The Two Escobers: এসকোবারদের মৃত্যু রহস্য
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

ফুটবল অথবা বিশ্বকাপ রিলেটেড প্রচুর মুভি আছে।
আজ দেখলাম বিশ বছর আগে নির্মমভাবে নিহত কলম্বিয়ার সর্বকালের সর্বশ্রেষ্ঠ সেন্টার ব্যাক এসকোবারকে নিয়ে নির্মিত মুভি। ‘৯৪ বিশ্বকাপে যার আত্মঘাতী গোলের কারণে কলম্বিয়া গ্রুপ পর্বেই বাদ পড়ে যায়,তাঁর নাম আন্দ্রে এসকোবার। দেশে ফিরে যাওয়ার পর যে ফুটবলারটিকে রাস্তায় নৃশংসভাবে গুলি করা হয়,তাঁর নাম আন্দ্রে এসকোবার।
এখন যিনি হামেস রড্রিগেজদের প্রেরণা। গোটা কলম্বিয়াবাসী এখন যাকে স্মরণ করে বিনম্র শ্রদ্ধায়..

এই ডকু মুভিটি(THE TWO ESCOBARS) এক কথায় চমৎকার।
দুই এসকোবারের(একজন ফুটবল তারকা আন্দ্রে এসকোবার। আরেকজন সে সময়ের মাফিয়া সম্রাট ড্রাগ ডিলার ফুটবল প্রেমী পাবলো এসকোবার।) জীবন যাপন ও খুন হওয়ার মাঝে কোথায় যেন এক আজব মিল! দুজনই সাধারণ মানুষের কাছে হিরো। আবার কারো কারো কাছে তারা ছিল চক্ষুশূল!!
দেখে একদমই মনে হবে না,এটা একটি ডকু। থ্রিলার ফিল্ম বলা যেতে পারে। এ দুজনের সাথে জড়িত অধিকাংশ কুশীলবদের অংশগ্রহণ ছিল সংগত। তাঁদের ভাষ্য আর মূল গল্প সমান্তরাল রেখায় চলে। যেটা বিন্দুমাত্র মনঃসংযোগে চিড় ধরায় না। অপলক চেয়ে থাকতে হয়। কখনো সখনো চোখে জলের আঁচড় জমা হয়।
এ ছবির সবচেয়ে ভালো লাগার দিক হল মিউজিক। আবহ সঙ্গীত আপনাকে নিয়ে যাবে ফুটবল মাঠের গ্যালারিতে। বানিয়ে দিবে স্বজনহারা কাছের মানুষটির সবচেয়ে কাছের মানুষ। কোথাও সুরের টেম্পো অতি দ্রুত,যা বিশ্বকাপের উত্তেজনা টের পাইয়ে দেয়। কোথাও শিল্পীর আবেশি উঁচু সুর আপনার মনকে করে তুলবে বেদনা বিধুর। মাইকেল ফারজানিক প্রকৃতপক্ষে ধন্যবাদ পাবার মতোই কাজ করেছেন।

পরিচালকদ্বয় জেফ জিমব্যালিস্ট এবং মাইকেল জিমব্যালিস্টকে অভিনন্দন,ছবি বানাতে THE TWO ESCOBARS এর মতো ট্র্যাজিক কাহিনী বেছে নিয়েছেন বলে। এটি ইএসপিএন(ESPN 30 For 30 series of documentaries) এর ব্যানারে ২০১০ সালে মুক্তিপ্রাপ্ত।
যারা ফুটবলপ্রেমী,ছবিটি দেখতে অনুরোধ করব।
আর যারা মুভিপ্রেমী,ছবিটি দেখতে সুপারিশ করব।
thetwoescobars


মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন