Mr. Tom Hanks কে নিয়ে কিছু কথা
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

পর পর দুটো অস্কার পাওয়া কি সহজ কথা ……!!!! নাহ !

 

কিন্তু তিনি দেখিয়ে দিয়েছেন । ১৯৯৩ সালে Philadelphia তে তার এক্টিং এর জাদুতে পান একটি অস্কার । ঠিক তার পরের বছরই Forrest Gump মুভিতে তিনি নাম ভুমিকায় অভিনয় করে লেজেন্ড হয়ে যান । তিনি পান আরো একটি অস্কার সেই সাথে আরো পাচটি অস্কার পায় মুভিটি । এখন পর্জন্ত মুভিটিকে বেস্ট কমেডি-ড্রামা ধরা হয় । এমন কেও নেই যে মুভিটি দেখার পর এটিকে খারাপ বলতে পারবে ।

মুভিটির একটি ডায়ালগ “Mama always said life was like a box of chocolates. You never know what you’re gonna get” AFI’s 100 Years…100 Movie Quotes এর ৪০ তম স্থানে রয়েছে ।

 

 

Tom Hanks জন্ম গ্রহন করেন ১৯৫৬ সালে জুলাইয়ের ৬ তারিখে কনকর্ড, ক্যালিফর্নিয়াতে । মাত্র ৪ বছর বয়েসে তার বাবা-মা’র ডিভোর্স হয়ে যায় । Hanks তার চার ভাই-বোনের মধ্যে ৩ নম্বর।

 

Hanks এর সর্ব প্রথম হিট হল Bachelor Party । টিন এজ এই মুভিটি ১৯৮৪ সালে রিলিজ পায় । Hanks হলিলউডের লাইটে আসেন ১৯৮৮ সালে Big মুভি করে । একটি ছোট ছেলে বড় হবার উইস করার পর সে দেখতে পায় যে তার বয়স বেড়ে ৩০ হয়ে গেছে …… মুভিটি হ্যাঙ্কস এর ক্যারিয়ারের সোনালী দিনের সূচনা করে এবং তিনি তার প্রথম অস্কার নমিনেশন পান ।

১৯৯৫ সালে তিনি Apollo 13 মুভিতে লিড দেন এবং তার সাথে Ron Howard এর কাজ করা শুরু হয় ।

 

 

 

এনিমেশন মুভির ফ্যান আমরা সকলেই । এমনই ফ্যান যে না দেখে থাকতে পারি না । আগের মত এখন আর এনিমেশন আর হাতে আকানো হয় না , এগুলি সম্পুর্ন কম্পিউটারে করে হায়ে থাকে । ১৯৯৫ সালে পিক্সার সর্ব প্রথম CGI এনিমেশন মুভি তৈরী করে । Toy Story , এনিমেশন জগতের অন্যতম ফেভারেইট ক্যারেক্টার Woody এর ভয়েজ তিনি দেন । মুভিটির অন্য দুটো সিকোয়েলেও তিনি এই ভয়েজ দেন এবং Toy Story 3 এর আয় করা $1,063,171,911 ডলার এই পর্জন্ত তার highest-grossing film ।

আমাদের ফেভারেইট ক্যারেক্টার Woody !

ওয়ার মুভে সে কতটা রিয়েলিস্টিক হতে পারে সেটা Steven Spielberg দেখিয়েছিলেন Saving Private Ryan মুভিতে । অন্যতম বেস্ট এই ওয়ার ফিল্ম ৫ট অস্কার জেতে এবং Hanks সহ আরও ৬টি নমিনেশন পায় ।

১৯৯৮ সালেই You’ve Got Mail মুভিতে তিনি এক ভিন্ন ধরনে রোমান্টিক-কমেডি তে লিড দেন । মজার এই মুভিটিকে রোম-কমের মধ্য অন্যতম শ্রেষ্ট ধরা হয় ।

Stephen King এর ভিন্ন ধারার মুভি The Green Mile এ তিনি প্রিসন গার্ডের ভুমিকায় অভিনয় করেন ।

Forrest Gump মুভির ডিরেক্টর Robert Zemeckisর সাথে তিনি ২০০০ সালে Cast Away তে অভিনয় করেন । সেখানে তিনি একজন ফেড-এক্স কর্মকর্তার ভুমিকায় অভিনয় করেন যে কিনা দুর্ভাগ্য বশত প্লেন ক্রাশ করে এক ছোট দীপে আটকা পরে । এ মুভিটিতেও তিনি অস্কার নমিনেশন পান ।

এরপর ২০০২ সালে তিনি nio-noir মুভি Road to Perdition ও Steven Spielberg এর মুভি Catch Me If You Can তে Leonardo DiCaprio র সাথে স্কৃন শেয়ার করেন ।

 

এর পর তিনি Ron Howard সাথে করে Dan Brown এর বিখাত নভেল The Da Vinci Code ও Angels & Demons এ মুল চরিত্রে অভিনয় করেন । মুভি দুটি ২০০৭ ও ২০০৯ সালে রিলিজ পায় ।

 

তার লেটেস্ট মুভি Extremely Loud and Incredibly Close ২০০১ সালে রিলিজ পায় ।

তার নেক্সট মুভির নাম Cloud Atlas । historical/science fiction এ মুভিটি October 26, 2012 তে রিলিজ পাবে । তার সাথে মুভিটিতে আছেন Hugh Grant , Halle Berry ও Hugo Weaving।

রিলিজ পাওায়ার আগেই মুভিটির ট্রেইলারটি দেখুন , চমকে জাবেন

 

 

 

মুভি ছাড়াও তিনি মুভি প্রোডিউস ও করেন এবং সে সাথে কিছু ডিরেকশন ও দিয়েছেন । তিনি বিখ্যাত সিরিজ Band of Brothers লেখেছেন , ডিরেক্টশন দিয়েছেন ও প্রোডিউস করেছেন । তিনি ৮ বার SNL হোস্ট করেছেন এবং 10 March 2012 তে তিনি Jonah Hill/The Shins এপিসোডটিতে তার অস্কার দুটি নিয়ে হাজির হয়েছিলেন ।

এক্টরের জন্মদিন উপলক্ষে আমাদের ফেইসবুকে পোস্টটি গিয়েছিল । সেটা দেখুনঃ

 

 

 

 

 

তার মত এক্টর খুব কমই আছে । প্রতিটি ক্যারেক্টারকে তিনি এক অন্য রকম জীবন দান করেন যা কিনা সকলের মন জয় করে নেয় খুবই সহজে । আশা করি তিনি এমন চরিত্র আমাদের মাঝে আর তুলে ধরবেন ।

 

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন