গত বছরের কুইন হয়ে উঠছেন বলিউডের হিট কুইন

untitled-5-099d9b2b440e36b

এ বছরের বলিউডের মুভিগুলোর মধ্যে ভাল কোন মুভি দেখতে পাচ্ছিলাম না। এরমধ্যে হঠাৎ করেই মুক্তি পেল ‘তনু ওয়েডস মনু রিটার্নস’। আগের ‘তনু ওয়েডস মনু’ যখন মুক্তি পেয়েছিল তখন তেমন কোন আশা ছিল না কিন্তু মুক্তি পাওয়ার পর সুপারহিট এবং এই সিনেমাটি দেখে মনে হয়েছিল গতানুগতিক বলিউড থেকে একটু আলাদা কোন সিনেমা দেখলাম। ‘তনু ওয়েডস মনু’-তে প্রধান দুই চরিত্র মাধবন ও কঙ্কনা দুইজনই সমানভাবে অভিনয়ের সুযোগ পেয়েছেন এবং দুইজনই ভাল করার কারণে অনেক প্রশংসা পেয়েছিলেন দুজনেই এবং দর্শকও পছন্দ করেছিলেন সিনেমাটি। কিন্তু ‘তনু ওয়েডস মনু রিটার্নস’-এ দুইজন কঙ্কনার সাথে পেরে ওঠেননি মাধবন। একা কঙ্কনাই পুরো মুভিটিকে টেনে নিয়ে গেছেন একদম সিনেমার হিরোদের মতো। বলিউডের গতানুগতিক নায়িকা তিনি নন। জাতীয় চলচ্চিত্র পুরষ্কার পাওয়া অভিনেত্রী তিনি। গত বছর তার অভিনীত মুভি ‘কুইন’ যেন সব কিছুকেই ছাড়িয়ে গিয়েছিল। বলিউডের নায়করুপী নায়িকা বিদ্যা বালানের ‘কাহানী’র পর কঙ্কনার ‘কুইন’ যেন বিদ্যার জায়গাটা দিয়ে দিল কঙ্কনাকে। কিন্তু বিদ্যা দুই একটি হিট দিয়েই থেমে গেছেন; ফ্লপ করেছে তার পরপর কয়েকটি সিনেমা। কিন্তু কঙ্কনা যেন ভিন্ন কিছু। ‘তনু ওয়েডস মনু রিটার্নস’-দ্বারা তিনি দেখিয়ে দিলেন তিনি যেন অন্য সবার থেকে এগিয়ে। পাহাড়ী এলাকার মেয়ে বোধহয়, তার স্টামেনা যেন একটু বেশি। থামছেন না, একটার পর একটা অসাধারণ মুভি আসছে কঙ্কনার কাছ থেকে।

‘তনু ওয়েডস মনু রিটার্নস’-তে কঙ্কনা দুটি চরিত্রে অভিনয় করেছেন। কয়েকদিন আগের ‘রয়’ সিনেমায় জ্যাকুলিন দুটি চরিত্রে অভিনয় করেছিলেন; কিন্তু পুরো সিনেমায় কোন জায়গায় তাকে পৃথক মনে হয়নি, ‘তনু ওয়েডস মনু রিটার্নস’ দেখলে আপনার একবারও মনে হবেনা দুটি চরিত্র একজন কঙ্কনা করেছেন। কুসুম চরিত্রের কঙ্কনার সাথে তনু চরিত্রের কঙ্কনার সামান্যতম মিল খুঁজে পাবেন না। দুইজনের ভাষা যেমন ভিন্ন, গেটআপে যেমন ভিন্ন; তেমনি অভিনয়দের দিক থেকেই দুইজন সম্পূর্ণ ভিন্ন। মাধবন বরাবরের মতো সাবলীল অভিনয় করেছেন এবং ভাল করেছেন; তবে কঙ্কনার ডাবল চরিত্র ও অসাধারণ অভিনয় ম্লান করে দিয়েছে তাকে।

সিক্যুয়ালে সবসময় দেখা যায় গল্পের সাথে অনেক মিল থাকে, কিন্তু এই সিনেমার গল্পে কোন মিল খুঁজে পাবেন না। আনন্দ এল রাই বরাবরের মতো তার মুন্সিয়ানা দেখিয়েছেন। অসাধারণ একটি চলচ্চিত্র আবারো উপহার দিলেন তিনি। কঙ্গনাও তার প্রশংসায় পঞ্চমুখ। তিনি বললেন, ‘শুটিংয়ের স্থান থেকে শুরু করে, সবার অভিনয় আর ছবির গল্প এ ছবিকে অন্য আট-দশটা ছবি থেকে আলাদা একটা অবস্থানে নিয়ে যাবে। আগের ছবির চেয়ে এ ছবিটি ব্যবসায়িক দিক থেকেও ভালো হবে।’ তার কথাকে সত্যি প্রমাণ করে পরিচালকের কষ্টের মূল্য দিয়েছে দর্শক। ফলশ্রুতিতে বছরের প্রথম সুপার হিট সিনেমার দেখা পেল বলিউড। বক্স অফিসে দারুণ সাড়া ফেলেছে সিনেমাটি। ২৩০০ পর্দায় শুক্রবার মুক্তি পেয়েছে ‘তনু ওয়েডস মনু রিটার্নস’। প্রথমদিনে চলচ্চিত্রটি আয় করেছেন ৮.৭৫ কোটি রুপি। দ্বিতীয় দিনে আয় করেছে ১২ কোটি রুপির মতো। প্রথমদিনের আন্তর্জাতিক আয়ও সাড়ে ৩ কোটি রুপির কাছাকাছি। ৩০ কোটি রুপি বাজেটের ছবিটি চারদিন শেষে আয় করেছে ৮৩ কোটি রুপি।

শুধু দর্শকই নন, সহকর্মী ও সমালোচকদের কাছ থেকে দারুণ প্রশংসা কুড়িয়েছেন কঙ্গনা। কয়েকদিন আগে বলিউডের নামি-দামি তারকাদের সামনে প্রদর্শিত হয় ‘তনু ওয়েডস মনু রিটার্নস’। সেখানে বেশ প্রশংসা পায়। মুক্তির পরও অনেকে টুইটে সিনেমাটির প্রশংসা করেন। সঙ্গে কঙ্গনার প্রসঙ্গ টানতে কেউ ভুলেননি।

যারা হিন্দি সিনেমা দেখতে পছন্দ করেন না তারাও এই মুভিটি দেখতে পারেন, গতানুগতিক মুভির মতো যে এটি নয় সেটি গ্যারান্টি দিয়ে বলতে পারি। বলিউডের মুভিকে অনেকে হালকা মনে করেন। কিছু কিছু সিনেমা সেই হালকার মধ্যেও অসাধারণ কিছু করে দেয়। কঙ্গনার ‘তনু ওয়েডস মনু রিটার্নস’ সেরকম একটি। আর কঙ্কনার অভিনয় আপনাকে মুগ্ধ করবেই। গত বছরের মতোও যে বিভিন্ন অ্যাওয়ার্ড অনুষ্ঠানে সেরা অভিনেত্রীর পুরষ্কারে তার নাম থাকছে তা বলে দেওয়া যায়। আর গত বছরের কুইন সিনেমার নায়িকা যে বলিউডের হিট কুইন হয়ে উঠছেন তা আর বলতে হয় না। আরও এরকম অসাধারণ হিট মুভি দেখার জন্য অপেক্ষায় থাকবো।

Tanu Weds Manu Returns
Year: 2015
Type: Drama film/Romance
IMDb Rating: 8.7/10
Release date: May 22, 2015 (USA)
Director: Anand L. Rai
Production: Eros International

(Visited 121 time, 1 visit today)

এই পোস্টটিতে ৩ টি মন্তব্য করা হয়েছে

  1. কঙ্কনা সেন শর্মা নাকি কঙ্গনা রানাউত ? 😛

  2. আহসান রনি আহসান রনি says:

    অবশ্যই কঙ্কনা রানাউত। এখানে কঙ্কনা সেন শর্মার কোন বিষয় তুলে ধরা হয়নি।।

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন