। নার্সরুপী ঠাণ্ডা মাথার ভিলেইন চরিত্রে Louise Fletcher এর অভিনয় ছিল নজরকাড়া। তবে এখনও McMurphy এর জন্য বেদনায় নীল হই।

৫, Pursuit of Happyness (2006). উইল স্মিথের অনেক মুভি দেখেছি। তবে এটা বিশেষ কিছু। সত্য ঘটনা অবলম্বনে। অর্থনৈতিক মন্দায় একজন সংগ্রামরত মানুষের কাহিনী। যার বউ ছেড়ে চলে যায়,বাড়ি গাড়ি ব্যাংক একাউন্ট এমনকি ক্রেডিট কার্ডও হারায়,ছেলেকে নিয়ে যার রাত কাটে রাস্তায়। জীবনের মোড়ে ঘুরে দাঁড়াতে এবং কান্না সংবরণ করতে হলে মুভিটি আপনাকে সাহায্য করবে।

৬, Tae Guk Gi:The Brotherhood of War (2004). দঃ কোরিয়ান মুভি। দুই কোরিয়ার ভেতরকার যুদ্ধে দুই ভাইয়ের সম্পর্কের অবনতি এবং মানসিক বিকৃতি এই মুভির উপাদান। ব্যক্তিগতভাবে আমি কোরিয়ান মুভিভক্ত। এই ছবির দুই প্রধান অভিনেতার একজন bin won কে আগে থেকেই ভালো লাগে। ওর নিষ্পাপ কান্না কি আমার মতো আপনাকেও ছুঁয়ে যাবে??

(Visited 87 time, 1 visit today)

এই পোস্টটিতে ২৬ টি মন্তব্য করা হয়েছে

  1. আমার তো ছোট বোন নাই। কিন্তুু কান্নাটা থামাতে পারলাম না। ধন্যবাদ এমন একটা ছবির নাম দেওয়ার জন্য।

    • মুভিকাতুরে says:

      ভাই বোন কেমিস্ট্রি কি আমাদের মহাদেশে বেশি জমে? শাবানা অভিনীত একটা সিনেমা দেখেছিলাম। ভাইদের জন্য কি না করে সে! আবেগি সেই সিনেমার পুরোভাগে কান্নার কোন কমতি থাকে না। দর্শকদের দল ব্যথিত হয়,চোখ ভিজায়। আমাদের বোনেরা অনেক ভালো হয়..

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন