Glitch, System Error, বোকা পাবলিক ও কর্পোরেট ঠগের কাহিনী Money Monster(2016)

 

(DISCLAIMER: ইহা একটি মুভি রিভিউ মাত্র; পড়িয়া কাউকে জিম্মি/গুলি বা বোমা হামলা করিতে মনে চাইলে এবং করিয়া ফেলিলে সেই একশনের সম্পুর্ণ দায় আপনার নিজেরই।)  😉

DVD Cover

 

Kyle Budwell মিনিমাম ওয়েইজে জব করে; নিউইয়র্ক শহরের রুঢ়-কঠিন আর্থিক জীবন তার। শরীরের রক্ত পানি করে জমানো ৬০,০০০ ডলার ইনভেস্ট করেছিলো একটা সুপার-শিওর-সাকসেস কোম্পানীর স্টকে; কোন এক টিভিশোর সুপারহট-ইনভেস্টর-গুরুর পরামর্শ শুনে। নিকট ভবিষ্যতে ওই কোম্পানীর সাফল্য বাধাগ্রস্থ করে এমন কোন ঝুঁকিও ছিলো না; কোম্পানীর কোন রিস্ক-ইন্ডিকেটরও “লাল” ছিলো না । কিন্তু, ৩-৪ সপ্তাহ না যেতেই এক সন্ধ্যার খবরে Kyle আবিস্কার করলো তার ৬০,০০০ ডলার “তেজপাতা” হয়ে গেছে; ভ্যালু নাই হয়ে গেছে; কয়েক ঘন্টার ব্যবধানে গায়েব হয়ে গেছে কোম্পানীর মার্কেট ভ্যালু থেকে ৮০০ মিলিওন ডলার। তারই মতো পথে বসে গেছে হাজার হাজার বিনিয়োগকারী। কোম্পানির সিইও বলছেন, এটি “ট্রেডিং এলগোরিদমের” একটা অজানা Glitch, সিস্টেম এরর; তাদের নিয়ন্ত্রনের বাইরে, তাদের কিছু করার ছিলো না।

 

এমতাবস্থায় কি করতেন আপনি? মেনে নিতেন হয়তোবা সবকিছু; “নিয়তি” বলে কেঁদেকেটে একসময় থেমে যেতেন। কিন্তু, Kyle মেনে নিতে পারেনি; মেনে নিতে পারেনি সি.ই.ও-র ওই অফিসিয়াল বক্তব্য। সে তার সর্বস্ব বিনিয়োগ করেছিলো এই কোম্পানীতে (IBIS); তার আর কোন সম্বল ছিলোনা; এদিকে সংসারে আসছে নতুন অতিথি; সে কোনভাবেই মানতে পারছিলো না মিডিয়ায় প্রচারিত কথা; তার দৃঢ়বিশ্বাস ছিলো কেউ বা কারা অবশ্যই দায়ী; কেউ না কেউ অবশ্যই এসব কিছুর পিছনে জড়িত; জানে সব কিছু। সে গোলাবারুদ-বোমাটোমা সহ গিয়ে হাজির ওই টিভিশোর সেটে; জিম্মি করে ফেললো সেই ইনভেস্টর-গুরুসহ পুরো সেটের সবাইকে। তার, কথা হলোঃ আমি এসব “Glitch-টিচ” বুঝি না; আমাদেরকে “কাচকলা” বুঝাইয়ো না; তোমরা সকলে মিলে এই-সেই বুঝাইয়া আমাদের টাকা ইনভেস্ট করাইসো এই কোম্পানিতে; এখন উত্তর দাও কিভাবে কয়েক ঘন্টার মধ্যে ৮০০ মিলিওন ডলার হাওয়া হয়ে যায়। সে এক টানটান উত্তেজনা । মুহুর্তের মধ্যে সারা দেশের দৃষ্টি চলে যায় সেট থেকে লাইভ সম্প্রচার হতে থাকা ওই জিম্মি ঘটনায়। কোম্পানীর সি.ই.ও-র হটাৎ করে আড়ালে চলে যাওয়া, SWAT টিমের ঘটনাস্থলে আগমন; জিম্মি উদ্ধারের নানারকম প্রচেস্টা; সিকিউরিটি এক্সচেঞ্জ লোকজনের তদন্ত, কোম্পানীর এলগোরিদম লিখেছে যে দক্ষিন কোরিয়ান প্রোগ্রামার টিম- তাদেরকে খোজাখুজি, কোম্পানীর ভিতরেই তথ্য প্রকাশ করা-না করা নিয়ে কর্মকর্তাদের দ্বন্দ্ব ও লুকোচুরি খেলা, শেষ পর্যন্ত সি.ই.ও-কে ধাওয়া; এরকম উত্তেজনাকর সব ঘটনার ভিতর দিয়ে আস্তে আস্তে বের হয়ে আসতে থাকে ভেতরকার নোংরা সব কাহিনী, সকল সত্য; উন্মোচিত হতে থাকে সাধারন মানুষকে বঞ্চনা করার- প্রতারিত করার যতসব কলকব্জা; সিস্টেমের দুর্বলতা। টানটান উত্তেজনাপুর্ণ মুভি; অসাধারণ নাটকীয়তা কাহিনীর মোড়ে মোড়ে। অবশ্যই দেখুন; জানার-বোঝার জন্য, সচেতন হবার জন্য।

 

শেষ করার আগে বলে যাই, যখন বিভিন্ন ব্যাংক থেকে হাজার-হাজার কোটি টাকা জনগনের অর্থ লোপাট হয়, কিংবা বিভিন্ন কো-অপারেটিভ সোসাইটি ও MLM কোম্পানীর স্কিম এর নামে আমজনতার হাজার হাজার কোটি টাকা গায়েব করা হয়, কিংবা শেয়ার মার্কেট থেকে বেশুমার কোটি টাকা (প্রকৃত হিসাব নাই, তাই বেশুমার বলা) সিস্টেমের ভিতর দিয়ে খেয়ে ফেলে রাঘব বোয়ালরা, পথে বসে যায় ক্ষুদ্র বিনিয়োগকারী; তখন আমাদেরকে সবাই বোঝায় “এটি Glitch; সিস্টেমের অসম্পুর্নতা; পদ্ধতিগত ত্রুটি; তাই কিছু করার নেই”। আর, আমরাও কোনদিন প্রকৃত সত্য জানতে পারিনা; বা অপরাধীদের বিচার হতে দেখি না। আসুন সকলে মিলে প্রশ্ন করতে শিখি, সিস্টেমকে মাইক্রোস্কোপের নিচে বিশ্লেষণ করতে শিখি। কারন; প্রশ্ন করাটাই স্বচ্ছতা-জবাবদিহিতার প্রথম ধাপ; আপনার-আমার অধিকার আদায়ের প্রথম পদক্ষেপ; প্রবঞ্চনা-প্রতারণা ঠেকানোর পন্থা।

IMDB Link: www.imdb.com/title/tt2241351/

 

Movie link: vumoo.li/videos/play/watch-money-monster-89107

 

 

টিভি শো সেটে ক্ষুব্ধ Kyle

জিম্মি নাটকে মোড়

মুভি পোস্টার

কোম্পানীর ফ্রড সিইও

 

Error: No API key provided.

(Visited 422 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন