২০১৩ এর সেরা কিছু মুভি স্কোর — প্রথম পর্ব

২০১৩ এর মুভি সেভাবে তেমন দেখা হয়নি, ভালো কোয়ালিটির জন্য অপেক্ষা করতে করতে বিরক্তি এসে গেছে বলা যায় । সেভাবে ব্যাকগ্রাউন্ড স্কোরও ফলো করা হয়নি এজন্য । যা কিছু শুনেছি তার মধ্যে ভালো লাগার পরিমাণও তাই সামান্য । সেসমস্তের লিস্টি করতেই এই ব্লগ ।

একটা মুভির অনেকরকম আবেদন থাকতে পারে, সেটা যথার্থভাবে নেবার জন্য প্রথম দরকার প্রাসঙ্গিক উপলব্ধি । এজন্য বেশ কিছু ফ্যাক্টর কাজ করে, বুঝে আসে প্রথমেই অভিনয় মান সম্পন্ন হতে হবে, পরিচালনাতে ঘাটতি থাকা চলবেনা, গল্প বলিয়েতে ধারাটা এমন হতে হবে যেন তাতে দর্শক হিসেবে আমি খাপ খাওয়াতে পারি ইত্যাদি । সবকিছুর পরেও একটা তুলনামূলক কম আলোচিত কিন্তু গুরুত্বপূর্ণ উপাদানের কমতির কারণে একটা ফিল্মের আবেদন নষ্ট হওয়া অসম্ভব নয় । আর সেটাই হল মুভির স্কোর; একটা সুর যা কিনা দর্শককে উপলব্ধি করতে দারুণ সহায়ক । এটার অনুপস্থিতি খুব কানে বাজে, হয়ত খেয়াল করতে পারি হয়ত পারিনা । কিন্তু এর আবেদন অপরিসীম । সে সূত্রেই মূলত এই ব্লগের সূচনা । আসুন দেখি আমার পছন্দের স্কোর কী কী ছিল গত বছরে ।

619291953_1388178332

প্রিজনারস___

সম্ভবত এ বছরের সবথেকে অবমূল্যায়িত স্কোর, হয়ত কিছুদিন পরে মনেও থাকবেনা । ডেনিস ভিলনভের ক্রাইম ড্রামা ফিল্ম প্রিজনার্স-এর জন্য আইসল্যান্ডিক সুরকার জোহান জোহানসনের রক্তহীম করে দেওয়া স্কোরের কথা বলছি । মুভিটার কেন্দ্রে ছিল একজন বাবা যার মেয়ে থ্যাংকসগিভিং এর দিন হটাৎ অপহৃত হয় । উপায়ন্তর না পেয়ে বাচ্চাকে নিরাপদে ফিরিয়ে আনবার জন্য কত দূর পর্যন্ত যেতে পারবে সে ? এদিকে ডিটেকটিভ পণ করেছে যেভাবেই হোক ফিরিয়ে আনবে হারিয়ে যাওয়া শিশুদের ! প্রিজনারস্‌ একটা ডার্ক মুভি, একজন পিতার নিজস্ব স্বত্বা ক্রমশ হারিয়ে ফেলার মুভি । যত সময় যাচ্ছে ততই তার পরিবার, সমস্ত আশা মলিন হয়ে যাচ্ছে আস্তে আস্তে । জোহানের স্কোর এরকম কিছুকেই শিরায় শিরায় উপলব্ধি করতে সাহায্য করে, যে হিমশীতল আবহ ফুটে উঠে এই স্ক্রোরে তার কারণে অস্থিতে কম্পন উঠে । এটা সেই মাত্রার ভীতিকর একটা স্কোর কিন্তু আবার হরর-ইশ না, ভয়ানক কিন্তু উপেক্ষা করার মতন না ।

 

aint-thme-bodies-saintsএইন্ট দেম বডিস সেইন্টস___

ভাবগম্ভীর এবং হেঁয়ালিপূর্ণ এই মুভিটা অভিনয়ের পারদর্শিতা দেখানোর জন্য একটা মাইলফলকস্বরূপ, অতীব উচ্চ মাত্রার সিনেমাটোগ্রাফি দিয়ে পূর্ণ । এমন এক মুভির জন্য ড্যানিয়েল হার্ট এর করা এই স্কোরটি আরেকটি মোহ-মুগ্ধতার নাম । ভায়োলিন, সেলোন এর দীর্ঘ ব্যাপ্তি, বিভিন্ন স্তরের স্ট্রিং থেকে করা এই স্কোরে আরেকটি বিশেষ দিক হল ছন্দময় করতালি ! সবমিলিয়ে এমন এক সুরের মুর্ছনা, একটা হিপনোটিক সাউন্ড তৈরি হয়েছে যে স্থান-কাল-পাত্র ভুলে যেতে হয় । বোধের এমন বিহ্বল অবস্থা যে এই একসময় মনে হয় একেবারেই নিখাদ খাঁটি বাস্তবিক কিছু শুনছি আবার পরক্ষণেই মনে হয় জাদুর কোন মায়াজালে আবদ্ধ হয়ে আছি । সুরটা মনে হয় জীবন্ত, বাস্তবিক, নাড়াচাড়া করছে দেহের মধ্যে ঠিক যেমনটা এই মুভি নিজে !

 

mud-movie-poster-2-642x362মাড___

গত বছরের আরেকটি শৈল্পিক মুভি ছিল এটা । ম্যাথ্যু ম্যাক্‌কনারির অদ্ভুত মনোমুগ্ধকর নজর কাড়া অভিনয় স্বত্বার এক ভিন্ন স্তরকে নাড়া দিয়ে যায় । এটার স্কোরটাও মুভিকে পূর্ণতা দেয় সেভাবেই । ডেভিড উইঙ্গোর এই স্কোরটি ইউজুয়াল কান্ট্রি-সং গুলোর মতন একটা টিউন তৈরি করে কিন্তু কেমন যেন এক না পাওয়ার বেদনা, এক না বলা শূন্যতা দারুণভাবে উঠে আসে এবং আবারো বলতে হয় মুভির ইনার মেসেজের সাথে এত দারুণ ও সহজভাবে সাদৃশ্যতা পেয়েছে এটা যে বারবার শুনতে ইচ্ছে করে !

 

12-Years-a-Slave-2013-HD-Poster-1024x819১২ ইয়ারস্‌ এ স্লেভ___
বিগত তিন দশক ধরে হান্স জিমার প্রায় ১৬০টি মুভি এবং টেলিভিশন শ্যো এর ক্রেডিট করেছেন, গড়পড়তায় প্রতি বছরে ছয়টির মতন মুভির মিউজিক তার ! ২০১৩-তেই উনি এই মুভির স্কোরের পাশাপাশি রাশ, দি লোন রেঞ্জার এবং একটি ইন্ডি ফিল্ম লাস্ট লাভ-এর মিউজিক কম্পোজার ! এত এত কাজ করবার পরে স্বাভাবিকভাবেই ধারণা চলে আসে এত ইউনিক ক্রিয়েশন কীভাবে সম্ভব ? ওয়েল, হয়ত মিল আছে হয়ত নেই, আমার সবই দুর্দান্ত লাগে । এবারের অস্কারের বেস্ট ফিল্মের লড়াইয়ে সেইফ সাইডে থাকা এই মুভির মন মাতানো সেই স্কোরটিও উনার । শুনে দেখবেন কী অদ্ভুত হয়েছে ।

STOKERস্টোকার___

পার্ক চান-উক এর মুভিগুলো সাধারণত হয় স্টাইলিশ এবং ফ্রিকিশ, খানিকটা হিচককিয়ান স্টাইলের অনুকরণে করা এই মুভিটা পার্ক-এর নিজস্বতা ফুটিয়ে তুলেছে কিনা তা নিয়ে তর্ক-বিতর্ক সম্ভব কিন্তু মুভি হিসেবে যে এক দারুণ পাওয়া ছিল তা অস্বীকার করার উপায় নেই । ক্লিন্ট ম্যানশেল, এই কম্পোজার স্মরণীয় হয়ে আছেন বর্তমান সময়ের খ্যাতিমান পরিচালকদের একজন ড্যারেন এরোনফস্কি-এর জুটি হিসেবে । ফাটিয়ে দিয়েছেন পূর্বেকার প্রায় সব মুভিতেই । কেমন হয়েছে পার্ক-এর সাথে তার জুটি সেটা বলবার জন্য স্টকার মুভিতে তার অনবদ্য ক্রিয়েশন এই স্কোরটিই যথেষ্ট । মুভিটা দেখা থাক চাই না থাক স্কোর শুনলে মুগ্ধ হতেই হবে এমন, আমি অভিভূত ।

 

gravity_2013_movie_wallpaper-1152x864গ্র্যাভিটি___

মহাশূন্যের শূন্যতা, দুর্দান্ত ত্রিমাত্রিক আবহ, সেরকম কমার্শিয়াল সাকসেস, ক্রিটিকদের সামগ্রিক এক্লেইম পাওয়া এই মুভিটা এবারের অস্কারে সম্ভবত হাড্ডা-হাড্ডি লড়াইয়ে আছে ১২ ইয়ারস এ স্লেভ এর সাথে । মুভিটা যদিও দেখা হয়নি তবে ট্রেইলার আর একমাত্র যে জিনিসটা দেখে দাঁত কামড়ে অপেক্ষা করছি এই মুভির জন্য তা হল এটার স্কোর ! এমন হার্ট পাউন্ডিং স্কোর শেষ কবে শুনেছি মুভিতে মনে পড়েনা ! স্টিভেন প্রাইস এর করা এই স্কোর আসলেই প্রশংসার দাবীদার । মুভিটা দেখা থাকলে হয়ত বেশ ভালোভাবে উপলব্ধি করা যেত । তবে যা কিছু শুনেছি তাতে এই লিস্টের মধ্যেই রাখতে হচ্ছে এটাকে !

 

3bf2e981হার___

স্পাইক জোনসের এই মুভিটা গত বছরের মুভিগুলোর মধ্যে সবথেকে ব্যতিক্রমী কিছু একটা । প্লটটা পড়া থাকলে বুঝতে সুবিধে হবে কেন এ কথা বলছি ! মূল ভূমিকায় থাকছেন আমার অনেক প্রিয় অভিনেতা জোয়াকিন ফিনিক্স, শুধুমাত্র তার অভিনয় দেখবার জন্যই একটা মুভি দেখা যায় যদিও ! ক্যানাডিয়ান ব্যান্ড আরকেড ফায়ারের ওয়েন প্যালেটের করা মুভিটার স্কোর তেমনই সুপার্ব হয়েছে বলার অপেক্ষা রাখেনা । এই মুভিটাও দেখা হয়নি, দেখবার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছি এবং ততক্ষণ পর্যন্ত মাঝেমধ্যেই এই স্কোর শুনে মুগ্ধ হচ্ছি !

 

The-Huntদ্য হান্ট___

৮৬তম অস্কারে ফরেইন ল্যাঙ্গুয়েজ ফিল্ম ক্যাটেগরিতে অস্কার লক হিসেবে আমার প্রেডিকশন এই মুভিটি । ম্যাডস্‌ মিকেলসেনের ক্যারিয়ারের সেরা পারফর্মেন্স মুভি তালিকায় এটা শীর্ষের দিকে থাকবে । মুভিটার শক্তিশালী পটভূমিই বাধ্য করে দর্শককে উপলব্ধি করবার জন্য, সাথে সহায়ক রয়েছে এর স্কোর । তেমন আহামরি কিছুনা কিন্তু মুভির প্রিমিজের সাথে ঐক্য আনবার জন্য যথেষ্ট । আমার অনেক ভালো লেগেছে, তাই এটাও এই তালিকায় রাখতেছি । খুঁজে পেতে ইউটিউবের একটা ক্লিপ পেলাম শুধু, সেটাই আপাতত শেয়ার করছি, সম্ভব হলে বেটার কিছু পরে আপডেট করে দেব ।

(Visited 96 time, 1 visit today)

এই পোস্টটিতে ১৩ টি মন্তব্য করা হয়েছে

  1. সি.এম. তানভীর উল ইসলাম says:

    গ্র্যাভিটি ও ১২ ইয়ারস্‌ এ স্লেভ ও হার দেখা হয়নি এখনও। দেখা মুভির মধ্যে আমি স্টোকার ও দ্যা হান্ট কে উপরে রাখবো 🙂

  2. টাইলার ডারডেন says:

    অনেক কিছুই দেখিনাই / ১২ ইয়ারস দেখার জন্য অপেক্ষা করি মেলাদিন যাবত 🙁 এইটা মে বি অস্কার পাবে , আমার তাই মনে হচ্ছে

  3. আইম্যান আইম্যান says:

    একেবারে নতুন রিলিজ গুলোর মদ্ধে এখন পর্যন্ত Rush মুভির অরিজিনাল স্কোর এগিয়ে রাখব। Gravity আর 12 Years a Slave এখনো দেখিনাই তাই এগুলোর ব্যাপারে মন্তব্য করছিনা।

  4. ধ্রুব নীল says:

    একটাও দেখা হয় নি । দুঃখ কোথায় রাখি…… 🙁

  5. ধ্রুব নীল says:

    ভুলে গিয়েছিলাম বলতে……লেখা দারুন হয়েছে । :rate

  6. sajalhasan says:

    দারুন পোস্ট । :rate
    তবে লিস্টের একটাও মুভি দেখা হয়নি । 🙁

  7. কয়েকটা প্রিন্ট কোয়ালিটির অভাবে দেখা হয় নি। তবে লিষ্ট করে রাখলাম। 🙂

  8. অনিক চৌধুরী says:

    মনে হচ্ছে ভালো মুভিগুলা সবই আমার মিস হয়ে যায় কেমনে জানি। 🙁

  9. মেগামাইন্ড says:

    হের আর মাদ এর জন্য অপেক্ষা করছি

  10. Diya Dutta says:

    অদ্ভুত লিখেছেন, কত কি আছে মুভিতে দেখার, বোঝার কখনও খেয়ালই করি না। ধন্যবাদ আদ্রে সাহেব অনেক অজানা রাস্তার সাথে পরিচয় করিয়ে দেবার জন্য।

  11. রিফাত আহমেদ রিফাত আহমেদ says:

    :2thumbup

    পুরাই চখাম পোস্ট

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন