Prometheus (Review By Akkhar Khan)

প্রতিটি গল্পের শুরুতে ভুমিকা থাকে অথবা প্রথম চ্যাপটারে গল্পের শুরু হওয়ার বর্ননা থাকে !

Prometheus পুরো মুভিটি যেন একটি বিরাট গল্পের ভুমিকা (প্রথম চ্যাপটার)

 

Prometheus (Review)

 

Ridley Scott এর Alien (franchise) শুরু হয়েছিল সেই 1979 সালে । এর পর James Cameron (Aliens) , David Fincher (Alien 3) ও Jean-Pierre Jeunet (Alien Resurrection) এর মত ডিরেক্টরের হাত ধরে এই franchise চলতে থাকে । ৩৩ বছর (!!!) পর আবার Scott  ফিরে এলেন Alien franchise এর ৫ম মুভি Prometheus  নিয়ে ।

(উল্লেখ্য যে Alien মুভিটি ছিল স্কটের ২য় ও ১ম কমার্শিয়াল সাকসেস মুভি )

 

Prometheus এর  কাহিনী তে দেখা যায় ২০৯৩ সাল, Prometheus নামে একটি শিপ নিয়ে কিছু মানুষ একটি গ্রহে গিয়েছে ……… কেঊ কিছু আবিষ্কারের জন্য , কেউ বা কোন উত্তর খোজার জন্য ।

 

Si-Fi মুভির প্রতি বরাবরই দুর্বল । মুভিগুলির কাহিনীর বেস তৈরী করা খুবই কঠিন । ওই যে শুরু তে বলেছি যে এ মুভিটি শুধু মাত্র একটি বিরাট কিছুর ভুমিকা মাত্র ।

মুভির প্লট অনেক দিক দিয়ে ছিল খুবই দুর্বল । মুভির বেস কাহিনী অবশ্যই ভাল কিন্তু সেই ভাল জিনিসটা পেতে পারি এর পরের সিকোয়েলে । এজন্য  এই মুভি দেখে আপনার আশা পুরন নাও হতে পারে । একদিকে গল্প যেমনটি ছিল পেডিক্টটেবল আবার অন্য দিকে প্রায় সকল কিছুই ছিল আনসলভড ।

আশা করলে একটি করতে হবে , তা হল পরের মুভিতে রহস্য গুলি যাতে সলভড হয় ।

 

Ridley Scott হলিউডের প্রথম সারির ডিরেকটর । প্রায় প্রতিটি জেনরের মুভিতেই তিনি দেখিয়েছেন তার পারদর্শিতা । Prometheus এ তার ডিরেকশন ছিল পুরো টপ ক্লাস । তার সুপার ডিরেকশন আসলেই প্লটের দুর্বলতা কিছুটা হলেও কমিয়ে দিয়েছে ।

 

মুভিতে রয়েছে এক বিরাট নাম করা কাস্ট ,

লিড রোলে আছেন Noomi Rapace as Elizabeth Shaw

সেই ড্রাগন ট্যাটুতেই তিনি প্রমান করেছেন যে তিনি অত্যন্ত ভাল একজন এক্টর । এখানেও তিনি দেখিয়ে দিয়েছেন যে তিনিও আর ভাল এক্টর । প্রতিটি সিনে তার ইম্প্রেশন ছিল পার্ফেক্ট ।

 

Michael Fassbender এর David রোলটি ছিল মুভির সবচেয়ে বেস্ট একটিং । মুভির সবচেয়ে মেমোরেবল রোলটি ছিল তার আর তিনি কোন কথা ছাড়া অসাধারন ভাবে প্লে করেছেন ।

 

Charlize Theron as Meredith Vickers বরাবরের মতই ভাল করেছেন । স্নো হোয়াইট মুভিতে তার রোলটির রেশ কাটিয়ে উঠতে অনেক সাহায্য করেছে ।

সেই সাথে  Idris Elba ও Logan Marshall তাদের রোলগুলি ভাল ভাবেই প্লে করেছেন ।

 

মুভিটি যে ইফেক্ট বেইস তা তো সকলেই জানেন । মুভিতে যেমন ইফেক্ট ব্যাবহার হয়েছে তা কন কথা ছাড়াই টপ ক্লাস । নেক্সট অস্কারের জন্য আমি একেই (একন পর্জন্ত) এগিয়ে রাখব । প্রতিটি সট ছিল পার্ফেক্ট ।

 

মুভির সাউন্ড ট্র্যাকে কিছুটা ভিন্নতা লক্ষ্য করা যার । সাউন্ড ইডিটিং ও মিক্সিং গুলি আরো ভাল হতে পারত । এতে ট্র্যাক গুলি আরো ভাল লাগত ।

 

ওভারঅল , মুভির মেকিং , কাস্ট – ক্রু যে টপ ক্লাস এ নিয়ে কোন সন্ধেহ নেই । কিন্তু মুভিটি দেখে পুরোপুরি স্যাটিসফাই হতে হলে আপনাকে সিকোয়েলের অপেক্ষায় থাকতে হবে ।

 

রেটিং-

 

প্লট- 1.0/2

ডিরেকশন-  1.6/2

একটিং- 1.7/2

সেটিং & ইফেক্ট- 1.7/2

সাউন্ড- 1.2/2

 

টোটাল- 7.2 / 10

 

মুভিটির সিকোয়েলের অপেক্ষায় অবশই থাকব । আশা করি সিকোয়েলটির গল্প আর ভাল হবে ও এক্সপ্লেইন ও থাকবে ।  Scott, Rapace, and Fassbender সিকোয়েলের জন্য অলরেডি কাস্ট হয়ে গিয়েছে । কিন্তু সিকোয়েলটি কবে রিলিজ পাবে তা এখন ঠিক করে হয়নি । ধারনা করা হচ্ছে যে সিকোয়েলটি ২০১৪ এর শেষে বা ২০১৫ এর সামারে রিলিজ দেয়া হবে । সেই আশায় থাকলাম ।

 

রিভিউটি পড়ার জন্য ধন্যবাদ ।

(Visited 92 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন