অনুপ্রেরণা : হোক না সেটা ফুটবল খেলা থেকে পাওয়া ।
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

আসুন একজন ফুটবল খেলোয়ারের কাহিনী জানিয়ে শুরু করি আজ । Nicky Salapu এর নাম শুনেছেন কখনো ? শুনার কথা নয় যদিও তিনি রেকর্ডধারী । কি রেকর্ড জানেন ? ২০০১ সালে অস্ট্রেলিয়া বিশ্বকাপ ফুটবল বাছাই ম্যাচে আমেরিকান সামোয়াকে ৩১-০ গোলে হারিয়ে বিশ্বরেকর্ড করে । সেই ম্যাচে আমেরিকান সামোয়ার গোলবারের নিচে যে ব্যক্তি গোলকিপার পজিশনে অসহায়ের মত দাঁড়িয়ে ছিলেন, তিনিই হলেন Nicky salapu। যে হতাশা নিয়ে তিনি বেঁচে আছেন তা কি আমার আপনার হতাশার চেয়ে বেশি ?

Next Goal Wins - nordic retail DVD

DVD Cover

অনেকে হয়তো আমেরিকান সামোয়ার নাম শুনেন নি। তাই আগে এর পরিচয় দেয়া উচিত। আমেরিকান সামোয়া স্বাধীন কোন দেশ নয়। প্রশান্ত মহাসাগরের ৫টি ছোট্ট দ্বীপ নিয়ে গঠিত United States এর একটি territory হলো এই আমেরিকান সামোয়া। কিন্তু ফিফার সদস্য বলে আলাদা স্বতন্ত্র ফুটবল টীম রয়েছে তাদের, যেমন প্যালেস্টাইন এর ফুটবল টীম।
ভূগোল থেকে আবার ফিরে আসি ফুটবলে। বহু বছর আমেরিকান সামোয়া ফুটবল এর rank ছিল ফিফার সকল সদস্যদের মধ্যে সবচেয়ে নিচে। এই জন্যে এই documentary এর tag line এই লিখা আছে “The incredible story of the worst football team in the world. ” । ২০০১ সালে অস্ট্রেলিয়ার সাথে সেই ম্যাচের পর প্রশ্ন উঠেছিল, আসলেই অস্ট্রেলিয়ার সাথে প্রতিদ্বন্দ্বিতা করার মত কোন দল প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আছে কিনা । যার ফলাফল, যারা একটু খেলার খোঁজ খবর রাখে তারা সবাই জানে এখন অস্ট্রেলিয়া বিশ্বকাপ বাছাই খেলে এশিয়া অঞ্চলের হয়ে।

ফিরে আসি Nicky Salapu এর কাছে।  আমেরিকান সামোয়া টীম এর হয়ে দুইশ এর অধিক গোল খাওয়ার লজ্জা মাথায় নিয়ে তিনি অবসরে যান। থিতু হোন আমেরিকার ওয়াশিংটন রাজ্যের সিয়াটলে। কিন্তু সেই দুঃসহ বেদনা তিনি ভুলতে পারেন নি। Salapu এর ভাষায়, “প্রতি রাতে দুঃস্বপ্নে আমার ঘুম ভেঙ্গে যেত। Xbox নিয়ে FIFA খেলতে বসতাম। প্রতিপক্ষ থাকতো অস্ট্রেলিয়া। মনে হতো, শুধু যদি একটা সুযোগ পেতাম আবারো অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলার। শুধু একটি বার।

Nicky+Salapu+mezbt9TW-YDm

Nicky Salapu

9690898.0

Coach Thomas Rongen

ফুটবল বিশ্বকাপ ২০১৪ এর বাছাই এর আগে আমেরিকান সামোয়ার কোচ নিয়োগ দেয়া হয় MLS এ কোচিং এর অভিজ্ঞতা সম্পন্ন ডাচ বংশোদ্ভূত Thomas Rongen কে। নতুন একটি টিম গঠন করেন তিনি, যেখানে জায়গা করে নেন যেকোন পর্যায়ের ফুটবলে খেলা প্রথম কোন transgender খেলোয়াড়। Salapu ও নিজের অবসর ভেঙ্গে ফিরে আসেন আবার দলের হয়ে খেলতে। পারবেন কি তিনি নিজের দুঃখ মোচন করতে? নতুন কোচ এর প্রশিক্ষণে কি বদলাবে দলের ভাগ্য ? না বিশ্বকাপ জেতার স্বপ্ন তারা দেখে না, বিশ্বকাপে খেলারও না। শুধু একটি ম্যাচ জিততে চাই তারা, শুধু একটি ম্যাচ। দলের হয়ে প্রথম ফুটবল ম্যাচ জয়। পারবে কি ?

JaiyahSaelua_7873-ROT_1

Jaiyah Saleua : first international transgender football player

এটি একটি ডকুমেন্টারি যা খুবি অনুপ্রেরণাদায়ী, হোক না তো ফুটবল নিয়ে। শুধু ভাবুন Nicky Salupa এর কথা। তবুও তিনি ফিরে এসেছেন। আশা দেখেছেন দলের হয়ে ভালো কিছু করার। ডকুমেন্টারিটি দেখে Pacific বা প্রশান্ত মহাসাগরীয় সংস্কৃতি সম্পর্কে জানার আছে অনেক কিছু, সাথে ছবির মত সুন্দর দৃশ্য, প্রকৃতির সাথে দ্বীপবাসীর একাত্মতা আবার এর বিপক্ষে তাদের সংগ্রাম। শুভ কামনা।
maxresdefault
torrent download link : https://kickass.unblocked.li/next-goal-wins-2014-dvdrip-x264-fico-rarbg-t10969852.html
IMDB : http://www.imdb.com/title/tt2446600/


এই পোস্টটিতে ১টি মন্তব্য করা হয়েছে

  1. আকর্ষণীয় ডিজাইনের চশমা ও সানগ্লাস ঘরে বসে পেতে চাইলে ক্লিক করুন ড্রিমারস অনলাইন শপ

    ফেসবুক পেজ থেকে বেছে নিন পছন্দের চশমা বা সানগ্লাস আর অর্ডার করুন ফেসবুক থেকেই। সরাসরি পৌঁছে যাবে আপনার ঠিকানায়। পন্য হাতে পেয়ে মুল্য পরিশোধ করুন।
    পেজটিতে লাইক দিয়ে একটিভ থাকুন এবং বন্ধুদের সাথে শেয়ার করুন। ধন্যবাদ ।

    ভিসিট করুন https://www.facebook.com/dreamersdreambd

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন