মুভিঃ Fly Away Home (1996) ও Sister (2012)

75cacd5598c6b37b34f4edf9f4d8a79c_xlarge

আমি এরকম মুভি এর আগে আর কিছু দেখিনি, অসাধারণ O_O

Bill Lishman __ ‘৮৬ সালের দিকে কিছু রাজহাঁস কে নিয়ে ট্রেনিং দেওয়া শুরু করেন যেন এগুলোকে মাইগ্রেশনের সময়ে দিকনির্দেশনা দেওয়া যায় নিজের মতন করে। একাজে তিনি সফলও হন ‘৯৩ এর দিকে। এক পাল [১৬টা] রাজহাঁস নিয়ে তিনি ক্যানাডার ওন্টারিও থেকে নর্দার্ন ভার্জিনিয়া আসেন মাইগ্রেশনের সময়ে। এবং পর্যায়কাল শেষ হবার পরে এর মধ্য থেকে ১৩টা আবার নিজের ইচ্ছেতেই ফেরত আসে বিলের কাছে। ___ ডিটেইলস টা উইকিতে পাওয়া যাবে।

মুভিটা বিলের অটোবায়োগ্র্যাফি অনুযায়ী করা হয়েছে, এই অন্যরকম অভিযানের পাশাপাশি বাবা মেয়ের রিলেশন বিল্ডাপ দেখানো হইছে। তাদের নিজেদের মধ্যেকার এই সময়গুলো ছিল নিখুঁত সূক্ষ্ম কাজের মধ্য দিয়ে উপস্থাপন, উপভোগ না করে উপায় থাকলো না। ___ শিশু মানসিকতা, নিঃসঙ্গতা, নিজের ছোট্ট পৃথিবী, উত্তরণ, কনফিউশন ___ চমৎকার করে দেখানো হইছে। কার্পেন্টারের ‘থাউস্যান্ড মাইলস’ গানটা মুভিতে খুবই ভালো লেগেছে, একেবারে আউট অফ দ্য ওয়ার্ল্ড সং। আমার বেস্ট এভার মুভি এক্সপেরিয়েন্স এর একটা বলে যুক্ত করলাম। অসাধারণ লেগেছে পুরো মুভিটা। আরো অনেকবার দেখব মুভিটা।

প্রত্যেকের অভিনয় দারুণ লেগেছে, সাথে ন্যাচারাল ভিউ, ব্যাক স্কোর, সূর্যোদয়-সূর্যাস্ত অসাম অসাম।

ডাউনলোড লিংক =>

 

sister-poster02

 

এটা একটা এক অদ্ভুত বিষাদগ্রস্থ মুভি। আশা নিয়ে অদ্ভুত খেলা।

সিমন ___ ১২ বছরের ছেলেটা তার ‘বোন’ কে সাপোর্ট দেবার জন্য নিতান্তই ছিঁচকে চোরের কৌশল রপ্ত করেছে। স্কিইং সিজনে সে রিসোর্ট এলাকায় গগলস, গ্লাভস, স্কি, শু, রিলেটেড অন্য স্টাফ চুরি করে বিক্রি করে। বয়স এর তুলনাতে বেশীই এক্সপার্ট সে, এফিশিয়েন্ট চোরের মতন চলন বলন স্ট্যাইল এখনই রপ্ত করে ফেলেছে সে। স্কিইং এর ট্রিকস এর ব্যাপারেও ভালো জানে যদিও সে নিজে স্কিইং পারে না। তার ‘বোন’ লুইস তেমন কোন কাজ করেনা, এখানে ওখানে ঘুরে ফিরে শুধু, একবার এই প্রেমিক ত আরেকবার অন্যজন। ___ ‘বোনে’র দেখভালের ব্যাপারটা সিমনকেই করতে হয় এজন্য। ___ গল্পের শুরুটা এমনই কিন্তু প্রমিস করতেছি যে এই সাধারণ প্লট থেকে অসাধারণ কিছু বের হয়ে আসার এমন উদাহরণ আমি আগে কিছু দেখিনি।

গোটা মুভিটা এক ধরণের মনস্তত্বের খেলা, কনফিউশন, ট্রাস্ট, রিলেশন নিয়ে হার্ট-টাচিং মুভি। একটা সিজন শুধুমাত্র একটা স্কিইং সিজন কে ফোকাস করে একাকীত্ব, ক্ষুব্ধ পৃথিবী, অসহায়ত্ব, দারিদ্র, সামাজিক ছিদ্র, মা ছেলের মধ্যেকার একেবারেই অদ্ভুত চিত্র, হতাশা, ভালোবাসা, কেয়ারিং দেখানো হয়েছে পুরো মুভিতে যে আমি বাকরুদ্ধ দেখবার সময়। ___ আম্মু-আব্বুর ভালোবাসা তারা পাশে থাকা অবস্থায় কদর করতে পারাটা অসামান্য অর্জন, আর যাদের নেই আব্বু-আম্মু তাদের শুরুর থেকেই একটা বড় অংশ ক্ষত হয়ে থাকে। আরেকটা ভিন্ন দিক হতে পারে যে, উনারা পাশে থাকবার পরেও তাদের কাছ থেকে ইচ্ছে হলেও ভালোবাসা টা নিতে পারতেছিনা ___ একবার আম্মুর কোলে যাবার জন্য টাকা প্যে করতে হচ্ছে ! উপলব্ধি করাটা কষ্টকর, ভুক্তভোগী না হলে ঐরকম অনুভূতি আসবেনা ফর শিউর।

ভাবলেশহীন অভিব্যক্তি দিয়ে যে মুভিতে কাঁদিয়ে দেয়া যায়, অপলক তাকিয়ে থাকবার সিকোয়েন্স দিয়ে যে বুকের মধ্যে ঝড় তুলে দেয়া যায়, এক ফোটা চোখের পানিতে যে প্লাবন বয়ে যায় মনের মধ্যে ___ এমন সব উপমার আরেকটা উদাহরণ হিসেবে সিস্টার মুভিটাকে নেয়া যায়। ___ মুভিটা তার মতন করে ইউনিক, সন্দেহ নেই কেন এটা ফরেন ক্যাটাগরিতে অস্কার ফাইনালিস্টদের মধ্যে প্রতিযোগিতাতে নেমেছে। ___ এই ক্যাটাগরির নয়টি মুভির মধ্যে ইনটাচেবলস, কন-টিকি দেখা হয়েছে … আমাকে চ্যুজ করতে বললে কন-টিকি ও সিস্টারকে নিয়ে দ্বন্দ্বে পড়ে যাব এখন ___

মুভির মিউজিক গুলো ইমোশনাল হতে ভূমিকা রেখেছে দারুণভাবে, পরিচালক এক ভিন্ন দুনিয়াতে নিয়ে চলে গেছেন সিস্টারের মধ্য দিয়ে। আলাদা করে অভিনয় নিয়ে কিছু তেমন বলার নেই, যেকেউ দেখলেই বুঝতে পারবে ‘অসাধারণ’ কিরকম…

ডাউনলোড লিংক ____

(Visited 40 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন